Logo
শিরোনাম

মাঝ আকাশে বিপদে নেইমারের ব্যক্তিগত বিমান

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সোমবার দুর্ঘটনার শিকার হয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ১৬ কোটি টাকা দামের গাড়ি। গাড়িতে পর্তুগিজ সুপারস্টার ছিলেন না। সৌভাগ্যক্রমে বেঁচে গেলেন।পরদিনই সৌভাগ্যক্রমে বেঁচে গেলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র।

মাঝ আকাশে বিপদে পড়ে নেইমারের ব্যক্তিগত বিমান। অবশ্য রোনাল্ডের মতো অতটা সৌভাগ্যময় ছিলেন না নেইমরা। বিমানের ভেতরে অবস্থান করছিলেন তিনি। তবে পাইলট জরুরি অবতরণ করলে এ যাত্রায় বেঁচে ফিরলেন। বলতে গেলে দ্বিতীয় জীবন পেলেন নেইমার।

বিমানে সেলেকাও তারকার সঙ্গে তার বোনও ছিলেন বলে ধারণা। কারণ বিমান ছাড়ার আগে বোন রাফায়েলাকে পাশে নিয়ে ছবি তোলেন নেইমার। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্ট করেন তিনি।

জানা গেছে, দুজনেই অক্ষত অবস্থায় উত্তর-পূর্ব ব্রাজিলের একটি ছোট বিমানবন্দরে জরুরি অবতরণ করেন। তবে সঙ্গে বোন ছিল কি না তা নিশ্চিত হতে পারেনি ব্রিটিশ পত্রিকা দ্য সান।

গণমাধ্যমটি জানিয়েছে, বার্বাডোজে ছুটি কাটাতে গিয়েছিলেন নেইমার। সেখান থেকে ব্যক্তিগত বিমানে করে ফিরছিলেন দেশে। বার্বাডোজ থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানটি খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে। এরইমধ্যে বিমানটিতে দেখা দেয় যান্ত্রিক গোলযোগ। প্রচণ্ড ঝাঁকুনি শুরু হয়। পাইলট জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। বাধ্য হয়ে উত্তরপূর্ব ব্রাজিলের একটি বিমানঘাঁটিতে অবতরণ করে নেইমারের বিমান।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে খবর, ১০.৮ মিলিয়ন ডলারে লিগ্যাসি ৪৫০ মডেলের একটি বিমান কিনেছিলেন নেইমার। আট আসনের বিমানটি ঘণ্টায় ৫৩১ মাইল অতিক্রম করতে পারে। তবে সেই বিমানটিতেই উড়ে আসছিলেন কি না এবার তা জানা যায়নি।

এ মুহূর্তে আন্তর্জাতিক ফুটবলে রেকর্ডের দ্বারপ্রান্তে নেইমার। তার গোলসংখ্যা ৭৪টি। আর মাত্র তিনটি গোল করলেই তিনি ব্রাজিলের সর্বকালের সেরা গোলদাতা কিংবদন্তি পেলের পাশে দাঁড়াবেন। এরপর আর একটি গোল করলে সংখ্যায় পেলেকে ছাড়িয়ে যাবেন। তিনিই হবেন ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

 


আরও খবর



বইয়ের ভেতর লাইব্রেরি

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পৃথিবীর চোখ ধাঁধানো সব আবিষ্কার যেন দুবাইয়েরই। বিশ্ববাসীর বিস্ময়ের দরজায় প্রথম ধাক্কা দিয়েছিল বুর্জ আল-খলিফা। সেই থেকেই শুরু। এবার বই আকৃতির এক বিরাট লাইব্রেরি বানিয়ে স্থাপত্যশিল্পের বাহাদুরিতে আরও একটি মোহর বসাল দুবাই। সচরাচর লাইব্রেরিতে সাজানো থাকে বই। এখানে তার উলটো। বইয়ের ভেতরে থাকবে লাইব্রেরি! শহরটির ঐতিহাসিক গ্রাম আল জাদ্দাফের মধ্যমণি এখন সাততলার এ গ্রন্থাগার। প্রধানমন্ত্রী মোহাম্মদ রশিদ আল মাখতুমের নামে নামকরণ করা হয়েছে মোহাম্মদ বিন রশিদ লাইব্রেরি

মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম গ্লোবাল ইনিশিয়েটিভসের (এমবিআরজিআই) অংশ হিসাবে পরিবেশবান্ধব এ লাইব্রেরিটি শহরের প্রাণকেন্দ্রে সর্বোচ্চ মান নিশ্চিত করা হয়েছে। লাইব্রেরিটির ১০ শতাংশ বিদ্যুৎ আসবে ছাদে বসানো সোলার প্যানেল থেকে। আরব আমিরাতে ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাখদুম সোমবার দুবাই সংস্কৃতির নতুন এ বাতিঘর উদ্বোধন করেন। আগামীকাল (১৬ জুন) জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। গ্রন্থাগারটি একটি কাঠের স্ট্যান্ডের আকারে ডিজাইন করা হয়েছে। দেখতে রেহালের মতো। এর মোট আয়তন ৫৪ হাজার বর্গমিটার। সাদতলাবিশিষ্ট লাইব্রেরির ভেতরে রয়েছে আরবি ও বিদেশি ভাষার ১.১ মিলিয়নেরও বেশি মুদ্রিত এবং ডিজিটাল বই। ৬ মিলিয়নের বেশি গবেষণামূলক প্রবন্ধ। প্রায় ৭৩ হাজার মিউজিক স্কোর। ৭৫ হাজার ভিডিও। ১৩ হাজার নিবন্ধ। এ ছাড়াও আর্কাইভ করা আছে ৩২৫ বছরের বেশি সময়ের পাঁচ হাজারেরও বেশি ঐতিহাসিক প্রিন্ট এবং ডিজিটাল জার্নাল। সারা বিশ্বের প্রায় ৩৫ হাজার মুদ্রণ এবং ডিজিটাল সংবাদপত্রের সংগ্রহ রয়েছে এই বই দালানে। সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত এ গ্রন্থাগারে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। রয়েছে স্বয়ংক্রিয় একটি স্টোরেজ এবং ইলেকট্রনিক বই পুনরুদ্ধার ব্যবস্থা। এ ছাড়াও রয়েছে বই ডিজিটাইজেশন ল্যাব।

সবচেয়ে বড় আকর্ষণ হলো লাইব্রেরিবিষয়ক দর্শনার্থীদের সবরকম প্রশ্নের উত্তর দেবে রোবট। লাইব্রেরি নিয়ে উচ্ছ্বাস প্রকাশে এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী জানান, ডিএইচ ওয়ান প্রজেক্টির ভেতরে নয়টি মূল লাইব্রেরি রয়েছে। বিরল এই গ্রন্থাগারটিকে জ্ঞানের বাতিঘর বলে অভিহিত করে দুবাইয়ের প্রধানমন্ত্রী বলেন, আজ আমরা আমাদের নতুন প্রজন্মের জন্য এমন উদ্যোগ বাস্তবায়ন করেছি যার মাধ্যমে সবার মাঝে জ্ঞান ছড়িয়ে দিতে সাহায্য করবে। লাইব্রেরিটি গবেষক ও বিজ্ঞানীদের গবেষণায় সহায়ক হবে। আমাদের লক্ষ্য মানুষের মনকে আলোকিত করা। লাইব্রেরি ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহম্মাদ আল মুর বলেন, মোহাম্মদ বিন রশিদ লাইব্রেরি এই অঞ্চল এবং সারা বিশ্বের অন্যতম অনন্য পাবলিক লাইব্রেরি। গ্রান্থাগারটি সংযুক্ত আরব আমিরাত এবং আরব বিশ্বের ইতিহাস এবং সংস্কৃতি প্রদর্শন করে, সংযুক্ত আরব আমিরাতের জ্ঞান-ভিত্তিক অর্থনীতিতে একটি নতুন মাত্রা যোগ করবে। বদলে দেবে ২১ শতকের গ্রন্থাগারের ধারণা।


আরও খবর



জীবনানন্দ দাশের বায়োপিকে জয়া

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের দর্শকনন্দিত অভিনেত্রী জয়া আহসান অভিনীত ও সায়ন্তন মুখার্জি পরিচালিত 'ঝরা পালক' আগামী ২৪ জুন মুক্তি পাচ্ছে। কবি জীবনানন্দ দাশের জীবনের গল্প নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে। সেখানে কবির স্ত্রী লাবণ্য প্রভা দাশের চরিত্রে দেখা যাবে জয়াকে। কবি জীবনানন্দ দাশের চরিত্রে অভিনয় করছেন কলকাতার ব্রাত্য বসু।

জয়া আহসান বলেন, 'সিনেমায় আমার অভিনীত চরিত্রের মধ্যে অনেক বাঁক রয়েছে। জীবনানন্দ দাশের স্ত্রী হিসেবে তাকে সাহস দেওয়া, সংগ্রাম করা, ভেতরের আগুন উসকে দেওয়া, কবির প্রতি ভালোবাসা রয়েছে। চরিত্রটা নিয়ে প্রচুর বিতর্ক রয়েছে। আমার মনে হয়েছিল এই ভূমিকায় অভিনয় করার জায়গা অনেক। লাবণ্য প্রভা দাশের চরিত্রে অভিনয় ও জীবনানন্দ দাশের বায়োপিকএই কারণেই অভিনয় করেছি।'

তিনি আরও বলেন, 'প্রত্যেক শিল্পীর জীবনে কত রকমের চড়াই-উৎরাই, ঝড় থাকে। জীবনানন্দ দাশের জীবন, তার ভাবনা, দুঃখ-কষ্ট, আবেগ এবং আশপাশের মানুষগুলোকে আঁকার চেষ্টা করেছেন পরিচালক। জীবনানন্দ দাশ ও তার কবিতা আমার ভালোবাসার। তাকে অনুপ্রেরণা যারা দেন তাদের আমি ভালোবাসি। আশা করছি আমার চরিত্রটিকে সবাই ভালোবাসা দেবেন।'

নিউজ ট্যাগ: জয়া আহসান

আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




নাটোরে ৫ কিশোর গ্যাং সদস্যসহ ৮ জন গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | ৬৩জন দেখেছেন

Image

নাটোর প্রতিনিধি:

নাটোরে অভিযান চালিয়ে ৫ কিশোর গ্যাং সদস্যসহ ৮ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারদের মধ্যে ২ জন ছিনতাইকারী ও ১ জন ধর্ষণ মামলার পলাতক আসামি। গত বৃহস্পতিবার রাতে পৃথক অভিযানে নাটোরের সদর ও গুরুদাসপুর থেকে ৭ জন এবং পাবনার চাটমোহর থেকে ১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৫।

এ সময় ৩টি মোটরসাইকেল, ৮টি মোবাইল ফোন এবং ২৫ পিস ইয়াবা ট্যাবলেট এবং ক্ষুর-চাকু জব্দ করা হয়। গতকাল শুক্রবার র‌্যাবের প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

র‌্যাব সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সদর উপজেলার দত্তপাড়া ফতেঙ্গাপাড়া ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে ১টি মোটরসাইকেলসহ বাবুল হোসেন (২৮) ও শখ গোলাম রব্বানী সাব্বির (২৪) নামে দুই ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়।

অপরদিকে পাবনার চাটমোহর উপজেলার জাগতলা কাজীপাড়া এলাকা থেকে নাটোরের বাগাতিপাড়া থানার একটি নারী ও শিশু নির্যাতন দমন আইন মামলার পলাতক আসামি মেহেদী হাসানকে (২১) গ্রেফতার করা হয়।

সেখান থেকে ফিরে আসার পথে গুরুদাসপুর উপজেলার কাছিকাটা রোড সংলগ্ন আক্কাসের মোড় এলাকায় হাছিনুর রহমান (৩০) এবং আক্কাস আলী নামে মুদি দোকানিসহ দুই জনকে লোহার রড ও দেশীয় অস্ত্র দিয়ে মারপিট করে রক্তাক্ত জখম ও আহত করার সময় সোহেল রানা (১৮), ইমন হোসেন (২০), মোতালেব হোসেন (২১), মো. শাকিল হোসেন (১৭) ও রকিবুল হাসান (২৪) নামে কিশোর গ্যাংয়ের ৫ সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব। এ সময় ২টি মোটরসাইকেল, ১টি করে ক্ষুর ও চাকু জব্দ করা হয়েছে।

র‌্যাব-৫ নাটোর ক্যাম্পের কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে।

নিউজ ট্যাগ: কিশোর গ্যাং

আরও খবর



দনবাসের ভাগ্য নির্ধারণ করবে সেভেরোদোনেৎস্ক যুদ্ধ: জেলেনস্কি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনীয় শহর সেভেরোদোনেৎস্ক দখলের যুদ্ধ নৃশংস এবং এ যুদ্ধই দনবাস অঞ্চলের ভাগ্য নির্ধারণ করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ সেনারা পূর্ব ইউক্রেনের নিয়ন্ত্রণের লক্ষ্যে চালানো হামলায় শহরটিকে বর্জ্যে পরিণত করে ফেলেছে অভিযোগ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। খবর বিবিসি ও রয়টার্সের।

রাজধানী কিয়েভের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হওয়ার পর ক্রেমলিন জানায়, এখন তারা ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দনবাস অঞ্চলকে সম্পূর্ণ স্বাধীন করতে চায়। ২০১৪ সাল থেকে এ অঞ্চলের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনীয় নিয়ন্ত্রণ থেকে বেরিয়ে যেতে চাইছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর আগে থেকেই দনবাসের এক-তৃতীয়াংশ অঞ্চল নিয়ন্ত্রণ করছে এই বিচ্ছিন্নতাবাদীরা।

বুধবার এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, এটা খুবই নৃশংস এক যুদ্ধ, খুব কঠিন, সম্ভবত এই লড়াইয়ের কঠিনতম যুদ্ধ। তিনি বলেন, দনবাস অঞ্চলের যুদ্ধের কেন্দ্রস্থলে রয়েছে সেভেরোদোনেৎস্ক বৃহত্তর অর্থে এখন এখানেই আমাদের দনবাস অঞ্চলের ভাগ্য নির্ধারিত হবে।

বুধবার সেভেরোদোনেৎস্কের উপকণ্ঠে ইউক্রেনীয় যোদ্ধারা ফিরে এসেছে। এ ছাড়া, তারা যতক্ষণ সম্ভব লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ইউক্রেনের লুহানস্ক প্রদেশের শহরটি গোলা বর্ষণে বর্জ্যভূমিতে পরিণত হয়েছে। লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহাই গাইদাই বলেছেন, শহরের কেন্দ্র ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনীয় যোদ্ধারা এখনও সেভেরোদোনেৎস্কের অপেক্ষাকৃত ছোট দ্বৈত শহর লিসিচানস্ক নিয়ন্ত্রণ করছে। দনেটস নদীর পশ্চিম তীরের এই শহরের আবাসিক ভবনগুলো রুশ সেনারা গুড়িয়ে দিয়েছে বলে জানান গাইদাই। তবে কোনও শহরের পরিস্থিতি স্বাধীনভাবে যাচাই করে দেখা সম্ভব হয়নি। 


আরও খবর



টিভিতে আজকের খেলার সূচি

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিকেট:

ইংল্যান্ড-নিউজিল্যান্ড

নটিংহাম টেস্ট, ১ম দিন

সরাসরি, বিকেল ৪টা

সনি টেন ২

পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

২য় ওয়ানডে

সরাসরি, বিকেল ৫টা

সনি সিক্স

ফুটবল :

উয়েফা নেশনস লিগ

আজারবাইজান-স্লোভাকিয়া

সরাসরি, রাত ১০টা

সনি টেন ১

ডেনমার্ক-ক্রোয়েশিয়া

সরাসরি, রাত ১২টা ৪৫মিনিট

সনি টেন ২

অস্ট্রিয়া-ফ্রান্স

সরাসরি, রাত ১২টা ৪৫মিনিট

সনি টেন ১


আরও খবর