Logo
শিরোনাম

মেসিদের নতুন কোচ হচ্ছেন গালটিয়ের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে, নেইমার দা সিলভা স্যান্টোস জুনিয়রদের নতুন ম্যানেজার হচ্ছেন ক্রিস্টোফ গালটিয়ে। জানিয়ে দিলেন প্যারিস সাঁ জারমাঁর প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি।

১৮ মাস আগে পিএসজির দায়িত্ব নেওয়া মৌরিসিয়ো পোচেত্তিনোর বিকল্প হিসেবে কে আসছেন, তা নিয়ে কয়েক দিন ধরেই জল্পনা তুঙ্গে ছিল। মেসি, নেমারদের নতুন গুরু হিসেবে শোনা যাচ্ছিল জ়িনেদিন জ়িদানের নামও। কিন্তু তিনি স্পষ্ট জানান পিএসজি নয়, ফ্রান্স জাতীয় দলের দায়িত্ব নিতেই বেশি আগ্রহী। এর পরেই নিসের ম্যানেজার গালটিয়েকে নেওয়ার জন্য ঝাঁপায় পিএসজি। ফরাসি সংবাদমাধ্যমের দাবি, সরকারি ভাবে গালটিয়ের নাম ঘোষণাই শুধু বাকি রয়েছে।

পিএসজি মালিক নাসের বলেছেন, ‘‘আমরা বেশ কয়েক জন কোচের নাম চূড়ান্ত তালিকায় রেখেছি। নিসের সঙ্গে আমাদের কথাবার্তা যে চলছে, তা গোপন করারও কিছু নেই।’’

গালটিয়ের কোচিংয়ে ২০১০-১১ মরসুমের পরে ২০২০-২১-এ ফরাসি লিগে চ্যাম্পিয়ন হয়েছিল লিল। গত মরসুমে এই ৫৫ বছর বয়সি ফরাসি ম্যানেজার দায়িত্ব নিয়েছিলেন নিসের। পিএসজি প্রেসিডেন্ট অবশ্য দাবি করেছেন, জ়িদানকে প্রস্তাব না দেওয়ার কথা। তিনি বলেছেন, ‘‘আমি জ়িনেদিন জ়িদানকে ফুটবলার ও কোচ, দুই ভূমিকাতেই পছন্দ করি। অনেক ক্লাব ও জাতীয় দলই তাঁকে দায়িত্ব দিতে আগ্রহী। কারণ, জ়িদান অসাধারণ কোচ। তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। আমি তাঁকে সম্মান করি। তবে কখনওই আমরা পিএসজির কোচ হওয়ার ব্যাপারে জ়িদানের সঙ্গে কথা বলিনি।’’ আরও বলেছেন,‘‘আমরা জ়িদানের বিকল্প খুঁজে পেয়েছি। এমন একজনকে নিয়োগ করতে যাচ্ছি, যিনি আমাদের পরিকল্পনার জন্য উপযুক্ত।’’

একই সঙ্গে উঠেছে কিলিয়ান এমবাপের প্রসঙ্গও। পিএসজি মালিক জানিয়েছেন, ফরাসি তারকা কোনও সময়েই এই ক্লাব ছেড়ে দিতে মানসিক ভাবে তৈরি ছিলেন না। তিনি বলেছেন, সংবাদমাধ্যম বিষয়টিকে যে ভাবেই ব্যাখ্যা করুক, আমাদের এমবাপের এই ক্লাবে থাকা নিয়ে এক মুহূর্তের জন্য সংশয় তৈরি হয়নি।”


আরও খবর



জাম খেতে ভালবাসেন? কোন নিয়মগুলি না মানলে হতে পারে মারাত্মক বিপদ

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গরমে বাজারে ফলের অভাব নেই। তবে গরমে জামের কদর খানিকটা হলেও বেশি। জামে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। পটাশিয়াম, ফসফরাস, ক্যালশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ জাম শরীরের অনেক সমস্যার সমাধান করে।

জাম কী ভাবে যত্ন নেয় শরীরের?

রক্ত বিশুদ্ধ করে

জাম রক্ত পরিশোধনকারী হিসাবে কাজ করে। রক্তে হিমোগ্লোবিন এবং আয়রনের মাত্রা বৃদ্ধি করে জাম। রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ শোষণ করে রক্ত পরিষ্কার রাখে। রক্ত পরিষ্কার থাকলেও ত্বকেও এর প্রভাব পড়ে। ত্বক সুস্থ থাকে। চোখের স্বাস্থ্য ভাল রাখে জাম।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে

প্রচুর পরিমাণে পটাশিয়াম সমৃদ্ধ জাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। নিয়মিত জাম খাওয়ার অভ্যাস হার্ট অ্যাটাক বা মানসিক চাপের আশঙ্কা হ্রাস করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে

ডায়েটারি ফাইবার সমৃদ্ধ জাম কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। দীর্ঘ দিন ধরে যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, সুস্থ থাকতে তাঁরা ভরসা রাখতে পারেন জামে। তবে এই সুফলগুলি পেতে হলে জাম খাওয়ার সময় এবং পরে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। সেগুলি কী কী?

১) ফল খাওয়ার পর এমনিতেই জল খেতে বারণ করা হয়। তেষ্টা পেলেও জাম খেয়ে কখনও জল খাবেন না। জাম খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে জল খান।

২) খালি পেটে জাম না খাওয়া ভাল। এতে বদহজম, অম্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৩) জাম খাওয়ার পর দুধ, পনির, দইয়ের মতো দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন।

৪) জাম এবং হলুদ খুবই মারাত্মক জুড়ি। এই দুটো জিনিস কখনও একসঙ্গে খাবেন না। জাম খাওয়ার পর তাই হলুদ দিয়ে তৈরি কোনও খাবার না খাওয়াই ভাল।

নিউজ ট্যাগ: জামের পুষ্টিগুণ

আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




ধর্ষণে অন্তঃস্বত্তা বালিকার সন্তান দত্তক নিতে ৩০ হাজার আবেদন!

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধর্ষণের শিকার হয়ে অন্তঃস্বত্তা হয়েছেন ১১ বছর বয়সী এক বালিকা। তার মা বিষয়টি টের পেয়ে মামলা করেন। পরিবারের পক্ষ থেকে গর্ভপাত করাতে চাইলেও আদালত সেটাতে রাজি হননি। বিচারক জোয়ানা রিবেইরো জিমার ওই বালিকাকে আশ্রয়কেন্দ্রে পাঠানোর আদেশ দিয়েছেন। এই ঘটনা নিয়ে বেশ হৈচৈ পড়ে গেছে ব্রাজিলের শান্তা কাতারিনা রাজ্যে।

আদালতের পাশাপাশি ডাক্তাররাও ওই বালিকাকে গর্ভপাত করাতে রাজি হননি। কারণ, ইতোমধ্যে তার ২২ সপ্তাহ পার হয়ে গেছে। গর্ভপাত করাতে হলে অবশ্যই ২০ সপ্তাহের মধ্যে আসতে হয়। এরপরে হলে নানা জটিলতায় জীবনের ঝুঁকি থাকে।

আর ব্রাজিলের আইনে গর্ভপাত নিষিদ্ধ। তবে ধর্ষণের ক্ষেত্রে ব্যতিক্রম রয়েছে। তাছাড়া গর্ভপাতে যদি জীবনের ঝুঁকি থাকে তাহলে অনেক সময় সেটা করা হয় না।

এদিকে গণমাধ্যমে এই ঘটনার সংবাদ প্রকাশিত হওয়ার পর ৩০ হাজার দম্পতি ধর্ষণের শিকার বালিকার সন্তানকে দত্তক নিতে আবেদন করেছেন। এমনটাই জানিয়েছেন বিচারক। এমনকি তিনি ওই কিশোরীকে অনুরোধ করেছেন তার অনাগত সন্তানের জন্য একটি সুন্দর নাম ঠিক করতে।

অবশ্য এই মামলার তদন্ত চলছে। শিগগিরই রায় হবে। এখনো ধর্ষকের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। আদালত দত্তক দেওয়ার ক্ষেত্রে তারও অনুমতি চাইবেন।


আরও খবর



ভানি এখন আরও আত্মবিশ্বাসী

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যশরাজ ফিল্মসের হাত ধরে ক্যারিয়ার শুরু ভানি কাপুরের। ৯ বছরের ক্যারিয়ারে হিন্দি সিনেমার সংখ্যা মাত্র ছয়টি। চারটিই যশরাজ ফিল্মসের। ২০১৩ সালে প্রথম হিন্দি সিনেমা শুদ্ধ দেশি রোমান্স মুক্তির পর ছয় বছরে তাঁর মাত্র দুটি সিনেমা মুক্তি পায়—‘বেফিকরেওয়ার। সিনেমা মুক্তির এই দীর্ঘসূত্রতার অন্যতম কারণ যশরাজ ফিল্মসের সঙ্গে চুক্তি।

এত দিন যশরাজের ঘরের নায়িকা বলেই পরিচিত ছিলেন ভানি। এমনকি যশরাজ ফিল্মসের কর্ণধার আদিত্য চোপড়ার সঙ্গে প্রেম চলছে বলেও গুঞ্জন ছিল। তিন বছর হলো চুক্তি শেষ হয়েছে যশরাজের সঙ্গে। ভানি হলেন মুক্ত। প্রস্তুতি নিলেন নতুন করে শুরুর। হুট করেই চলে এল করোনা। তবু থেমে থাকলেন না তিনি। গত বছর যশরাজের বাইরে মুক্তি পায় বেল বটমচণ্ডীগড় করে আশিকি সিনেমা দুটি। দ্বিতীয়টিতে ট্রান্সজেন্ডার নারীর চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়ান ভানি।

আবারও যশরাজ ফিল্মসের সিনেমা নিয়ে পর্দায় আসছেন ভানি। আগামী ২২ জুলাই মুক্তি পাবে ভানি অভিনীত শমসেরা। সিনেমায় রণবীরের বিপরীতে অভিনয় করছেন তিনি। সঞ্জয় দত্ত ও রণবীরের মতো অভিনয়শিল্পীর সঙ্গে অভিনয় করে ভীষণ খুশি তিনি। ভানি বলেন, আগে কখনো এ ধরনের সিনেমায় কাজ করিনি। এতে যে সিনেম্যাটিক অভিজ্ঞতা পেয়েছি, তা লার্জার দ্যান লাইফ ধরনের। আমি পরিচালক করণ মালহোত্রার পিরিয়ড বা ইতিহাসনির্ভর সিনেমার বড় ভক্ত।

শমসেরায় সোনা চরিত্রে দেখা যাবে ভানিকে। নিজের অভিনীত চরিত্রটি নিয়ে এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেন, সিনেমায় আমার অভিনীত চরিত্রটির নাম সোনা। মানসিকভাবে খুব শক্ত, আত্মবিশ্বাসে ভরপুর স্বাধীন একটি চরিত্র। অভিনয়ের জন্য ব্যাপক প্রস্তুতি নিতে হয়েছে। কারণ, পিরিয়ড সিনেমায় এর আগে অভিনয় করিনি।

সহশিল্পী হিসেবে রণবীর কাপুর সম্পর্কে ভানি বলেন, অভিনয়ের প্রতি রণবীরের যে ডেডিকেশন, তা এতদিন পর্দায় দেখেছি। এবার সামনে থেকে দেখলাম। চরিত্রের এতটা গভীরে গিয়ে রণবীরের মতো অনেকেই কাজ করতে পারে না। তবে এই রণবীরকে আগে কেউ দেখেননি। রণবীর সত্যিই নিজেকে একদম বদলে ফেলতে জানেন।

নিউজ ট্যাগ: ভানি কাপুর

আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




দুই শিশুসহ নদীতে মায়ের ঝাঁপ, ভেসে উঠল শিশু মুর্শিদার লাশ

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরের কাপাসিয়ার রায়েদ ইউনিয়নের বিবাদিয়া গ্রামের আরিফা খাতুন (৪০) নামের এক বিধবা নারী দুই শিশুকন্যাসহ রোববার দুপুরে বানার (শীতলক্ষ্যা) নদীতে ঝাঁপ দেন। এ সময় স্থানীয় জেলেরা তাহমিদা আক্তার (৯) নামে এক মেয়েকে জীবিত উদ্ধার করেন।

তবে গত ৪ দিনে মা আরিফা খাতুন ও ছোট মেয়ে মুর্শিদা আক্তারকে (৭) উদ্ধার করতে পারেনি ফায়ার সার্ভিসের ডুবুরি দল। ডুবুরি দল চলে যাওয়ার ১ দিন পর বুধবার নরসিংদী জেলার পলাশ থানা এলাকার নিজামউদ্দিন ঘাটে শিশুর লাশটি ভেসে উঠে। খবর পেয়ে ওই রাতেই নিজামুদ্দিন ঘাট থেকে লাশটি উদ্ধার করে নৌ-পুলিশ।

বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন নরসিংদী বঙ্গার চর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) আমিরুল ইসলাম। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন শিশুর মা আরিফা খাতুন।

এসআই আমিরুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যায় পলাশ থানার নিজামুদ্দিন ঘাটে একটি লাশ ভাসতে দেখে পুলিশকে খবর দেন এলাকাবাসী। পরে নৌ-পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে নিখোঁজদের স্বজনদের ছবি পাঠাই। রাতেই তারা ফাঁড়িতে এসে লাশটি নিখোঁজ শিশু মুর্শিদা আক্তারের বলে শনাক্ত করেন। পরে আইনগত প্রক্রিয়া শেষে লাশটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

নিহত শিশুর মামা মোজাম্মেল হোসেন জানান, আমাদের এক আত্মীয় ফেসবুকে ছবি দেখে প্রথমে লাশ উদ্ধারের বিষয়টি জানতে পারি। এরপর নরসিংদীর পলাশ থানার বঙ্গার চড় নৌ-ফাঁড়িতে যোগাযোগ করলে ছবি এবং পোশাক দেখে নিশ্চিত হই। রাতেই মরদেহ কাপাসিয়ায় নিয়ে আসি। বৃহস্পতিবার সকাল ৮টায় জানাজা শেষে মুর্শিদার দাফন সম্পন্ন করা হয়েছে।

এ ঘটনায় মা আরিফা আক্তার এখনো নিখোঁজ রয়েছেন। সে কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়নের বিবাদিয়া গ্রামের মোহাম্মদ আলী মুন্সির মেয়ে ও একই গ্রামের মৃত আব্দুল মালেকের স্ত্রী।

কাপাসিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) সাবেদ আলী খান বিষয়টি নিশ্চিত করে বলেন, ফায়ার সার্ভিসের ডুবুরি দল তাদের উদ্ধার করতে কাজ করে যাচ্ছে এবং এখনো তা অব্যাহত আছে। শীতলক্ষ্যা নদীতে নিখোঁজের তিন দিন পর এক শিশুর লাশ উদ্ধার করেছে নৌ-পুলিশ।


আরও খবর



রাষ্ট্রীয় খরচে হজে যাচ্ছেন ২৫৪ জন

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এ বছর রাষ্ট্রীয় খরচে হজে যাচ্ছেন ২৫৪ জন। সরকার ঘোষিত প্যাকেজ-২ এ উল্লেখিত প্যাকেজ মূল্যের সুযোগ সুবিধা দিয়ে (প্লেন ভাড়া ছাড়া) তাদের হজে পাঠানো হচ্ছে।

রোববার (১২ জুন) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

এসব হজযাত্রীদের মধ্যে বঙ্গভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকাসহ সারাদেশের বিভিন্ন মসজিদের ইমামসহ বিভিন্ন শ্রেণি-পেশার মুসল্লিরা রয়েছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রীয় খরচে হজপালনকারী প্রত্যেককে প্লেনের টিকেট বাবদ ১ লাখ ৪০ হাজার টাকা পে-অর্ডার করে জমা দিতে হবে। পে-অর্ডার জমা না দিলে তার ভিসা প্রক্রিয়া স্থগিত থাকবে। এ ছাড়াও, তাদের সম্ভাব্য ফ্লাইট ৭ জুলাইয়ের পর থেকে পরিচালিত হবে।

হজযাত্রীদের আবশ্যিকভাবে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা ও ভ্যাকসিন/টিকা গ্রহণ করে ই-হেলথ সনদ নিতে হবে। তাদের পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে।

তালিকায় থাকা সরকারি কর্মকর্তা/কর্মচারী যারা রয়েছেন তারা সৌদি আরবে অবস্থানের সময়ে নিজ নিজ কর্মস্থল থেকে বাংলাদেশের স্থানীয় মুদ্রায় যথারীতি বেতন ও ভাতা প্রাপ্য হবেন।

রাষ্ট্রীয় খরচে হজ পালনকারী প্রত্যেক হজযাত্রীকে কোরবানির খরচ বাবদ আনুমানিক ৮১০ (আটশ দশ) সৌদি রিয়াল পৃথকভাবে সঙ্গে নিতে হবে।


আরও খবর