Logo
শিরোনাম

মুক্তিযোদ্ধা তালিকার ৩য় পর্বে ১২১১৬ জনের নাম

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ২৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বীর মুক্তিযোদ্ধাদের  নামের  সমন্বিত তালিকা (তৃতীয় পর্ব) প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদনবিহীন বেসামরিক গেজেট নিয়মিতকরণ অন্তে ৮ বিভাগের ৩৮৮ উপজেলার ১২ হাজার ১১৬ জন বীর মুক্তিযোদ্ধার নাম প্রকাশ করা হয়েছে।

সোমবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এ তালিকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) পাওয়া যাবে।

প্রকাশিত তালিকায় ঢাকা বিভাগের ৩ হাজার ৪৫৯ জন  চট্টগ্রাম বিভাগের ২ হাজার ৩৭৪ জন, বরিশাল বিভাগের  ১ হাজার ১৮০ জন, খুলনা বিভাগের ২ হাজার ২৯০ জন, ময়মনসিংহ বিভাগের ৩৩৩ জন, রাজশাহী বিভাগের ১ হাজার ৪৩৭ জন, রংপুর বিভাগের ৭৬৮  জন ও সিলেট বিভাগের  ২৭৫ জন বীর মুক্তিযোদ্ধা রয়েছেন।

এর আগে গত ২৫ মার্চ  প্রথম ধাপে ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন এবং দ্বিতীয় ধাপে গত ৯ মে ৬ হাজার ৯৮৮ জন বীর মুক্তিযোদ্ধার নামের সমন্বিত তালিকায় প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।


আরও খবর



কাবুলে নিহত ১৩ সেনাকে শ্রদ্ধা জানালেন বাইডেন

প্রকাশিত:সোমবার ৩০ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের রাজধানী কাবুলে হামিদ কারজাই বিমানবন্দরে বৃহস্পতিবার সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের খোরাসান (আইএস-কে) শাখার ভয়াবহ বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনাসদস্যের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

গত সপ্তাহে কাবুল বিমানবন্দরে বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। 

রবিবার ডেলাওয়ারের ডোভার বিমান ঘাঁটিতে এক সামরিক অনুষ্ঠানের মাধ্যমে এসব সেনা সদস্যের দেহাবশেষ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী এই অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। সেই সময় কান্নার আওয়াজ শোনা যায়। আর এক নারী অজ্ঞান হয়ে পড়লে তাকে দ্রুত অ্যাম্বুলেন্সে তুলে নিয়ে যাওয়া হয়।

কাবুলে হামলায় নিহত সেনাদের বয়স ২০ থেকে ৩১ বছরের মধ্যে। ফলে তাদের কেউই ২০ বছর আগে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অভিযান শুরুর খুব বেশি দিন আগে জন্ম লাভ করেননি।

নিহত এসব সেনা সদস্য আফগানিস্তান থেকে মার্কিন ও আফগান নাগরিকদের সরিয়ে আনায় সহায়তা করছিলেন। এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই ১৩ সেনা সদস্য আমাদের বীর, তারা অন্যদের জীবন বাঁচানোর সময় সর্বোচ্চ আমেরিকান আদর্শের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন।


আরও খবর

ভারতে একদিনে ধর্ষণের শিকার ৭৭ জন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীতে তাজিয়া মিছিল

প্রকাশিত:শুক্রবার ২০ আগস্ট ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার তাজিয়া মিছিল বন্ধের নির্দেশনা থাকলেও তা উপেক্ষা করে রাজধানীর রাস্তায় মিছিল হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার ইমামবাড়া হোসেনি দালান থেকে মিছিলটি বের হয়। পরে চকবাজার, লালবাগ, আজিমপুর, নিউ মার্কেট ও জিগাতলা বাসস্ট্যান্ডের দিকে যায় মিছিলটি।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ বিভাগের ডিসি জসিম উদ্দিন মোল্লা বলেন, করোনা বিধিনিষেধের কারণে রাজধানীতে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল নিষিদ্ধ। আমরা এখন পর্যন্ত কোথাও তাজিয়া মিছিল বের হওয়ার কোনো খবর পাইনি। কোনোভাবেই তাজিয়া মিছিল বের করতে দেয়া হবে না। করোনার বিধিনিষেধ পরিপালনে কাজ করছে পুলিশ।

এর আগে মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে করোনার কারণে এবার তাজিয়া মিছিল বন্ধের নির্দেশনা দেয়। প্রতিবছর এ দিনটিতে রাজধানীতে শিয়া সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিল বের হয়। এবার করোনা মহামারির কারণে আগে থেকেই তাজিয়া মিছিল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এবার ভোর থেকে পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়ায় আসতে থাকেন ভক্তরা। নিশান ও পাকপাঞ্জা নিয়ে কালোসবুজ পোশাক পরা কিশোর-তরুণ-যুবকেরা ইমামবাড়ার এদিকেওদিকে ঘুরছিলেন। ঠিক সকাল ১০টায় বের হয় মহররমের শোকের মিছিল। হোসেনি দালান ইমামবাড়া প্রাঙ্গণেই মিছিলটি ঘুরপাক খায়।

ব্যবস্থাপনা কমিটির আয়োজনে এই মিছিলের শুরুতে যুবকেরা ছিলেন নিশানপাকপাঞ্জা নিয়ে। তারপর ছিল দুটি দুলদুল ঘোড়া। এরপর ছিল হাসান ও হোসেইনের তাজিয়া। সবশেষে ছিলেন কালো পোশাক পরা তরুণেরা। তারা সংক্ষিপ্ত মিছিলের সঙ্গে হায় হোসেন! হায় হোসেন! বলে আশুরার মাতম করছিলেন।

ইমামবাড়া কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিবছরের মতো এবারও প্রচুর জনসমাগম হয়েছে। তবে ইমামবাড়া চত্বর ছোট হওয়ায় অনেকেই ভেতরে ঢুকতে পারেনি।

হোসেনি দালান ইমামবাড়া মিছিল পরিচালনা কমিটির যুগ্ম আহ্বায়ক সৈয়দ বাকার রেজা মাজলুম বলেন, ৪০০ বছর ধরে এখান থেকে ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল বের করা হয়। এ বছর করোনার কারণে তা সীমিত আকারে করা হচ্ছে। এজন্য মিছিল আয়োজনে কষ্ট হচ্ছে।


আরও খবর



আজ রাতে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আজ রবিবার রাতে মুখোমুখি হচ্ছে লাতিন ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। 

কোপা আমেরিকার ফাইনালের পর ফের সুপারক্লাসিকোয় মুখোমুখি হচ্ছে দুই লাতিন জায়ান্ট।

এবারও ব্রাজিলের মাটিতেই হবে ম্যাচ। তবে এবারের ভেন্যু মারাকানা নয়, সাও পাওলো। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১টায়।

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ মানেই ফুটবল সৌন্দর্যের পসরা। দুই দলের লড়াই উপভোগ করতে তাই অধীর আগ্রহে বসে থাকেন ফুটবলপ্রেমীরা। মাত্র দুই মাস আগেই দুই দলের মধ্যকার সর্বশেষ লড়াইটা হয়েছিল, কোপা আমেরিকার ফাইনালে। আনহেল দি মারিয়ার একমাত্র গোলে মারাকানায় সেলেসাওদের হারিয়ে ২৮ বছর পর কোপার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। এবারের ম্যাচটি তাই ব্রাজিলের জন্য প্রতিশোধেরও।

টানা সাত ম্যাচ জিতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে অজেয় আর্জেন্টিনাও। সব মিলিয়ে হারেনি টানা ২১ ম্যাচে। তবে আলবিসেলেস্তেরা সব ম্যাচে জয়ের দেখা পায়নি। ৩টিতে ড্র করায় ব্রাজিলের চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে থেকে দুইয়ে আছে লিওনেল স্কালোনির দল। ব্রাজিলের বিপক্ষে মেসিরা হারলে আর ইকুয়েডর নিজেদের পরের ম্যাচ জিতলে, দুই থেকে তিনে নেমে যাবে আর্জেন্টিনা।  


আরও খবর

জেমিকে অব্যাহতি, নতুন কোচ অস্কার ব্রুজন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১

পিসিবি অবুঝের মতো আচরণ করছে : আমির

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১




প্রেমিক-বন্ধু যশকে সঙ্গে নিয়ে হাসপাতালে নুসরাত

প্রকাশিত:বুধবার ২৫ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগস্টের শেষে বা সেপ্টেম্বরে মা হতে পারেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী ও তৃণমূল সংসদ সদস্য নুসরাত জাহান। সেই অনুযায়ী হাসপাতালে ভর্তি হবেন তিনি।

এদিকে, আজ বুধবার সকাল থেকে জোর গুঞ্জন প্রেমিক-বন্ধু যশকে সঙ্গে নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। সব ঠিক থাকলে আগামীকাল বৃহস্পতিবার সন্তান জন্ম নেবে তার।

শোনা যাচ্ছে, নুসরাত তার চিকিৎসককে অনুরোধ করেছেন, যেন সার্জারির সময় যশ তার পাশে থাকেন। যদিও সন্তানের পিতা যশ কি না, সে উত্তর নায়িকা দেনন। আসলে বলতে প্রয়োজন মনে করেননি। তবে নুসরাতের বিগত কয়েক মাসের ইনস্টাগ্রাম প্রোফাইল বলছে বিশেষ বন্ধু যশের সঙ্গেই ছিলেন তিনি পুরো সময়টা।

এদিকে, মঙ্গলবার রাতেও যশের সঙ্গে কলকাতার এক নামী রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন নুসরাত। এবারও তারা একসঙ্গে কোনো ছবি শেয়ার করেননি। বরং ইনস্টাগ্রাম স্টোরিতে একই লোকেশন থেকে একই সময়ে আলাদা আলাদা ছবি শেয়ার করে বুঝিয়ে দিয়েছেন একসঙ্গে থাকার কথা। হাসপাতালে ভর্তি হওয়ার আগে নুসরাতের আবদার মেটাতেই কি যশের এই ট্রিট ছিল?

নুসরাতের আগত সন্তানের বাবা কে তা নিয়ে রহস্য শেষ হচ্ছে না। নুসরাতের সাবেক স্বামী নিখিল জৈন জানিয়েছেন, তিনি এ সন্তানের বাবা নন। গুঞ্জন রয়েছে এ সন্তানের বাবা হতে যাচ্ছেন যশ দাশগুপ্ত!

নিউজ ট্যাগ: নুসরাত জাহান

আরও খবর

কিয়ারা আদভানির মুকুটে নতুন পালক

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




পোশাক নিয়ে আফগান নারীদের হুশিয়ারি

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিবাদের ভাষা হিসেবে বর্ণিল পোশাক বেছে নিয়েছেন সারাবিশ্বে ছড়িয়ে থাকা আফগান নারীরা। তালেবানকে হুশিয়ার করে বলেছেন, আমার পোশাকে হাত দিও না

নিজ দেশে তালেবান নতুন নিয়ন্ত্রণকর্তার আসনে বসার পর নারীর পোশাক-পরিচ্ছদের ওপর যে খড়গ নেমে এসেছে, তারই প্রতিবাদে সামাজিক যোগাযোগমাধ্যমে #ডো নট টাচ মাই ক্লথ- ক্যাম্পেইন শুরু করেছেন তারা। খবর বিবিসির।

আফগানিস্তানের ঐতিহ্যবাহী বর্ণময় সব পোশাকে নিজেদের সাজিয়ে তারা হাজির হচ্ছেন সোশ্যাল মিডিয়ায়।  ডোন্ট টাচ মাই ক্লথ কিংবা আফগানিস্তান কালচার হ্যাশট্যাগে ফেসবুক-টুইটারে চলছে এ প্রতিবাদ।

কট্টর ইসলামপন্থি তালেবান দুই দশক পর আফগানিস্তানে ক্ষমতায় বসার পর নারীর স্বাধীনভাবে চলার পথ হয়েছে সঙ্কুচিত।

তার প্রতিবাদে আফগান নারীরা যখন তালেবানের বন্দুকের সামনে দাঁড়িয়ে বিক্ষোভে নেমেছেন, ঠিক তখনই বিপরীত চিত্রে তালেবানের পক্ষ নিয়ে দুদিন আগে হিজাব-বোরকায় আচ্ছাদিত একদল নারীও কাবুলে সমাবেশ করে।

তাদের সেই সমাবেশ থেকে বলা হয়, মেকআপ নিয়ে আধুনিক পোশাক পরা আফগানিস্তানের মুসলিম নারীদের প্রতিচ্ছবি নয় এবং শরিয়াহ আইনের বিরোধী বিদেশি নারী অধিকার আমরা চাই না

সেই সমাবেশের পরই আফগানিস্তানের ঐতিহ্যবাহী ও বর্ণিল পোশাক পরে প্রতিবাদের সূত্রপাত হয়।

আফগানিস্তানের আমেরিকান ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. বাহার জালালি সোশ্যাল মিডিয়ায় এ প্রতিবাদের সূচনা করেন হ্যাশট্যাগ দুটি ব্যবহার করে।

সবুজ রঙা এক ঐতিহ্যবাহী পোশাক পরে টুইটারে হাজির হন তিনি। অন্যদেরও তিনি অনুপ্রাণিত করেন তাকে অনুসরণ করতে, দেখাতে যে এটিই আফগানিস্তানের প্রকৃত চিত্র

নিউজ ট্যাগ: আফগান নারী

আরও খবর

ভারতে একদিনে ধর্ষণের শিকার ৭৭ জন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১