Logo
শিরোনাম

নিয়োগ দেবে চালডাল লিমিটেড

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে চালডাল লিমিটেড। প্রতিষ্ঠানটিতে প্রাইভেট কার ড্রাইভার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

প্রাইভেট কার ড্রাইভার।

শিক্ষাগত যোগ্যতা:

প্রার্থীকে কার ড্রাইভিংয়ে দক্ষতা থাকতে হবে। বয়স সর্বনিম্ন ২১ বছর। বয়স সর্বনিম্ন ২১ বছর। ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

কর্মস্থল:

ঢাকা, ঢাকা (গুলশান, বনানী)

বেতন:

১৫,৫৭৮/- (মাসিক )।

ছয় মাস পূর্ণ হলে বেতন বৃদ্ধি পাবে। উৎসব ভাতা: দুইটি ( বার্ষিক )। কোম্পানির বিদ্যমান নিয়ম অনুযায়ী ছুটি।

আবেদন প্রক্রিয়া:

প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

২৩ জুন, ২০২২।

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

মেঘনা গ্রুপে ডিজিএম পদে চাকরি

শুক্রবার ০১ জুলাই ২০২২




বৃহস্পতিবার জানা যাবে ঈদুল আজহা কবে

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা কবে উদযাপিত হবে তা জানা যাবে বৃহস্পতিবার (৩০ জুন)। জিলহজ মাসের চাঁদ দেখতে বৃহস্পতিবার সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। বুধবার (২৯ জুন) ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে এই তথ্য।

তিনি বলেন, কাল (বৃহস্পতিবার) বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। কমিটি চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল আজহার তারিখ নির্ধারণ করবে। ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে বলেও জানা গেছে।

বৃহস্পতিবার ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী ১০ জুলাই (১০ জিলহজ) ঈদুল আজহা উদযাপিত হবে। চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, দেশে ঈদ উদযাপিত হবে ১১ জুলাই।

ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হয়ে থাকে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।


আরও খবর

দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

শুক্রবার ০১ জুলাই ২০২২




রাশিফল: কেমন যাবে আপনার দিন ?

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ০৭ জুন ২০২২। জেনে নিন, কেমন যাবে আপনার আজকের দিনটি?

মেষ রাশি:

মানসিক অশান্তি বাড়তে পারে। আজ আপনার মনে অনেক নেতিবাচক চিন্তা আসতে পারে। চাকুরিজীবীদের আজকের দিনটি খুব ভাল কাটবে। ব্যবসায়ীদের আজকের দিনটি মোটামুটি কাটবে। পারিবারিক জীবনের পরিস্থিতি স্বাভাবিক থাকতে পারে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। তবে আজকের দিনটি বড় খরচ করার জন্য অনুকূল নয়। স্বাস্থ্য দুর্বল হবে।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকদের জন্য আজকের দিনটি খুব শুভ হতে চলেছে। আজ আপনার সমস্ত কাজ পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন হবে। চাকুরিজীবীরা অফিসে বসের সহযোগিতা পাবেন। ব্যবসায়ীরা আজ ভাল ফলাফল পেতে পারেন। আর্থিক অবস্থার উন্নতি হবে। ঘরোয়া দায়িত্ব বাড়তে পারে, তবে জীবনসঙ্গীর সহযোগিতায় আপনার কাজ আরও সহজ হবে। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি খুব শুভ। স্বাস্থ্যের উন্নতি হবে।

মিথুন রাশি:

চাকুরিজীবীদের আজকের দিনটি ভালই কাটবে। ব্যবসায়ীদের আর্থিক লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। পরিবারের সাপোর্ট পাবেন। বিবাহিত জীবনে সুখ থাকবে। অর্থের দিক দিয়ে দিনটি ভাল কাটবে। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

কর্কট রাশি:

ব্যবসায়ীদের আজ দৌড়াদৌড়ি করতে হতে পারে। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার জন্য আজকের দিনটি ভাল নয়। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। পিতা-মাতার সাপোর্ট পাবেন। জীবনসঙ্গীর স্বাস্থ্য দুর্বল থাকবে। সুস্থ থাকতে হলে আপনার ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণ করতে হবে।

সিংহ রাশি:

অফিসে বস আপনার কাজের পর্যালোচনা করতে পারেন। ব্যবসায়ীদের আর্থিক সমস্যা আরও বাড়তে পারে। অর্থের অভাবে আপনার কাজ অসম্পূর্ণ থেকে যাবে। আপনি আপনার জীবনসঙ্গীর থেকে মানসিক সাপোর্ট পাবেন। অর্থের দিক দিয়ে দিনটি মোটামুটি কাটবে। স্বাস্থ্যের হঠাৎ অবনতি হতে পারে।

কন্যা রাশি:

ফ্যাশন, মিডিয়া, রাজনীতির সঙ্গে জড়িতদের আজকের দিনটি খুব ভাল যাবে। আপনি যদি বিদেশ ভ্রমণের স্বপ্ন দেখে থাকেন, তবে শীঘ্রই আপনার ইচ্ছা পূরণ হতে পারে। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি ভাল কাটতে পারে। আয়ের নতুন উৎস পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আপনার আয় বৃদ্ধি পাবে এবং শীঘ্রই আপনার আর্থিক সমস্যা দূর হবে। জীবনসঙ্গীর সঙ্গে ভাল সম্পর্ক রাখার চেষ্টা করুন। অযথা সন্দেহ করার অভ্যাস আপনাদের সম্পর্কের মধ্যে তিক্ততা বাড়াতে পারে। স্বাস্থ্যের যত্ন নিন।

তুলা রাশি:

গাড়ি বা অন্য কোনও মূল্যবান জিনিস কেনার জন্য আজকের দিনটি উপযুক্ত। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি ভাল কাটবে। অর্থ প্রাপ্তি হতে পারে। চাকুরিজীবীদের অফিসে খুব বেশি কথা না বলার পরামর্শ দেওয়া হচ্ছে। সহকর্মীদের কাজে খুব বেশি হস্তক্ষেপ করবেন না, অন্যথায় আপনি অপমানজনক পরিস্থিতির সম্মুখীন হতে পারেন। ব্যবসায়ীদের আজ খুব পরিশ্রম করতে হবে, তবে দিনের দ্বিতীয়ার্ধে তাঁরা প্রত্যাশিত ফলাফল পেতে পারেন। পারিবারিক জীবনের পরিস্থিতি স্বাভাবিক হবে। স্বাস্থ্য ভাল থাকবে।

বৃশ্চিক রাশি:

আজ ব্যবসায়ীরা স্বস্তি পেতে পারেন। ব্যবসায় উন্নতি হবে, পাশাপাশি আপনার কাজেও গতি আসবে। আজ আপনি কিছু নতুন কৌশলও তৈরি করতে পারেন। চাকুরিজীবীদের দিনটি মোটামুটি কাটবে। আজ একটু বেশি ব্যয় হবে। আপনি আপনির মায়ের সাপোর্ট পাবেন। স্বাস্থ্য ভাল থাকবে।

ধনু রাশি:

বেসরকারি চাকুরিজীবীদের ওপর কাজের চাপ বেশি পড়বে। সরকারি চাকুরিজীবীরা অফিসে বিরূপ পরিস্থিতির সম্মুখীন হতে পারেন। ঘরের পরিবেশ শান্ত থাকবে। পরিবারের সদস্যদের মধ্যে মতপার্থক্য বাড়তে পারে। স্বাস্থ্য ভাল থাকবে না। আপনি আজ মানসিক এবং শারীরিকভাবে ভাল বোধ করবেন না।

মকর রাশি:

আজ হঠাৎ কোনও প্রিয় বন্ধু আপনার বাড়িতে আসতে পারে। অনেক দিন পর আপনি চমৎকার সময় কাটাবেন। আপনি আপনার বন্ধুর কাছ থেকে ভাল পরামর্শও পেতে পারেন। আমদানি রপ্তানি সংশ্লিষ্ট কাজ করেন এমন জাতকদের জন্য আজকের দিনটি খুবই লাভজনক হতে চলেছে। চাকুরিজীবীদের দীর্ঘদিনের অমীমাংসিত কাজ আজ কোনও বাধা ছাড়াই সম্পন্ন হবে এবং বস আপনার কাজে খুব খুশি হবেন। আজকের দিনটি এই রাশির শিক্ষার্থীদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে। যাঁরা উচ্চশিক্ষার জন্য বিদেশ যেতে চান, তাঁদের সামনে বাধা আসতে পারে। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি ভাল কাটতে চলেছে।

কুম্ভ রাশি:

আজ অফিসে প্রতিযোগিতা বেশি হবে। তাই আপনাকে আরও কঠোর পরিশ্রম করার পরামর্শ দেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের লাভ হতে পারে। কাপড় ব্যবসায়ীদের হাতে বড় অর্ডার আসার সম্ভাবনা রয়েছে। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি ভাল কাটবে। আর্থিক প্রচেষ্টা সফল হতে পারে। স্বাস্থ্যের যত্ন নিন।

মীন রাশি:

যাঁরা নতুন চাকরি খুঁজছেন, তাঁরা আজ ভাল সুযোগ পেতে পারেন। যাঁরা নিজের ছোটো ব্যবসা শুরু করতে চান, আজ তাঁদের পরিকল্পনা কিছুটা এগিয়ে যেতে পারে। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। পরিবারের সদস্যদের সাপোর্ট পাবেন। আজ বাবার কাছ থেকে বিশেষ উপহার পেতে পারেন। আজ আপনার হাড়ের কোনও সমস্যা হতে পারে।

 

 

 

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




পোশাক নিয়ে কথা বলায় আইনমন্ত্রীর প্রতি রুমিন ফারহানার ক্ষোভ

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি অধিবেশনকে বাজেট অধিবেশন না বলে পদ্মা অধিবেশন নামকরণ করতে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার দেওয়া বক্তব্যের জবাব দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

পদ্মা সেতুকে স্বাধীনতার পর দেশের সবচেয়ে তাৎপর্যপূর্ণ অবকাঠামো উল্লেখ মন্ত্রী বলেন, আমরা পদ্মা সেতু নিয়ে কথা বলবো না কী নিয়ে কথা বলবো? আমরা কি উনার (রুমিন ফারহানা) কাপড়-চোপড় নিয়ে কথা বলবো? আমি তো তা করবো না।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে নির্বাচন কমিশন সচিবালয়ের বাজেট বরাদ্দ নিয়ে রুমিন ফারহানার ছাঁটাই প্রস্তাবের বক্তব্যের জবাব দিতে গিয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আগের দিন অর্থ বিল পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে রুমিন ফারহানা বলেছিলেন, চলতি অধিবেশনকে পদ্মা সেতু অধিবেশন বা বিএনপি অধিবেশন বলা যায়।

ওই বক্তব্যের প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন, আমরা নাকি এখানে (সংসদে) খালেদা জিয়াকে বকাবকি করি। আমরা নাকি পদ্মা সেতু নিয়ে বেশি বেশি কথা বলছি। এটা নাকি ছিল সংসদের কাজ। আমরা এই সংসদে অনেক গুরুত্বপূর্ণ জিনিস আলাপ করেছি। পদ্মা সেতু অবকোর্স বাংলাদেশের জন্য একটি বিরাট অ্যাচিভমেন্ট। জাতীর পিতা বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা দেওয়ার পরে যদি কোন ঐতিহাসিক তৎপর্যপূর্ণ স্থাপনা হয়ে থাকে, সেটা হচ্ছে পদ্মা সেতু।

জননিরাপত্তা বিভাগের বরাদ্দের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রীর বক্তব্যের জবাব দেন রুমিন ফারহানা। তিনি বলনে, যুক্তিবিদ্যার সবচেয়ে বড় ফ্যালাসি হচ্ছে যখন কোন যুক্তি থাকে না, তখন ব্যক্তিগত আক্রমণ করা। যখন যুক্তি থাকে না, তখন ব্যক্তিগত আক্রমণ আসে। উনি যুক্তি না পেয়ে আমার পোশাক নিয়ে আলোচনা হবে কিনা, এমন অভব্য বক্তব্য দিয়েছেন, যা আমরা আইনমন্ত্রীর কাছে আশা করি না। প্রধানমন্ত্রী একজন নারী, সংসদের স্পিকার একজন নারী। এই বক্তব্য পুরো সংসদের জন্য লজ্জার।


আরও খবর



আজকের রাশিফল!

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল বৃহস্পতিবার ৯ জুন ২০২২ চন্দ্র সারা দিন-রাত কন্যা রাশিতে সঞ্চার করবে। এর ফলে কন্যা জাতকদের জন্য আজকের দিন খুব ভালো থাকছে। ধনু রাশির জাতকরাও আজ কোনও সুসংবাদ পেতে পারেন। এ ছাড়াও অন্যান্য রাশির জাতকরা ভাগ্যের পূর্ণ সঙ্গ লাভ করবেন।

মেষ রাশি: গণেশ বলছেন যে, মেষ জাতকরা আজ নিজের পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। শুধু তাই নয়, আজ কাজের ক্ষেত্রেও পরিস্থিতি অত্যন্ত উত্তম থাকবে। ধন লাভ হলেও আকস্মিক ব্যয়ের যোগও রয়েছে। চাতুর্যের প্রয়োগ করে কাজ করলে তাতে সাফল্য লাভ করবেন। আজ মেষ রাশির জাতকরা শত্রুদের নিজের ওপর প্রভাব বিস্তার করতে দেবেনই না বরং তাঁদের পরাজিত করবেন। ভাগ্যের সঙ্গ পাবেন আপনারা। নিজের ইচ্ছানুযায়ী কাজ পূর্ণ করবেন।

আজ ৮০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। শিবলিঙ্গে জল অর্পণ করুন।

বৃষ রাশি: গণেশ বলছেন যে, আজ বৃষ জাতকদের দিন ভালো ভাবে শুরু হবে। মা-বাবার স্নেহ লাভ করবেন। শুধু তাই নয়, আজ কর্মক্ষেত্রে ধন লাভের প্রবল যোগ রয়েছে। যে কাজই হাতে নেবেন তাতেই সাফল্য লাভ করবেন এই রাশির জাতকরা। অন্যের সঙ্গে মিলে কাজ করলে তাতে ভালো লাভ অর্জন করতে পারেন। আনন্দে দিন কাটাবেন আপনাদের। কিন্তু নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখুন। সাবধানে গাড়ি চালান।

ভাগ্য ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশের আরাধনা করুন।

রাহুর সুখ-ছায়া তিন রাশির ওপর! রয়েছে ধন লাভের যোগ

মিথুন রাশি: গণেশ জানাচ্ছেন, মিথুন রাশির জাতকরা আজ নিজের যোগ্যতা ও বুদ্ধিমত্তার জোরে সাফল্য লাভ করবেন। পরিবারের সদস্যদের মধ্যে সামঞ্জস্য থাকবে। মিথুন জাতকদের দিন খুব ভালো কাটবে। নামী কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্ক স্থাপন হতে পারে। কাজে সাফল্য লাভ ও উচিত পথপ্রদর্শনের ক্ষেত্রে তাঁদের সহযোগিতা লাভ করবেন মিথুন রাশির জাতকরা। মনে নতুন উৎসাহ দেখা দেবে। স্বাস্থ্য ঠিকঠাক থাকবে।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহযোগিতা প্রদান করবে। বিষ্ণুর আরাধনা করুন।

কর্কট রাশি: গণেশ বলছেন, কর্কট রাশির জাতকদের আজকের দিন ভালো কাটবে। এই রাশির ছাত্রদের জন্যও আজকের দিন ভালো। ছাত্ররা পরীক্ষা ও প্রতিযোগিতায় ইতিবাচক ফলাফল লাভ করবে। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফল পাবেন, এমনকি ধন লাভের যোগও রয়েছে। কর্মক্ষেত্রে একাধিক বড়সড় পরিবর্তন দেখা দিতে পারে। পরিবারে সুখ লাভ করবেন কর্কট রাশির জাতকরা। আনন্দে দিন কাটাবেন।

ভাগ্য ৮৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। সূর্যকে জল অর্পণ করুন।

সিংহ রাশি: গণেশ বলছেন, সিংহ রাশির জাতকদের আজকের দিন বিশেষ। আজ যে কাজই করবেন, তাতে ঐশ্বরিক সাহায্য লাভ করবেন। পরিশ্রমের প্রচেষ্টার ফল পাবেন। আজ বয়স্ক জাতকদের সম্মান ও যত্নে ব্যস্ত থাকবেন আপনারা। জ্যোতিষ গণনা মতে সিংহ রাশির জাতকরা আজ আনন্দে থাকবেন। পরিবারের কাছ থেকে প্রত্যাশিত সুখ লাভ করবেন। আর্থিক পরিস্থিতিও ভালো থাকবে।

৯৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে। যোগ, প্রাণায়াম অভ্যাস করুন।

সঙ্গীর প্রতিটি পদক্ষেপে চোখ রাখেন এই ৪ রাশির সন্দেহবাতিক জাতকরা

কন্যা রাশি: গণেশ জানাচ্ছেন যে, কাজের জন্য কন্যা জাতকদের আজকের দিন খুব ভালো। কর্মক্ষেত্রে বিশেষ লাভ হবে। পরিশ্রম ও বুদ্ধিমত্তার জোরে জীবন সুখী হবে। কর্মক্ষেত্রে আপনার কাজ প্রশংসা পাবে। কন্যা জাতকদের মেজাজ আজ ভালো থাকবে। পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। তাঁদের সঙ্গে যাত্রাতেও যেতে পারেন।

আজ ৮২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। অসহায়দের সাহায্য করবেন।

তুলা রাশি: গণেশ জানাচ্ছেন যে, তুলা রাশির জাতকদের আজকের দিন অত্যন্ত অবসাদ পূর্ণ থাকবে। স্বভাবে গাম্ভীর্য ও একাগ্রতা থাকবে। পরিবারের সঙ্গে শান্তিতে কিছু সময় কাটাবেন। বাণী মধুর হওয়ায় অন্যকে নিজের প্রতি আকৃষ্ট করতে পারবেন তুলা রাশির জাতকরা। চাতুর্য ও বুদ্ধির জোরে কাজ সফল করবেন আপনারা। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফলাফল লাভ করবে। এর ফলে ধন লাভের যোগ রয়েছে।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি: গণেশ বলছেন, আজকের দিন বৃশ্চিক রাশির জাতকদের জন্য সাধারণের তুলনায় ভালো কাটবে। শিক্ষা ও প্রতিযোগিতায় সাফল্য লাভ করবেন এই রাশির ছাত্র-ছাত্রীরা। পরিবারের সদস্যদের কাছ থেকে যথাসম্ভব সাহায্য পাবেন। আবার কর্মক্ষেত্রে নিজের প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকবেন আপনারা। এর ফলে আপনার মনে আনন্দ থাকবে। ভাগ্য আপনার সঙ্গ দেবে। উন্নতি লাভের জন্য কঠিন পরিশ্রম করবেন।

আজ ৭৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে রয়েছে। হলুদ বস্তু দান করুন।

ধনু রাশি: গণেশ জানাচ্ছেন যে ধনু রাশির জাতকরা আজ কোনও সুসংবাদের মাধ্য়মে দিন শুরু করবেন। কর্মক্ষেত্রে ভালো ধন লাভ করবেন। সারাদিন কোনও না-কোনও সুসংবাদ পেতে পারেন ধনু জাতকরা। ব্যবসা বৃদ্ধির যোগ রয়েছে। স্বাস্থ্য ঠিক থাকবে। আপনার পরামর্শ অন্যের কাজে আসবে। ছাত্ররা পড়াশোনায় মনোনিবেশ করবেন।

ভাগ্য আজ ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। বজরংবলীর পুজো করুন।

মকর রাশি: গণেশ বলছেন যে, আজ মকর রাশির জাতকরা নিজের সমস্ত যোগ্যতা ব্যবহার করে কাজ করবেন। সাহস ও আত্মবিশ্বাস বাড়বে। জীবনসঙ্গী ও সন্তানের তরফে সুসংবাদ পাবেন। কর্মক্ষেত্রে বরিষ্ঠ আধিকারিকদের প্রশংসা লাভ করবেন। পারিবারিক সুখ লাভ করবেন এই রাশির জাতকরা।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে। অশ্বত্থ গাছের তলায় প্রদীপ প্রজ্জ্বলিত করুন।

কুম্ভ রাশি: গণেশ বলছেন, আজ কুম্ভ জাতকরা সারাদিন ব্যস্ত থাকবেন। কোনও যাত্রায় যেতে পারেন এই রাশির জাতকরা। পাশাপাশি একে অপরের সঙ্গে ভালো সময় কাটাবেন। কর্মক্ষেত্রের পরিস্থিতি ভালো থাকবে। মধুর বাণীর সাহায্যে ও চাতুর্যের জোরে কর্মক্ষেত্রে সাফল্য লাভ করতে পারবেন। অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে আলোচনা হবে। তাঁদের সাহায্যে কাজে সাফল্য লাভ করবেন। এমনকি সাহায্য এবং পথ প্রদর্শনও পেতে পারেন।

৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। কৃষ্ণের পুজো করুন।

মীন রাশি: গণেশ বলছেন যে, মীন রাশির জাতকরা আজ ভাগ্যের সঙ্গ পাবেন। কাজের ক্ষেত্রে প্রত্যাশিত লাভ ও সুখ অর্জন করবেন। বাক চাতুর্যের জোরে সাফল্যের শীর্ষে পৌঁছবেন। দাম্পত্য জীবন সুখে কাটবে মীন রাশির জাতকদের। জীবনসঙ্গীর ভালো সঙ্গ লাভ করবেন। দাম্পত্য জীবনে মাধুর্য থাকবে।

আজ ৯২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। হনুমান চালিসা পাঠ করুন।


আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




খাবারের দাম কমাতে পারে বর্জ্য থেকে পাওয়া ফসফরাস

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রমাগত বাড়তে থাকা খাবারের দাম ও পানিপ্রবাহের পথে দূষণ কমানোর ক্ষেত্রে বর্জ্য বেশ ভালো ভূমিকা পালন করতে পারে। যদি পয়োনিষ্কাশন বা বর্জ্য থেকে ফসফরাস উৎপাদন বাড়ানো যায়, তাহলে সেটা এ বিপ্লব ঘটাতে পারে। কারণ ফসফরাস সারের একটি গুরুত্বপূর্ণ উপাদান। সাধারণত সব গাছেই ফসফরাস পাওয়া যায়, আর তা যেকোনো গাছের বৃদ্ধির জন্য খুব দরকারি। কিন্তু সার হিসেবে ফসফরাস ব্যবহার করায় দূষণ বিস্তৃত হচ্ছে উন্নত দেশগুলোয়। কারণ এর বেশির ভাগ অংশ বর্জ্য হয়ে যায়। জমির জন্য সার একটি বড় উপাদান, কিন্তু অতিরিক্ত সার প্রাকৃতিক ভারসাম্য ব্যাহত করে। পানিদূষণের একটি মূল কারণ ফসফরাস। ফসফরাস নদী বা পুকুরে প্রবাহিত হলে সেখানে শৈবাল তৈরি হয়, যেগুলো মাছ ও গাছের ব্যাপক ক্ষতি করে।

মূলত সার উৎপাদনে যেসব ফসফরাস ব্যবহার করা হয় সেগুলো মাইনিং করে বানানো হয়। সারা বিশ্বের বর্জ্য থেকে এখন শুধু ১৫ শতাংশ ফসফরাস পুনরুদ্ধার করা যাচ্ছে। কিন্তু যে হারে সারের দাম বাড়ছে তাতে বলা যায়, এ পুনরুদ্ধারই আরো বেশি লাভজনক হয়ে উঠবে।

যুক্তরাজ্যের সেন্টার ফর ইকোলজি অ্যান্ড হাইড্রোলজির (ইউকেসিইএইচ) অধ্যাপক ব্রায়ান স্পিয়ার্স ফসফরাসের সংকট নিয়ে একটি প্রতিবেদন তৈরিতে নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, আমাদের খাদ্যনিরাপত্তা সংকটের একবারে কিনারে নিয়ে যেতে পারে ফসফরাসের ঘাটতি। এ সম্পদ আমাদের সীমিত। উন্নত দেশগুলোয় ফসফরাস বেশি পরিমাণে ব্যবহার হচ্ছে। অন্যদিকে উন্নয়নশীল দেশগুলো পর্যাপ্ত পরিমাণে পাচ্ছে না। উপাদানটি দূষণের একটি বড় কারণও। এতে যেমন পরিবেশগত ভারসাম্য নষ্ট হচ্ছে, একইভাবে ফসফরাস দূষণের কারণে সুপেয় পানি সরবরাহ হুমকিতে পড়ছে। ফসফরাস সরবরাহের দাম দ্রুত বাড়ছে। যদি সরকারগুলো কৃষি পদ্ধতিতে ফসফরাসের অপচয় ঠেকাতে এবং বর্জ্য ও অন্যান্য উৎস থেকে ফসফরাস পুনর্ব্যবহারে পদক্ষেপ না নেয় তাহলে খাদ্যনিরাপত্তা প্রবল ঝুঁকিতে পড়বে।

৪০ জন আন্তর্জাতিক বিশেষজ্ঞের লেখা ওই প্রতিবেদন তৈরিতে নেতৃত্ব দিয়েছেন ইউকেসিইএইচ ও দি ইউনিভার্সিটি অব এডিনবার্গ। সেখানে বলা হয়েছে, ফসফরাস পুনরুদ্ধারের জন্য আরো অনেক কিছুই করা যেতে পারে। তাছাড়া সেগুলো কম ব্যয়বহুলও।

শুধু কিছু দেশ বিশেষ করে মরক্কো থেকে ফরফরাস পাথর পাওয়া যায়। ফসফরাস বাহক কিছু পাথরের দাম টনপ্রতি ২৪০ থেকে বেড়ে ৯০০ ডলারে পৌঁছেছে। বেশির ভাগ সারেই ফরফরাস, নাইট্রোজেন ও পটাশিয়ামের একটি মিশ্রণ ব্যবহার করা হয়। তাছাড়া ইউক্রেন ও রাশিয়া বিশ্বের সবচেয়ে বড় সার সরবরাহকারী দেশ। ইউক্রেনে যুদ্ধের কারণে সার উৎপাদন বেশ ব্যাহত হয়েছে। সারের দাম বেড়ে যাওয়ায় কৃষকরা বড় ক্ষতির মুখে পড়েছেন। তারা কোনো গাছ লাগাতে পারছেন না। কম ফলনের মুখোমুখি হচ্ছেন। সরবরাহ সংকটের কারণে গ্রাহকদেরও বাড়তি দামে খাবার কিনতে হচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন, পুনর্ব্যবহারের ফলে কৃষকরাও অর্থ বাঁচাতে পারবেন। আবার ফসফরাস অপচয় রোধ করে অনেক বেশি সার ব্যবহার করতে পারবেন। ফসফরাস অপচয় রোধের জন্য শুধু নির্দিষ্ট শস্যকে লক্ষ্য করতে হবে, একদম মাটির ভেতরে ফরফরাস প্রবাহিত করতে হবে আর যেন বৃষ্টির আগে আগে ফসফরাস দেয়া না হয় সেদিকে নজর রাখতে হবে।

নিউজ ট্যাগ: ফসফরাস

আরও খবর

আঙ্গুল ফোটানো কি খারাপ?

শনিবার ০২ জুলাই 2০২2

মাস্ক পরা ভুলে গেলো সবাই?

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২