Logo
শিরোনাম

পান্তা ভাত খাওয়ার উপকারিতা

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পান্তা ভাত খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষ করে গরমে শরীর ঠান্ডা রাখতেও অনেকে নিয়ম করে পান্তা খান। এবার পান্তা খেতে দেখা গেল বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ও ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলীর স্ত্রী আনুষ্কা শর্মাকে।

তবে পান্তা ভাত অনেকে শখ করে খেলেও এর স্বাস্থ্য উপকারিতা অনেক। গরমের দুপুরে অনেকেরই পছন্দের খাবার পান্তা ভাত। বাংলাদেশ ও ভারতে পান্তা বেশ জনপ্রিয় এক খাবার।

বিভিন্ন ধরনের ভর্তা, আচার, ডিম ভাজা, পটল বা বেগুন ভাজা, ইলিশ মাছ ভাজা কিংবা শওটকি মাছের ভর্তার সঙ্গে লবণ, কাঁচা মরিচ ও পেঁয়াজ দিয়ে খাওয়া হয় পান্তা ভাত।

পান্তা ভাতের উপকারিতা সম্পর্কে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) এর গবেষণায় জানা গেছে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ২০১৯ সালে পান্তা ভাতের পুষ্টিগুণ নিয়ে গবেষণা শুরু করে এআইআইএমএসের একদল গবেষক।

গবেষণায় জানা যায়, সারারাত ভাত পানিতে ভিজিয়ে রাখার ফলে পান্তাভাতে শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড যোগ হয়। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া পান্তা ভাতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।

ফ্যাটি অ্যাসিড ও কার্বোহাইড্রেটের অ্যান্টি-ইনফ্লেমেটারি বৈশিষ্ট্য। যা শরীরের অ্যানার্জি বাড়ায়। যা শরীরকে করে শক্তিশালী।

এছাড়া পান্তা ভাত প্রাকৃতিক ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে। যার ফলে কোষ্ঠকাঠিন্য কমাতে বিশেষ সহায়তা করে। রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এটি বেশ কার্যকরী।

সাধারণ ভাতের তুলনায় এতে সোডিয়ামের পরিমাণও কম থাকে। অন্যদিকে পটাশিয়ামের পরিমাণ যথেষ্ট বেশি। বিজ্ঞানীদের মতে, পান্তাভাত শরীলের পিএইচ ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করে। নিয়মিত পান্তা খেলে আলসার রোগীদেরও সুফল মেলে।


আরও খবর



নরসিংদীতে রায়পুরায় বিনষ্ট করা হলো প্রায় ২ লাখ এনআইডি কার্ড

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬৩জন দেখেছেন

Image

নরসিংদী প্রতিনিধি:

রায়পুরায় পোড়ানো হলো দুই লাখ ৯৫ হাজার ২৯৬টি জাতীয় পরিচপত্রের (এনআইডি) পেপার লেমিনেটেড কার্ড। বুধবার (১১মে) বিকেলে উপজেলা অফিস চত্বরে কার্ডগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়। স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করার আগে এসব এনআইডি জমা নেয়া হয়েছিল।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো সুমন মিয়া জানান, ইতোমধ্যে দুই লাখ ৯৫ হাজার ২৯৬টি স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছে। বিতরণের সময় পূর্বের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র জমা নেওয়া হয়। নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক জমাকৃত পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর হোসেন জানান, এটার অপব্যবহার যাতে না হয় তার জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক কমিটির আহ্বায়ক হিসেবে উপস্থিত থেকে বিনষ্ট করা হয়েছে। এটা নিয়মিত কার্যক্রমের অংশ যা আগামীতেও অব্যাহত থাকবে।

এনআইডি কার্ড আগুনে পুড়িয়ে বিনষ্ট করার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আজগর হোসেন, নির্বাচন কর্মকর্তা মো সুমন মিয়া, সমাজসেবা কর্মকর্তা খলিলুর রহমান, পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা, বন কর্মকর্তা, পুলিশ প্রতিনিধি সাংবাদিকবৃন্দসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।


আরও খবর



নবীগঞ্জে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বাসচাপায় অটোরিকশার চালকসহ দুইজন নিহত হয়েছেন। মঙ্গলবার (১৭ মে ) দুপুরে এ দুর্ঘটনা ঘটে।

তারা হলেন উপজেলার রোকনপুর গ্রামের শাহ জহুর আলীর ছেলে অটোরিকশা চালক আরশ আলী (৩০) ও অটোরিকশার যাত্রী একই গ্রামের গোলাপ আলীর স্ত্রী নুরেয়া বেগম (৩৫)।

মঙ্গলবার (১৭ মে ) দুপুরে উপজেলার পানিউমদা ইউনিয়নের রোকনপুর বাজারে ঢাকা-সিলেট মহাসড়কে তারা মারা যান বলে নবীগঞ্জ থানার ওসি ডালিম আহমেদ জানান।

ওসি বলেন, অটোরিকশাটি বাহুবল যাওয়ার পথে সিলেট থেকে ঢাকাগামী এমআর পরিবহনের একটি বাস পেছন থেকে চাপা দেয়। এতে অটোরিকশাটি দুমড়েমুচড়ে গেলে তারা ঘটনাস্থলে নিহত হন।

খবর পেয়ে স্থানীয় লোকজন জড়ো হয়ে মহাসড়ক অবরোধ করে রাখে। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে শেরপুর হাইওয়ে থানা ও গোপলার বাজার পুলিশ তদন্ত কেন্দ্রের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে বলে জানান ওসি ডালিম আহমেদ।


আরও খবর

হবিগঞ্জে ২ বাসের সংঘর্ষ, আহত ৩০

বৃহস্পতিবার ০৫ মে ২০২২




প্রাকৃতিক উপায়ে বাড়িতেই বানান মাস্কারা

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এই শতাব্দীতে ভেজাল প্রায় সবেতেই, ভেজালের প্রকোপ থেকে বাদ নেই আপনার সাজের জিনিসও। সাজের জিনিসে ভেজাল হিসেবে ব্যবহার করা হয় হাজার রকমের টক্সিক এলিমেন্ট যা ক্ষতি করে আপনার ত্বকের। চর্মরোগ তো বটেই, ত্বকের ক্যান্সারেও এখন এ সবের ভূমিকা বিশাল। ন্যাচারাল প্রোডাক্টের আজ আর দেখাই নেই বাজারে, বরং যত রকম কৃত্রিম ক্ষতিকর জিনিস বাজারে অছে সবই ব্যবহৃত হয় সাজের জিনিসে। এই পরিস্থিতিতে অনেকেই ঝুঁকছেন বাড়িতে তৈরি ন্যাচারাল প্রোডাক্টের দিকে। মাস্কারাও তেমনই একটি প্রসাধনী যা আপনি বাড়িতে বসেই বানাতে পারবেন। অত্যন্ত অল্পকিছু জিনিস যা বাড়িতেই থাকে তা দিয়েই বানানো যায় এটি। নিচে তেমনই কিছু পদ্ধতির কথা বলা হল।

নারকেল তেল, জোজাবা তেলের মাস্কারা: এ ক্ষেত্রে যে যে উপকরণগুলো লাগছে তা হল, নারকেল তেল, ভিটামিন ই তেল, শিয়া মাখন, মৌমোম, জোজোবা তেল, দুটি বা তিনটি অ্যাক্টিভেটেড চারকোলের ক্যাপসুল আর দুটি পাত্র। প্রথম চারটি উপকরণ আপনাকে একটি ছোট পাত্রে নিতে হবে সমপরিমাণে। প্রতিটাই অর্ধেক চা চামচ করে নিন। এবার একটি বড় পাত্রে অল্প পানি ঢেলে সেটি আগুনে বসান। এরপর ওই পানিতে বসিয়ে দিন ছোট বাটিটি। এতে ছোট বাটির মিশ্রণটি গলে ভালো করে মিশে যাবে। এবারে মিশ্রণে দিন অ্যাক্টিভেটেড চারকোল যা মিশ্রণকে ঘন কালো করবে। সবশেষে মিশ্রণটিতে দিন জোজোবা তেল। তারপর ঠাণ্ডা করে ঢেলে নিন একটি বোতলে।‌ বোতলে ঢালতে ব্যবহার করুন ফানেল।

অ্যালোভেরার মাস্কারা: এই ক্ষেত্রে সবকিছুই আগের মতোই লাগে শুধু জোজোবা তেলের বদলে ব্যবহার করতে হবে‌ অ্যালোভেরা জেল আর শিয়া মাখনের এখানে কোনও কাজ নেই। অ্যালোভেরা জেল বাজারে কিনতে পাওয়া যায় কিন্তু তাতে অনেক সময় প্রিজারভেটিভ মেশানো হয়ে থাকে। তাই প্রিজারভেটিভ ছাড়া অ্যালোভেরা ব্যবহার করতে হলে বেছে নিন অ্যালোভেরার গাছ থেকে নিঃসৃত অ্যালোভেরা জেল যা একেবারেই বিশুদ্ধ। এবারে আগের মতোই সমপরিমাণ অর্থাৎ অর্ধেক চা চামচ নারকেল তেল, মৌমোম, ভিটামিন ই তেল তিনটি মিশিয়ে নিন ছোটপাত্রে। বড় পাত্রে পানি ঢেলে তাতে বসিয়ে গরম করে নিন যাতে মিশ্রণ গলে যায়। এবারে এতে মিশিয়ে দিন সমপরিমাণ অ্যালোভেরা জেল ও দুটি অ্যাক্টিভেটেড চারকোলের ক্যাপসুল। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলে ভরে নিন একটি বোতলে।

ল্যাভেন্ডার তেলের মাস্কারা: অনেকেই ল্যাভেন্ডার তেলের গন্ধ বেশ পছন্দ করেন তাই বিভিন্ন ন্যাচারাল প্রোডাক্ট যখন বাড়িতে তৈরি করা হয় তাতে মিশিয়ে দেওয়া হয় ল্যাভেন্ডার তেল। মাস্কারার ক্ষেত্রেও অ্যালোভেরা জেল এর বদলে দেওয়া যায় ল্যাভেন্ডার তেল। এটির ক্ষেত্রেও প্রয়োজনীয় হল নারকেল তেল, মৌমোম আর ভিটামিন ই তেল। এই তিনটিকে একই পদ্ধতিতে একই পরিমাণে নিয়ে মেশাতে হবে। এরপর বড় পাত্রের জলে রেখে তাপ দিয়ে তাতে দিন অ্যাক্টিভেটেড চারকোলের ক্যাপসুল। মিশ্রণটি কালো হল আগুন নিভিয়ে ঠাণ্ডা করে ঢেলে নিন বোতলে। এতে মিশিয়ে দিন ল্যাভেন্ডার তেল, পরিমাণ অর্ধেক চা চামচ।

মাস্কারা তৈরি আসলে এতটাই সহজ। কিন্তু এটা তৈরি করতে কিছু জিনিসে নজর রাখা জরুরি। প্রথমত অনেকেরই ত্বকে চারকোল বাজে প্রভাব ফেলে। ফলে সে ক্ষেত্রে চারকোল ব্যবহার না করে ব্যবহার করতে পারেন মাইকা পাউডার যার কাজ একই রকম। কালোর বদলে অন্য রঙের মাস্কারা তৈরি করতে যদি মন চায় তবে চারকোল বাদ দিয়ে বেছে নিন বেন্টোনাইট মাটি। মুলতানি মাটি একরটম বেন্টোনাইট মাটি। এছাড়া দুই তিন রঙের বেন্টোনাইট মাটি বাজারে বা যে কোনও অনলাইন স্টোরে মেলে যা মাস্কারা তৈরিতে ব্যবহার করা যায়। শেষে বলা দরকার, মাস্কারা যে বোতলে ঢালবেন সেটা আগে গরম পানিতে স্টেরিলাইজ করে নিন। যাতে কোনও জীবাণু না থাকে। ব্যস, মাস্কারা তৈরি আর একেবারেই কঠিন নয়, আপনার বাড়িতেই এবার তৈরি হবে নামী ব্র্যান্ডের মত মাস্কারা, দোকান থেকে আর কেনার প্রয়োজন পড়বে না।

নিউজ ট্যাগ: মাস্কারা

আরও খবর



বিজয়ের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছেন তামিম

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা লিগের সদ্য শেষ হওয়া আসরের শুরু থেকেই ব্যাটিং তাণ্ডব চালিয়েছেন এনামুল হক বিজয়। লিগের ইতিহাসে এক আসরে রেকর্ড সর্বোচ্চ ১ হাজার ১৩৮ রান করেছেন প্রাইম ব্যাংকের এই তারকা ওপেনার।

বিজয়ের সঙ্গে পাল্লা দিয়ে লিগের শেষদিকে রান তুলেছেন প্রাইম ব্যাংকের আরেক তারকা ওপেনার তামিম ইকবাল। লিগের শেষ তিন ম্যাচে দেশসেরা এই ওপেনার সংগ্রহ করেন যথাক্রমে- ৯০, ১০৯ ও ১৩৭ রান।

শেখ জামালের বিপক্ষে ৮৫ বলে ১০টি চার আর ৪ ছক্কায় করেন ৯০ রান। পরের ম্যাচে রূপগঞ্জ টাইগার্সের বিপক্ষে ৮১ বলে ৯টি চার আর ৭টি ছক্কায় তামিম খেলেন ১০৯* রানের ঝলমলে এক ইনিংস।

বৃহস্পতিবার গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে লিগের শেষ ম্যাচে ১৩১ বলে ১৩টি চার আর ৬টি ছক্কায় তামিম করেন ১৩৭ রান।

এদিন উদ্বোধনীতে এনামুল হক বিজয়ের সঙ্গে ২১৫ রানের জুটি গড়েন তামিম। ৯০ রানে ফেরেন বিজয়। তামিম-বিজয়ের অনবদ্য ব্যাটিংয়ে ৭ উইকেটে ৩৫৫ রান করে ৭৮ রানের দাপুটে জয় পায় প্রাইম ব্যাংক।

এদিন সেঞ্চুরি করার মধ্য দিয়ে লিস্ট ক্রিকেটে দেশের হয়ে সবচেয়ে বেশি ২১টি শতকের সাহায্যে সর্বোচ্চ ১০ হাজার ১৪৯ রান করেন তামিম।

 


আরও খবর



জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সবিচ খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‌পৃথিবীর অনেক দেশেই এই নীতিমালা আছে। এর ফলে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্বেচ্ছাসেবীরা বাংলাদেশে এসে কাজ করতে পারবে। আবার বাংলাদেশের স্বেচ্ছাসেবীরাও বিদেশে গিয়ে কাজ করতে পারবে।

মন্ত্রিসভায় গৃহীত আরও সিদ্ধান্তের মধ্যে রয়েছে, শেখ হাসিনা পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, জামালপুর আইন- ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন। পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, রংপুর আইন-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন। গত ২ থেকে ৪ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মিশর সফর সম্পর্কে মন্ত্রীসভাকে অবহিতকরণ। গত ৩ থেকে ৯ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মরক্কো সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ।


আরও খবর