Logo
শিরোনাম

পাটের স্যানিটারি প্যাড বানিয়ে পুরস্কার পেলেন ফারহানা

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
পাটের সেলুলোজ একটি নতুন উপাদান। দেশে এখন এমন প্যাড বানানোর কোনো ধরনের মেশিন নেই। যা দিয়ে প্যাড উৎপাদন করা করবে

পাটের সেলুলোজভিত্তিক স্যানিটারি প্যাড বানিয়ে প্রযুক্তি উদ্ভাবনের জন্য চতুর্থ ইনোভেশন পিচ প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরস্কার জিতেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) সহকারী বিজ্ঞানী ফারহানা সুলতানা।

আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) এ প্রতিযোগিতার আয়োজন করে।

এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিল, ‌‌মহামারি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্বাস্থ্য সম্মত বিশ্ব সম্প্রদায়

আইসিডিডিআরবি তাদের ফেসবুক পেজের মাধ্যমে জানিয়েছে, পুরস্কার অংক হিসাবে ফারহানা সুলতানাকে পাঁচ হাজার মার্কিন ডলার দিয়েছে এএসটিএমএইচ। এছাড়া তিনি ২০২২ সালে অনুষ্ঠিতব্য পঞ্চম ইনোভেশন পিচ প্রতিযোগিতায় বিচারক হবেন।

ড. মোবারক আহমেদ খানের (বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা) সঙ্গে সমন্বয় করে ফারহানা সুলতানা ম্যানুয়ালি পাটের সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরি করে এর পরীক্ষা চালিয়েছেন।

পাটের সেলুলোজ একটি নতুন উপাদান। দেশে এখন এমন প্যাড বানানোর কোনো ধরনের মেশিন নেই। যা দিয়ে প্যাড উৎপাদন করা করবে।

আইসিডিডিআরবি জানিয়েছে, পুরস্কারের অর্থ দিয়ে সুলতানা আরও অধিক সংখ্যক প্যাড উৎপাদনের জন্য পরীক্ষা চালাবেন, একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করবেন, নিজের দক্ষতা বাড়াতে কাজ করবেন এবং বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন উপায় খুঁজবেন।


আরও খবর



নাঈমের মৃত্যুর প্রতিবাদে আজও সড়কে শিক্ষার্থীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় সহপাঠী নাঈম হাসানের (১৭) মৃত্যুর ঘটনায় মতিঝিল এলাকার সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে নটরডেম কলেজের শিক্ষার্থীরা।  

আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা ১১টার দিকে তারা কলেজের সামনে জড়ো হন। সাড়ে ১১টা নাগাদ তারা শাপলা চত্বরের সড়কে অবস্থান নেন। এ সময় তারা 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান এবং ঘটনার প্রকৃত আসামির গ্রেফতার ও দ্রুত বিচার দাবি করেন।

শিক্ষার্থীরা রাস্তায় বসে পড়ে বিভিন্ন দাবিতে প্ল্যাকার্ড প্রদর্শন করছেন। তাদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- মানুষসহ সড়কের সব প্রাণীর নিরাপত্তা দিতে হবে, ২০১৮ সালের নিরাপদ সড়ক আইন বাস্তবায়ন করতে হবে, নাঈমের (গাড়ি চাপায় নিহত) পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।

বুধবার দুপুর পৌনে ১২টার দিকে গুলিস্তান হল মার্কেটের সামনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার ট্রাকের ধাক্কায় প্রাণ হারান ১৭ বছরের এই তরুণ। নাঈমের মৃত্যুর খবর কলেজে পৌঁছলে শতাধিক শিক্ষার্থী গুলিস্তান এসে সড়ক অবরোধ করেন।


আরও খবর



আজ আপনার দিন কেমন যাবে ?

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি বৃশ্চিক রাশির জাতক/জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৪। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : মঙ্গল ও ইউরেনাস। আপনার শুভ সংখ্যা :  ৪ ও ৯। শুভ বার : রবি ও মঙ্গল। শুভ রত্ন : রক্তপ্রবাল ও গার্নেট।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা নিন। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন। ভবিষ্যতের জন্য কোনো পরিকল্পনা গ্রহণ করতে পারেন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

কর্ম পরিবেশ অনুকূল থাকতে পারে। কর্মস্থলে সিনিয়রদের পরামর্শ মেনে চলুন। অসুস্থ পিতার প্রতি খেয়াল রাখুন। সামাজিক কাজে অংশ নিতে পারেন। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন।

মিথুন (২১ মে-২০ জুন)

সামাজিক যোগাযোগ চালিয়ে যান। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন। আধ্যাত্মিকতার প্রতি অনুরোধ করতে পারেন। ভ্রমণ ফলপ্রসূ হতে পারে। পেশাগত দিক ভালো যাবে।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। ব্যবসায়িক দিক ভালো যাবে না। বিক্রয়-বাণিজ্যে লোকসান হতে পারে। কোনো প্রকার ঝুঁকি নেওয়া থেকে বিরত থাকুন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

ব্যাবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। বিনিয়োগ ভালোভাবে চিন্তা করে তারপর করুন। পরস্পরের সামাজিক সম্পর্ক বজায় রাখুন। আপনজন কেউ শত্রুতা করতে পারে। বিবাদ এড়িয়ে চলুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

শত্রুরা ক্ষতি করার চেষ্টা করতে পারে। শত্রুদের দুর্বল ভাববেন না। নিজের সামর্থ্য সম্পর্কে সতর্ক থাকুন। শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

সন্তানের প্রতি খেয়াল রাখুন। ধর্ম-কর্মের প্রতি আগ্রহ বোধ করতে পারেন। নিজের মনোভাব স্পষ্টভাবে প্রকাশ করুন। অন্যথায় সুযোগ হারাতে পারেন। সৃজনশীল কাজে অংশ নিতে পারেন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

আধ্যাত্মিক চিন্তা-চেতনায়  মগ্ন  হতে পারেন। মন ভালো থাকবে। স্বাস্থ্য ভালো যাবে। আবেগ সংযত রাখুন। সর্তকতা অবলম্বন করুন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

প্রবাসী আপনজনের সঙ্গে যোগাযোগ হতে পারে। প্রাপ্ত তথ্য ভালোভাবে যাচাই করে নিন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগীদের নিন। ঠাণ্ডা ও ধুলোবালি সম্পর্কে সতর্ক থাকুন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

আর্থিক দিক ভালো যেতে পারে। পাওনা টাকা আদায়ের জন্য তাগাদা দিন। মূল্যবোধ বজায় রাখুন। বাড়িতে অতিথি সমাগম হতে পারে। মাথাব্যথায় ভুগতে পারেন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

শরীর মোটামুটি ভালো থাকতে পারে। নিজেকে যথাযথভাবে প্রকাশ করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। অপরের প্রতি বিনয়ী আচারন করুন। ব্যবসায়িক দিক ভালো থাকতে পারে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

কোনো পূর্ব কর্মের ফল ভোগ করতে পারেন। ব্যক্তিগত কোনো ব্যর্থতার জন্য মন খারাপ হতে পারে। মামলা-মোকদ্দমা থেকে দূরে থাকুন। শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ২৮ নভেম্বর ২০২১




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট     

টি-টোয়েন্টি বিশ্বকাপ      

ইংল্যান্ড-নিউজিল্যান্ড, বিটিভি, টি স্পোর্টস ও গাজী টিভি, রাত ৮টা

 

জাতীয় ক্রিকেট লিগ       

ঢাকা বিভাগ-সিলেট, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

খুলনা-রংপুর, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

ঢাকা মহানগর-রাজশাহী, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

    

মেয়েদের বিগ ব্যাশ       

স্টারস-স্কর্চার্স, সনি সিক্স, সকাল ৮-২৫ মি.

সিক্সার্স-স্ট্রাইর্কাস, সনি সিক্স, বেলা ১১-৫০ মি.

 

ফুটবল     

উইমেন্স চ্যাম্পিয়নস লিগ         

বার্সেলোনা-হফেনহাইম, ইউটিউব লাইভ, রাত ১১-৪৫ মি.

এইচবি কাগে-আর্সেনাল, ইউটিউব লাইভ, রাত ১১-৪৫ মি.

বেনফিকা-বিকে হেকেন, ইউটিউব লাইভ, রাত ২টা

লিওঁ-বায়ার্ন, ইউটিউব লাইভ, রাত ২টা

    

লাইভ ফুটবল শো        

প্রিমিয়ার লিগ টুডে, স্টার স্পোর্টস সিলেক্ট ১, বিকেল ৪টা

টোয়েন্টি-ইন-টোয়েন্টি, স্টার স্পোর্টস সিলেক্ট ১, সন্ধ্যা ৬টা

ওয়ান-টু-ইলেভেন, স্টার স্পোর্টস সিলেক্ট ১, সন্ধ্যা ৬-৩০ মি.

প্রিমিয়ার লিগ ফ্যানজোন, স্টার স্পোর্টস সিলেক্ট ১, রাত ৮টা

দ্য হেডলাইন মেকার্স, স্টার স্পোর্টস সিলেক্ট ১, রাত ১১টা


আরও খবর



জ্বালানি নিয়ে ধর্মঘট বিশেষ কোনো উপকার হবে না: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন, ডিজেলের দাম বাড়ায় ধর্মঘট করে হরতাল করে বেশি একটা উপকার হবে না। ধর্মঘট এর সমাধান না। এক জায়গায় বসে ঠান্ডা মাথায় এটি সমাধানের চিন্তা করতে হবে।

তিনি আরও বলেন, সরকার ডিজেলের দাম বাড়ার বিষয়ে চিন্তা ভাবনা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থেকেও সব খোঁজখবর রাখছেন। আমরা চেষ্টা করবো যাতে ব্যথাটা কমে। তবে সবার মত প্রকাশ করার অধিকার আছে।

শনিবার দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসনরাজা মিলনায়তনে ৫০তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ডিজেলের দাম বেড়ে যাওয়া আসলেই চিন্তার বিষয়। তবে পৃথিবীর কোথাও সবকিছু সরকারের নিয়ন্ত্রণে থাকে না। কারণ ডিজেল কিংবা পেট্রোল আমরা তৈরি করি না। যেখানে এসব উৎপাদন হয় সেখানে যখন দাম বাড়ে তখন আমাদের বাধ্য হয়ে সেই দামে কিনতে হয়। আর সেই দামগুলো কাউকে না কাউকে বহন করতে হবে।

এর আগে ৫০তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে বেলুন উড়িয়ে সমবায় দিবসের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী। পরে একটি র্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা শিল্পকলা একাডেমির হাসনরাজা মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।


আরও খবর



বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলার রায় আজ

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা মামলার রায় ঘোষণা হবে রোববার (২৮ নভেম্বর)। এদিন দুপুর ১২টায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে রায় ঘোষণার জন্য দিন ধার্য রয়েছে।

আলোচিত এই হত্যাকাণ্ডের দুই বছর এক মাস ২২ দিনের মাথায় ঘোষণা হতে যাচ্ছে এই রায়। রাষ্ট্রপক্ষ ও আবরারের পরিবার আশা করছে সকল আসামির সর্বোচ্চ শাস্তি হবে।

শনিবার (২৭ নভেম্বর) নিহতের ছোট ভাই আবরার ফাইয়াজ ফেসবুক পোস্টে লিখেন, পুরো দেশবাসীর মতো আমাদেরও চাওয়া সকল আসামির সর্বোচ্চ শাস্তি হবে এবং দ্রুত তা কার্যকর করা হবে। 

এই আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আবু আব্দুল্লাহ ভূঁইয়া বলেন, এই মামলায় চার্জশিটে ২৫ জন আসামি এবং ৬০ জনকে সাক্ষী করা হয়েছি। করোনা পরিস্থিতিসহ নানা প্রতিকূলতার পরও আমরা ৪৬ জন সাক্ষীকে আদালতে উপস্থাপনের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বিচারকাজ শেষ করতে পেরেছি। আশা করছি রায়ে সকল আসামির সর্বোচ্চ সাজা হবে।

আসামিপক্ষের আইনজীবীরা বলছেন, এই মামলায় ফরমায়েশি তদন্ত করা হয়েছে। এমন অনেককে আসামি করা হয়েছে যাদের হত্যাকাণ্ডে কোনো ভূমিকা ছিল না। শুধু একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে এর ওপর ভিত্তি করেই অনেককে এই মামলায় জড়ানো হয়েছে।

আসামিপক্ষের অন্যতম আইনজীবী আমিনুল গনি টিটো বলেন, এই আদালতে রায় যাই হোক আমরা উচ্চ আদালতে ন্যায়বিচার পাব বলে বিশ্বাস করি। 

এই মামলার আট আসামি ঘটনার সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে আদালতে স্বীকা‌রো‌ক্তিমূলক জবানব‌ন্দি দেন। তারা হলেন- ইফতি মোশাররফ সকাল, মেফতাহুল ইসলাম জিওন, অনিক সরকার, মুজাহিদুর রহমান, মেহেদি হাসান রবিন, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মনিরুজ্জামান মনির ও এএসএম নাজমুস সাদাত।

বিচার শুরুর প্রাক্কালে মোর্শেদ অমত্য ইসলাম নামে পলাতক এক আসা‌মি পরে আদালতে আত্মসমর্পণ করে জা‌মিন আবেদন করেন। আদালত জা‌মিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠান। তাই এখন পলাতক রয়েছেন আর তিন আসা‌মি। তারা হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। এর মধ্যে মোস্তবা রা‌ফিদের নাম এজাহারে ছিল না।


আরও খবর