Logo
শিরোনাম

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ১২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ বুধবার ১২ রবিউল আউয়াল বা ঈদে মিলাদুন্নবী (সা.)। সিরাতগ্রন্থ ও ইতিহাসের বিভিন্ন তথ্যমতে, প্রায় দেড় হাজার বছর আগে আজকের এই দিনে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। 

কিন্তু তিনি আবার এই ১২ রবিউল আউয়ালেই আল্লাহর সান্নিধ্যে চলে যান। ১২ রবিউল আউয়াল উপলক্ষে আজ সরকারি ছুটি। রাজধানী ঢাকাসহ সারাদেশে জাতীয়ভাবে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালিত হবে।

পৃথিবীর শ্রেষ্ঠ মহামানব মহানবী (সা.) অজ্ঞতা, মুর্খতা ও আইয়ামে জাহেলিয়াত-এর অন্ধকার দূর করতে এসেছিলেন। তিনি বিশ্বে শান্তির ধর্ম ইসলাম প্রচার করেছেন। অশান্ত পৃথিবীতে শান্তির বাণী আবহ তৈরি করেছেন।

সারাবিশ্বের মুসলমানরা এই দিনকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন। এর আগে করোনা পরিস্থিতির কারণে সেভাবে পালন করা হয়নি। কিন্তু এবার করোনা অনেকটাই নিয়ন্ত্রণে তাই সরকারি-বেসরকারি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি ভবন আলোকসজ্জ্বায় বর্ণিল করা হয়েছে। বিভিন্ন ধর্মীয় ও রাজনৈতিক দল জশনে জুলুস বের করবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

এসব বাণীতে তারা দেশবাসীসহ মুসলিম উম্মাহর সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান। একই সঙ্গে তারা মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানব কল্যাণে ব্রতী হওয়ার আহ্বান জানান।


আরও খবর

শ্যামাপূজা আজ, হচ্ছে না দীপাবলির উৎসব

বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১

শুভ প্রবারণা পূর্ণিমা আজ

বুধবার ২০ অক্টোবর ২০21




১২৫ রানে গুটিয়ে গেল অজিদের ইনিংস

প্রকাশিত:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বিশ্বকাপে প্রতিপক্ষকে রীতিমত নাকানি চুবানি খাইয়ে ছাড়ছে হট ফেবারিট ইংল্যান্ড। এবার তাদের সামনে পড়ে অসহায় দেখালো চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপকেও।

দুবাইয়ে ইংলিশ বোলারদের তোপে ১২৫ রানেই গুটিয়ে গেছে অজিদের ইনিংস। যদিও পুরো ২০ ওভারই খেলেছে অ্যারন ফিঞ্চের দল।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই চোখে সর্ষে ফুল দেখতে থাকে অসিরা। স্কোরবোর্ডে ১৫ রান তুলতেই হারিয়ে বসে ৩ উইকেট।

আদিল রশিদের স্পিন দিয়ে বোলিং আক্রমণ শুরু করে ইংল্যান্ড। প্রথম ওভারে ৬ রান তুলতে পারে অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিতীয় ওভারেই খায় ধাক্কা।

ক্রিস ওকসের দারুণ এক ডেলিভারি ডেভিড ওয়ার্নারের (১) ব্যাট ছুঁয়ে চলে যায় উইকেটরক্ষকের হাতে। পরের ওভারে সাজঘরে স্টিভেন স্মিথও। ক্রিস জর্ডানকে পুল করতে গিয়ে মিডঅনে ওকসের ক্যাচ হন অসি ব্যাটিং স্তম্ভ (১)।

তার পরের ওভারে অস্ট্রেলিয়ার দুঃখ আরও বাড়ে গ্লেন ম্যাক্সওয়েলের এলবিডব্লিউয়ে। ওকসের শিকার হওয়া এই হার্ডহিটার ব্যাটার ৯ বলে করেন মাত্র ৬।

পঞ্চম আর ষষ্ঠ ওভার মিলিয়ে অস্ট্রেলিয়া মাত্র ৬ রান তুলতে পারে, যদিও কোনো উইকেট হারায়নি। তবে পাওয়ার প্লে শেষ হওয়ার পরই আবার ধাক্কা অসিদের।

সপ্তম ওভারের প্রথম বলে আদিল রশিদের ঘূর্ণিতে এলবিডব্লিউ মার্কাস স্টয়নিস (০)। ২১ রানে ৪ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া।

পঞ্চম উইকেটে ম্যাথু ওয়েডকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়েছিলেন অ্যারন ফিঞ্চ। তবে ৩০ রানের বেশি যেতে পারেনি এই জুটিও। ১৮ বলে ১৮ করে লিভিংস্টোনের শিকার হন ওয়েড।

শেষদিকে এসে অ্যাশটন অ্যাগার আর ফিঞ্চ মিলে ৩৫ বলে ৪৭ রানের একটি জুটিতে অস্ট্রেলিয়াকে একশ রানের দোরগোড়ায় নিয়ে আসেন। ২০ বলে ২০ করেন অ্যাগার।

টেস্ট মেজাজে খেলে একটা প্রান্ত ধরে ছিলেন অসি অধিনায়ক ফিঞ্চ। ১৯তম ওভারের প্রথম দুই বলে ফিঞ্চ (৪৯ বলে ৪৪) আর দুই ছক্কায় ইনিংস শুরু করা প্যাট কামিন্সকে (৩ বলে ১২) সাজঘরের পথ দেখান ক্রিস জর্ডান।

শেষদিকে মিচেল স্টার্কের ৬ বলে ১৩ রানের ইনিংসে মোটামুুটি লড়াই করার মতো একটা পুঁজি পেয়েছে অস্ট্রেলিয়া।

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল ক্রিস জর্ডান, ১৭ রানে নিয়েছেন ৩টি উইকেট। ২টি করে শিকার ক্রিস ওকস আর টাইমল মিলসের।


আরও খবর



ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২৫ হাজার ছাড়াল

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৫ হাজার ৬৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৪ হাজার ৩২০ জন। আর এ পর্যন্ত মারা গেছেন ৯৬ জন। বুধবার (১০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৬৩ জন। তাদের মধ্যে ১৩১ জন রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতালে এবং ৩২ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা সর্বমোট রোগীর সংখ্যা ৬৪৯ জন। ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫৩৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১১২ জন।


আরও খবর



চকবাজারে প্লাস্টিকের গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিট

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর চকবাজারের এসকে টাওয়ার নামের একটি প্লাস্টিকের গোডাউনে অগ্নিকাণ্ড ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ডিউটি অফিসার দেওয়ান আজাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজধানীর চকবাজারের এসকে টাওয়ার নামের একটি প্লাস্টিকের গোডাউনে বিকেল সাড়ে ৪টায় আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট কাজ করছে। প্রয়োজনে আরও ইউনিট বাড়ানো হবে।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ, হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস জানায়, প্লাস্টিক কারখানাটি মিটফোর্ড হাসপাতালের পাশে। ছয়তলা ভবনের এসকে টাওয়ারের দোতলায় আগুনের সূত্রপাত। ভবনের ভেতরে প্রচণ্ড ধোঁয়ার কুণ্ডলী দেখা যাচ্ছে।


আরও খবর



টস জিতে ব্যাটিং নিলেন মাহমুদউল্লাহ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর পাকিস্তান সিরিজের দলে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ। তাতেও সাফল্য ধরা দেয়নি।

প্রথম দুই ম্যাচ হেরে এখন হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা মাহমুদউল্লাহদের চোখে-মুখে।

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাবর আজমদের মুখোমুখি টাইগাররা। ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। তার আগেই টস অনুষ্ঠিত হয়েছে।

তৃতীয় ম্যাচেরও টস জিতেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আজকেও ব্যাটিং নিলেন। গত দুই ম্যাচেও ব্যাটিং নিয়েছিলেন এবং হেরেছিলেন।

 


আরও খবর



১১ মামলায় খালেদা জিয়ার হাজিরা ১৫ মার্চ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা ১১ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজিরার জন্য আগামী ১৫ মার্চ দিন ধার্য করেছেন আদালত।

১১ মামলায় সোমবার (২২ নভেম্বর) খালেদা জিয়ার হাজিরা দেওয়ার দিন ধার্য ছিল। শারীরিকভাবে অসুস্থ থাকায় এদিন তিনি আদালতে উপস্থিত হতে পারেননি। ফলে তার আইনজীবী সময়ের আবেদন জমা দেন। এই আবেদন মঞ্জুর করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ ১৫ মার্চ পরবর্তী দিন ধার্য করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া।

উল্লেখ্য, ২০১৫ সালের প্রথমদিকে বিএনপির হরতাল চলাকালে দারুস সালাম থানায় ৮টি ও যাত্রাবাড়ী থানায় দু'টি মামলা দায়ের করে পুলিশ। এরপর ২০১৬ সালের প্রথমদিকে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে অভিযোগপত্র দাখিল করা হয়। এছাড়া এক ব্যক্তি রাষ্ট্রদ্রোহের মামলাটি করেন।

এসব মামলায় খালেদা জিয়া ছাড়া উল্লেখযোগ্য আসামিরা হলেন-বিএনপি নেতা আমানউল্লাহ আমান, হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকু।


আরও খবর