Logo
শিরোনাম
করোনা সংকটে

প্রাণিজ আমিষ নিশ্চিতে কাজ করে যাচ্ছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মন্ত্রণালয়ের নির্দেশনায় মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা রাজধানী ঢাকাসহ সারাদেশে ন্যায্যমূল্যে মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমান বিক্রয় কার্যক্রম বাস্তবায়ন করছেন। এতে একদিকে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের খামারিরা যেমন ন্যায্যমূল্যে উৎপাদিত পণ্য সহজে

করোনা সংকটে দেশের আপামর জনসাধারণের প্রাণিজ আমিষ নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ সময় জনগণের পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভোক্তা পর্যায়ে প্রাণিজ আমিষ সরবরাহ অত্যন্ত জরুরি। এটি বিবেচনায় রেখে করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালেও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন, পরিবহণ, সরবরাহ ও বিপণন অব্যাহত রাখতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারিরা দপ্তরে ও কর্মস্থলে সার্বক্ষণিক উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা করছেন।

করোনা পরিস্থিতিতেও মন্ত্রণালয়ের নির্দেশনায় ও মন্ত্রণালয়ের আওতাধীন মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে হাঁস-মুরগি (লাইভ), গবাদিপশু, মাছের পোনা, মাছ, মাংস, দুধ, ডিম, প্রাণিজাত পণ্য, মৎস্য ও পশু খাদ্যসহ এ ধরণের খাদ্য উৎপাদনে ব্যবহৃত উপকরণ, কৃত্রিম প্রজনন এবং পশু চিকিৎসায় ব্যবহৃত ঔষধ-সরঞ্জামাদি অবাধ উৎপাদন, পরিবহণ ও সরবরাহ এবং বিপণন অব্যাহত রাখা হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনায় মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা রাজধানী ঢাকাসহ সারাদেশে ন্যায্যমূল্যে মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমান বিক্রয় কার্যক্রম বাস্তবায়ন করছেন। এতে একদিকে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের খামারিরা যেমন ন্যায্যমূল্যে উৎপাদিত পণ্য সহজে বিপণন করতে পারছেন, অন্যদিকে ভোক্তারা চলমান বিধি-নিষেধের মধ্যেও চাহিদা অনুযায়ী মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্য সহজে ক্রয় করে তাদের প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করতে পারছেন।

করোনায় চলমান বিধি-নিষেধের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন, পরিবহণ, সরবরাহ ও বিপণনজনিত  উদ্ভুত সমস্যা সমাধান ও সারাদেশে ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রম সমন্বয়ের জন্য মৎস্য অধিদপ্তরে একটি ও প্রাণিসম্পদ অধিদপ্তরে আরেকটি কন্ট্রোল রুম কাজ করেছে। কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী গতকাল ০২ মে দেশের ৬৪টি জেলায় ৭২০ টি ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র পরিচালনা করে ১ লক্ষ ১৯ হাজার ৫৬৮ লিটার দুধ, ৮ লক্ষ ৪৮ হাজার ৮০১ টি ডিম, ৫ হাজার ৯৩৪ কেজি গরুর মাংস, ১ হাজার ১৪০ কেজি খাসির মাংস, ৭৫ হাজার ৭২৬ কেজি মুরগি এবং ১৬১ মে. টন মাছ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য বিক্রয় করা হয়েছে। যার আর্থিক মূল্য ৫ কোটি ৩০ লক্ষ টাকা।

করোনা পরিস্থিতিতে সারাদেশে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন, পরিবহণ, সরবরাহ ও বিপণন সংক্রান্ত কার্যক্রম নিয়মিত তদারকী ও বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ। এছাড়াও মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ বিভিন্ন জেলায় সার্বক্ষণিক মাঠ পর্যায়ের কার্যক্রম মনিটরিং করছেন।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




কালিহাতীতে শিশু ধর্ষণের অভিযোগে ধর্ষক আটক

প্রকাশিত:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাঙ্গাইল থেকে শরিফুল ইসলাম

টাঙ্গাইলের কালিহাতীতে ৪ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে নসু মন্ডলকে (৬৫) গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিকেলে দিকে এ ঘটনা ঘটে। অভিযুক্ত নসু মন্ডল উপজেলার মালতী গ্রামের মৃত আব্দুল মন্ডলের ছেলে। আহত শিশুটিকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানান, ভূক্তভোগী শিশুটি সাথীদের নিয়ে মসজিদ প্রাঙ্গণে খেলছিল। খেলার সাথীরা চলে গেলে একা পেয়ে নসু মন্ডল ওই শিশুকে ঘরে ডেকে নিয়ে ধর্ষণ করে। শিশুটি শারীরিক যন্ত্রণায় চিৎকার করলে তার পরিবার ও স্থানীয়রা গিয়ে তাকে উদ্ধার করে। বিষয়টি স্থানীয় মাতাব্বরা ধামাচাঁপা দেয়ার চেষ্টা করলেও তা ব্যর্থ হয়।

নারান্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শুকুর মাহমুদ বলেন, স্থানীয় মাদ্রাসার সেক্রেটারী বিষয়টি আমাকে জানিয়েছেন। অভিযুক্ত নসু মন্ডল ঘটনার সত্যতা স্বীকার করেছে। আমি বিষয়টি থানায় অবগত করেছি। পরে পুলিশ এসে তাকে গ্রেফতার করে।

এ বিষয়ে সার্কেল এসপি রাসেল মনির বলেন, মালতী গ্রামের এক বৃদ্ধ ৪ বছরের শিশু ধর্ষণ করে। স্থানীয়রা শিশুটিকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করে এবং নসু মন্ডলকে আটকে রেখে খবর দিলে পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে। থানায় মামলা প্রক্রিয়া চলছে।

নিউজ ট্যাগ: টাঙ্গাইল ধর্ষণ

আরও খবর



আজ পূর্ণাঙ্গ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতু

প্রকাশিত:শনিবার ০১ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতুর দুই প্রান্তের ৪৩৮টি সুপার গার্ডারের সবশেষ গার্ডারটি বসছে মাওয়া প্রান্তে। শনিবার (১ মে) এ গার্ডার বসার মধ্য দিয়ে মূল সেতুর পাশাপাশি সংযোগ সেতুর সোয়া তিন কিলোমিটারেরও বেশি দৃশ্যমান হবে। এটি বসে যাওয়ার পরই সংযোগ সেতু পূর্ণাঙ্গ দৃশ্যমান হবে।

স্বপ্নের পদ্মা সেতুর এবার সংযোগ সেতুও দৃশ্যমান হচ্ছে। সংযোগ সেতু্টি পদ্মার দুই পাড়ের সঙ্গে মেলবন্ধনের সেই স্মরণীয় মুহূর্ত ঘিরে চলছে কর্মযজ্ঞ।

মহান মে দিবসেও শ্রমিকরা ৩৮ মিটার দীর্ঘ ও ৮৪ মেট্রিক টন ওজনের গার্ডারটি বসাতে কাজ করে যাচ্ছেন। সেতুর ভায়াডাক্টের মাওয়া প্রান্তে সবশেষ ৪৩৮তম সুপার গার্ডারটি বসানো হচ্ছে। এই কাজে অংশ নিতে পেরে শ্রমিকরা বেজায় খুশি।

মূল সেতু দৃশ্যমান হওয়ার পাঁচ মাসের মধ্যেই সংযোগ সেতুও পূর্ণাঙ্গ দৃশ্যমান হচ্ছে। পুরো সেতুর অবকাঠামো মাওয়াকে জাজিরার সঙ্গে যুক্ত করছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী বলেন, এই গার্ডারটি বসে গেলে মাওয়া এবং জাজিরা প্রান্তের সংযোগের আর কোনো বাধা থাকবে না এবং পদ্মা সেতু প্রকল্প আরেক ধাপ এগিয়ে গেল।

নিউজ ট্যাগ: পদ্মা সেতু

আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




নিষেধাজ্ঞা অমান্য করে ঘরমুখো হচ্ছেন লাখো মানুষ

প্রকাশিত:শনিবার ০৮ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি নির্দেশনা অমান্য করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে নানা পন্থায় বাড়ি ফিরছেন মানুষ। দূরপাল্লার যানবাহন চলাচলে বিধিনিষেধ থাকায় খোলা ট্রাক, পণ্যবাহী ট্রাক, মোটরসাইকেলসহ ব্যক্তিগত ছোট ছোট যানবাহনে গাদাগাদি করে বঙ্গবন্ধু সেতু পার হচ্ছেন তারা। কোথাও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। ফলে বেড়ে যাচ্ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

করোনাভাইরাসের কারণে ঈদে কর্মস্থলে থাকার কথা থাকলেও নিষেধাজ্ঞা অমান্য করে ঘরমুখো হচ্ছেন মানুষজন। আন্তঃজেলা পরিবহণ বন্ধ থাকায় কয়েক দফা গাড়ি পাল্টে গন্তব্যে যাচ্ছেন তারা। ট্রাক, পিকআপ ভ্যান, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলযোগে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে গাদাগাদি করে গন্তব্যে যাচ্ছেন অনেকে। রাতের আঁধারেও চলছে কিছু কিছু গণপরিবহন।

ঘরমুখো যাত্রীরা জানান, নির্দেশনা আমলেই নিচ্ছেন না ঘরে ফেরা মানুষজন। পরিবার পরিজন নিয়ে ঈদ করাই মূখ্য বিষয় তাদের। আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকায় ভোগান্তি ও ঝুঁকি দুটোই বাড়ছে বলে দাবি তাদের।

টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, মহাসড়কের ৫৪টি জায়গায় পুলিশের চেকপোস্ট রয়েছে। স্বাস্থ্যবিধি মানাতে কঠোর পদক্ষেপ নেয়ার কথা জানালেন তিনি।

গেল ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৫ হাজারেরও অধিক যানবাহন পারাপার হয়েছে। এর মধ্যে দুই শতাধিক বাসও রয়েছে। যা থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা।


আরও খবর

আজ কলাপাড়ায় ঈদ-উল-ফিতর উদযাপন!

বৃহস্পতিবার ১৩ মে ২০২১




বিমানবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। বাহিনীটির এমওডিসি (এয়ার) হিসেবে জনবল নিয়োগ দেওয়া হবে। অনলাইনে আবেদন করা যাবে ২ মে থেকে ৮ মে পর্যন্ত।

আগ্রহীরা নিচের লিংকটি ব্যবহার করে আবেদন করতে পারবেন।

www.joinbangladeshairforce.mil.bd

আবেদনের যোগ্যতা

 ১. বাংলাদেশি নাগরিক হতে হবে। এমওডিসি (এয়ার) হিসেবে শুধু পুরুষরাই আবেদন করতে পারবেন।

২. ন্যূনতম জিপিএ ২.০০সহ এসএসসি/সমমান পরীক্ষা পাস হতে হবে।

৩. অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

৪. ৩ অক্টোবর ২০২১ তারিখে বয়স হতে হবে ১৬-২১ বছর।

৫. উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি (১৬৭.৬৪ সেমি.)।

৬. বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি। আর প্রসারণ ২ ইঞ্চি অর্থাৎ প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

৭. চোখের ক্ষমতা ৬-৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে।

৮. ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী।

কোন জেলার নাগরিকরা আবেদন করতে পারবেন না

মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি, লক্ষ্মীপুর, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী ও হবিগঞ্জ জেলার বাসিন্দারা আবেদনের অযোগ্য। এসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন ফরমের সঙ্গে যা জমা দিতে হবে

১. সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র, নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।

২. নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে।

৩. সদ্য তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট, কালারসহ হতে হবে।)

৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রদান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।

৫. স্থায়ী ঠিকানার প্রমাণস্বরূপ জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৬. বর্তমান ঠিকানাসহ ৯ ইঞ্চি বাই ৪ ইঞ্চি আকারের একটি ফেরত খাম।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (বাংলা ও ইংরেজি বিষয়ের ওপর), ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য ব্যক্তিদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।

পরীক্ষার স্থান ও সময়সূচি

আবেদনকারীদের লিখিত, স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা ঢাকার তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরের বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে অনুষ্ঠিত হবে (সব বিভাগ ও জেলার প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য)। পরীক্ষার সময়সূচি ৬ জুন থেকে পর্যায়ক্রমে নিচের দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে:

www.joinbangladeshairforce.mil.bd, www.baf.mil.bd

বেতন ও ভাতা

প্রশিক্ষণকালীন মাসিক বেতন ৮৮০০ টাকা। প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি পাবেন। পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার সুযোগ।

উচ্চশিক্ষা: বিমানবাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ।

নিউজ ট্যাগ: বিমানবাহিনী

আরও খবর



হেফাজতের প্রচার সম্পাদক ৫ দিনের রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামে সহিংসতার মামলায় হেফাজতে ইসলামের সাবেক প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজীকে ৫ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৬ মে) দুপুরে তৃতীয় জুডিশিয়াল ম্যাজিস্টেট শাহরিয়ার ইকবাল এ আদেশ দেন। পুলিশের পক্ষ থেকে ১০ দিনের রিমান্ড চাইলে পাঁচদিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন আদালত।

গত বুধবার (৫ মে) বিকেলে কক্সবাজারে চকরিয়া উপজেলা থেকে হেফাজত ইসলাম বাংলাদেশের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজীকে গ্রেফতার করে জেলা পুলিশেরর গোয়েন্দা বিভাগ।


আরও খবর