Logo
শিরোনাম

পরিসংখ্যানগত গবেষণা বলছে এবারে চ্যাম্পিয়ন হবে ব্রাজিল

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৫৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে ফুটবল বিশ্বকাপ শুরুই হয়নি। কিন্তু তার আগেই বিশ্বকাপ ট্রফি কার হাতে উঠতে যাচ্ছে, তা নিয়ে শুরু হয়ে গেছে চুলচেরা বিশ্লেষণ। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণীর সংস্কৃতি অনেক আগে থেকেই চলমান। তারই সুর ধরে এবার কাতার বিশ্বকাপ নিয়ে ব্যতিক্রমী একটি একটি গবেষণা চালিয়েছে বিশ্বের অন্যতম সেরা শিক্ষাপীঠ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পরিসংখ্যানগত সেই গবেষণা বলছে, এবারের ফিফা বিশ্বকাপের শিরোপা জিতবে নেইমার জুনিয়রের দেশ ব্রাজিল।

আগের কয়েক বিশ্বকাপ থেকেই পশু-পাখি থেকে শুরু করে সামুদ্রিক প্রাণী দিয়ে ভবিষ্যদ্বাণী রীতি চলছে। এবার সেই তালিকায় যুক্ত হলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। কাতার বিশ্বকাপ নিয়ে যেখানে গাণিতিক প্রক্রিয়ায় সম্ভাবনা নির্ণয়ের মাধ্যমে গবেষণা করা হয়েছে। যে গবেষণার মডেলে দেখানো হয়েছে, কোন দল বিশ্বকাপে কতোদূর যাবে এবং কারা বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরবে।

পরিসংখ্যানগত গবেষণাটি তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গবেষক জশুয়া বুল। তার গবেষণার মডেল বলছে, শেষ ষোলোতে উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠবে সেলেসাওরা। যেখানে স্পেনকে হারিয়ে সেমিফাইনালে লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। সেমিতে লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে পৌঁছে যাবে নেইমার-ভিনিসিয়াসরা। আর শিরোপা নির্ধারণী ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে হেক্সার শিরোপা উঁচিয়ে ধরবে সাম্বার অনুসারীরা।

প্রসঙ্গত, আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতারের বিপক্ষে ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। মরুর বুকে ২৮ দিন ব্যাপী বর্ণীল এ আসরে ৩২ দলের ৬৪টি ম্যাচের পর্দা নামবে ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যদিয়ে।


আরও খবর