Logo
শিরোনাম

পতাকা উড়িয়ে অনুশীলন, পাক ক্রিকেট দলের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমসহ ২১ জনের বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে নালিশি মামলা দায়ের করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

আইনজীবী মো. মাহবুবুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশের মিরপুরের একাডেমি মাঠে পাকিস্তানের পতাকা উড়িয়ে অনুশীলন করায় তাদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়। এ বিষয়ে বিকেলে আদেশ দেওয়া হবে।


আরও খবর



পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে মালয়েশিয়া

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়ার সীমান্ত। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দেশটির সরকারি উপদেষ্টা কাউন্সিল বলছে, আগামী পহেলা জানুয়াারি থেকে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে যেতে পারবেন বিদেশি পর্যটকেরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, করোনা মহামারির আঘাতে মালয়েশিয়ার পর্যটন শিল্পে ধস নেমেছে। এ খাতকে বাঁচাতে পদক্ষেপের অংশ হিসেবে সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মালয়েশিয়ায় করোনার টিকার কার্যক্রম জোরদার করা হয়েছে। এতে সংক্রমণের হার কমে যাচ্ছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটির অর্থনীতি ধীরে ধীরে খুলে দেওয়া হচ্ছে।

সরকারি পরিসংখ্যান বলছে, সেখানকার তিন কোটি ২০ লাখ জনসংখ্যার তিন-চতুর্থাংশের বেশিকে করোনার টিকা দেওয়া হয়েছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলছেন, বিদেশি ভ্রমণকারীদের ছাড়া পর্যটন শিল্পের ধীর গতিতে উন্নতি হচ্ছে। ব্যবসায়িক কার্যক্রম পুরোদমে শুরু করতে সময়ের প্রয়োজন।

মালয়েমিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির প্রধানের দায়িত্ব পালন করছেন তিনি। করোনা পরীক্ষাসহ সংক্রমণ নিয়ন্ত্রণ পদক্ষেপ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মুহিউদ্দিন। করোনার কেন্দ্রভূমি হওয়া দেশগুলো ও অন্যান্য অনুঘটকের ভিত্তি করে পর্যটকদের প্রবেশ নিশ্চিত করতে হবে কর্তৃপক্ষকে।

তবে অর্থনীতি সম্পূর্ণ খুলে দেওয়া নিয়ে তিনি কোনো নিশ্চিত তারিখের কথা বলতে পারেননি। স্বাস্থ্য ও নিরাপত্তা সংস্থাগুলো এ সংক্রান্ত সিদ্ধান্ত নিচ্ছে।

চলতি সপ্তাহে মালয়েশিয়া ঘোষণা দিয়েছে, টিকা গ্রহণের শর্তে প্রতিবেশী সিঙ্গাপুরের সঙ্গে একটি ভ্রমণ-পথ খুলে দেওয়া হবে। দুদেশের টিকা নেওয়া নাগরিকেরা কোনো ধরনের কোয়ারেন্টিন ছাড়াই পরস্পরের দেশে ভ্রমণ করতে পারবে। ক্রমিকভিত্তিতে ইন্দোনেশিয়ার সঙ্গেও একই ধরনের ভ্রমণ করিডর চালু করতে তারা সম্মত হয়েছে।


নিউজ ট্যাগ: মালয়েশিয়া

আরও খবর



বাসভাড়া ৪০ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাজারে জ্বালানি তেলের দাম বাড়ার প্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয়ের প্রস্তাব করা হয়েছে। যেখানে বাসভাড়া গড়ে ৪০ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব এসেছে।

রবিবার  (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠক থেকে এ প্রস্তাব দেওয়া হয়।

নতুন প্রস্তাবে বলা হয়েছে, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা, তা বাড়িয়ে ২ টাকা করার প্রস্তাব হয়েছে। অর্থাৎ এতে কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৫৮ পয়সা গুনতে হবে। ভাড়া বৃদ্ধির এ হার ৪০.৮৫ শতাংশ।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১.৭০ পয়সা, প্রস্তাব হয়েছে ২.৪০ পয়সা করার। এতে ৭০ পয়সা ভাড়া বাড়বে। বাড়তি ভাড়ার এ শতকরা হার ৪১.১৮ শতাংশ। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১.৬০ পয়সা। এটি বাড়িয়ে ২.৪০ পয়সা করার প্রস্তাব হয়েছে। এতে ভাড়া বাড়ে কিলোমিটারপ্রতি ৮০ পয়সা। ভাড়া বৃদ্ধির এ হার ৫০ শতাংশ।

জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ানোর প্রতিবাদে সারা দেশে গত তিন দিন ধরে পরিবহন ধর্মঘট চলছে। পরিবহন মালিকরা শুরু থেকেই হয় ভাড়া সমন্বয়, অথবা ডিজেলের দাম কমানোর দাবি জানাচ্ছিলেন। এরইমধ্যে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর কারণে গণপরিবহনের ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিআরটিএকে চিঠি দেয় বাংলদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।


আরও খবর



জঙ্গিবাদের উত্থান রোহিঙ্গা ক্যাম্প থেকেও হতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জঙ্গিবাদের উত্থান রোহিঙ্গা ক্যাম্প থেকেও হতে পারে বলে মন্তব্য করেছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মন্ত্রী বলেন, যদিও আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্ষমতা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ফলে যেকোনো ধরনের নাশকতার পরিকল্পনা প্রতিরোধ করা সম্ভব।

শুক্রবার বিকেল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী একথা বলেন। উপমহাদেশে জঙ্গি, মৌলবাদী, সন্ত্রাস দমন: সরকার ও নাগরিক সমাজের করণীয় শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়।

মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ১৩তম বার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা এবং তিন দিনব্যাপী আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মিয়ানমার থেকে ১১ লাখ বাস্তুচ্যুত রোহিঙ্গাকে জোর করে আমাদের দেশে, আমাদেরকে দিয়ে দেয়া হয়েছে। আমরা এটুকু বলতে চাই, এই যে ১১ লাখ রোহিঙ্গা, তার ভেতর থেকেও জঙ্গিবাদের উত্থান হতে পারে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা যদিও সতর্ক রয়েছি। তারা আমাদের বেড়াজালের মধ্যেই আছে। তারপরও আপনারা দেখেছেন তারা নিজেরা নিজেরা ক্যাম্পের ভেতরেই বিশৃঙ্খলা করছে। এসব নিয়েই আমরা চলছি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী বলেন, আমরা মুম্বাই হামলার ঘটনা মোকাবিলায় বাংলাদেশ থেকে অনুপ্রেরণা পেয়েছি। কারণ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সঙ্গে এই হামলার অনেক মিল রয়েছে। এ ধরনের সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশ-ভারত একসঙ্গে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় গণসম্মিলনের সভাপতি বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, মুক্তিযুদ্ধে শহীদ ও ভাষাসৈনিক ধীরন্দ্রনাথ দত্তের পৌত্রী সমাজকর্মী আরমা দত্ত, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মো. আবদুর রশীদ (অব.) প্রমুখ।


আরও খবর



সিমলার ‘নিষিদ্ধ’ সিনেমা প্রকাশ পাচ্ছে ইউটিউবে

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে নিষিদ্ধ হওয়া প্রেমকাহন সিনেমাটি পুরনো নামে মুক্তি পাচ্ছে ইউটিউবে। চিত্রনায়িকা সিমলা অভিনীত সিনেমাটির আগের নাম ছিল নিষিদ্ধ প্রেমের গল্প

কাহিনি অসংলগ্ন ও সংলাপ অশ্লীল উল্লেখ করে ২ নভেম্বর এটিকে প্রদর্শনের অযোগ্য বলে ঘোষণা দেয় সেন্সর বোর্ড। এই আদেশের ৩০ দিনের মধ্যে আপীল করার সুযোগ রেখেছে বোর্ড। কিন্তু সে সময় শেষ হওয়ার আগেই সিনেমাটি ২৫ নভেম্বর ইউটিউবে মুক্তির ঘোষণা দিয়েছেন পরিচালক রুবেল আনুশ। 

২০১৪ সালে শুটিং শুরু হয় অসম প্রেমের গল্পের এই সিনেমা। প্রথমবার সেন্সরে সিনেমাটি জমা দেওয়া হলে এটিকে প্রদর্শন অযোগ্য বলে সেন্সর বোর্ড বেশকিছু কারেকশন দেয়। পরে নাম পরিবর্তন করেও ছাড়পত্র পায়নি সিনেমাটি।

নিষিদ্ধ প্রেমের গল্প সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন সিমলা ও ঘেটুপুত্র কমলাখ্যাত মামুন। কলেজ পড়ুয়া এক তরুণের সঙ্গে বিদেশ থেকে পড়াশোনা সম্পন্ন করে আসা এক তরুণীর প্রেমের গল্প তুলে ধরা হয়েছে এতে।

নিষিদ্ধ প্রেমের গল্প-এ আরও অভিনয় করেছেন কাজী হায়াৎ, শিমুল খান, মুসা, বাপ্পি, টুটুল চৌধুরী, পুলক হায়দার, শিশির আহমেদ, লাবণী, আফরিন, সাদিয়া, বাদলসহ অনেকে।


আরও খবর



বাজার মূলধন বেড়েছে ১২ হাজার ৯৯১ কোটি টাকা

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের পুঁজিবাজারে গেলো সপ্তাহে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে। এ সময় দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ১২ হাজার ৯৯১ কোটি ৪৫ লাখ টাকা। তবে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। শনিবার (২০ নভেম্বর) সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিলো ৫ লাখ ৫৬ হাজার ৪৭০ কোটি ৮ লাখ ৭৭ হাজার টাকা। সপ্তাহের শেষে তা দাঁড়িয়েছে ৫ লাখ ৬১ হাজার ৭৮ কোটি ৫৬ লাখ ১৭ হাজার টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৬০৮ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৮১ হাজার ৯৮০ কোটি ৫০ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন তা দাঁড়িয়েছে ৪ লাখ ৯০ হাজার ৩৬৩ কোটি ৪৮ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে মূলধন বেড়েছে ৮ হাজার ৩৮২ কোটি ৯৮ লাখ টাকা। আলোচ্য সময়ে দুই স্টক এক্সচেঞ্জে বা পুরো পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১২ হাজার ৯৯১ কোটি ৪৫ লাখ টাকা। 

গেলো সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৬ হাজার ৯৯২ কোটি ৬১ লাখ ৮৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৮৯৮ কোটি ৪৭ লাখ ৩৪ হাজার টাকা। আলোচ্য সময়ের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার ৯৪ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা বা ১৮.৫৫ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৯১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৯৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে গেলো সপ্তাহে ৩৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৭৩টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির শেয়ার ও ইউনিট দর।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহে ২৫২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৬৫ কোটি ৮০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭২৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৪১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৫৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৮২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৭৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে ৩৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৪৬টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির শেয়ার দর।


আরও খবর

বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম

শনিবার ২৭ নভেম্বর ২০২১