Logo
শিরোনাম

রফিকুল ইসলামের নামে আইসিটি মামলায় চার্জশিট

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৫৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

গত ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক করে র‌্যাব

রাজধানীর মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় শিশুবক্তা মাওলানা রফিকুলইসলাম মাদানীসহ দুইজনের নামে চার্জশিট জমা দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গত ২১ অক্টোবর এ চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক রেজাউল করিম। চার্জশিটভুক্ত অন্য আসামি হলেন, মাহমুদুল হাসান ওরফে মুর্তজা।

শনিবার (১৩ নভেম্বর) মতিঝিল থানার উপ-পরিদর্শক মোতালেব হোসেন গণমাধ্যমতে এ তথ্য নিশ্চিত করে বলেন, মামালর তদন্ত কর্মকর্তা মামলাটির চার্জশিট আদালতে দাখিল করেছেন। মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে বদলির আদেশ দিয়েছেন আদালত।

এছাড়াও এই মামলায় আরও তিনজনের ঠিকানা সংগ্রহ ও গ্রেপ্তার করতে না পারায় তাদের অব্যাহতির আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। তারা হলেন, মোহাম্মদ আমজাদ, মো. তাওহীদ ইসলাম ও এইচ এম লোকমান হোসেন।

গত ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক করে র‌্যাব।

মাওলানা রফিকুল ইসলাম মাদানী ইউটিউব এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশ ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে ৭ এপ্রিল সৈয়দ আদনান শান্ত নামে এক ব্যক্তি বাদী হয়ে মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ পাঁচজনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন। তার বিরুদ্ধে গাজীপুর ও ময়মনসিংহ থানায় মামলা রয়েছে।


আরও খবর



মিয়ানমার সীমান্তে গোলাগুলি-আগুন, নিহত ১

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বান্দরবানের তমব্রু সীমান্তের কোনারপাড়ার শূন্যরেখায় মিয়ানমারের দুই সশস্ত্র গ্রুপের মধ্যে দফায় দফায় গোলাগুলির ঘটনা ঘটেছে। এঘটনায় উখিয়ার এমএসএফ হাসপাতাল থেকে এক রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়। ১২ বছরের এক শিশুসহ আরও দুইজন গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

এছাড়াও বিকেলে জিরো পয়েন্টের অসংখ্য বাড়িঘরে আগুন দেয়া হয়। এতে শতশত বসত ঘর ভস্মীভূত হয় বলে শঙ্কা করা হচ্ছে।

বুধবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় নাইক্ষ্যংছড়ির ইউএনও রোমেন শর্মা এ কথা জানান।

উখিয়া থানার ওসি মোহাম্মদ আলী জানান, হামিদুল্লাহ (২৭) ও মহিবুল্লাহ (২৫) নামের গুলিবিদ্ধ দুই ব্যক্তিকে উখিয়ার এমএসএফ হাসপাতালে আনা হলে চিকিৎসক হামিদুল্লাহকে মৃত ঘোষণা করেন। মহিবুল্লাহকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। নিহত রোহিঙ্গার লাশ কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। বাকি দুইজন চিকিৎসাধীন।

তিনি বলেন, হতাহত রোহিঙ্গাদের বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে আনা হয়েছে। সেখানে কি হয়েছে বিস্তারিত জানার চেষ্টা চলছে।

রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, মিয়ানমারের আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) দুটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সকাল থেকে গুলি বিনিময় শুরু হয়। তারা কোনারপাড়া শূন্যরেখা রোহিঙ্গা ক্যাম্পসংলগ্ন এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পেও ছড়িয়ে পড়ে।

তিনি আরও বলেন, দুই গ্রুপের সংঘর্ষের এক পর্যায়ে বিকেল চারটার দিকে শিবিরে আগুন ধরিয়ে দেয়া হয়। তবে কারা আগুন দিয়েছে এখনো সঠিক বলতে পারছি না। এ ঘটনায় সাধারণ রোহিঙ্গাও মারা যেতে পারে জানিয়ে দিল মোহাম্মদ বলেন, কতজন হতাহত হয়েছে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে জাহাঙ্গীর আজিজ জানান, সকালে নোম্যান্সল্যান্ড এলাকায় গোলাগুলির শব্দ শুনতে পান স্থানীয়রা। কারা গোলাগুলি করেছে সেটি এখনো নিশ্চিত নয়।


আরও খবর



কর্মরত হাসপাতালেই করা যাবে প্র্যাকটিস: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ২৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্র্যাকটিসের জন্য ডাক্তারকে অন্য হাসপাতালে যেতে হবে না। এজন্য যে হাসপাতালে কাজ করেন। সেখানেই যাতে করে প্র্যাকটিস করতে পারেন সেটি ভাবা হচ্ছে। এটি অবশ্যই দ্বিতীয় শিফটে ব্যবস্থা করা হবে। স্পেশালাইজড ডাক্তারদের যাতে অন্য জায়গায় যেতে না হয় তারই অংশ হিসেবে এটি করা হবে। সাধারণ রোগীদের ও প্রকৃত সেবা নিশ্চিত করা সম্ভব হবে। মঙ্গলবার (১০ জানুয়ারি ) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম ( বিএসআরএফ) আয়োজিত সংলাপে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সবার জন্য হেল্থ কার্ড দেয়া হবে। এবিষয়টি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে প্রসব সেবা করা হয়েছে, এফডব্লিফ সি ২৪ ঘণ্টা ও সাত দিন চালু রাকার ব্যবস্থা করা হয়েছে। ৩১-৫০ বেডে উন্নিত ৩০ টি, ৫০ -১০০ টি উপজেলায় উন্নিত করা হয়েছে, ২০০-২৫০ বেডে উন্নিত করা হয়েছে, বার্ণ ইউনিট, গ্যাস্ট্রো লিভার, হার্ট ইউস্টিটিউট ৪০০- ১২০০ বেডে উন্নিত করা হয়েছে, ৫ টি মেডিকেল কলেজ হাসপাতালের কাজ শেষ হয়েছে। আরো ৫ টির কাজ চলছে। সোহরাওয়ার্দী হাসপাতাল ৫০০-১০০০ এ উন্নিত করা হয়েছে।

তিনি বলেন, ওয়েস্ট ম্যানেজমেন্ট হাসপাতালের কাজ শুরু হবে। চিকিৎসা ডিসোন্ট্রালাইজেশনের অংশ হিসেবে ৮টি ডিভিশনাল হাসপাতাল নির্মাণের কাজ চলছে। ৬৪ টি জেলায় ডায়ালাইসিস করার ব্যবস্থা করা হচ্ছে। ৪ টি মেডিকেল বিশ্ববিদ্যলয় করার কাজ চলমান রয়েছে, অচিরেই এটি উদ্বোধন করা হবে। ৩-৪ বছরে ১৫ হাজার ডাক্তার, ২০ হাজার নার্স এবং ১০ হাজার কর্মী নিয়োগ করা হয়েছে।

তিনি আরো বলেন, সরকারি হাসপাতালে ৬০ হাজার বেড রয়েছে, সরকারি জনবল রয়েছে ৩ লাখ লোক। নতুন কর্ম পরিকল্পনা আরো ৩ লাখ লোক নিয়োগ দেয়া হবে।

তিনি সাংবাদিকদের বলেন, পোলট্রি ও ডেইরি সেক্টরে এন্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে। এগুলো নিয়ন্ত্রণের জন্য নীতিমালা করা হবে। এজন্য কাজ চলছে। এছাড়াও যারা বিভিন্ন মেডিকেলে মেশিনারিজ সরবরাহ করবে সেসব সরবরাহকরী প্রতিষ্ঠানকে বাধ্যতামূলতভাবে ৫ বছর সেবা নিশ্চিত করতে হবে।


আরও খবর

৮ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




জাপান সাগরে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ উত্তর কোরিয়ার

প্রকাশিত:শনিবার ৩১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উত্তর কোরিয়া জাপান সাগরের দিকে আবারও তিনটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। 

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি শনিবার সকালে ছোড়া হয়েছিল স্থানীয় সময় সকাল আটটায়, দ্বিতীয়টি ছোড়া হয় আনুমানিক ৮টা চৌদ্দতে এবং তৃতীয় ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় এর এক মিনিট পরেই। 

এরমধ্য দিয়ে বছরের শেষ দিনও মিসাইলের পরীক্ষা চালিয়ে ওই অঞ্চলে উত্তেজনা অব্যাহত রাখল কিম জং উনের দেশ উত্তর কোরিয়া। আজ শনিবার, ৩১ ডিসেম্বর এই খরব জানা যায়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার এই ধারাবাহিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, জাপান, অন্যান্য অঞ্চল, আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

এদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করে বলেছে, তাদের সামরিক বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।


আরও খবর



রায়পুরায় ট্রেনে ধাক্কায় প্রতিবন্ধীসহ দুই বৃদ্ধের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নরসিংদীর রায়পুরায় ঢাকা-চট্রগ্রাম সিলেট রেলপথের পৃথক স্থানে ট্রেনের ধাক্কায় ২ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার কড়ইতলা রেলক্রসিং এলাকায় একজন, দুপুরে শ্রীনিধি রেলওয়ে স্টেশন আউটার এলাকায় অপরজনের মৃত্যু হয়।

নিহতরা হলেন, রায়পুরার মির্জাপুর ইউনিয়নের গুচ্ছ গ্রামের সিদ্দিক মিয়ার ছেলে শ্রবণ প্রতিবন্ধী কাশেম মিয়া (৬৫)। তিনি পেশায় একজন সেলোমেশিন মেকানিক। চান্দেরকান্দি ইউনিয়নের কড়ইতলা গ্রামের সুচেন্দ্র বিশ্বাসের ছেলে কর্ণ বিশ্বাস (৬২)। তিনি মানসিক ভারসাম্যহীন ছিলেন।

নিহতদের স্বজন ও স্থানীয়রা জানায়, মঙ্গলবার আনুমানিক বেলা সাড়ে আটটার দিকে শ্রবণ প্রতিবন্ধী কাশেম মিয়া উপজেলার মির্জাপুর ইউনিয়নের সাধুনগর গ্রামের পাশে থাকা রেল লাইন ধরে হাটছিলেন, এসময় পেছন থেকে আসা ঢাকা মুখী এগারোসিদ্ধুর এক্সপ্রেস তাকে ধাক্কা দিলে সে রেল লাইনের পাশে ছিটকে পড়ে ঘটনাস্থলেই নিহত হয়। অপর দিখে, একই উপজেলার চান্দেরকান্দি ইউনিয়নের কড়ইতলা গ্রামের মানসিক ভারসাম্যহীন সুচেন্দ্র বিশ্বাসের ছেলে মানসিক ভারসাম্যহীন কর্ণ বিশ্বাস (৬২)। দুপুর সাড়ে ১২ টার দিকে শ্রীনিধি রেলস্টেশনের পশ্চিম পাশে আউটারে পাশ দিয়ে রেল পাড় হতে গেলে চট্রগ্রাম অভিমুখী কর্নফুলি এক্সপ্রেসেরের ধাক্কায় রেললাইনের পাশে ছিটকে পড়ে গুরুতর আহত হন। পরে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। নিহতদের নিজ গ্রামের পাশেই ঘটনাটি ঘটায় পুলিশ খবর পাইয়ার আগেই স্বজনরা মরদেহ দুটো বাড়ি নিয়ে যান।

ভৈরব রেলওয়ে পুলিশের উপপরিদর্শক হাসানুজ্জামান রুমেল বলেন, সাংবাদিকদের মাধ্যমে এ বিষয়ে খবর পেয়ে উর্দতন কর্তৃপক্ষকে জানিয়েছি। খোঁজ খবর নেয়ার চেষ্টা করছি।


আরও খবর



১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা মাইক্রোসফটের

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টুইটার, অ্যামাজনসহ বেশ কয়েকটি টেক কোম্পানির পর কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। বুধবার কোম্পানিটি ঘোষণা দিয়েছে, ২০২৩ সালের তৃতীয় অর্ধ্বের মধ্যে ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মাইক্রোসফট বলছে, ২০২৩ অর্থবছরের দ্বিতীয় অর্ধ্বে ছাঁটাইয়ের কারণে ব্যয় হবে ১২০ কোটি ডলার। এতে প্রতিটি শেয়ারে ১২ সেন্টস মূল্যের নেতিবাচক প্রভাব ফেলবে।

এর আগে গত বছরও কোম্পানিটি কিছু কর্মী কমিয়েছিল। গত বছর জুলাই মাসে মাইক্রোসফট জানায়, অল্প কিছু সংখ্যক কর্মীকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে অ্যাক্সিওস সংবাদমাধ্যম অক্টোবরে জানিয়েছিল, কোম্পানির ছাঁটাইকৃত কর্মীর সংখ্যা ১ হাজারের কম।

সত্য নাদেলা নেতৃত্বাধীন কোম্পানিটির ব্যক্তিগত কম্পিউটারের বাজারও সংকুচিত হয়ে আসছে করোনাভাইরাস মহামারির প্রকোপ কমে যাওয়ার কারণে। কমেছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ও সংশ্লিষ্ট সফটওয়্যারের চাহিদা।

গত বছরের ৩০ জুন পর্যন্ত মাইক্রোসফটের ফুলটাইম কর্মীর সংখ্যা ২ লাখ ২১ হাজার। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ১ লাখ ২২ হাজার এবং আন্তর্জাতিকভাবে ৯৯ হাজার।

নিউজ ট্যাগ: মাইক্রোসফট

আরও খবর