Logo
শিরোনাম

রফিকুল ইসলামের নামে আইসিটি মামলায় চার্জশিট

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

গত ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক করে র‌্যাব

রাজধানীর মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় শিশুবক্তা মাওলানা রফিকুলইসলাম মাদানীসহ দুইজনের নামে চার্জশিট জমা দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গত ২১ অক্টোবর এ চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক রেজাউল করিম। চার্জশিটভুক্ত অন্য আসামি হলেন, মাহমুদুল হাসান ওরফে মুর্তজা।

শনিবার (১৩ নভেম্বর) মতিঝিল থানার উপ-পরিদর্শক মোতালেব হোসেন গণমাধ্যমতে এ তথ্য নিশ্চিত করে বলেন, মামালর তদন্ত কর্মকর্তা মামলাটির চার্জশিট আদালতে দাখিল করেছেন। মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে বদলির আদেশ দিয়েছেন আদালত।

এছাড়াও এই মামলায় আরও তিনজনের ঠিকানা সংগ্রহ ও গ্রেপ্তার করতে না পারায় তাদের অব্যাহতির আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। তারা হলেন, মোহাম্মদ আমজাদ, মো. তাওহীদ ইসলাম ও এইচ এম লোকমান হোসেন।

গত ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক করে র‌্যাব।

মাওলানা রফিকুল ইসলাম মাদানী ইউটিউব এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশ ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে ৭ এপ্রিল সৈয়দ আদনান শান্ত নামে এক ব্যক্তি বাদী হয়ে মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ পাঁচজনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন। তার বিরুদ্ধে গাজীপুর ও ময়মনসিংহ থানায় মামলা রয়েছে।


আরও খবর

পি কে হালদারের নামে নতুন মামলা

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




বাণিজ্যমন্ত্রীর অপসারণ দাবি বাম জোটের

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ বাণিজ্যমন্ত্রীএ কথা উল্লেখ করে তাঁকে অপসারণের দাবি জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করেছে বাম গণতান্ত্রিক জোট।

মঙ্গলবার এমন দাবি জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয় ঘেরাও করার আগে জাতীয় প্রেসক্লাবের সামনে একটি বিক্ষোভ সমাবেশ করেন তাঁরা।

সয়াবিন তেলসহ নিত্যপণ্যের দাম কমানো ও সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধ করার কথা উল্লেখ করে গ্রাম ও শহরে সর্বজনীন রেশনিং চালু করার দাবি জানান বাম নেতারা।  সমাবেশে নেতারা অনতিবিলম্বে টিসিবির দোকান ও ট্রাক পুনরায় চালুর দাবি জানান।  বিক্ষোভ সমাবেশে নেতারা বলেন, দ্রব্যমূল্য নিয়ে যে কারসাজি চলছে, তার বিরুদ্ধে ও আওয়ামী লীগের দুঃশাসনের বিরুদ্ধে লড়াই একাকার হয়ে গেছে। এই লড়াইয়ে আমাদের নীতিনিষ্ঠভাবে আন্দোলন করে এই সরকারকে হটাতে হবে, অবস্থা বদল করতে হবে।

সমাবেশ শেষে বাম নেতারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাবের সামনে থেকে পল্টন হয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দিকে যাত্রা করেন। এ সময় জিরো পয়েন্টে সচিবালয়ের প্রবেশমুখে তাঁরা পুলিশের বাধার সম্মুখীন হন। তখন বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক আবদুস সাত্তার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের বজলুর রশীদ ফিরোজসহ অন্যরা।


আরও খবর

মির্জা আব্বাস হাসপাতালে

মঙ্গলবার ১৭ মে ২০২২




স্বরূপকাঠিতে জমে উঠেছে ঐতিহ্যবাহী তরমুজের হাট

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার মিয়ারহাট বন্দরের কালীবাড়ি খালমুখে জমে উঠেছে ঐতিহ্যবাহী ভাসমান তরমুজের হাট। এ বছর ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে ব্যবসায়ী ও চাষিদের মুখে। ব্যবসায়ীরা বলছেন, রমজান এবং অতিরিক্ত গরমের কারণে তরমুজের চাহিদা বেশি। এ জন্য গত বছরের তুলনায় এবার তরমুজের ভালো দাম পাওয়া যাচ্ছে।

সরেজমিন দেখা যায়, প্রতিটি ট্রলার তরমুজে ভরা, দেখলেই মনে হয় যেন, এটি তরমুজের রাজ্য। খালের যত দূর চোখ যায়, কেবল তরমুজ আর তরমুজ। চৈত্রের মাঝামাঝি সময় থেকে শুরু করে ভরা জ্যৈষ্ঠ পর্যন্ত সপ্তাহে দুদিন চলে তরমুজ বেচাকেনা। প্রতি সপ্তাহের সোম ও বৃহস্পতিবার দুদিন বসে শত বছরের ঐতিহ্যবাহী ভাসমান তরমুজের হাট। হাটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে তরমুজ বিকিকিনি। ব্যস্ততম এই খালে অসংখ্য তরমুজভর্তি ট্রলার থাকায় হাটের সময় খাল দিয়ে অন্য কোনো ট্রলার বা নৌকা পার হতে বিপাকে পড়ে।

স্থানীয়রা জানান, দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ব্যবসায়ী ও চাষিরা তরমুজ এনে এই হাটে বিক্রি করেন। ব্যবসায়ীরা চাষিদের কাছ থেকে তরমুজের খেত কিনে এনে আকার ও সাইজ অনুযায়ী বিক্রি করেন শত মূলে। অত্র উপজেলাসহ পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলার লোকেরা ট্রলারভর্তি শত শত তরমুজ কিনে চালান করেন রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায়। একই সঙ্গে অনেক খুচরা ও পাইকারি বিক্রেতারা এখান থেকে তরমুজ কিনে বিক্রি করেন উপজেলার বিভিন্ন হাট-বাজারে। তরমুজের আকার অনুযায়ী ৬০-৩২০ টাকা পর্যন্ত প্রতি পিস তরমুজ বিক্রি হয়।

পার্শ্ববর্তী নাজিরপুর উপজেলার গাওখালি বাজার থেকে ট্রলার নিয়ে তরমুজ কিনতে এসেছিলেন আব্দুল হালিম (৪২)। তিনি হাটে এসে সকাল থেকে দুপুর পর্যন্ত ঘোরাঘুরি করেন তরমুজ কেনার জন্য। তিনি বলেন, গত বারের তুলনায় এ বছর ফলন কম হওয়ায় তরমুজের দাম বেশি। হাটে বড় সাইজের একশত তরমুজ বিক্রি হচ্ছে ত্রিশ হাজার টাকায়। তাতে প্রতি পিস তরমুজের দাম পড়ে ৩ শ টাকা। এতে একটি তরমুজ কিনে বাজারে নেওয়া পর্যন্ত সেটির খরচ পড়ে আরও ৪০ টাকা। তারপর সেই তরমুজ কত টাকায় বিক্রি করতে হয়?

উপজেলার জগৎপট্টি গ্রামের তরমুজ ব্যবসায়ী মোস্তফা জামাল (৪৪) জানান, তিনিসহ পাঁচজনে হাট থেকে তরমুজ কিনে কুমিল্লার দাউদকান্দিতে পাঠান। প্রতিটি বড় তরমুজ ৩২০ টাকায় কিনে প্রতি ট্রলারে ৭-৮ হাজার তরমুজ পাঠান কুমিল্লায়। প্রতি ট্রলারে ৩০-৪০ হাজার টাকা তাঁর খরচ হয়। খরচ বাদ দিয়ে প্রতি ট্রিপে কিছুটা লাভ হয়। তবে তিনি বলেন, এ বছর তরমুজের ফলন একটু কম হওয়ায় চাষিরা বেশি লাভবান হচ্ছেন।

পটুয়াখালীর মুনসিরহাট থেকে হাটে ট্রলারভর্তি তরমুজ নিয়ে আসা মো. আলমগীর জানান, চাষিদের কাছ থেকে তিন বিঘা জমির তরমুজ সাড়ে ছয় লাখ থেকে সাত লাখ টাকায় কিনতে হয়। এই জমি থেকে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৫০০ তরমুজ পাওয়া যায়।

হাটে আসা মলুহার গ্রামের আড়তদার আবুল কালাম (৬৮) জানান, ব্যবসায়ীরা দক্ষিণাঞ্চলের জেলা পটুয়াখালী, বরগুনা, ভোলা, কলাপাড়া, মহিপুর, মুনসিরহাট, রাঙাবালি, তালতলি, গলাচিপা, কালাইয়া প্রভৃতি এলাকা থেকে তরমুজের খেত কিনে ট্রলার ভরে এই হাটে তরমুজ নিয়ে আসেন। তারা মৌসুমের শুরুতে খেতে তরমুজের গুটি দেখে খেতমূলে তরমুজ কেনেন। তরমুজ বড় হলে মৌসুমের শুরু থেকেই তাঁরা ট্রলার ভরে তরমুজ এনে বিক্রি করেন অত্র উপজেলাসহ বিভিন্ন উপজেলার হাটে।  সোহাগদল গ্রামের তরমুজ ব্যবসায়ী আব্দুল মন্নান (৬৫) বলেন, শত বছর ধরে মিয়ারহাটের কালিবাড়ি খালে ভাসমান তরমুজের হাট বসছে। প্রতি হাটে ৬০ লাখ টাকা থেকে কোটি টাকার তরমুজ বিক্রি হয়। ব্যবসায়ীরা জানান, তরমুজের হাটে চাষি ও ব্যাপারীরা ইচ্ছে অনুযায়ী তরমুজ কিনতে বা বেচতে পারেন। এখানে কোনো সিন্ডিকেট নেই। হাটের পরিবেশ সুষ্ঠু রাখতে বন্দর কমিটি তাঁদের সর্বাত্মক নিরাপত্তা দিচ্ছেন।

স্বরূপকাঠি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোসারেফ হোসেন বলেন, উপজেলার মিয়ারহাট বন্দর একটি পুরোনো ব্যবসায়িক কেন্দ্র। কালিবাড়ি খালে ভাসমান হাটটি অনেক প্রাচীন। ওখানে সুপারি, ধান, চালসহ বিভিন্ন কৃষিপণ্য বিক্রি হয়। বিশেষ করে তরমুজের মৌসুমে হাটটি মনোরম দৃশ্যে পরিণত হয়। হাটে দূর-দুরন্ত থেকে ব্যবসায়ীরা ট্রলার ও নৌকাভর্তি তরমুজ নিয়ে এসে বিক্রি করছেন। ব্যবসায়ীরা ওখানে নির্বিঘ্নে ব্যবসা করছেন।


আরও খবর



অস্ত্র-মাদকসহ শাহআলীর শীর্ষ সন্ত্রাসী আটক

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর শাহআলী এলাকা থেকে অস্ত্র, মাদকদ্রব্য ও জালনোটসহ শীর্ষ সন্ত্রাসী মাহমুদুল হাসানকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।

গোপন তথ্যের ভিত্তিতে সোমবার (২৫ এপ্রিল) রাজধানীর শাহআলী থানাধীন দিয়াবাড়ি ঘাট এলাকা থেকে শীর্ষ সন্ত্রাসী মাহমুদুল হাসানকে (৪১) গ্রেফতার করা হয়। মঙ্গলবার (২৬ এপ্রিল) র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

ডিআইজি মোজাম্মেল হক বলেন, গ্রেফতার সন্ত্রাসী মাহমুদুল হাসান এলাকায় দীর্ঘদিন ধরেই চাঁদাবাজী, মাদক বিক্রিসহ সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে আসছিলেন। অভিযানে মাহমুদুল হাসানের কাছ থেকে ১ টি বিদেশি পিস্তল, ১ টি ম্যাগজিন, ২ রাউন্ড গুলি, ১ টি হরিণের চামড়া, ১ টি প্রাইভেটকার, ১০৫ পিস ইয়াবা, জালটাকা এবং নগদ ২ লাখ ৮৫ হাজার ৫৩৫ টাকাসহ চাঁদাবাজির বিভিন্ন নথিপত্র জব্দ করা হয়।

মোজাম্মেল হক আরও বলেন,গ্রেফতার মাহমুদুল হাসান বিগত ২০০৪ সালে কাফরুল থানাধীন এলাকায় একে-৪৭ রাইফেল নিয়ে পুলিশের হাতে ধরা পড়েছিল। বিভিন্ন থানায় তার নামে একাধিক মাদক, অস্ত্র ও চাঁদাবাজির মামলা রয়েছে। গ্রেফতার আসামির বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় অস্ত্র, মাদক, জালটাকা এবং বন্যপ্রাণী সংরক্ষণ আইনে পৃথক মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।


আরও খবর



২৪ ঘণ্টায় আরও আড়াই হাজার মৃত্যু, শনাক্ত সোয়া ৬ লাখ

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৫৫৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৫৫ হাজার ৮৯৭ জনে। এছাড়া একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ২৮ হাজার ৪২৯ জন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫১ কোটি ২০ লাখ ৭৪ হাজার ১৬৮ জনে। শুক্রবার (২৯ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ এ তথ্য পাওয়া যায়।

ওয়েবসাইটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৯ হাজার ৮৩২ জন এবং মারা গেছেন ২৩৯ জন। 

এছাড়া ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত মারা গেছেন ২৪৮ জন এবং নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ২৪৭ জন। ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ৭৬০ জন এবং মারা গেছেন ১৩২ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮৫ লাখ ৪২ হাজার ৮৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৫ হাজার ৭১১ জন মারা গেছেন। গত একদিনে অস্ট্রিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৩৬১ জন এবং মারা গেছেন ১৭ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৬৮৭ জন। 

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কানাডায় ৬১ জন, ইরানে ১৭ জন, হাঙ্গেরিতে ২৭ জন, অস্ট্রেলিয়ায় ৫২ জন, পোল্যান্ডে ২৪ জন, চিলিতে ২৭ জন, আয়ারল্যান্ডে ২২ জন এবং ইন্দোনেশিয়ায় ১৮ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৪৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২৪ হাজার ২২১ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।


আরও খবর



চট্টগ্রাম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং, ঢাকায় বাদ নাঈম হাসান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিয়ের পর এই প্রথম শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে নামেন নাঈম হাসান। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিং করে (৩০-৪-১০৫-৬) নাঈম শিকার করেন ৬ উইকেট।

এমন নান্দনিক পারফরম্যান্সের পর সোমবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন এই তরুণ অফ স্পিনার।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে নিজের বোলিংয়ে ফিল্ডিং করতে গিয়ে ডানহাতের মধ্যমায় চোট পেয়েছেন নাঈম হাসান। শ্রীলংকান অধিনায়ক দিমুথ করুনারত্নের স্ট্রেট ড্রাইভ থামাতে গিয়ে আঙুলে চোট পেয়েছেন নাঈম হাসান।

বৃহস্পতিবার এক্স-রে করানোর পর জানা যায়, নাঈমের আঙুলটি ভাঙা। তবু ব্যথা নিয়ে চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিন বোলিং করে গেছেন এই তরুণ অফ স্পিনার।

আঙুলের চোট সারতে নাঈমের এক মাসের মতো সময় লাগবে। তাই শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলা হচ্ছে না নাঈমের।  বিসিবি সূত্রে এমনটি জানা যায়।


আরও খবর