Logo
শিরোনাম

রমজান শুরুর তারিখ জানালো আমিরাত

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আবুধাবিতে প্রথম রোজার দিন সেহেরির শেষ সময় হচ্ছে ভোর ৪টা ৪৩ মিনিট। আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে। ফরে প্রথম দিনের রোজা হচ্ছে ১৪

পবিত্র রমজান মাস শুরুর তারিখ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির জোর্তিবিদ্যার গণনা অনুযায়ী, এ বছর রমজান মাস ৩০ দিনের হবে। আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের একজন সদস্য ইব্রাহিম আল জারওয়ান বলেছেন, আগামী ১৩ এপ্রিল মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। আর পবিত্র ঈদুল ফিতর হতে পারে ১৩ মে বৃহস্পতিবার।

এ বছর রমজান মাসে রোজার সময় কতক্ষণ হবে সেটাও জানিয়েছেন এই জোর্তিবিদ। আবুধাবিতে প্রথম রোজার দিন সেহেরির শেষ সময় হচ্ছে ভোর ৪টা ৪৩ মিনিট। আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে। ফরে প্রথম দিনের রোজা হচ্ছে ১৪ ঘণ্টা ৪ মিনিট দীর্ঘ।

৩০ রমজানে গিয়ে সেহেরির শেষ সময় হবে ভোর ৪টা ১৫ মিনিট। আর ইফতার হবে সন্ধ্যা ৭টা ১ মিনিটে। ফলে তখন রোজার দৈর্ঘ্য হবে ১৪ ঘণ্টা ৪৬ মিনিট।

নিউজ ট্যাগ: রমজান

আরও খবর



অক্সিজেন সাপোর্টে থাকা নারীকে ধর্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে ভেন্টিলেটরে থাকা এক নারী ধর্ষণের শিকার হয়েছে। এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে ওই হাসপাতালেরই এক কর্মী। ভারতের রাজস্থানের জয়পুরের এক হাসপাতালে সোমবার রাতে এ ঘটনাটি ঘটে।

পরদিন সকালে ওই নারীর স্বামী হাসপাতালে তাকে দেখতে যান। তখন ওই নারী কাগজে লিখে ঘটনার কথা তার স্বামীকে জানান। পরে তার স্বামী পুলিশে অভিযোগ দায়ের। অভিযুক্ত ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে জানা গেছে।

জানা গেছে, হাসপাতালের আইসিইউতে অক্সিজেন সাপোর্টে ছিলেন ওই নারী। মঙ্গলবার হাসপাতালে স্ত্রীকে দেখতে যান ওই নারীর স্বামী। অশ্রুসিক্ত চোখে স্ত্রী কিছু একটা বলার চেষ্টা করছেন দেখে তার হাতে একটি কলম ও কাগজ দেন স্বামী।

তখনই ঘটনাটি লিখে জানান ৩০ বছরের বেশি বয়সী ওই নারী। হাসপাতালেরই এক ২৬ বছরের কর্মীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন। ওই নারীর স্বামী থানায় এফআইআর দায়ের করলে পুলিশ ওই যুবককে গ্রেপ্তার করেছে।

পুলিশের কাছে অভিযোগে ওই নারীর স্বামী জানান, সোমবার রাত ৮টার দিকে তার স্ত্রীকে আইসিইউতে স্থানান্তরিত করা হয়। তখন তাকে বাড়ি চলে যেতে বলা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রয়োজনে তাকে ফোন করে ডাকা হবে।

পুলিশ কর্মকর্তা প্রদীপ মোহন শর্মা বলেছেন, অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে পুলিশ ছুটে যায়। তখন হাসপাতালে কে কে ডিউটিতে ছিলেন এবং সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে অভিযুক্ততে সনাক্ত করা হয়।

নিউজ ট্যাগ: ধর্ষণ

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




লকডাউনেও চলবে বইমেলা

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে সরকার। এই পরিস্থিতিতেও প্রতিদিন বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একুশে বইমেলা চলবে।

এই সিদ্ধান্তের কথা জানিয়ে রবিবার (৪ এপ্রিল) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

ঠিটিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি এবং সরকারের লকডাউন নির্দেশনার পরিপ্রেক্ষিতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত প্রতিদিন বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অমর একুশে বইমেলার কার্যক্রম চলমান রাখার অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ এবং জনসমাবেশের ঝুঁকিপূর্ণ যে কোনো কার্যক্রম থেকে বিরত থাকার জন্যও নির্দেশনা দেয়া হলো।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনার কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা। করোনার প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল।

পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বইমেলা চলবে।


আরও খবর



যশোরেশ্বরী মন্দিরে পূজা দিলেন মোদি

প্রকাশিত:শনিবার ২৭ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দিরে পৌঁছেছেন। কালীদেবির চরণে পূজা শেষে অংশ নেন প্রার্থনায়।

শনিবার (২৭ মার্চ) সকাল ৯টা ৫০ মিনিটে শ্যামনগর এ. সোবাহান মাধ্যমিক বিদ্যালয় মাঠে নবনির্মিত হ্যালিপ্যাডে বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে অবতরণ করেন মোদি।

সেখান থেকে সকাল ১০টা ৫০ মিনিটে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাবেন মোদি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে মোদিকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

এরপর বেলা ১১টা ৩৫ মিনিটে মোদি গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার মতুয়াদের প্রধান তীর্থপীঠ ওড়াকান্দিতে যাবেন। সেখানে তিনি হরিচাঁদ মন্দিরে পূজা দেবেন। পরে তিনি মতুয়া প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।


আরও খবর



কাদের মির্জা-বাদলকে আসামি করে পাল্টাপাল্টি মামলার আবেদন

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের বিবাদমান দুটি গ্রুপের বিরোধের জেরে এবার আদালতে আবদুল কাদের মির্জা ও মিজানুর রহমান বাদলকে প্রধান আসামি করে পাল্টাপাল্টি মামলার জন‌্য আবেদন করা হয়েছে।

সোমবার (১৫ মার্চ) দুপুরের দিকে নোয়াখালীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস এম মোছলেউদ্দিন মিজানের আদালতে এই দুটি মামলার আবেদন করা হয়।

মামলা দুটির বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. হারুনুর রশীদ হাওলাদার ও অ্যাডভোকেট শংকর ভৌমিক এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানান, বিকেলে দুটি মামলার অভিযোগের ওপর শুনানি হবে।

একটি মামলার বাদী উপজেলা ভাইস চেয়ারম্যান আরজুমান  আরা পারভিন।  তিনি তার স্বামী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা খিজির হায়াত খাঁনকে মারধরের ঘটনায় মেয়র আবদুল কাদের মির্জাকে প্রধান আসামি করে ৯৮ জনের নাম উল্লেখ করে আদালতে একটি মামলার আবেদন করেছেন।

অপরদিকে,উপজেলার চাপরাশিরহাট বাজারে আওয়ামী লীগের দুগ্রুপের সংঘর্ষের ঘটনায় মির্জা কাদেরের অনুসারী উপজেলা যুবলীগের সহসভাপতি সালাউদ্দিন পিটন বাদী হয়ে মিজানুর রহমান বাদলকে প্রধান আসামি করে ১০৫ জনের নাম উল্লেখ করে একটি মামলার আবেদন করেছেন।

এরআগে, আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা খিজির হায়াত খানের ওপর হামলা ও আলাউদ্দিন হত্যার ঘটনায় এজাহার দুটিতে কাদের মির্জাকে প্রধান আসামি করে কোম্পানীগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু থানা পুলিশ সেই এজাহারগুলো মামলা হিসেবে গ্রহণ না করায় ওই দুই বাদী আদালতে মামলা দায়ের করেন।

আরজুমান পারভীন জানান, ৯ থেকে ১৩ মার্চ শনিবার পর্যন্ত অনেক চেষ্টা করেও পুলিশের টালবাহানায় কোম্পানীগঞ্জ থানায় মামলাটি রেকর্ড করাতে পারিনি।

অপরদিকে,নিহতের ছোট ভাই মো. এমদাদ হোসেন জানান, ১১ মার্চ (বৃহস্পতিবার) বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জাকে প্রধান আসামিসহ ১৬৪ জনের বিরুদ্ধে কোম্পানীগঞ্জ থানায় হত্যা মামলার এজাহার দেওয়া হয়েছিল। কিন্তু প্রধান আসামি মেয়র আবদুল কাদের মির্জার নাম বাদ না দেওয়ায় শনিবার বিকেল পর্যন্ত পুলিশ এজাহারটি রেকর্ড করেনি।


আরও খবর



মুন্সীগঞ্জে মেয়ে সংক্রান্ত ঘটনায় প্রাণ গেলো দুই কলেজ ছাত্র ও বিচারক মিন্টু প্রধানের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ১০৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কায়সার সামির, মুন্সীগঞ্জ প্রতিনিধি :

মুন্সীগঞ্জে মেয়ে সংক্রান্ত ঘটনায় সালিশি বৈঠকে প্রতিপক্ষের হামলায় প্রাণ গেলো দুই কলেজ ছাত্রের। পরে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টার দিকে চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় মারা যান সালিশি বৈঠকের বিচারক মো. আওলাদ হোসেন মিন্টু প্রধান (৪৫)। এ ঘটনায় আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছে আরো চারজন। গত বুধবার (২৪ মার্চ) রাত সাড়ে ১১ টার দিকে শহরের উত্তর ইসলামপুর এলাকায় জামালের দোকানের সামনে এ ঘটনার সূত্রপাত ঘটে।

নিহতরা হলেন- উত্তর ইসলামপুর এলাকার কাশেম পাঠানের ছেলে মো. ইমন হোসেন (২২) ও একই এলাকার বাচ্চু মিয়ার ছেলে মো. সাকিব হোসেন (১৯) ও মৃত আনোয়ার আলীর ছেলে আওলাদ হোসেন মিন্টু প্রধান (৪৫)। এই ঘটনায় পুলিশ পাঁচজনকে আটক করেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ইভটিজিং নিয়ে ইমন পাঠান একই এলাকার অভিকে দোষী করে চর থাপ্পর মারে। পরে ইমন পাঠানের পক্ষের বড় ভাই মিন্টু আবার অভিকে ডেকে নিয়ে ধাপ্পর মারে। বুধবার রাত ৯ টার দিকে এই ঘটনা উত্তেজনা সৃষ্টি হয়। পরে এই নিয়ে আপোষ-নিস্পত্তিতে সাড়ে ১১ টার দিকে মিন্টুর বাড়ির সামনে জামালের দোকান প্রাঙ্গণে সালিশি বৈঠক হয়। এই বৈঠকেই মিমাংসাও হয়ে যাচ্ছিল। কিন্তু শেষ পর্যায়ে অভি গুরুপের লোকজন আকস্মিকভাবে তিনজনকে ছুরি দিয়ে আঘাত করে । রক্তাক্ত অবস্থায় তারা মাটিতে লুতিয়ে পড়ে। তখন চিৎকারে আশপাশের লোকজন ছুটে আসে এবং বৈঠকে থাকা লোকজনকে হাসপাতালে নিয়ে যায়।

মুন্সীগঞ্জ থানার ওসি মো. আবু বকর সিদ্দিক জানান, সৌরভ, অভি ও শামীম গুরুপ এই হামলার সাথে জড়িত। তাদের তিনজনের কাউকে গ্রেফতার করতে না পারলেও এই সাথে সংশ্লিষ্ট পাঁচজনকে গ্রেফতার করেছে। এর মধ্যে বৈঠকে উপস্থিত সৌরভের পিতা জামাল প্রধান রয়েছেন। তিনি আরো জানান, ঘটনাস্থলে এক জনের মৃত্যু হয়ে। আরেক জন ঢাকা নিয়ে যাওয়ার পথে মারা যায়। আজ বৃহস্পতিবার সকাল দিকে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মিন্টুর মৃত্যু হয়।


নিউজ ট্যাগ: মুন্সীগঞ্জ

আরও খবর