Logo
শিরোনাম

স্বাধীনতা পুরস্কার দেয়া হবে ১১ এপ্রিল

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৫৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২০২১ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হবে

আগামী ১১ এপ্রিল স্বাধীনতা পুরস্কার দেয়া হবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী বুধবার (২৪ মার্চ) স্বাধীনতা পুরস্কার দেয়ার কথা থাকলেও সেই অনুষ্ঠান স্থগিত করা হয়। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি অনুবিভাগ) সোলতান আহমদ এ কথা জানান।

তিনি বলেন, আগামী ১১ এপ্রিল (রবিবার) ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার প্রদান করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে ওই অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন।

২০২১ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হবে। গত ৭ মার্চ স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে সরকার।


আরও খবর

সরকারি শূন্যপদ ৩ লাখ ৮০ হাজার

মঙ্গলবার ১৫ জুন ২০২১




‘অবশেষে মিলল ছয় টুকরা লাশের পরিচয়’

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর মহাখালী কাঁচাবাজারের পাশে মসজিদ গলি থেকে রবিবার (৩০ মে রাতে) উদ্ধার হওয়া বস্তাবন্দি হাত, পা ও মাথা কাটা লাশ উদ্ধার করে পুলিশ। ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত করেছে পুলিশ। নিহত ব্যক্তির নাম ময়না মিয়া। তিনি একজন সিএনজিচালিত অটোরিকশা চালক।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) বলছে, ময়না মিয়ার প্রথম স্ত্রী ফাতেমা আক্তার পারিবারিক কলহের জের ধরে তাকে হত্যা করেছেন।

এ ঘটনায় ফাতেমাকে গ্রেপ্তার করেছে ডিবির গুলশান বিভাগ। তারা জানায়, হত্যার পর ফাতেমা ময়না মিয়ার মরদেহকে ছয় টুকরা করেন। এরপর সিএনজিচালিত অটোরিকশায় করে রাজধানীর মহাখালী ও বনানীতে ফেলে যান।

তিনি রাজধানীর কড়াইল বস্তিতে থাকতেন। তার বাড়ি কিশোরগঞ্জে। তার প্রথম স্ত্রী ফাতেমা বনানীর কড়াইল এলাকায় থাকেন। ময়না মিয়ার আরেকজন স্ত্রী রয়েছেন। তিনি থাকেন কিশোরগঞ্জে।

নিউজ ট্যাগ: লাশ উদ্ধার

আরও খবর



ভারতে ৬৩ দিন পর সর্বনিম্ন করোনা শনাক্ত, মৃত্যু ২১২৩

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতে গত ২৪ ঘণ্টায় ৮৬ হাজার ৪৯৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে যা গত ৬৬ দিনের মধ্যে সর্বনিম্ন। আর এ নিয়ে টানা ৬৩ দিন পর দেশটিতে দৈনিক সংক্রমণ এক লাখের নিচে নামল।

এ নিয়ে ভারতে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ৯০ লাখ ছাড়িয়েছে।

এদিকে করোনায় বিপর্যস্ত ভারতে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৫১ হাজার ৩০৯ জনের। এনডিটিভির খবরে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা থেকে সুস্থ হয়েছেন ৯৭ হাজার ৯০৭ জন।

ভারতে করোনা সংক্রমণের দিক থেকে সবচেয়ে নাজুক অবস্থায় রয়েছে মহারাষ্ট্র রাজ্য। এর পরে রয়েছে যথাক্রমে কর্নাটক, কেরালা, তামিলনাড়ু ও অন্ধপ্রদেশ।

দেশটিতে জাতীয় টিকাকরণ কর্মসূচির আওতায় ২৩ কোটি ৬১ লাখ মানুষকে করোনার টিকা দেয়া হয়েছে।


আরও খবর



খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, প্রথম ধাপে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, করোনা পরিস্থিতি যদি খুব বেশি খারাপ না হয়, তাহলে ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার চিন্তা রয়েছে। স্কুল-কলেজ খুললে প্রথম ধাপে দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির সপ্তাহে ৬ দিন করে ক্লাস নেয়া হবে।

বুধবার দুপুরে মহামারি করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন করেন। এসময় তিনি বলেন, প্রাথমিকের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত না হলেও ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত সপ্তাহে একদিন করে ক্লাস নেয়া হবে।

চলমান করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এরপর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। আমাদের সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলে ক্লাস নিতে পারবো।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন রেডিও এবং সংসদ টিভিতে পাঠদানের কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে। গত ৫ এপ্রিল থেকে ফের মানুষের চলাচল ও সার্বিক কার্যক্রমে বিধি-নিষেধ আরোপ করা হয়। গত ২৪ মে থেকে চালু করা হয় গণপরিবহন। এমতাবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল; যা নতুন করে আবার ১২ জুন পর্যন্ত গড়ালো।


আরও খবর



ক্রাশ করেছে বিশ্বের বড় বড় নিউজ ওয়েবসাইট

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বের বড় বড় বেশ কয়েকটি ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। ফিনান্সিয়াল টাইমস, নিউইয়র্ক টাইমস এবং ব্লুমবার্গ নিউজ মঙ্গলবার ক্রাশ করে। বিশ্বের কোথাও থেকে এসব ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। খবর আল জাজিরার।

সিএনএন এবং ফ্রান্সের লে মন্ডে ওয়েবসাইটে প্রবেশ করতেও সমস্যা হচ্ছে। গ্রিনিচ মান সময় ১০টার দিকে এসব ওয়েবসাইটে ঢুকলে ইরর বার্তা দেখাচ্ছে। আল জাজিরার ওয়েবসাইটেও ঢুকতে সমস্যা হচ্ছে।

এছাড়া খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজনের ওয়েবসাইটেও ‍ঢুকতে সমস্যা হচ্ছে। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে অ্যামাজনের মন্তব্য পাওয়া যায়নি।

ব্রিটেনের গার্ডিয়ান জানিয়েছে, তাদের ওয়েবসাইট এবং অ্যাপ সমস্যার মুখে পড়েছে। ব্রিটেনের অন্যান্য বেশ কিছু নিউজ ওয়েবসাইট লোডিংয়ে সমস্যা হচ্ছে। তবে কি কারণে এসব ওয়েবসাইটে সমস্যা হচ্ছে তা তাৎক্ষণিক জানা যায়নি।

যুক্তরাজ্য সরকারের প্রধান ওয়েবসাইটেও ঢোকা যাচ্ছে না। হোয়াইট হাউজ জানিয়েছে, তাদের ওয়েবসাইটে ইরর মেসেজ দেখাচ্ছিল। তবে এখন সেখানে ঢোকা যাচ্ছে।

অনেক ওয়েবসাইটে ইরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলঅ্যাবল এবং কানেকশন ফেইলিয়র মেসেজ দেখা যায়। এদিকে সান ফ্রান্সিককো ভিত্তিক ক্লাউড সার্ভিস কোম্পানি ফাস্টলি জানিয়েছে, তাদের সিস্টেমে একটি গ্লিচ হয়েছে। যেসব ওয়েবসাইট ক্রাশ করেছে, সেগুলোর বেশিরভাগই এই ক্লাউড সার্ভিস ব্যবহার করে।

নিউজ ট্যাগ: ওয়েবসাইট

আরও খবর



ফিলিস্তিনিদের সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছে কাতার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজায় ধসে যাওয়া বাড়িঘর সংস্কারের কাজে ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে কাতার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শায়খ মোহাম্মদ বিন আবদুল্লাহমান আল থানি বুধবার এক টুইটে বলেন, আমরা গাজার সংস্কার কাজের সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছি। ফিলিস্তিনি ভাইদের সাহায্যের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাব।

ফিলিস্তিন ও ইসরায়েলের ১১ দিনের যুদ্ধে প্রায় ২৫০ জনের বেশি লোক প্রাণ হারিয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাজায়। যুদ্ধবিরতির পর ইসরায়েল ও হামাস উভয়ে নিজেদের জয় হয়েছে বলে দাবি করেছে।

সাময়িক যুদ্ধবিরতি উদযাপন করেছে দক্ষিণ ইসরায়েলের বাসিন্দারাও। তবে আরেকটি যুদ্ধ সময়ের ব্যাপার বলে মনে করছেন অনেকে।

ধ্বংসযজ্ঞ ও প্রাণহানি হিসাব করলে ফিলিস্তিনিদের ক্ষয়ক্ষতি কয়েকগুণ বেশি হলেও ইসরায়েলি বাহিনীকে যুদ্ধবিরতিতে বাধ্য করা হামাসের জন্য বিজয়ের সামিল বলে মনে করছেন বিশ্লেষকেরা।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ জানিয়েছে, যুদ্ধের সময় হামাসের নিয়ন্ত্রণাধীন গাজায় প্রায় এক লাখের বেশি লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছিল। ওই জায়গায় প্রায় আট লাখ লোকের পানির সংকট রয়েছে।


নিউজ ট্যাগ: ইসরায়েলি হামলা

আরও খবর