Logo
শিরোনাম

স্বাগতিক থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এশিয়ান গেমস হকির বাছাইপর্বের ফাইনাল উঠেছে বাংলাদেশ। আজ শনিবার (১৪ মে) বিকেলে ব্যাংককে অনুষ্ঠিত সেমিফাইনালে স্বাগতিক থাইল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে লাল-সবুজের জার্সিধারীরা। অপর সেমিফাইনালে ইন্দোনেশিয়াকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ওমান। আগামীকাল রোববার শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনালে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ।

অবশ্য সেমিফাইনালে থাইল্যান্ডের বিপক্ষে ১০ মিনিটেই পিছিয়ে পড়ে গোবিনাথানের শিষ্যরা। এ সময় থাইল্যান্ডের রুগনিয়ম চঞ্চল গোল করে এগিয়ে নেন দলকে। অবশ্য এর পরের গল্পটুকু শুধুই বাংলাদেশের।

দ্বিতীয় কোয়ার্টারে দুই গোল করে এগিয়ে যায় বাংলাদেশ। ২২ মিনিটে রোমান সরকার ফিল্ড গোল করে সমতা ফেরান। আর ২৯ মিনিটে আশরাফুল ইসলাম পেনাল্টি কর্নার থেকে গোল করে এগিয়ে নেন দলকে।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই আশরাফুল তার জোড়া গোল পূর্ণ করে বাংলাদেশকে এগিয়ে নেন ৩-১ ব্যবধানে। আর চতুর্থ কোয়ার্টারে মো. রাকিবুলের গোলে ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত হয়।

এর আগে গ্রুপপর্বের ম্যাচে বাংলাদেশ ৩-১ ইন্দোনেশিয়া, ৩-১ শ্রীলংকাকে ও ১-০ ব্যবধানে সিঙ্গাপুরকে হারায়। তাতে সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পাশাপাশি ১৯তম এশিয়ান গেমসে খেলার সুযোগও নিশ্চিত হয়।

এশিয়ান গেমস হকির এবারের বাছাইপর্বে ৯টি দল অংশ নেয়। তার মধ্যে পুল- তে ছিল ওমান, স্বাগতিক থাইল্যান্ড, হংকং চীন, উজবেকিস্তান ও কাজাখস্তান। আর পুল-বি তে ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

পুল-এ থেকে ওমান ও থাইল্যান্ড আর পুল-বি থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সেমিফাইনালে উঠে।

আগামী বছর চীনের হাংজুতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে মোট ১২টি দল অংশ নেবে। তার মধ্যে বাছাইপর্বে সেরা ৬টি দলও যাবে।


আরও খবর



নেপালের সঙ্গে ৬ চুক্তি সই নরেন্দ্র মোদীর

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লুম্বিনিতে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠকের পরে নেপালের সঙ্গে জলবিদ্যুৎ শক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে ছটি চুক্তিপত্রে সই করল ভারত।

এর আগে দিল্লি সফরে এসে দুই দেশের সম্পর্কের উন্নতির কথা বলেছিলেন দেউবা। আর এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুদ্ধপূর্ণিমা উপলক্ষে লুম্বিনি গিয়ে ভারত-নেপাল বন্ধুত্বের জয়গান গাইলেন। মোদীর বক্তব্য, ভারত ও নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট। উভয় দেশই বুদ্ধের মতাদর্শ নিয়ে আন্তর্জাতিক সমস্যা সমাধানে কাজ করবে। আজ যে চুক্তিপত্র সই হয়েছে দুদেশের মধ্যে, তাতে উল্লেখযোগ্য ভারতের শতদ্রু (সাতলেজ) জলবিদ্যুৎ নিগম এবং নেপাল ইলেকট্রিসিটি বোর্ড-এর মধ্যে জলবিদ্যুৎ প্রকল্প। বলা হয়েছে, এই প্রকল্পের ফলে প্রতি বছর ২,১০০ মিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করা যাবে। এই প্রকল্প তৈরিতে আনুমানিক খরচ ৪,৯০০ কোটি টাকা। পাশাপাশি ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশানস (আইআইসিআর) এবং লুম্বিনি বুদ্ধিস্ট ইউনিভার্সিটি-র মধ্যে চুক্তিপত্র সই হয়েছে বৌদ্ধ শিক্ষার জন্য অম্বেডকরের নামাঙ্কিত একটি চেয়ার গঠনের বিষয়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরে বলেন, নেপালে লুম্বিনি জাদুঘর নির্মাণ দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার একটি উদাহরণ। এবং আজ আমরা লুম্বিনি বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ অধ্যয়নের জন্য ডক্টর অম্বেডকর চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি। প্রসঙ্গত, নেপালে পালাবদলের পরই ফের দেশটি ভারতের দিকে ঝুঁকছে। ভারতও মরিয়া্ যাতে নেপালের সঙ্গে পুরোনো সম্পর্ক ফিরিয়ে আনা যায়। এই আবহে বুদ্ধ পূর্ণিমার এই উপলক্ষকে বেছে নেন প্রধানমন্ত্রী মোদী।

গত মাসেই ভারতে এসেছিলেন দেউবা। কথা হয়েছিল জলবিদ্যুৎ শক্তির যৌথ উদ্যোগ নিয়ে। রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে স্কটল্যান্ডের গ্লাসগোয় গত বছরের নভেম্বরে মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন দেউবা। আজ মোদী লুম্বিনিতে বুদ্ধিস্ট কালচারাল সেন্টারের শিলান্যাস করেছেন। ভারতের সংস্কৃতি মন্ত্রকের অর্থে এই কাজ হবে।


আরও খবর



তেল আবিবের কাছে ছুরি হামলা, নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরায়েলের তেল আবিবের কাছে ছুরি হামলায় তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে এলাদ শহরে এ ঘটনা ঘটে। খবর আলজাজিরার। ইসরায়েলের চিকিৎসকরা জানান, তেল আবিবের কাছে হওয়া ছুরি হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, হামলাকারী একটি গাড়িতে করে পালিয়ে গেছে। ইসরায়েলিরা যখন স্বাধীনতা দিবস উদযাপন করছে তখন এ হামলার ঘটনা ঘটে। দ্য মেগান ডেভিড অ্যাডম জরুরি সেবা জানিয়েছে, এ ঘটনায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও চারজন। এর মধ্যে দুইজনের অবস্থা গুরুতর।

শহরের বাসিন্দাদের ঘরের মধ্যে থাকার আহ্বান জানিয়েছেন এলাদ শহরের মেয়র। শহরটির অধিকাংশ বাসিন্দা আল্ট্রাঅর্থোডক্স ইহুদি কমিউনিটির বাসিন্দা, তারা হারেদিম নামে পরিচিত। এদিকে এ হামলার  তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সময়ে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে তীব্র সংঘাত দেখা দিয়েছে। ফিলিস্তিনিরা লাগাতার ইসরায়েলিদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। অপরদিকে ইসরায়েলের সেনারা অধিকৃত পশ্চিম তীর ও আল আকসা মসজিদ এলাকায় অভিযান অব্যাহত রেখেছে।

১৯৪৭ সালে ইসরাইল পশ্চিমা সমর্থন নিয়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ভয়াবহ যুদ্ধ শুরু করে। ওই যুদ্ধে ফিলিস্তিনিদের জীবনে মারাত্মক বিপর্যয় নেমে আসে এবং সাত লাখ ফিলিস্তিনি উদ্বাস্তু হন।


আরও খবর



নিউমার্কেটে সংঘর্ষ: বিএনপি নেতা মকবুল গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর নিউমার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের মামলায় বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (২২ এপ্রিল) সন্ধ্যার দিকে রাজধানীর মোহাম্মদপুর টাউন হল এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে বলে তার দলের এক নেতা জানিয়েছেন।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দফতর সম্পাদক সাইদুর রহমান গণমাধ্যমকে বলেছেন, আজ শুক্রবার সন্ধ্যার দিকে রাজধানীর মোহাম্মদপুর টাউন হল এলাকা থেকে মকবুল হোসেনকে ধরে নিয়ে গেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

মকবুল হোসেন নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি। বর্তমানে তিনি বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার গণমধ্যমকে বলেন, এই ঘটনায় আমরা একজনকে গ্রেফতার করেছি। তবে তিনি মকবুল হোসেন কি না তা নিশ্চিত করেননি এই কর্মকর্তা।

নিউমার্কেটে সরকারি কাজে বাধা, পুলিশের ওপর হামলা, ইটপাটকেল নিক্ষেপ করে জখম ও ভাঙচুরের ঘটনায় নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি মকবুল হোসেনকে ১ নম্বর আসামি করে মামলা করা হয়। মামলায় আসামিদের মধ্যে আরও ২২ জনের নাম উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, সোমবার (১৮ এপিল) রাত ১১টার দিকে কথা কাটাকাটির জেরে নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের সূত্রপাত হয়। এরপর মঙ্গলবার সকাল থেকে থেমে থেমে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে নাহিদ ও মোরসালিন নামে দুইজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সংঘর্ষের ঘটনায় পুলিশের পক্ষ থেকে দুটি এবং নিহত দুজনের পরিবারের পক্ষ থেকে দুটি মামলা করা হয়। এছাড়া অজ্ঞাতপরিচয় আরও ২০০ থেকে ৩০০ জন ব্যবসায়ী ও কর্মচারী এবং ৫০০ থেকে ৬০০ জন শিক্ষার্থীকে আসামি করে মামলা করেছে পুলিশ।


আরও খবর



৪০০ হাসপাতাল-ক্লিনিক ধ্বংস করেছে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান রুশ আগ্রাসনে প্রায় ৪০০ হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র ধ্বংস হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (০৬ মে) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এক দল চিকিৎসকদের উদ্দেশে দেওয়া ভিডিও বার্তায় জেলেনস্কি এ দাবি করেন।

তিনি বলেন, 'হামলার কারণে চিকিৎসকরা ওষুধ সংকটে পড়েছেন। ফলে ক্যানসার রোগীদের চিকিৎসা ও অস্ত্রোপচারের কাজ ব্যাহত হচ্ছে।'

'দেশের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলের যেসব জায়গায় তুমুল লড়াই চলছে, সেখানে সাধারণ অ্যান্টিবায়োটিক ওষুধও পাওয়া যাচ্ছে না,' যোগ করেন জেলেনস্কি।

তার মতে, ইউক্রেনের যেসব অঞ্চল রুশ বাহিনীর দখলে আছে, সেখানে পরিস্থিতি আরও ভয়াবহ।

'যদি শুধুমাত্র দেশের স্বাস্থ্য ব্যবস্থার কথা বলি তাহলে বলবো রুশ বাহিনীর হামলায় প্রায় ৪০০ হাসপাতাল, ক্লিনিক ও মাতৃসদন ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্যানসারের রোগীদের জন্য কোনো ওষুধ নেই। ইনসুলিন পাওয়া খুবই দুষ্কর। সার্জারি করা সম্ভব হচ্ছে না। আরও বলতে গেলে বলতে হয় অ্যান্টিবায়োটিকের চরম সংকট চলছে, যোগ করেন জেলেনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলাকে রাশিয়া 'বিশেষ সামরিক অভিযান' হিসেবে আখ্যা দিয়ে বলেছে তারা প্রতিবেশী দেশটিকে 'উগ্র জাতীয়তাবাদী'দের হাত থেকে রক্ষার চেষ্টা করছে। ক্রেমলিন এই 'অভিযান'কে আগ্রাসন বলতে নারাজ।

রুশ হামলার কারণে ৫০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।


আরও খবর



রাজধানীতে এবার ১৯ পশুর হাট

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনার কারণে গত দু’বছর পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাট খুব একটা জমে উঠেনি। গরু, ছাগলসহ কোরবানির পশু রাজধানীর হাটগুলোতে বিক্রির জন্য তোলা হলেও ক্রেতা-বিক্রেতাদের সরব উপস্থিতি ছিল না। এ বছর করোনা পরিস্থিতি গত দুই বছরের চেয়ে তুলনামূলক ভালো থাকায় রাজধানীতে কোরবানির পশুর হাট কেন্দ্রিক প্রস্তুতি শুরু হয়েছে কিছুটা আগে থেকেই। পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে স্থায়ী, অস্থায়ী মিলিয়ে এ বছর রাজধানীতে মোট ১৯টি কোরবানির পশুর হাট বসানোর উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

হাটগুলোর মধ্যে দু’টি স্থায়ী হাট, যেগুলোতে বছরের অন্য সময়ও পশু বিক্রি হয়। এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রয়েছে গাবতলী স্থায়ী হাট এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রয়েছে সারুলিয়া স্থায়ী পশুর হাট। এই হাট দুটি ছাড়া আরও ১৭টি অস্থায়ী হাট রাজধানীতে বসানোর উদ্যোগ নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন।

অস্থায়ী হাটগুলোর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বসবে ১০টি ও উত্তর সিটি করপোরেশন এলাকায় বসবে ৭টি হাট। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের ডিজিটাল হাট চালু থাকবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন জানিয়েছেন, হাটগুলো পরিচালনার জন্য যেসব নির্দেশনা আসবে সেসব বাস্তবায়ন করা হবে।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোজাম্মেল হক জানিয়েছেন, পরবর্তী সিদ্ধান্তের আলোকে হাটগুলোতে স্বাস্থ্যবিধির বিষয়গুলো ঠিক করা হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের যে ১০টি স্থানে কোরবানির পশুর অস্থায়ী হাট বসবে সেগুলো হলো- লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ডসংলগ্ন খালি জায়গা,উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা এবং লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকায় অস্থায়ী হাট বসবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের যে সাতটি স্থানে অস্থায়ী পশুর হাট বসবে- ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই থেকে এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা এবং ৩০০ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল-যমুনা হাউজিং কোম্পানির খালি জায়গা ও এর পাশে ব্যক্তিগত মালিকানাধীনের খালি জায়গা মিলিয়ে অস্থায়ী পশুর হাট বসবে।

১৭টি অস্থায়ী পশুর হাটের মধ্যে ১৪টির ইজারার কাজ প্রাথমিকভাবে শেষ হয়েছে। বাকিগুলো চূড়ান্ত করার কাজ চলমান রয়েছে। উত্তর সিটির স্থায়ী গাবতলী হাট ও দক্ষিণ সিটির স্থায়ী সারুলিয়া হাট বছর জুড়েই ইজারা দেওয়া থাকে।


আরও খবর