Logo
শিরোনাম

স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের হামলায় মুক্তিযোদ্ধাসহ নৌকা প্রার্থীর তিন কর্মী আহত

প্রকাশিত:রবিবার ১০ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১০ ডিসেম্বর ২০২৩ | ১৯১০জন দেখেছেন
Image
শ ম রেজাউল করিম নৌকা প্রতীক পাওয়ার পর থেকে ওই স্বতন্ত্র প্রার্থীর সন্ত্রাসী টাইপের লোকজন এলাকায় ত্রাসের সৃষ্টি করেছে। কাউকে নৌকায় ভোট না দেয়ার জন্য হুমকি দিয়ে আসছিলো। সাধারণ ভোটারদের ভয়ভীতি দিয়ে আতঙ্কের সৃষ্টি করে।

পিরোজপুর প্রতিনিধি:

পিরোজপুরে নৌকার নির্বাচনী অফিস ভাঙচুর করেছে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়ালের সমর্থকেরা।

শনিবার রাত ৯টার দিকে শারিকতলা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের রানীপুর গ্রামে এ ঘটে। এর আগে একইদিন সন্ধ্যায় জেলার নাজিরপুর উপজেলায় আউয়ালের কর্মী-সমর্থকদের হামলায় বীর মুক্তিযোদ্ধাসহ নৌকার ৩ কর্মী আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার সন্ধ্যায় উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের বরইবুনিয়া গ্রামে।

শ ম রেজাউল করিমের সমর্থক বাবু শেখ জানান, শারিকতলা ইউনিয়ন চেয়ারম্যান আজমীর মাঝির পিএস আলামিন শেখের নেতৃত্বে সালাউদ্দিন শেখ, মোহাম্মদ ফকির, নিজাম ফকির, নুরনবী ফকির, তরিক ফকির, লালন ফকির, সিরাজ ফকির, তরিকুল ফকিরসহ একদল সন্ত্রাসী মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্বাচনী অফিসে এসে অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ ম রেজাউল করিমের ছবিসহ আসবাবপত্র ভাংচুর করে। ভাঙচুরের পর অফিসের সিসি ক্যামেরাসহ হার্ডডিক্স নিয়ে পলিয়ে যায়।

বাবু শেখ আরো জানান, নির্বাচনের তফসিল ঘোষণা ও শ ম রেজাউল করিম নৌকা প্রতীক পাওয়ার পর থেকে ওই স্বতন্ত্র প্রার্থীর সন্ত্রাসী টাইপের লোকজন এলাকায় ত্রাসের সৃষ্টি করেছে। কাউকে নৌকায় ভোট না দেয়ার জন্য হুমকি দিয়ে আসছিলো। সাধারণ ভোটারদের ভয়ভীতি দিয়ে আতঙ্কের সৃষ্টি করে। এ ব্যাপারে আল আমীন শেখের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

পিরোজপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবির মোহাম্মদ হোসেন বলেন, এ ঘটনায় এখানো কোন অভিযোগ পাইনি। তবে খবর পেয়ে সেখানে পুলিশ পাঠানো হয়েছে।

এছাড়া একইদিন সন্ধ্যায় জেলার নাজিরপুরে স্বতন্ত্র প্রার্থী আউয়ালের কর্মী-সমর্থকদের হামলায় বীর মুক্তিযোদ্ধাসহ নৌকার ৩ কর্মী আহত হয়েছে।

হামলায় আহতরা হলেন, বীর মুক্তিযোদ্ধা মো. মোতাহার আলী মজুমদার (৭৬), ওই ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. জাহিদ শেখ (৪৮) ও ৯ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি মো. ছাব্বির হোসেন সর্দার (২৮)। গুরুতর আহতদের উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ওই ইউনিয়ন আ.লীগের সাংগঠনিক সম্পাদক মো.ছিদ্দিকুর রহমান ফকির বলেন, বিকাল সাড়ে ৪টার দিকে বীর মুক্তিযোদ্ধা মোতাহার মজুমদারসহ কয়েক নেতা-কর্মী স্থানীয় বরইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ে নৌকার একটি কেন্দ্র কমিটির সভায় যোগ দিতে যাচ্ছিলেন। এ সময় চারঘাটা নামক স্থানে পৌঁছলে দলের বিদ্রোহী প্রার্থী জেলা আ.লীগের সভাপতি এ কে এম এ আউয়ালের পক্ষ হয়ে ওই ইউনিয়ন আ.লীগের সভাপতি মো. বেলায়েত হোসেন বুলু ও সাধারণ সম্পাদক দিপ্তেন মজুমদারের নেতৃত্বে ১৫-২০ জনের একটি দল তাদের ওই সভায় যেতে বাঁধা দেন। এ সময় তারা প্রতিবাদ করলে তাদের উপর হামলা করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক দীপান্বীতা দেবনাথ বলেন, আহতদের চিকিৎসা দিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে জানতে ওই ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক দিপ্তেন মজুমদার বাপ্পী মুঠোফোনে বলেন, আমাদের (স্বতন্ত্র প্রার্থী) কেহই তাদের (নৌকার প্রার্থীর কর্মী) উপর হামলার সঙ্গে জড়িত নন।

থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হুমায়ুন কবির জানান, এ ব্যাপারে এখানো কোন অভিযোগ পাইনি। তবে খবর পেয়ে সেখানে পুলিশ পাঠানো হয়েছে।

উল্লেখ্য, পিরোজপুর-১ (পিরোজপুর সদর, নাজিরপুর, ইন্দুরকানী) আসনে আ.লীগ মনোনীত প্রার্থী শ ম রেজাউল করিম ও স্বতন্ত্র প্রার্থী জেলা আ.লীগের সভাপতি এ কে এম এ আউয়াল প্রতিদ্বন্দ্বীতা করছেন।


আরও খবর



নির্বাচন নিয়ে আবারও অবস্থান পরিষ্কার করল জাতিসংঘ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০২৪ | ৮৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও বাংলাদেশের নির্বাচন ইস্যুতে কথা বলেছে জাতিসংঘ। স্থানীয় সময় সোমবার (২২ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ফের উঠে আসে নির্বাচন ইস্যু।

জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, বাংলাদেশে দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে জাতিসংঘের অবস্থান আগের মতোই রয়েছে। একইসঙ্গে নির্বাচনের পর জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যা বলেছেন সেটিও অপরিবর্তিত রয়েছে।

মূলত টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী পুনর্নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে জাতিসংঘের দেওয়া চিঠির বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সোমবারের ব্রিফিংয়ে এক সাংবাদিক শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে জাতিসংঘের দেওয়া চিঠির বিষয়ে জানতে চান। তিনি বলেন, মহাসচিবের এমন চিঠি নির্বাচন নিয়ে জাতিসংঘের পূর্বের অবস্থান এবং নির্বাচন নিয়ে মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যে বিবৃতি দিয়েছেন তার সঙ্গে সাংঘর্ষিক কিনা?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, এটি সাংঘর্ষিক না। জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠি পাঠিয়েছেন, যেমনটা বিভিন্ন দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানরা পুনর্নির্বাচিত হলে মহাসচিব পাঠিয়ে থাকেন।

তিনি আরও বলেন, তারা আগে যা বলেছেন এবং মানবাধিকার হাইকমিশনার আগে যা বলেছেন, তা অপরিবর্তিত রয়েছে।

এছাড়া বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের নিয়েও কথা বলেছেন তিনি। ডুজারিক বলেছেন, কাউকে কখনও প্রত্যাবাসন করা উচিত নয়। কোনও শরণার্থীকে জোর করে বা তাদের ইচ্ছার বিরুদ্ধে প্রত্যাবাসন করা উচিত নয়।

এছাড়া এদিনের ব্রিফিংয়ে এক প্রশ্নকারী বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন নিয়ে জানতে চান। তিনি বলেন, আপনি জানেন- বাংলাদেশ ২০১৭ সাল থেকে প্রায় সাত বছর ধরে ১২ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়ে রেখেছে।

অন্যদিকে, মানবিক তহবিল, আন্তর্জাতিক মানবিক সহায়তা সম্পর্কিত মনোযোগ, সবকিছু সঙ্কুচিত হয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় জাতিসংঘ মহাসচিবের পরিকল্পনা কী?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র এই মুখপাত্র বলেন, প্রথমত, কাউকে কখনও প্রত্যাবাসন করা উচিত নয়। কোনও শরণার্থীকে তাদের ইচ্ছার বিরুদ্ধে প্রত্যাবাসন করা উচিত নয়। এটি এমন পদ্ধতিতে স্বেচ্ছায় হওয়া দরকার যেখানে তাদের মর্যাদা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত থাকবে।

তিনি বলেন, এটা পরিষ্কার যে, মিয়ানমারের পরিস্থিতি বর্তমানে প্রত্যাবাসনের জন্য দরকারি প্রয়োজনীয়তা পূরণ করছে না। যেসব সম্প্রদায় উদারভাবে রোহিঙ্গা শরণার্থীদের আতিথেয়তা দিয়েছে, তাদের জন্য বিশ্বব্যাপী সংহতি বৃদ্ধি করা প্রয়োজন। যেমন কক্সবাজারের সম্প্রদায়, মহাসচিব এটি পরিদর্শন করেছেন।

স্টিফেন ডুজারিক বলেন, শরণার্থীদের সবার সংহতি প্রয়োজন এবং আশ্রয়দানকারী সম্প্রদায়গুলোরও জাতিসংঘের ও সারা বিশ্বের সংহতি প্রয়োজন। এবং এসব কিছুর জন্যই আমাদের তহবিল আরও বৃদ্ধি করা দরকার।


আরও খবর

দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩