Logo
শিরোনাম

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বকাপটা শুরু হয়েছিল টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের ছয় নম্বর দল হিসেবে। তবে ইতিমধ্যেই আট নম্বরে নেমে গেছে বাংলাদেশ।

সর্বশেষ ২৬ অক্টোবর হালনাগাদ হয়েছে আইসিসির র‌্যাংকিং। তাতে ২৩৬ রেটিং পয়েন্ট নিয়ে আট নম্বরে দেখা যাচ্ছে টাইগারদের।

অর্থাৎ শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভে হারের পরই দুই ধাপ পিছিয়ে গেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। বুধবার তারা হেরেছে ইংল্যান্ডের কাছেও।

আন্দাজ করাই যাচ্ছে, নতুন করে র‌্যাংকিং প্রকাশ হলে তাতে আরও অবনতি দেখা যাবে বাংলাদেশের। বিশ্বকাপের সুপার টুয়েলভে একটি ম্যাচও জিততে না পারলে চলে যাবে দশেরও নিচে।

বর্তমানে ২৩৩ রেটিং পয়েন্ট নিয়ে দশ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশেরই সমান ২৩৬ রেটিং পয়েন্ট থাকলেও টাইগারদের এক ধাপ ওপরে সাত নম্বরে আছে আফগানিস্তান।

২৭৮ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে ইংল্যান্ড। দুইয়ে ভারত, তিনে পাকিস্তান, চারে নিউজিল্যান্ড, পাঁচে দক্ষিণ আফ্রিকা এবং ছয়ে আছে অস্ট্রেলিয়া।


আরও খবর



নির্বাচনের মাঝপথে বিশেষ বৈঠক ডেকেছে ইসি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ১২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের মাঝপথে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বিশেষ বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। দুই ধাপে ইউপিতে সহিংস ভোটের পর এ বৈঠকের আয়োজন করল ইসি। আগামীকাল নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা বিষয়ক এই বিশেষ সভা হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

 সভায় মন্ত্রিপরিষদ সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, পুলিশের আইজি, আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর মহাপরিচালকদের অংশ নেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে ইসি। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সহস্রাধিক ইউনিয়ন পরিষদের নির্বাচন পিছিয়ে গেছে। পঞ্চম ধাপের নির্বাচন ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা থাকলেও তা হচ্ছে না। ভোট পিছিয়ে জানুয়ারিতে নেওয়া যাচ্ছে। সোমবার কমিশন সভায় এ ধাপের ভোটের তফশিল ঘোষণার কথা ছিল। কিন্তু তা হয়নি। তবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে। আগামী শনিবার অনুষ্ঠেয় কমিশন সভায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ ও কয়েকটি পৌরসভার তফশিল ঘোষণা হতে পারে।

গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের ৩৬৪টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম ধাপের ভোটের দিন তিনজন করে মোট ছয়জন মারা যান। দ্বিতীয় ধাপে ভোটের দিন মারা গেছেন সাতজন। আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার তিন এবং চতুর্থ ধাপে ২৩ ডিসেম্বর ৮৪০টি নির্বাচন হবে। এমন অবস্থায় আইনশৃঙ্খলা বৈঠক আয়োজন করল ইসি।

দুই ধাপে ১১৯৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ হওয়ার পর আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ বৈঠক করতে যাচ্ছে ইসি। বৈঠক সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, তৃতীয় ও পরবর্তী ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং ১২টি পৌরসভার সাধারণ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা অনুষ্ঠিত হবে।


আরও খবর



চট্টগ্রামে কেমিক্যাল গোডাউনের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের পাহাড়তলীর সাগরিকা এলাকায় হোমল্যান্ড নামের একটি কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। অগ্নিকাণ্ডে বিপুল রাসায়নিক পণ্যসহ নানা ধরনের দ্রব্য ভস্মীভূত হয়ে গেছে। আজ শুক্রবার সকালে এ অগ্নিকাণ্ড ঘটে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১২টি গাড়ি কাজ করছে।

জানা গেছে, আজ সকালে হোমল্যান্ড কেমিক্যাল কারখানায় ধোয়া ও আগুন দেখে ফায়ার সার্ভিসে খবর দেন স্থানীয়রা। পরে পাহাড়তলী, আগ্রাবাদ ও বন্দর থেকে ফায়ার সার্ভিসের ১২টি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এদিকে, আগুনের লেলিহান শিখা মুহূর্তের মধ্যে কারখানার মধ্যে ছড়িয়ে পড়ে। কীভাবে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে, তা জানা যায়নি।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক নিউটন দাশ জানান, ফায়ার সার্ভিসের ১২টি গাড়ি দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করেছে। ক্ষয়ক্ষতি ও আগুনের সূত্রপাত তদন্ত করে বলা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি।


আরও খবর



জঙ্গি সালেহীনের মৃত্যুদণ্ডাদেশ আপিলেও বহাল

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জামালপুরে গণি গোমেজ হত্যা মামলার আসামি শীর্ষ জঙ্গি সদস্য সালাউদ্দিন সালেহীনকে দেওয়া মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগও।

মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। এই মামলার অপর আসামি জঙ্গি রাকিব মারা যাওয়ায় তার আপিল অকার্যকর ঘোষণা করেন আদালত।

মামলার শুনাতিতে আপিল বিভাগ বলেন, কোনো পলাতক আসামি আইনের আশ্রয় পেতে পারে না।

এর আগে কারাগারে থাকা অবস্থায়ও প্রচলিত বিচারব্যবস্থা অস্বীকার করে সুপ্রিম কোর্টে চিঠিও পাঠিয়েছিলেন সালেহীন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৬ সালে সালেহীন কারাগারে আটক থেকে চিঠি দিয়েছিলেন। কিন্তু ২০১৫ সালে টাঙ্গাইলে অন্য মামলায় হাজিরা দিতে নিয়ে যাওয়ার সময় তাকে ত্রিশালে প্রিজনভ্যান থেকে ছিনিয়ে নেওয়া হয়। তখন থেকে তিনি পলাতক রয়েছেন।

২০০৪ সালে জামালপুরের গণি গোমেজকে হত্যা করে জেএমবির জঙ্গিরা। ওই মামলায় ২০০৬ সালে সালেহীন ও রাকিবকে গ্রেপ্তার দেখানো হয়। ওই বছরই ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-১ তাদের মৃত্যুদণ্ড দেন। পরে ফাঁসির আদেশ বহাল রাখেন হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে আপিল করে জঙ্গিরা।

এর আগে জঙ্গি রাকিব ২০০৬ সালে কাশিমপুর কারাগার থেকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় বরাবর একটি চিঠি দেন। সেখানে তিনি উল্লেখ করেন, জজ কোর্ট হতে আইনের মৃত্যুদণ্ড মানি না। হাইকোর্ট যদি আল্লাহ আইনে বিচার করে তবে আমার আপিল আল্লাহর আইনের নিকট। তাগুতি বা কোনো কোর্টে আমি আপিল করব না।


আরও খবর



শীতকালে গুড় খেলে দূরে থাকে কোন কোন রোগ?

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীতকালের গুড়ের স্বাদ আর গন্ধে মন বেশ ভাল হয়ে যায়। কিন্তু শরীরের উপর এর কী প্রভাব পড়ে? সে কথা জেনে রাখা জরুরি।

শীতকালে গুড় খেলে নানা ভাবে শরীরের যত্ন হয়। দূরে রাখা যায় বেশ কিছু রোগ।

১) খেজুরের গুড়ে থাকে নানা ধরনের খনিজ পদার্থ। সঙ্গে প্রোটিন আর ভিটামিনও থাকে। ফলে এই গুড় নিয়ম করে খেলে শীতকালে কাজের শক্তি বাড়ে। হজমের সমস্যা দূর হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

২) নিয়মিত গুড় খেলে কমতে পারে মা‌ইগ্রেনের সমস্যা।

৩) শীতের সময়ে অনেকেরই ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা হয়। নিয়ম করে গুড় খাওয়া গেলে সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হবে।

 ৪) খেজুরের গুড়ে আছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। শীতে যখন শুষ্ক হয়ে যায় শরীর, তখন এই গুড় আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

 ৫) এ ছাড়াও গুড়ে থাকে পর্যাপ্ত পরিমাণ আয়রন। তা শরীরের হিমোগ্লোবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তাল্পতা দূর করে।

নিউজ ট্যাগ: শীতকালে গুড়

আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ২৮ নভেম্বর ২০২১




রাষ্ট্রপতির কাছে ক্ষমা চেয়ে বিদেশ যেতে পারেন খালেদা: হানিফ

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে আন্দোলন করে আসছে বিএনপি। এ অবস্থায় আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, খালেদা জিয়া একজন সাজাপ্রাপ্ত আসামি। সে হিসেবে তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইতে পারেন। যদি রাষ্ট্রপতি ক্ষমা করে দেন তাহলে তিনি বিদেশ যেতে পারবেন।

আজ শুক্রবার (২৬ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত একটি আলোচনা সভায় বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেছেন মাহবুব উল আলম হানিফ। বিশ্ব সন্ত্রাস-জঙ্গিবাদ ও হলি আর্টিজান-মুম্বাই হামলা’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ)।

আওয়ামী লীগের এই সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, দেশে জঙ্গীবাদের উত্থান শুরু হয়েছিল খালেদা জিয়ার হাত ধরে। তিনি ক্ষমতায় থাকাকালে হাওয়া ভবনে জঙ্গী হামলার পরিকল্পনা হয়েছে। সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলাও আমরা দেখেছি। বাংলা ভাই প্রকাশ্যে মিছিল করেছে। বিএনপির মদদেই এসব সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, ১৯৭৫ সালে ইতিহাসের নৃসংশ হত্যাকাণ্ডের পর বাংলাদেশ উল্টো পথে হাটতে শুরু করে। যে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে মানুষ মুক্তিযুদ্ধে জড়িয়ে পড়েছিল, সেখান থেকে দেশকে বিচ্যুত করা হয়েছে। পাকিস্তানি ভাবাদর্শ কায়েমের চেষ্টা চালিয়ে যাওয়া হয়েছে। সেই অবস্থা বাংলাশে আওয়ামী লীগ দেশকে আবার মুক্তিযুদ্ধের চেতনায় ফিরিয়ে আনে।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্মযয়ের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন পরিষদের সাবেক সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য মুহাম্মদ শফিকুর রহমান এমপি, স্বাধীনতার ঘোষণাপত্র রচয়িতা ও স্বাধীন বাংলাদেশের অন্যতম সংবিধান প্রণেতা ব্যারিস্টার আমির-উল ইসলাম, আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) মোহাম্মদ আলী সিকদার, নিরাপত্তা বিশ্লেষক ও ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, সিনিয়র সাংবাদিক ও সাবেক সভাপতি বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।


আরও খবর

হেফাজত মহাসচিব লাইফ সাপোর্টে

রবিবার ২৮ নভেম্বর ২০২১