Logo
শিরোনাম

২৮ বছরের পুরনো ভ্রূণ থেকে জন্ম নিল মলি

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:বুধবার ২৭ জানুয়ারী ২০২১ | ৩৭জন দেখেছেন
Share
News desk

Image

ছবির মলি গিভসন নামের শিশুটির বয়স মাত্র এক মাস। তবে তর্কের খাতিরে অনেকে অবশ্য তার বয়স ২৮ বছরও বলতে পারেন। কারণ, যে ভ্রূণ থেকে তার জন্ম হয়েছে সেটি সংরক্ষণ করা হয়েছিল ২৮ বছর আগে।

সেই ১৯৯২ সালের অক্টোবর মাস থেকে কন্যাশিশুটিকে ভ্রূণ অবস্থাতেই জমাট রাখা হয়েছিল দীর্ঘ ২৮ বছর। অবশেষে চলতি ফেব্রুয়ারিতে ২৯ বছর বয়সী মার্কিন তরুণী টিনা গিবসনের গর্ভে ভ্রুণটি প্রতিস্থাপন করা হয়।

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে গত ২৬ অক্টোবর জন্ম নিয়েই শিশুটি ইতিহাস তৈরি করেছে। তিন বছর আগে তার সহোদরা এমা গিবসনের জন্ম হয়েছিল ২৪ বছরের পুরনো ভ্রূণ থেকে। এবার সেই রেকর্ড ভাঙলো মলি।

তবে এত পুরোনো ভ্রূণ এই প্রথম সফলভাবে মাতৃদেহে বেড়ে উঠে জন্মলাভ করার মতো বিজ্ঞানের বিস্ময় নিয়ে বিশেষ নজর নেই মলির মা টিনা গিবসন ও বাবা বেন গিবসনের। নতুন অতিথিকে পেয়েই তারা খুব খুশি।

টেনেসি অঙ্গরাজ্যের নক্সভিল শহরের ন্যাশনাল এমব্রয় ডোনেশন সেন্টারে ১৯৯২ সালের অক্টোবরে মলি গিবসনের ভ্রূণ সংরক্ষণ করে রাখা হয়েছিল। গত ফেব্রুয়ারিতে ভ্রূণটি টিনার গর্ভে প্রতিস্থাপন করা হয়।

টিনা তিন বছর আগে ঠিক একই পদ্ধতিতে মা হয়েছিলেন। ২০১৭ সালে নভেম্বর মাসে তার গর্ভে জন্ম নেয় এমা গিবসন। ওই ভ্রূণ ২৪ বছর সংরক্ষণ করে রাখার পর ওই বছর প্রতিস্থাপন করা হয় টিনা গিবসনের গর্ভে।

 

নিউজ ট্যাগ: মলি
Share


এই সম্পর্কিত আরও খবর

গাড়ির উপর রহস্যময় পায়ের ছাপ!

রাশিয়ায় বিড়াল বসছে উপমন্ত্রীর পদে!

এক বটগাছে ৭০ মৌচাক