Logo
শিরোনাম

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পুরনো জ্যোতিষশাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়। যেমন দৈনিক রাশিফল প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে, তেমন সাপ্তাহিক, মাসিক তথা বার্ষিক রাশিফল যথাক্রমে সপ্তাহ, মাস এবং বছরের ভবিষ্যদ্বাণী করে। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে।

মেষ রাশি: পূর্বে আপনার কাছ থেকে ঋণ নিয়েছিলেন এমন কোনো ব্যক্তি আজ সেই অর্থ আপনাকে ফেরত দিতে পারেন। যার ফলে আপনার আর্থিক দিকটির আজ উন্নতি হবে। ব্যবসা সম্পর্কিত কথা আজ কারুর সাথে আলোচনা করবেন না। আজ আপনি আপনার দিনটি যোগ ব্যায়াম এবং ধ্যান দিয়ে শুরু করতে পারেন। যার ফলে মানসিক শান্তি বজায় থাকবে। প্রেমের জীবনে আজ কোনো অপ্রত্যাশিত মোড় আসবে। অর্ধাঙ্গিনীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

বৃষ রাশি: কোনো বন্ধুর কাছ থেকে পাওয়া কিছু মূল্যবান পরামর্শ আজ আপনাকে সাহায্য করবে। আপনার ব্যক্তিত্ব আজ খুব সহজেই সবাইকে আকৃষ্ট করবে। পড়ুয়াদের অযথা পড়ার কাজ বাকি না রেখে আজকেই তা শেষ করে ফেললে ভালো হয়। আপনার প্রেমের জীবন আজ ক্ষতিগ্রস্ত হতে পারে। দিনের শুরুতে আজ আপনি কোনো আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। যা আপনার পুরো দিনটিকে প্রভাবিত করতে পারে। বন্ধু এবং আত্মীয়দের সাথে আজ ভালো সময় কাটান।

মিথুন রাশি: প্রেমের জীবনে আপনি আজ এক বিষ্ময়কর উপলব্ধি লাভ করবেন। আপনার ভবিষ্যতের লক্ষ্য এবং পরিকল্পনা সম্পর্কে গোপনীয়তা বজায় রাখুন। প্রিয়জনের সঙ্গে তর্ক হতে পারে এমন বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা আজ এড়িয়ে চলা উচিত। গর্ভবতী মহিলাদের আজ সাবধানে থাকতে হবে। আজকে আপনি আপনার অবসর সময়টি মোবাইল চালিয়ে বা টিভি দেখে ব্যয় করতে পারেন। বিবাহিত জীবন আজ সুখের হবে।

কর্কট রাশি: আজ আপনি আপনার ভাইয়ের কাছ থেকে কোনো কাজে দারুণভাবে সহায়তা পাবেন। মন ভালো রাখতে আজ ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবদের সাথে কিছুটা সময় কাটান। প্রেমের সম্পর্কে কোনো সমস্যা হলে আজ আপনি আপনার ভালোবাসার মানুষটির সাথে কিছুটা সময় কাটান এবং তাঁর সাথে কথা বলুন। কোথাও ভ্রমণের পরিকল্পনা থাকলে আজ অব্যশই জিনিসপত্রগুলির প্রতি নজর দিন। নাহলে সেগুলি চুরি হয়ে যেতে পারে। আজ আপনি আপনার জীবনসঙ্গীর সাথে কোথাও বেড়াতে গিয়ে একটি চমৎকার সময় কাটাবেন।

সিংহ রাশি: অন্যদের মনে আপনার ছাপ ফেলার ক্ষমতা আজ আপনাকে পুরস্কৃত করবে। কোনো কিছু না ভেবেই অন্যদের কথা শুনে বিনিয়োগ করলে আজ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। আজ নিজের রোমান্টিক মনোভাব সবার সামনে প্রকাশ করবেন না। যেকোনো কাজ করার আগেই আজ অবশ্যই সতর্ক হন। আজ বিবাহিত জীবনে আপনি কোনো সমস্যার মুখোমুখি হতে পারেন। এমতাবস্থায়, অর্ধাঙ্গিনীকে সময় দিয়ে তাঁর সাথে কথা বলুন।

কন্যা রাশি: কর্মক্ষেত্রে সবাই আন্তরিকভাবে আজ আপনার কথা শুনবেন। এই রাশির জাতকদের আজকে নিজেকে বোঝা খুব দরকার। আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। কোনো অপ্রয়োজনীয় জিনিসের প্রতি অর্থ খরচ করার কারণে আজ আপনি আপনার স্ত্রীর প্রতি বিচলিত হবেন। আজ নিজেকে সময় দেওয়ার চেষ্টা করুন। আজ ভালো অর্থ উপার্জন হলেও খরচ বৃদ্ধির ফলে আপনার সঞ্চয় করা কঠিন হবে।

তুলা রাশি: আপনার কাছে আজ আকষ্মিকভাবে অর্থের আগমন ঘটবে। যার ফলে আপনার একাধিক আর্থিক সমস্যার সমাধানও হবে। কর্মক্ষেত্রে উর্ধ্বতন ব্যক্তিদের কাছ থেকে পাওয়া সমর্থন এবং প্রশংসা আপনার প্রত্যয় ও সাহসকে আজ বাড়িয়ে তুলবে। আপনার ভালোবাসার মানুষটির কাছ থেকে পাওয়া ফোন কল আজ আপনার দিনটিকে সফল করে তুলবে। আজকে জীবনসঙ্গীর সঙ্গে সময় কাটানোর জন্য আপনার কাছে যথেষ্ট সময় থাকবে। আপনার রুক্ষ মেজাজ আজ আপনাকে কোনো সমস্যায় ফেলতে পারে।

বৃশ্চিক রাশি: আজ বাড়িতে পড়ে থাকা কাজগুলি শেষ করার জন্য একটি অনুকূল দিন। নিজে নিজে ওষুধ না খেয়ে চিকিৎসকের সঠিক পরামর্শ নিন। ভবিষ্যতকে সুরক্ষিত করতে আজ থেকে সঞ্চয় শুরু করুন এবং অতিরিক্ত ব্যয় এড়িয়ে চলুন। প্রেমের জন্য আজকের দিনটি দুর্দান্ত। বিবাহিত জীবনে আজ কিছু সমস্যা এলেও আপনি তা কাটিয়ে উঠতে পারবেন। নিজের কাজ সঠিকভাবে মন দিয়ে করে গেলেই সাফল্য নিশ্চিতরূপে আজ আপনার কাছে ধরা দেবে।

ধনু রাশি: বাড়ির কোনো ছোটখাটো পরিবর্তনের দায়িত্ব আজ আপনার উপর এসে পড়বে। আজ কাউকে অর্থ ঋণ হিসেবে দেওয়ার চেষ্টা করবেন না। পাশাপাশি, যদি দিতেই হয় তাহলে তিনি কবে সেই অর্থ ফেরত দেবেন তা লিখিতভাবে নিজের কাছে রাখুন। ভালোবাসার মানুষটির জন্য আজ সন্ধ্যের দিকে কিছু বিশেষ পরিকল্পনা করুন। পাশাপাশি, সময়টিকে যতটা সম্ভব রোমান্টিক করে তোলার চেষ্টা করুন। আজ আপনি প্রচুর আমন্ত্রণ পাবেন এবং কোনো আকষ্মিক উপহারও আপনার জন্য আসতে পারে। অর্ধাঙ্গিনীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

মকর রাশি: আত্মীয়দের বাড়িতে ছোট সফরের ফলে দৈনিক ব্যস্ততার মধ্যেও কিছুটা শান্তি পাবেন। আপনার পরিবারের সদস্যরা আজ আপনার কাছ থেকে অনেক আশা করতে পারেন। যা আপনার কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়াবে। যাঁরা জমি বিক্রি করার ভাবনায় ছিলেন তাঁরা আজ একজন ভালো ক্রেতার সন্ধান পাবেন এবং লাভবানও হবেন। কর্মক্ষেত্রে ফাঁকি না দিয়ে সঠিকভাবে কাজ করুন। আজ অবশ্যই কিছুটা সময় নিজের জন্য বের করুন। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

কুম্ভ রাশি: আপনি আজ কোনো অজানা উৎস থেকে অর্থ উপার্জন করতে পারেন। যার ফলে আপনার একাধিক আর্থিক সমস্যার সমাধান ঘটবে। অযথা চিন্তার মাধ্যমে আজ সময় নষ্ট করবেন না। আপনার স্ত্রীর সাথে ভালো বোঝাপড়া বাড়িতে সুখ-শান্তি এবং সমৃদ্ধি বয়ে আনবে। পাশাপাশি, আপনার স্ত্রী আজ আপনার সম্পর্কে প্রশংসাও করবেন। প্রেমের জন্য দিনটি নিঃসন্দেহে ভালো। নিজের কোনো পরিকল্পনার কথা আজ সবাইকে জানিয়ে দেবেন না।

মীন রাশি: আপনার ভালোবাসার মানুষটির সাথে আজ ভালো আচরণ করুন। অন্যথায় আপনাকে পরে অনুতাপ করতে হতে পারে। কোথাও বিনিয়োগের আগে আজ অবশ্যই সতর্ক হন। সন্তানদের কাছ থেকে আজ কোনো শিহরণ জাগানো খবর পেতে পারেন। স্বাস্থ্যের অবশ্যই যত্ন নিন। আজকে মদ-সিগারেট থেকে দূরে থাকার চেষ্টা করুন। স্ত্রীর কোনো চাহিদা আজ আপনাকে চাপে ফেলতে পারে। আপনার নতুন পরিকল্পনা এবং উদ্যোগ সম্পর্কে আজ সঙ্গীরা উৎসাহী হবেন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




হেইলির সঙ্গে সেলেনার ‘বিশেষ বন্ধুত্ব’ মানতে নারাজ জাস্টিন

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অনেক আগেই ভেঙেছে সেলেনা গোমেজ এবং জাস্টিন বিবার জুটি। তবু আবার আলোচনায় তারা। সম্প্রতি সেলেনার সঙ্গে আর এক তরুণীর ঘনিষ্ঠ ছবি ভাইরাল হয়েছে। প্রমোদতরীতে তারা পরস্পরকে আলিঙ্গন করছিলেন। সেলেনার পাশে কে এই নারী তা নিয়ে জল্পনা চলছিল। তারপরই সামনে আসে অবাক করা তথ্য। সেই নারী আর কেউ নন, জাস্টিনের স্ত্রী হেইলি বিবার। বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন জাস্টিন। সাবেক প্রেমিকার সঙ্গে তার বর্তমান স্ত্রীর বিশেষ বন্ধুত্ব কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয় বলে জানান তিনি। তবে ইদানীং বেশ হাসিখুসি দেখাচ্ছে ফেটিশ গায়িকাকে। নেপথ্যে কি সাবেকের স্ত্রী হেইলি?

২০১৬ সালে জাস্টিনের সঙ্গে সম্পর্কে থাকা অবস্থায় ভয়াবহ মানসিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছিলেন সেলেনা। মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে ওই বছরের আগস্টে সব সংগীত-অনুষ্ঠানের চুক্তি বাতিল করে দিয়েছিলেন তিনি। মনে হয়েছিল, আর বুঝি বাঁচবেন না! জীবন শেষ করে দেওয়ার কথাও জানিয়েছিলেন সেলেনা। তবে আগলে রেখেছিলেন মা ম্যান্ডি টিফি। সেলেনাকে কোনো কঠিন আঘাতের মধ্যে দিয়ে যেতে দেননি।

জানা গিয়েছিল, বাইপোলার ডিসঅর্ডারের মতো মানসিক জটিলতায় আক্রান্ত হয়েছিলেন এই তারকা। ২০১৮ সালেও রিহ্যাবে দুই সপ্তাহ কাটান তিনি। জাস্টিনের সঙ্গে সম্পর্ক পুরোপুরি শেষ করেন। তারপরই হেইলিকে বিয়ে করেন জাস্টিন। ২০২২ সালে মুক্তি পাওয়া মাই মাইন্ড অ্যান্ড মি তথ্যচিত্রে নিজের বিভীষিকার দিনগুলো তুলে ধরেছেন সেলেনা। সচেতনতা ছড়িয়েছেন মানসিক স্বাস্থ্য নিয়ে।

অনেকের মতো হেইলি-বিবারের বাগদানের খবরে তিনিও অবাক হয়েছিলেন। শেষে ভেবেচিন্তে বিবারকে একটি আবেগবহুল চিঠি লেখেন সেলেনা। সাবেক প্রেমিক ও তার হবু স্ত্রীকে শুভেচ্ছাও জানিয়েছিলেন সেলেনা। তারপর হেইলির সঙ্গে কবে অন্য রসায়নে পৌঁছে গেছেন তা কারও চোখে পড়েনি।


আরও খবর



২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ হিসেবে গড়তে চাই: প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আমাদের সৌভাগ্য ২০২১ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছি, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে আমরা উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই।

রোববার (৪ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের ভাটিয়ারীর বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

এ সময় মিলিটারির নবীন অফিসারদের উদ্দেশ্যে- প্রধানমন্ত্রী বলেন, আজকের নবীন অফিসাররাই হবে ২০৪১ এর সৈনিক। যারা বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে। দুর্যোগ-দুর্বিপাক সবক্ষেত্রেই সেনাবাহিনী যথাযথ ভূমিকা পালন করছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, ৭৫ সালের পর দীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। তখন সেনাবাহিনীকে আধুনিকায়ন করার পদক্ষেপ নেওয়া হয়। আমরা শান্তি চাই, যুদ্ধ নয়। জাতির পিতাই বলেছেন- সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়, আমরা তা মেনে চলছি। সেভাবে আমরা আমাদের দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্য স্থির করে আমাদের সুবর্ণজয়ন্তী ২০২১ সাল পালন করেছি। ২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন করেছি।

সেখান থেকে দুপুরে হেলিকপ্টারে চট্টগ্রাম স্টেডিয়ামে আসবেন। স্টেডিয়াম থেকে গাড়িতে করে প্রধানমন্ত্রী পলোগ্রাউন্ডে জনসভায় যোগ দেবেন। বিকেল ৩টায় দলীয় জনসভায় ভাষণ দেবেন আওয়ামী লীগ সভাপতি।


আরও খবর



বাংলাদেশ বিশ্বকে চমকে দিয়েছে : বিশ্ব ব্যাংক

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অসাধারণ উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট মার্টিন রাইজার। সোমবার (১৪ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। এ সময় বাংলাদেশের এ উন্নয়নকে একটি সফল ঘটনা হিসেবে বর্ণনা করেছেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট।

মার্টিন রাইজার বলেন, বাংলাদেশ উন্নয়নের একটি সফল ক্ষেত্র এবং একটি অত্যন্ত চিত্তাকর্ষক অর্জন করেছে। বাংলাদেশ তার উন্নয়নের মাধ্যমে চমক সৃষ্টিকারী দেশগুলোর মধ্যে একটি হয়ে উঠছে।

আলোচনায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিশ্বের সঙ্গে মুক্ত ও স্বচ্ছ সম্পর্ক বজায় রাখতে চায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের ব্যবস্থা নিতে বিশ্বব্যাংককে অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধের কারণে সমগ্র বিশ্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে।


আরও খবর



ভাসমান সবজি চাষে ঝুঁকছেন গাইবান্ধার নারীরা

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাইবান্ধায় পানিতে ডুবে থাকা বিভিন্ন বিলে ভাসমান সবজি চাষের বিপুল সম্ভাবনা দেখা যাচ্ছে। জেলা সদর, সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে বয়ে চলা যমুনা, ব্রহ্মপুত্র ও তিস্তা নদের তীরবর্তী উপজেলার বিল-ঝিলের জমি বছরের অর্ধেক সময় পানিতে ডুবে থাকে। এসব এলাকার মধ্যে সাঘাটায় ভাসমান বেডে কচুরিপানার ওপর মাটি ছাড়াই চাষ করা হচ্ছে সবজি। ভাসমান পদ্ধতিতে সবজি চাষে খরচ কম, আয় বেশি হওয়ায় স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা।

বর্তমানে গাইবান্ধার সাঘাটা উপজেলার ঘুড়িদহ ইউনিয়নের ঝাড়াবর্ষা বিলে ভাসমান বেডে সবজি চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রথমদিকে চাষিরা সন্দিহান থাকলেও পরীক্ষামূলক চাষে সফলতা আসায় ভাসমান বেডে সবজি চাষে উৎসাহিত হচ্ছেন এলাকার মানুষ।

সরেজমিনে জানা যায়, রাস্তার পাশেই ঝাড়াবর্ষা বিল। এ বিলে ভাসমান বেডে সবজি চাষ করা হয়েছে। পরপর ভাসমান ৮টি বেড। তাতে কলমি শাক, লাল শাক, পুই শাকসহ বিভিন্ন রকমের সবজি আছে। কলাগাছের ওপর কচুরিপানা পচিয়ে বেড তৈরি কার হয়েছে। প্রতিটি বেডে বীজ ছিটিয়ে দেওয়ায় সবজির লতাপাতা ছড়িয়ে আছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, সাঘাটা উপজেলার নদী তীরবর্তী বিলগুলোয় বর্ষাকাল শেষেও অনেক সময় পানিতে ডুবে থাকে। ভাসমান বেডে শীতকালীন শাক-সবজি চাষ করা সম্ভব। এ বছর সাঘাটার তিনটি পয়েন্টে পরীক্ষামূলক এ চাষ করা হয়েছে।

ভাসমান সবজি চাষি বিলকিস বেগম বলেন, উদয়ন এনজিও থেকে মমতা আপা এসে ডোবার মধ্যে ভাসমান বেডে সবজি চাষ করতে বলেন। তার নির্দেশনায় বেড তৈরি করি। নাছিমা বেগম, শরিফা বেগম, তহমিনা বেগম মিলে ডোবায় ছয়টি বেডে সবজি চাষ করি। একটিতে কলমি শাক, একটিতে লাল শাক, একটিতে পুই শাক ও একটিতে ডাটা শাক আবাদ করি। এমন সবজি চাষের অভিজ্ঞতা নতুন। যে ফলন হয়েছে তাতে নিজেরা খেয়েও সপ্তাহে ৩-৪শ টাকা বিক্রি করতে পারছি। সবজি চাষি তহমিনা বেগম বলেন, কলমি শাক আবাদ করেছি। একদিন পরপর শাক তুলি। কিছু খাই, কিছু বিক্রি করি। ভালোই হয়েছে। খাওয়াও যায়, বেচাও যায়। পরেরবার আরও বেশি করে আবাদ করবো।

লাল শাক বেডে পরিচর্যা করতে আসা শরিফা বেগম বলেন, হামার ঘরে সবজি চাষ দেখিয়া গ্রামের সবাই করবের চাবার নাগছে। হামরা খুব খুশি। এ মাসে হাজার বারোশ টাকার শাক বেঁচচি। কৃষক মতিয়ার রহমান বলেন, উদয়নের সহযোগিতায় স্ত্রী নাছিমা বেগমকে নিয়ে ভাসমান বেডে পরিচর্যা করে নিজে খেয়েও এ মাসে ১৩শ টাকার শাক বিক্রি করেছি। আমাদের দেখে অনেকেই আগ্রহী হয়ে উঠেছে। এলাকায় ভাসমান সবজি চাষ ভালো সাড়া ফেলেছে। তবে কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণসহ সহযোগিতা পেলে আরও বড় পরিসরে চাষাবাদ করতে পারবো।

উদয়ন স্বাবলম্বী সংস্থার ফিল্ড অর্গানাইজার মমতা খাতুন বলেন, গাইবান্ধাসহ উত্তরের ১১টি জেলায় এ পদ্ধতিতে পরীক্ষামূলক ভাসমান বেডে সবজি চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। এখান থেকে একটি পরিবার নিজের চাহিদা পূরণ করেও সপ্তাহে তিনশ থেকে চারশ টাকা আয় করছে। এ পর্যন্ত ঝাড়াবর্ষা বিলসহ এলাকার পৃথক তিনটি স্থানে ২৪টি বেড করা হয়েছে। একটি বেডে তিন থেকে চারবার লাল শাক, একবার পুঁই শাক, ডাটা শাক চাষ করা যায়। এক বেডে একবারে এক ফসল থেকে দুই-আড়াই হাজার টাকা আয় করা যায়। প্রতিটি বেডের দৈর্ঘ হতে পারে ২৫-৩০ ফুট (ছোট-বড় হতে পারে)। প্রস্থ চার-পাঁচ ফুট। বেডটি দুটি স্তরে তৈরি করা হয়। এরমধ্যে নিচের স্তরে কলাগাছ দিয়ে একটি বেড তৈরি করা হয়। উপরের স্তরে কচুরিপানা দেওয়া হয়। কচুরিপানা পচে গেলে উপরে বীজ ছিটিয়ে দেওয়া হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বেলাল উদ্দিন বলেন, ভাসমান পদ্ধতিতে চাষাবাদ হাওরাঞ্চলে বেশি হয়। গাইবান্ধার একটি উন্নয়ন সংস্থা ভাসমান বেডে সবজি চাষের উদ্যোগ নিয়েছে। আমরা জানতে পেরেছি, তাদের ভাসমান সবজি চাষে ওই এলাকার কৃষকরা উদ্বুদ্ধ হচ্ছেন। ভাসমান সবজি চাষে কৃষাণ-কৃষাণিদের প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতা করা হবে।

নিউজ ট্যাগ: ভাসমান সবজি চাষ

আরও খবর



বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপের প্রথম নক আউট পর্বের ম্যাচে যুক্তরাষ্ট্রেকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো নেদারল্যান্ড । শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯ টায় খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামে এই দু'দল। ম্যাচের প্রথমেই ডিপাইয়ের গোলে এগিয়ে যায় ডাচরা। এরপর ম্যাচের অতিরিক্ত সময়ে করা গোলে দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ডাচরা। বিরতি থেকে ফিরে ব্যবধান কমালেও শেষ পর্যন্ত ৩-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় যুক্তরাষ্ট্রে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু'দল। ম্যাচের ৩ মিনিটে সহজ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হয় খ্রিশ্চান পুলিসিক। এরপরও বেশ কিছু আক্রমণ করে তারা। তবে ম্যাচে ১০ মিনিটে গোলের দেখা পায় নেদারল্যান্ড। ডান দিক থেকে আসা ক্রস থেকে বল পেয়ে গোল করেন মেমফিস ডিপাই। তার গোলে এগিয়ে যায় নেদারল্যান্ড।

ম্যাচে পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। তবে ম্যাচের ২৭ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় ডি বক্সে ঢুকে যায় মেমফিস ডিপাই। তবে তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার। এরপর খেলার গতি কিছুটা কমিয়ে আনে যুক্তরাষ্ট্র। নিজেদের মধ্যে বল দেওয়া নেওয়া করে আক্রমণে উঠার চেষ্টা করে তারা।

ম্যাচের ৪১ মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে যুক্তরাষ্ট্র। তবে তা কাজে লাগাতে পারেনি। ম্যাচের ৪৩ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোড়ালো শট করে টিম উইহা। তবে তা রুখে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট। ম্যাচের ৪৫ মিনিটে একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সে ঢুকে শট করেন সার্জিনো ডেস্ট। তবে ডাচ ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। 

উল্টো ম্যাচের অতিরিক্ত সময়ে আবারো গোল খেয়ে বসে যুক্তরাষ্ট্র। ডেলি ব্লাইন্ড গোল করে ডাচদের লিড বাড়িয়ে দেন। দুই গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে নেদারল্যান্ড।

বিরতি থেকে ফিরেই গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। ম্যাচের ৪৮ মিনিটে সহজ সুযোগ পায় তার। কর্নার থেকে ভেসে আসা বলে হেডে গোলমুখে গেলেও তা গোললাইন থেকে ক্লিয়ার করে ডাচরা। এরপর আরও বেশ কিছু আক্রমণ করে যুক্তরাষ্ট্র। তবে গোল পেতে ব্যর্থ হয় তারা।

অন্যদিকে লিড বাড়ানোর সুযোগ পায় নেদারল্যান্ডও। তবে তারাও গোল করতে ব্যর্থ হয়। ম্যাচের ৭০ মিনিটে আক্রমণে যায় নেদারল্যান্ড। সেখান থেকে কর্নার আদায় করে তারা। কর্নার থেকে ভেসে আসা বলে হেড করেন ভার্জিল ভ্যান ডাইক। তবে তা চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ম্যাচের ৭২ মিনিটে ডাবল সেভ দিয়ে দলকে রক্ষা করেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার।  

ম্যাচের ৭৫ মিনিটে ভুল পাস থেকে বল পেয়ে গোলের দারুণ সুযোগ পান বদলি নামা হাজী রাইট। তবে সেই সুযোগ মিস করেন তিনি। তবে ৭৬ মিনিটে গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। ডান দিক থেকে আসা ক্রস থেকে এবার গোল করে পাপ মোচন করেন হাজী রাইট। গোলের ব্যবধান কমিয়ে আক্রমণের ধার বাড়ায় যুক্তরাষ্ট্র। আবার গোলের সুযোগ আসে তাদের সামনে। তবে জায়গা ছেড়ে বেড়িয়ে এসে ক্লিয়ার করে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট।

ম্যাচের  ব্যবধান কমিয়ে ম্যাচে সমতায় আনতে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। তবে ম্যাচের ৮১ মিনিটে গোল খেয়ে বসে তারা। বাম দিক থেকে আসা ক্রস থেকে গোল করেন ডেনজেল ডামফ্রইস। তার গোলে আবারও দুই গোলের লিড পায় ডাচরা।

এরপর ম্যাচের ফিরতে একাধিক আক্রমণ চালায় যুক্তরাষ্ট্র। অন্যদিকে গোলের ব্যবধান বাড়ানোর চেষ্টা করে ডাচরা। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ড। এই জয়ে শেষ আট নিশ্চিত করলো ডাচরা। আর বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় যুক্তরাষ্ট্রকে।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২