শিরোনাম

আরশোলার বিয়ারে স্বচ্ছন্দবোধ করেন জাপানীরা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ছুটি উদ্‌যাপনের একটি বড় অংশ জুড়ে অনেকসময় থাকে ঠান্ডা বিয়ার। সেই বিয়ারের তালিকায় আকছার থাকে ডার্ক বিয়ার, জার্মান বক, পোর্টার, হুইট বিয়ার ইত্যাদি বিয়ারের রকমারি সম্ভার। তবে জানেন কি, বিয়ারের এই তালিকায় আছে আরও একটি বিয়ার আরশোলার বিয়ার। শুনেই আঁতকে উঠলেন নিশ্চয়। শরীরও খানিক ঘিন ঘিন করে উঠল। তবে জাপানের মানুষ কিন্তু আরশোলার বিয়ারে যথেষ্ট স্বচ্ছন্দবোধ করেন। জাপানে এই আরশোলার বিয়ার তৈরি হয় কঞ্চুটক বা পোকা টক দিয়ে।

এই আরশোলার বিয়ার তৈরি করতে প্রথমেই বিভিন্ন কৌশলে আরশোলাগুলিকে বাক্সবন্দি করা হয়। তারপর জীবন্ত আরশোলাগুলিকে গরম জলে ফুটিয়ে তিন থেকে চারদিন রেখে দেওয়া হয়। তিন-চারদিন পর তেলাপোকা থেকে রস বার করে পানীয়তে পরিণত করা হয়।

বিশেষ করে পুরুষ তাইওয়ানি আরশোলা জাপানে খুবই সুস্বাদু বলে মনে করা হয়। এমনকি তা ফল হিসাবেও খেয়ে থাকেন জাপানের মানুষ।

জাপানে এই প্রতি বোতল আরশোলা বিয়ারের দাম ৪৫০ ইয়েন (প্রায় ৩০০ টাকা)। এই বিয়ারটি জাপানে কাবুতোকামা নামে পরিচিত। বিংশ শতাব্দীর শুরু থেকে জাপানে এই আরশোলা বিয়ার খুবই জনপ্রিয়।


আরও খবর



শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করে আখের রস

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গ্রীষ্মের দুপুরে রোদের দাবদাহ থেকে একটু শান্তি পেতে এক চুমুক আখের রস কে না খেয়েছেন! কিন্তু শুধু তৃষ্ণা নিবারণ নয়, আখের রসে চুমুক দিলে বাড়ে শুক্রাণুর সংখ্যাও। অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের। শুধু শুক্রাণুর সংখ্যাবৃদ্ধিই নয়, বৃক্কের স্বাস্থ্য ভাল রাখতেও আখের রস দারুণ উপযোগী।

এ ছাড়াও রয়েছে এর বিবিধ গুণ। যেমন

১। নারী ও পুরুষ, উভয়ের ক্ষেত্রেই প্রজননের নানা সমস্যার সমাধানে বেশ কার্যকরী আখের রস। বিশেষজ্ঞদের মতে, পুরুষদের বীর্যে শুক্রাণুর সংখ্যা বাড়াতে আখের রস বেশ উপযোগী। মহিলাদের সন্তান প্রসবেও সহায়তা করে আখের রস। স্তনদুগ্ধ নিঃসরণেও আখের রস সহায় হয় বলে মত বিশেষজ্ঞদের।

২। লিভার ভাল রাখতে ও কার্যক্ষমতা বৃদ্ধি করতে আখের রস খাওয়ার প্রচলন কিন্তু বেশ প্রাচীন। জন্ডিস আক্রান্ত রোগীর সম্পূর্ণ সুস্থতায় আখের রস একটি প্রচলিত পথ্য।

৩। ত্বক ও চুল ভাল রাখার ক্ষেত্রেও বেশ কার্যকর আখের রস। আখের রসে থাকে আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা ত্বক ভাল রাখতে সাহায্য করে, কমায় ব্রণর সমস্যা। মাথার খুশকির সমস্যা কমাতেও এর বিশেষ ভূমিকা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

৪। আখে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় মুশকিল আসান হতে পারে। ফাইবার নিয়ন্ত্রণে রাখে কলেস্টেরলের সমস্যাকেও।

তবে উপকার পেতে টাটকা রস খাওয়া বেশি দরকার। তা ছাড়া, বিকেলের পর আখের রস খেতে নিষেধ করেন অনেকে।

 


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




পাসপোর্ট অধিদপ্তরে চাকরির সুযোগ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। পাঁচটি ভিন্ন পদে মোট ছয় জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। নারী ও পুরুষ প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

পদের নাম

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টটেন্ট, রেকর্ড কিপার।

পদসংখ্যা : সর্বমোট ছয় জন।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক/ উচ্চমাধ্যমিক পাস প্রার্থীরা বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারবেন। কিছু কিছু পদের জন্য প্রার্থীর কম্পিউটারে দক্ষতা থাকতে হবে। প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ থেকে অনূর্ধ্ব ৩০ বছরের মধ্যে হতে হবে।

আবেদন ফি : টেলিটক প্রিপেইড নম্বর থেকে ফি বাবদ ১০০ টাকা, সার্ভিস চার্জ বাবদ ১২ টাকাসহ মোট ১১২ টাকা আবেদন ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

বেতন : বিভিন্ন পদের জন্য জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী বেতন-ভাতা দেওয়া হবে।

আবেদনের নিয়ম : আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন ( http://dip.teletalk.com.bd/ ) এই ঠিকানায়।

আবেদনের শেষ তারিখ : ৪ জানুয়ারি, ২০২২।


আরও খবর

যমুনা গ্রুপে চাকরির সুযোগ

রবিবার ১৬ জানুয়ারী ২০২২

সরকারিভাবে লোক নিচ্ছে সৌদি আরব

মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২




জালভোট দিতে এসে আটক স্কুলছাত্র

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে জালভোট দিতে এসে পুলিশের হাতে ধরা পড়ল দশম শ্রেণির এক ছাত্র। স্থানীয় এক বড় ভাইয়ের নির্দেশে জালভোট দিতে এসেছিল বলে জানায় আটক শিক্ষার্থী।

আটক শিক্ষার্থী (১৫) রাজবাড়ীর সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের বাসিন্দা এবং রাজবাড়ী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী।

রোববার দুপুরে মিজানপুর ইউনিয়নের ১নং সূর্যনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ সময় সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার সাহা, জাতীয় গোয়েন্দা সংস্থা রাজবাড়ীর সহকারী পরিচালক গোলাম রব্বানী ও প্রিসাইডিং অফিসার অমর অধিকারী উপস্থিত ছিলেন।

সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার সাহা জানান, ১নং সূর্যনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্র পরিদর্শনে এলে ৪নং বুথে ও ছেলেটিকে দেখে সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। একপর্যায়ে সে জালভোট দিতে আসার কথা স্বীকার করলে তাকে কর্তব্যরত পুলিশ আটক করে প্রিসাইডিং অফিসারের কাছে হস্তান্তর করেন।

প্রিসাইডিং অফিসার অমর অধিকারী বলেন, ভ্রাম্যমাণ টিম এসে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

নিউজ ট্যাগ: জালভোট

আরও খবর



নারায়ণগঞ্জে ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ৩

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের আড়াই হাজারের হাইজাবী ইউনিয়নের ইলমদী গ্রামে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বুধবার (১২ জানুয়ারি) মধ্যরাতে এই ঘটনা ঘটে। পরে বৃহস্পতিবার সকাল ৭টার দিকে স্থানীয়দের মাধ্যমে পুলিশ খবর পেয়ে মরদেহগুলো উদ্ধার করে।

নিহতরা হলেন- মফিজুল, জমিরুল ও নবী। তবে তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন আড়াইহাজার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান। তিনি বলেন, আজ ভোরে ডাকাত সন্দেহে গণপিটুনিতে তিনজন নিহত হয়েছেন। তারা আসলেই ডাকাত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, রাতে কোনো এক সময় ডাকাত সন্দেহে এই তিন জনকে পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। সকালে গিয়ে তাদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

এর মধ্যে জেসলু একটি লেগুনার মালিক। আর বাকি দুজন লেগুনার চালক বলে জানা গেছে।


আরও খবর



মাদাগাস্কার উপকূলে নৌকাডুবি, নিহত ১৭

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কারে নৌকাডুবিতে কমপক্ষে ১৭ জন মারা গেছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও প্রায় ৬০ জন। সোমবার (২০ ডিসেম্বর) দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকায় নৌকাডুবির পর প্রাণহানির এই ঘটনা ঘটে। মাদাগাস্কারের মেরিটাইম কর্তৃপক্ষের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

আফ্রিকার এই দেশটির বন্দর কর্তৃপক্ষের প্রধান জ্যঁ এডমান্ড রান্দ্রিয়ানানতেনাইনা জানিয়েছেন, নৌকাটিতে মোট ১৩০ জন আরোহী ছিলেন এবং দুর্ঘটনার পর ৪৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এছাড়া নিখোঁজদের সন্ধানে স্থানীয় স্বেচ্ছাসেবকদেরকে সঙ্গে নিয়ে উদ্ধারকাজ চলছে।

তিনি আরও জানিয়েছেন, ডুবে যাওয়া নৌকাটি মূলত কার্গো ভেসেল হিসেবে বা পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত হতো। তবে সোমবার সেটি অবৈধভাবে যাত্রী নিয়েছিল।

এএফপি বলছে, নৌকাডুবির ঘটনার পর উপকূলীয় এলাকায় সশস্ত্র পুলিশ পাঠানো হয়েছে এবং তদন্ত শুরু করা হয়েছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২