Logo
শিরোনাম

বাড়ছে মেঘনার পানি : তলিয়ে গেছে উপকূল সংলগ্ন এলাকা

প্রকাশিত:রবিবার ১৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুরে মেঘনা নদীর সৃষ্ট জোয়ারের পানিতে উপকূল সংলগ্ন বেশ কিছু এলাকা তলিয়ে গেছে। গত কয়েকদিনের জোয়ারের পানির চেয়ে শনিবারের (১৩ আগস্ট) জোয়ারের পানির উচ্চতা ছিল অনেক বেশি।

স্থানীয় জানান, স্বাভাবিকের চেয়ে অন্তত তিন ফুটের বেশি পানি উপকূলে ঢুকে পড়েছে। এতে ডুবে গেছে বাড়িঘর, রাস্তাঘাট, মাছের পুকুর ও ফসলি জমি। ফলে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন এলাকাবাসী। নদীর তীব্র ঢেউয়ে উপকূলজুড়ে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে।

উপকূলীয় এলাকার বাসিন্দারা জানিয়েছেন, মেঘনা নদীর উপকূলীয় কমলনগর এবং রামগতি উপজেলার প্রায় ৩৭ কিলোমিটার এলাকা অরক্ষিত হয়ে পড়েছে। নদীর তীররক্ষা বাঁধ নির্মাণ না হওয়ায় মেঘনার সৃষ্ট জোয়ারের পানি সহজেই লোকালয়ে ঢুকে যায়। এছাড়া সদরের চররমনী মোহন এবং রায়পুরের দক্ষিণ চরবংশী ও উত্তর চর বংশী এলাকায় পানি ঢুকেছে।

লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনী মোহন ইউনিয়নের চর আলী হাসান গ্রামের বাসিন্দা নুরুল আলম বলেন, জোয়ারের পানির তোড়ে আমাদের এলাকার মনপুরা ব্রিজ-চেয়ারম্যান বাড়ি সড়ক ভেঙে গেছে। এতে ভাঙা রাস্তা দিয়ে অতিরিক্ত পানি ঢুকে বাড়িঘর তলিয়ে গেছে। এলাকার আনোয়ার হোসেন ও রৌশন আলীসহ বেশ কয়েকজনের পুকুরের মাছ ভেসে গেছে।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ বলেছেন, প্রতি অমাবস্যা এবং পূর্ণিমার জোয়ারে মেঘনা নদীতে স্বাভাবিকের চেয়ে দুই থেকে আড়াই ফুট পানি বৃদ্ধি পায়। এখন পূর্ণিমা এবং বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকায় জোয়ারের অতিরিক্ত পানি উপকূলের বাড়িঘরে ঢুকেছে। আগামী ১৫ আগস্ট পর্যন্ত এ অবস্থা অব্যাহত থাকবে।

 

 


আরও খবর



নেত্রকোণার পলাতক যুদ্ধাপরাধী খলিলুর গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নেত্রকোণার কুখ্যাত রাজাকার খলিলুর রহমানকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ঢাকার সাভার এলাকা থেকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খলিলুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

তার গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবাদী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খলিলুর রহমানকে সাভার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন খলিল। পরে তিনি নেত্রকোণার চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডার হন। মুক্তিযুদ্ধ চলাকালে দুর্গাপুর ও কলমাকান্দার বিভিন্ন এলাকায় ২২ জনকে হত্যা, এক নারীকে ধর্ষণসহ তার বিরুদ্ধে পাঁচটি অভিযোগ ছিল।এ মামলায় খলিলসহ আসামি ছিলেন পাঁচজন। বিচার শুরুর আগে একজন ও পরে তিন আসামির মৃত্যু হয়।

গত ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ডাদেশ দেন। তবে বিচারের শুরু থেকেই পলাতক ছিলেন খলিল।


আরও খবর



রাতে থাইল্যান্ডের বিপক্ষে লড়বে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমিফাইনালে থাইল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হবে।

এই ম্যাচ জিতলেই ফাইনালের পাশাপাশি বিশ্বকাপের মূল পর্বের টিকিটও নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশ দলের। এই বাছাইপর্ব থেকে ফাইনালিস্ট দুই দলই পাবে বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ।

চলতি বাছাইয়ে এখন পর্যন্ত দুর্দান্ত খেলছে নিগার সুলতানা জ্যোতির দল। আয়ারল্যান্ডকে ১৪ রানে, স্কটল্যান্ডকে ৬ উইকেটে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫৫ রানের সহজ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ নারী দল। আজ থাইল্যান্ডকে হারিয়ে জয়যাত্রা অব্যাহত রাখার মিশনেই নামবে তারা।

থাইল্যান্ড নারী দলের বিপক্ষে এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। চার ম্যাচেই বাংলাদেশ বিজয়ীর হাসি নিয়ে মাঠ ছেড়েছে। সবশেষ ২০১৯ সালে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেই থাই নারীদের ৭০ রানে হারায় বাংলাদেশ।

টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে বাংলাদেশ সময় বিকেল ৫টায় মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে নারী দল। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে বাংলাদেশ-থাইল্যান্ড ম্যাচের জয়ী দলের মধ্যকার জয়ীদের ফাইনাল হবে আগামী রোববার।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




সিলেটে দিনভর ভোগান্তি, রাতে পরিবহন ধর্মঘট স্থগিত

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাঁচ দফা দাবিতে দিনভর ধর্মঘটের পর রাতে কর্মসূচি স্থগিত করেছেন পরিবহন শ্রমিকরা। অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে মঙ্গলবার ভোর থেকে দিনভর দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের। পরে প্রশাসনের সাথে বৈঠকের পর রাত ১০টার দিকে ধর্মঘট স্থগিত করেন পরিবহন শ্রমিকরা।

এদিকে, পরিবহন শ্রমিকদের কর্মবিরতির ফলে কার্যতঃ অচল হয়ে পড়ে সিলেট। মঙ্গলবার ভোর থেকেই নগরীসহ সিলেটের বিভিন্ন রাস্তায় লাঠি হাতে পরিবহন শ্রমিকরা গাড়ি চলাচলে বাধা দেন। দিনভর সিলেটের বিভিন্ন রাস্তায় তারা এভাবেই পিকেটিং’ করেন। এতে শিক্ষার্থী ও অফিসগামী লোকজন পড়েন বিপাকে। বাড়তি টাকা গুনে মোটরসাইকেল, রিকশা, ব্যাটারিচালিত ইজিবাইকে করে গন্তব্যে পৌঁছেন যাত্রীরা।

ধর্মঘটের কারণে মঙ্গলবার সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ছেড়ে যায়নি কোনো বাস।

এদিকে, উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার রাত ৮টায় সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে পরিবহন শ্রমিকদের সাথে প্রশাসনের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শ্রমিকদের ন্যায্য দাবিগুলো পর্যায়ক্রমে বাস্তবায়নের আশ্বাস দিলে শ্রমিক নেতারা ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন।

পরিবহন শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে-সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার-বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারি খুলে দেওয়া এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ ও বিক্রয়কৃত গাড়ির রেজিস্ট্রেশন দেওয়া।


আরও খবর

শ্রীমঙ্গলে নবজাতক ও শিশুসহ ৩ লাশ উদ্ধার

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

জুতার বাক্স থেকে নবজাতক উদ্ধার

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




দেশের ২০ জেলার নদীবন্দরে সতর্ক সংকেত

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের ২০ জেলার নদীবন্দরকে সতর্ক সংকেত দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে জেলাগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বজ্রপাতের আভাস দেওয়া হয়েছে।

জেলাগুলো হলো- রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট।

আজ বুধবার (২১ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এই পূর্বাভাসে ২০ জেলার ওপর দিয়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ ঝড় বয়ে যেতে পারে।

এসব অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



কালিহাতীতে ট্রাক চাপায় মোটরসাইকেল চালক নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাঙ্গাইলের কালিহাতীতে ট্রাকের চাপায় তাপশ দাস (১৮) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার নগরবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মোটরসাইকেল আরোহী তাপশ দাস নিহতের খবর নিশ্চিত করেছেন কালিহাতী থানার এসআই আনোয়ার হোসেন।

নিহত টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার সওদাগরপাড়া গ্রামের গোপাল দাসের ছেলে।

কালিহাতী থানার এসআই আনোয়ার হোসেন জানান, তাপশ দাস ভূঞাপুরের ফুফু বাড়ি থেকে মির্জাপুরে মোটরসাইকেল যোগে নিজ বাড়িতে ফিরছিলেন। এসময় কালিহাতী উপজেলার নগরবাড়ী এলাকায় পৌঁছলে পেছন থেকে অজ্ঞাত ট্রাক তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তাপশের মৃত্যু হয়।


আরও খবর

বাস-প্রাইভেটকার সংঘর্ষ, নিহত ৬

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২