Logo
শিরোনাম

বেল খেলে মিলবে হাজার উপকার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বেল পুষ্টিগুণে ভরপুর একটি ফল। এর শরবত খেলে কী কী উপকার পাওয়া যায় জানেন? বেলে আছে নানান ঔষধি গুণ, যা আমাদের দেহের অনেক উপকার করে থাকে। প্রাচীন সময় থেকেই আয়ুর্বেদ শাস্ত্রে পাকাপোক্ত জায়গা করে করে নিয়েছিল বেল। এছাড়া, গরমে ঠাণ্ডা এক গ্লাস বেলের শরবত নিমেষেই প্রাণ জুড়িয়ে দেয়। তাই বেল খেয়ে থাকুন সুস্থ। তাহলে জেনে নিন বেলের উপকারিতা।

কোষ্ঠকাঠিন্য

নিয়মিত বেল খেলে এর ল্যাকোটিভগুণ কোষ্ঠকাঠিন্য দূর করে ও মুখের ব্রণ দূর হয় এবং ত্বক ভালো থাকে। টানা ৩ মাস যদি আপনি বেল খান, তাহলে আপনি সহজেই মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে।

আলসারের ওষুধ

আলসারের ওষুধ হিসেবে খেতে পারেন বেল। পাকা বেলের শাঁসে সেই ফাইবার আছে, যা আলসার উপশমে খুবই কার্যকরী। সপ্তাহে তিনদিন খান বেলের শরবত। এছাড়া বেলের পাতা সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরের দিন খেলেও অনেকংশে কমে আলসার।

ডায়াবেটিস কমায়

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে বেল। পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান, যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে। তবে শরবত করে নয়, বেল খেতে হবে এমনিই।

আর্থ্রাইটিস কমাতে

ব্যাথা ছাড়া এখন খুব কম মানুষই আছেন। আর্থ্রাইটিসের কারণ ও করণীয় সম্পর্কে আমরা অনেকেই তেমন কিছু জানি না। তবে নিয়মিত বেল খেলেই মুক্তি পাবেন আর্থ্রাইটিসের সমস্যা থেকে।

এনার্জি বাড়ায়

পুষ্টিবিদেরা বলছেন, ফাইবারেব ভরপুর বেল হজম ক্ষমতা বাড়ায়। এনার্জি বাড়াতে বেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ১০০ গ্রাম বেল ১৪০ ক্যালোরি এনার্জি দেয়। এছাড়াও বেল মেটাবলিক স্পিড বাড়ায়।

ব্লাড প্রেসার কমায়

ব্লাড প্রেসার বেড়ে যাওয়ার কারণে চিন্তায় রয়েছেন? এ সময় বেল খেলে দূর হবে এই সমস্যা? ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে বেলের জুড়ি মেলা ভার।

ক্যানসারেও খুব উপকারি

ক্যানসারেও খুব উপকারি এই বেল। বেলে রয়েছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় সহিংসতার ঘটনায় আরও ৭ হেফাজতকর্মী গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের বিক্ষোভ চলাকালে হামলা, ভাংচুর এবং অগ্নিসংযোগের ঘটনায় নতুন করে আরও সাত হেফাজতকর্মী ও সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার সকাল পর্যন্ত বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এসব ঘটনায় হওয়া মামলায় এখন পর্যন্ত ৩১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।  তবে বিজ্ঞপ্তিতে গ্রেফতারকৃতদের কারও নাম জানায়নি পুলিশ।

পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘটনার ভিডিও ফুটেজ ও স্থিরচিত্র দেখে অভিযুক্তদের শনাক্ত করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় গ্রেফতার হওয়া সাতজনকেও একইভাবে শনাক্ত করা হয়েছে।  তারা সবাই হেফাজতে ইসলামের কর্মী-সমর্থক।  মঙ্গলবার দুপুরে তাদের আদালতে নেওয়া হবে।

পুলিশ সূত্রে জানা গেছে, গত ২৬, ২৭ ও ২৮ মার্চে হেফাজতের তাণ্ডবে সর্বশেষ প্রাপ্ত তথ্যানুযায়ী, ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় ৪৯টি, আশুগঞ্জ থানায় তিনটি ও সরাইল থানায় দুটিসহ মোট ৫৪টি মামলা রুজু হয়েছে।

এসব মামলায় ৪১৪ জন এজাহারনামীয় আসামিসহ অজ্ঞাতনামা ৩০-৩৫ হাজার লোকের নামে মামলা হয়েছে।

সহিংসতার ঘটনায় পুলিশ স্থিরচিত্র ও ভিডিও ফুটেজ পর্যালোচনা করে অভিযুক্ত ব্যক্তিদের শনাক্ত করছে।


আরও খবর



নারীদের গর্ভধারণ থেকে বিরত থাকার আহ্বান

প্রকাশিত:রবিবার ১৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
যদি সম্ভব হয় তবে নারীরা কিছুদিনের জন্য গর্ভাবস্থা স্থগিত করতে পারেন। যাতে পরবর্তীতে আরও শান্তিপূর্ণভাবে গর্ভধারণ করতে পারেন। যারা ৪২-৪৩ বছর বয়সের আমরা তাদের এই কথা বলতে পারি না

করোনাভাইরাসে সবচেয়ে বাজে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। সেখানে শনাক্ত এবং মৃত্যু প্রতিদিনই বাড়ছে। দেশটিতে প্রতিদিন গড়ে প্রায় ৬৬ হাজার মানুষের করোনা শনাক্ত হচ্ছে।

এমন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সন্তান না নেওয়ার আহ্বান জানিয়েছে ব্রাজিল। করোনার আগের ভ্যারিয়েন্টের চেয়ে বর্তমান রূপটি সন্তান প্রত্যাশী নারীদের স্বাস্থ্যের ওপর বেশি প্রভাব ফেলে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা রাফায়েল প্যারেন্টি জানান, যদি সম্ভব হয় তবে নারীরা কিছুদিনের জন্য গর্ভাবস্থা স্থগিত করতে পারেন। যাতে পরবর্তীতে আরও শান্তিপূর্ণভাবে গর্ভধারণ করতে পারেন। যারা ৪২-৪৩ বছর বয়সের আমরা তাদের এই কথা বলতে পারি না। কিন্তু অল্প বয়সী নারীরা চাইলেই কিছুদিন অপেক্ষা করতে পারেন। বিশেষজ্ঞদের ক্লিনিক্যাল অভিজ্ঞতায় দেখা গেছে, নতুন ভ্যারিয়েন্টটি গর্ভবর্তী নারীদের ওপর অনেক বেশি আক্রমানত্মক।

তিনি জানান, সম্প্রতি দ্বিতীয় এবং মাঝেমধ্যে প্রথম তিন মাসে আরও গুরুতর সংক্রমণের শিকার রোগী পাওয়া গেছে।


আরও খবর



১০৬ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিশেষ ফ্লাইট

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশেষ ফ্লাইটে প্রবাসীরা ফিরছেন কর্মস্থলে। তবে যাত্রীদের শিডিউল ফ্লাইটের দেরি কিংবা বাতিল হওয়ার কোনো তথ্য বিমানবন্দর কর্তৃপক্ষ থেকে দেয়া হচ্ছে না।

জানা গেছে, সিঙ্গাপুরের উদ্দেশে ১০৬ যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম বিশেষ ফ্লাইটটি ঢাকা ছেড়েছে। মঙ্গলবার (২০ এপ্রিল) সকাল ৮টা ১৩ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি ছেড়ে যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার সাংবাদিকদের বলেন, সপ্তাহে তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার সিঙ্গাপুরের উদ্দেশে বিমানের বিশেষ ফ্লাইট চলবে।

এর আগে সোমবার (১৯ এপ্রিল) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ বলেন, বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে সিঙ্গাপুর যাবেন প্রবাসীরা।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, গত শনিবার (১৭ এপ্রিল) থেকে শুরু হয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ আন্তর্জাতিক ফ্লাইট। প্রথম দিন নানা জটিলতায় অর্ধেকের বেশি ফ্লাইট বাতিল হলেও গত দুদিন কোনো ফ্লাইট বাতিলের ঘটনা ঘটেনি। এছাড়া গত তিন দিনে ফ্লাইটের সংখ্যা বেড়েছে তিন গুণ। ফ্লাইট বাড়িয়েছে সৌদি এয়ারলাইনসও (সৌদিয়া)। তিন দিনে কয়েক হাজার কর্মী দেশ ছেড়েছেন।

প্রথম দিন ঢাকা ছেড়ে গেছে মাত্র চারটি বিশেষ ফ্লাইট। দ্বিতীয় দিন গেছে ১২টি এবং সোমবার (১৯ এপ্রিল) তৃতীয় দিনে গেছে ২০টি ফ্লাইট। আর অল্প কিছু যাত্রী নিয়ে সোমবার ১৯টি ফ্লাইট দেশে এসেছে বলে জানায় বিমানবন্দর কর্তৃপক্ষ।

সোমবার প্রায় সাড়ে তিন হাজার কর্মী বিদেশে যাওয়ার সুযোগ পেয়েছেন। এদিন রাত ৮টা পর্যন্ত মোট ১৬টি ফ্লাইট ঢাকা ছেড়েছে। এর মধ্যে সৌদি আরবে গেছে বাংলাদেশ বিমান ও সৌদিয়ার তিনটি করে ছয়টি ফ্লাইট।

গত ১১ এপ্রিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়, ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য লকডাউন চলাকালে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে। ১২ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগের দেওয়া এক প্রজ্ঞাপনে বলা হয়, সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইটও বন্ধ থাকবে।

এরপর গত ১৫ এপ্রিল আন্তঃমন্ত্রলায়ের এক বৈঠকে শনিবার থেকে পরবর্তী এক সপ্তাহ সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরে প্রায় ১০০টি বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়।

মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে ১৪ এপ্রিল থেকে শুরু হওয়া দেশব্যাপী কঠোর লকডাউনের কারণে প্রায় ২০ থেকে ২৫ হাজার অভিবাসী শ্রমিককে তাদের নিজ নিজ কর্মস্থলে ফেরার সুযোগ করে দিতে সরকার এ সিদ্ধান্ত নেয় বলে জানানো হয়।



আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




কলার থেকেও শতগুণ বেশি উপকারী খোসা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুস্থ থাকার জন্য অবশ্যই ফলের গুরুত্ব অপরিসীম। ওজন কমানো থেকে শুরু করে শক্তিবৃদ্ধি সহ সকল ক্ষেত্রে ডায়েট চার্টে ফল থাকে সবার উপরে। তেমনই হচ্ছে কলা। তবে অবাক করার বিষয় হলো কলার থেকে বেশি উপকারী কলার খোসা! সম্প্রতি ডায়েটিশিয়ানরা এমনই দাবি করেছেন।

কলার মধ্যে থাকা ভিটামিন বি-৬, বি-১২, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম মানুষের হজমজনিত সমস্যা সমাধান করে থাকে। ঠিক তেমনই কলার খোসায় থাকা প্রচুর পরিমাণ ফাইবার পেট পরিষ্কার রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

কর্নফ্লেক্সের সঙ্গে, কলার পুডিং, মাফিন, কেক বেশ উপকারী। যেভাবেই কলা খাওয়া হোক না কেন কলার খোসা কিন্তু ফেলে দেয়া হয়। অথচ কলার খোসাতেই প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে সংক্রমণ প্রতিরোধেও ভূমিকা রাখে। এছাড়া খোসায় থাকা লুটিন নামক পদার্থ দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। খোসায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

সবুজ না হলুদ, কোন খোসা উপকারী?

এক সমীক্ষায় দেখা গেছে সবুজ খোসার থেকে হলুদ খোসা বেশি উপকারী। হলুদ খোসা শ্বেতকণিকার পরিমাণ ঠিক রেখে ক্যানসার মোকাবিলায় সহায়তা করে। সবুজ খোসার ক্ষেত্রে ১০ মিনিট সেদ্ধ করে নিয়ে খাওয়ার ফলে উপকার ভালো পাওয়া যায়। এছাড়া সবুজ খোসায় থাকা অ্যামাইনো অ্যাসিড ট্রিপ্টোফ্যানের জন্য রাতে অনেক ভালো ঘুম হয়। এমনকি সবুজ খোসায় থাকা সেরোটোনিন অবসাদ নিরসনেও সক্ষম এবং ডোপামিনের সাহায্যে কিডনিতে রক্ত চলাচলেও বিশেষ ভূমিকা পালন করে।

কলার শাঁস ও খোসা একইভাবে খাওয়া যায়। এছাড়াও ব্যানানা পিল স্মুদি উইথ আইসক্রিমও আজকাল স্বাস্থ্য সচেতন নাগরিকদের কাছে অনেক জনপ্রিয়। কেউ কাঁচা খোসা খেয়ে থাকেন আবার কেউ সেদ্ধ খোসা খেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন।


আরও খবর



৪ বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এ সময় দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে

ঢাকাসহ চার বিভাগে আজ ঝড় ও বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এ সময় দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলাতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ২০ ডিগ্রি সেলসিয়াস। রবিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহে সর্বোচ্চ ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া তেঁতুলিয়ায় ২ মিলিমিটার আর পটুয়াখালীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১