Logo
শিরোনাম

বিশ্বের ১০ দূষিত শহরের তালিকায় ঢাকা

প্রকাশিত:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুইজারল্যান্ডভিত্তিক জলবায়ুবিষয়ক সংস্থা আইকিউএয়ারর প্রকাশিত তালিকায় উঠে এসেছে।বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের তালিকায় ঢাকা ৮ নম্বরে রয়েছে।

প্রকাশিত তথ্যমতে, দূষিত ১০ শহরের তালিকায় ভারতেই রয়েছে তিনটি শহর। এ ছাড়া পাকিস্তানের দুটি ও বাংলাদেশের একটি শহর রয়েছে।

একিউআই অনুযায়ী, স্কোর শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে বাতাসের মান ভালো বিবেচনা করা হয়। স্কোর ৫১ থেকে ১০০-এর মধ্যে থাকলে সন্তোষজনক, ১০১ থেকে ২০০-এর মধ্যে থাকলে মধ্যম, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকলে খারাপ, ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকলে অত্যধিক খারাপ এবং ৪০১ থেকে ৫০০-এর মধ্যে থাকলে দূষণের মাত্রা মারাত্মক হিসেবে বিবেচনা করা হয়।

তালিকায় ৪৬০ স্কোর নিয়ে সবচেয়ে দূষিত শহরের শীর্ষে রয়েছে ভারতের নয়াদিল্লি। দ্বিতীয় (৩২৮) পাকিস্তানের লাহোর। তৃতীয় (১৭৬) চীনের চেংদু, চতুর্থ (১৬৯) ভারতের মুম্বাই, পঞ্চম (১৬৫) পাকিস্তানের করাচি, ষষ্ঠ (১৬৫) ভারতের কলকাতা, সপ্তম (১৬৪) বুলগেরিয়ার সোফিয়া, অষ্টম (১৬০) বাংলাদেশের ঢাকা, নবম (১৫৯) সার্বিয়ার বেলগ্রেড এবং দশ নম্বরে (১৫৮) আছে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা।


আরও খবর

আজকের ভালো মন্দ

বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১

ঘনকুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ

বুধবার ২৪ নভেম্বর ২০২১




সুশান্তের পরিবারের উপর শোকের পাহাড়

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি পরিবার। এর মাঝেই পরিবারের উপর শোকের পাহাড় ভেঙে পড়ল। মঙ্গলবার সকালে বিহারের লাখিসারাইতে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন সুশান্তের পাঁচ আত্মীয়। দুর্ঘটনায় প্রয়াতদের মধ্যে একজন সুশান্তের বড় দুলাভাই। এছাড়াও সুশান্তের দুই ভাগ্নের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম।

হলসি থানা এলাকায় একটি ট্রাক এবং একটি মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে এই দুর্ঘটনাটি ঘটেছে। মাইক্রোবাসে ছিলেন সুশান্তের পরিবারের সদস্যরা। সকাল সোয়া ছয়টায় ঘটে এই ভয়ঙ্কর দুর্ঘটনা, পরিবারের পাঁচ সদস্য ছাড়াও ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে গাড়ির চালকের, গুরুতর আহত আরও ৪ জন।

দুর্ঘটনায় প্রাণ হারানো ছয় জনের দেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে, অন্যদিকে আহতদের পাটনা হাসপাতালে চিকিত্সার জন্য নিয়ে যাওয়া হয়েছে।

জানা যায়, মৃতদের সকলেই পরিবারের এক সদস্যের শেষকৃত্যে যোগ দিতে পাটনা গিয়েছিলেন, সেখান থেকে অনুষ্ঠানে জামুইখেরা ফেরার পথে ঘটে ভয়ঙ্কর দুর্ঘটনা।

মৃতের তালিকায় লালজিত সিং, ভাগিনা নেমানি সিং, রামচন্দ্র সিং এবং মগিনা দেবী, অনীতা দেবী-র নাম রয়েছে।

প্রত্যক্ষদর্শীদের দাবি, ভোরবেলায় গাড়ির গতি অনিয়ন্ত্রিত ছিল, পাশাপাশি কুয়াশা থাকায় কিছু বুঝে উঠতে পারার আগেই ঘটে যায় এই দুর্ঘটনা।

 


আরও খবর



রেইনট্রিতে ধর্ষণ: সাফাতসহ ৫ জনের রায় বৃহস্পতিবার

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২০৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
অভিযোগপত্রে আসামি সাফাত আহমেদ ও নাঈম আশরাফ ওরফে এইচ এম হালিমের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) ধারায় ধর্ষণের অভিযোগ করা হয়

রাজধানীর বনানীতে দ্য রেইনট্রি হোটেলে জন্মদিনের পার্টিতে দুই শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদসহ পাঁচজনের বিরুদ্ধে করা মামলার রায় আগামীকাল বৃহস্পতিবার (১১ নভেম্বর) ঘোষণা করা হবে। ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মোসাম্মৎ কামরুন্নাহার এ রায় ঘোষণা করবেন।

এর আগে বুধবার (২৭ অক্টোবর) এ মামলার রায় ঘোষণা করার জন্য দিন ধার্য ছিল। এদিন প্রবীণ আইনজীবী বাসেত মজুমদার মারা যাওয়ায় আদালতের কার্যক্রম বন্ধ ছিল। তাই বিচারক রায় ঘোষণার জন্য ১১ নভেম্বর দিন ধার্য করেন।

তারও আগে ১২ অক্টোবর রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। কিন্তু বিচারক অসুস্থ থাকায় রায় পিছিয়ে ২৭ অক্টোবর দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।

গত ৩ অক্টোবর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের তারিখ ১২ অক্টোবর ধার্য করেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৭ সালের ২৮ মার্চ রাত ৯টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত হোটেলে জন্মদিনের পার্টিতে দুই শিক্ষার্থীকে একাধিকবার ধর্ষণের ঘটনা ঘটে। এ ঘটনায় ওই বছরের ৬ মে সাফাতসহ পাঁচজনের বিরুদ্ধে বনানী থানায় ধর্ষণ মামলা হয়।

তদন্ত শেষে ২০১৭ সালের ৭ জুন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের (ভিকটিম সাপোর্ট সেন্টার) পরিদর্শক ইসমত আরা এমি পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

একই বছরের ১৯ জুন একই ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করেন। ওই বছরের ১৩ জুলাই ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক শফিউল আজম পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন।

অভিযোগপত্রে আসামি সাফাত আহমেদ ও নাঈম আশরাফ ওরফে এইচ এম হালিমের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) ধারায় ধর্ষণের অভিযোগ করা হয়। মামলার অন্য তিন আসামি সাদমান সাকিফ, আলী ও বিল্লাল হোসেনের বিরুদ্ধেও একই আইনের ৩০ ধারায় ধর্ষণে সহযোগিতার অভিযোগ আনা হয়।

এ মামলার আসামিরা হলেন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদ, তার বন্ধু সাদমান সাকিফ, দেহরক্ষী রহমত আলী ও গাড়িচালক বিল্লাল হোসেন এবং নাঈম আশরাফ ওরফে এইচ এম হালিম।


আরও খবর



মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ জন অবৈধ অভিবাসী আটক

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। সোমবার রাতে বালাকং-এ মেশিনের যন্ত্রাংশ তৈরির একটি কারখানায় মালয়েশিয়ার অভিবাসন বিভাগের অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

ইমিগ্রেশনের পরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদ বলেন, সোমবার রাত ৮টার দিকে শুরু হওয়া অভিযানে ১৩৪ জন অভিবাসীর কাগজপত্র পরীক্ষা করার পর কারখানায় কর্মরত ২০ থেকে ৪৯ বছর বয়সী ১১০ জন পুরুষ ও ১৯ জন নারীকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ভারত, মায়ানমার এবং নেপালের শ্রমিক রয়েছেন। খায়রুল দাজাইমি বলেছেন, ধারা ৬ (১)(সি) অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর অধীনে অবৈধ শ্রমিক রাখার দায়ে নিয়োগকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে এবং ৫ হাজার রিঙ্গিত করে জরিমানা করা হবে বলে।


আরও খবর



বিমানের ৫০ বছর পূর্তির লোগো উন্মোচন আজ

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুজিববর্ষ উপলক্ষে রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস আয়োজন করছে আলোচনা সভা এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশ শিরোনামে এক সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ শনিবার সন্ধ্যায় বিমানের প্রধান কার্যালয় বলাকার সবুজ চত্বরে আয়োজনটি অনুষ্ঠিত হবে। এ সময় আগামী ৪ জানুয়ারি, ২০২২ বিমানের সুবর্ণজয়ন্তী উদযাপনকে সামনে রেখে ৫০ বছর পূর্তির লোগো উন্মোচন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। বিশেষ অতিথি থাকবেন বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ মোস্তফা কামাল।

বিমান সূত্র জানিয়েছে, ১৯৭২ সালের ৪ জানুয়ারি পথচলা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আগামী বছর ৪ জানুয়ারি ৫০ বছরে পদার্পণ করবে রাষ্ট্রীয় এই উড়োজাহাজ সংস্থাটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও সার্বিক সহযোগিতায় এয়ারলাইনসটির পথচলা শুরু হয়। এ পথচলার ৫০টি বছর অতিবাহিত হতে চলেছে। এই দীর্ঘ যাত্রাপথে অসংখ্য মানুষের সান্নিধ্যে ও ভালোবাসায় সিক্ত হয়েছে বিমান। একটি ডিসি-৩ উড়োজাহাজ নিয়ে যাত্রা শুরু করা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে এখন ২১টি উড়োজাহাজ রয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিমান বাংলাদেশ এয়ারলাইনস বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করেছে এবং তা বাস্তবায়ন করছে। মুজিববর্ষ উপলক্ষে বিমানের নিজস্ব ১৬টি উড়োজাহাজে মুজিববর্ষের লোগো ছাপানো হয়েছে। উড়োজাহাজের অভ্যন্তরে ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট-এর প্রতিটি সিটের এলইডি মনিটরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কিত তিন মিনিটের ভিডিও, লোগো ও ছবি (মনিটর অন করার পর বাধ্যতামূলক) আইএফইতে প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে যা মুজিববর্ষব্যাপী চলমান থাকবে। বিমানের প্রতিটি টিকিট ফোল্ডার, ক্যালেন্ডার, নোটবুক এবং ডায়েরিতে মুজিববর্ষের লোগো ছাপানো ও বিতরণ সম্পন্ন হয়েছে। যাত্রীদের মুজিববর্ষের লোগো সংবলিত কোটপিন উপহার দেওয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রস্তুতকৃত পাঁচ হাজারটি বিশেষ বুকলেট সংগ্রহ করে তা যাত্রীদের মাঝে সরবরাহ করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, মুজিববর্ষ উপলক্ষে বিমানের প্রধান কার্যালয় বলাকার প্রবেশমুখে স্থাপিত ডিজিটাল ডিসপ্লে বোর্ডে মুজিববর্ষের লোগো ও ভিডিও প্রদর্শন চলমান আছে। বলাকা ভবনে স্থাপিত মুক্তিযুদ্ধ কর্নারের জন্য বই ক্রয় ও সংগ্রহের মাধ্যমে মুক্তিযুদ্ধ কর্নার সমৃদ্ধকরণ করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে বিমান যানবাহন সার্ভিস সেন্টার ও প্রেসে হ্রাসকৃত মূল্যে সাধারণের জন্য সেবা প্রদান করা হচ্ছে।

নিউজ ট্যাগ: বাংলাদেশ বিমান

আরও খবর



রাজধানীতে বাসের সিটিং সার্ভিস আজ থেকে বন্ধ

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীতে আজ থেকে বাসের সিটিং সার্ভিসগেটলক সার্ভিস বন্ধ হচ্ছে। এগুলো লোকাল বাস হিসাবে চলবে। সম্প্রতি ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির এক সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। সিটিং সার্ভিসের নামে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে মালিকরা এ সিদ্ধান্ত নেন।

এদিকে শনিবার ঢাকায় আটটি ও চট্টগ্রামে দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। দুই শহরের ২১৭টি বাসকে এক লাখ ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ডিজেলচালিত বাস ১৮৭টি এবং সিএনজিচালিত বাস ৩০টি। সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত টাকা নেওয়ায় এ বাসগুলোকে জরিমানা করা হয়েছে।

ঢাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিদর্শন করেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার এবং পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম। এছাড়া ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দুটি ভ্রাম্যমাণ আদালত বাড়তি ভাড়া নেওয়ায় শনিবার ছয়টি বাসকে ১৪ হাজার টাকা জরিমানা করেছেন।

মানিক মিয়া এভিনিউয়ে ভ্রাম্যমাণ আদালতের কাছে যাত্রীরা অভিযোগ করেন, তাদের কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়া হয়েছে। পারভিন আক্তার নামের এক যাত্রী অভিযোগ করেন, আট নম্বর বাসে গাবতলী থেকে সায়েদাবাদ বাসস্ট্যান্ডের ভাড়া নেওয়া হয়েছে ৫০ টাকা। যদিও এ পথে সরকার নির্ধারিত ভাড়া ২৯ টাকা। বাড়তি ভাড়া যাত্রীদের ফেরত দেওয়ার নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালত। বাসটিকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে উপস্থিত ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ভাড়ায় যতদিন শৃঙ্খলা না আসবে ততদিন পরিবহণ নেতারা মাঠে থাকবেন। তিনি বলেন, রুট পারমিটে যতগুলো স্টপেজ নির্ধারণ করা রয়েছে, সবখানেই থেমে যাত্রী উঠাতে ও নামাতে হবে। যেসব বাস সিটিং বা গেটলক সার্ভিস বন্ধ করবে না সেগুলোর রুট পারমিট বাতিল করতে বিআরটিএকে অনুরোধ করা হবে। প্রয়োজনে এসব বাস কোম্পানির পরিচালনা পর্ষদ ভেঙে দেবে মালিক সমিতি।


আরও খবর