Logo
শিরোনাম

এবার বরিশালে ৩ শিশুর জন্ম, নাম রাখা হলো স্বপ্ন-পদ্মা-সেতু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের পর এবার বরিশালে জন্ম নেওয়া তিন কন্যাশিশুর নাম স্বপ্নের পদ্মা সেতুর নামে স্বপ্ন-পদ্মা-সেতু’ নামকরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) সকালে বরিশাল নগরের সদররোডের একটি বেসরকারি হাসপাতালে এ তিন কন্যাশিশুর জন্ম হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বরিশালের বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দি এলাকার বাসিন্দা ও ভাড়ায়চালিত মোটরসাইকেলচালক বাবু সিকদারের স্ত্রী নুরুন্নাহার বেগমকে (২১) আজ সকালে নগরের ডা. মোখলেছুর রহমান (প্রা.) হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়।

সকালে সাড়ে ৮টার দিকে জরুরি ভিত্তিতে ডা. মুন্সী মুবিনুল হক অস্ত্রোপচার করেন। সিজারিয়ানের মাধ্যমে জন্ম নেওয়া তিন নবজাতক ও তার মা সুস্থ আছেন বলেও জানিয়েছেন ডা. মুন্সী মুবিনুল হক।

তিনি বলেন, সদ্য ভূমিষ্ট শিশুদের মধ্যে দুজনের ওজন দেড়কেজি এবং একজনের ১ কেজি ৪ শত গ্রাম। আশাকরি তারা সবাই যথাসময়ে সুস্থভাবে বাড়িতে ফিরতে পারবেন।

এদিকে কন্যাশিশুর বাবা বাবু সিকদার বলেন, পদ্মা সেতু উদ্বোধনের মাত্র দুদিন আগে আমার তিন কন্যা পৃথিবীর মুখ দেখেছে। তাদের নিয়ে অনেক স্বপ্ন রয়েছে আমাদের। আমার তিন কন্যা সন্তান যেভাবে আমাদের মুখে হাসি ফুটিয়েছে, তেমনি পদ্মা সেতু পেয়েও আমরা দক্ষিণাঞ্চলবাসী খুব খুশি। সকাল থেকে যারাই আমার সন্তানদের দেখতে এসেছেন তারাই বলেছেন সন্তানদের নাম যেন স্বপ্নের পদ্মা সেতুর সঙ্গে মিলিয়ে রাখি। অবশেষে তিন সন্তানের নাম রাখলাম স্বপ্ন, পদ্মা ও সেতু। তারা যেন বড় হয়ে মানুষের কল্যাণে কাজ করে এ কামনা করছি। আর আল্লাহ যেন আমাদের সংসারকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করে সেজন্য প্রার্থনা করছি।

বাবু সিকদার বলেন, আমার স্ত্রী গর্ভবতী হওয়ার পর থেকে ইসলামিয়া হাসপাতালে ডা. তানিয়া আফরোজকে দেখিয়েছিলাম। ডেলিভারির সময় ঘনিয়ে আসায় সকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর ডা. তানিয়া আফরোজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিকেল ছাড়া সময় দিতে পারবেন না বলে জানান। কিন্তু স্ত্রীর শারীরিক অবস্থা খারাপ হয়ে যাওয়ায় আমরা জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. মুন্সী মুবিনুল হকের স্মরণাপন্ন হই। তিনিই সফলভাবে সিজার করেন।

এদিকে তিন কন্যাশিশুকে নিয়ে বেশ খুশি তাদের নানী তাসলিমা বেগম ও দাদী মমতাজ বেগম।

 


আরও খবর



আফগানিস্তানের ১৮ প্রদেশে বন্যা, নিহত ৪০০

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানজুড়ে সাম্প্রতিক বন্যায় অন্তত ৪০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর টোলো নিউজের।

মন্ত্রণালয় জানায়, বন্যার কারণে নাগরিকদের ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মৌলভী শরাফুদ্দিন মুসলিম বলেন, আহতদের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। যাদের ঘর বন্যায় ধ্বংস হয়ে গেছে তাদের সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের জন্য করা হয়েছে তাঁবুর ব্যবস্থা।

বেশ কয়েকদিন ধরে দেশটির বিভিন্ন প্রদেশে ভারী বৃষ্টি হচ্ছে। বন্যাও হয়েছে অনেক জায়গায়। বন্যায় ডুবেছে কুনার, নানগারহার, নূরিস্তান, লাঘমান, পাঞ্জশীর, পারওয়ান, কাবুল, কাপসিয়া, ময়দান ওয়ারদাক, বামিয়ান, গজনী, লোঘার, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া, খোস্ত ও দাইকুন্দি প্রদেশ।

কুন্দুজ প্রদেশের বাসিন্দা আহমাদুল্লাহ বলেন, হাজার হাজার একর জমি বন্যায় তলিয়ে গেছে। এখনও কিছু জমি বন্যার পানিতে নিমজ্জিত। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৮টিতেই হওয়া আকস্মিক বন্যায় এ পর্যন্ত ৪০০ জনের মৃত্যু হয়েছে।

নানগারহার প্রদেশের বাসিন্দা হামিদুল্লাহ সিনওয়ারি বলেন, গত রাতে ভারী বর্ষণের ফলে একটি ঘরের ছাদ ধসে এক ব্যক্তি নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও পাঁচজন।

এদিকে বুধবার দেশটিতে ভয়াবহ এক ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সহায়তার  আবেদন জানিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার।


আরও খবর



স্বাস্থ্যখাতে এবার বরাদ্দ বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আসন্ন বাজেটে স্বাস্থ্যখা‌তে বেশি বরাদ্দ থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আজ থেকে বাজেট অধিবেশন শুরু। আমি যতটুকু জেনেছি এবা‌রের বা‌জে‌টে গতবছরের তুলনায় স্বাস্থ্যখা‌ত বেশি বরাদ্দ পাবে। আমরা চেষ্টা করেছি আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় যাতে বেশি বরাদ্দ পায়।

রবিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র‍্যান্ড বলরুমে নিউরোলজিকাল বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন আয়োজিত ইন্টারন্যাশনাল কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রয়োজন অনেক কিন্তু সারাদেশে নিউরোসার্জন মাত্র ২১০ জন। নার্স, টেকনোলজিস্ট দরকার। তাই একটি প্রোপোজাল পাঠানো হয়েছে। করোনা বিশ্বজুড়েই অনেক প্রভাব ফেলেছে। করোনার মধ্যে ১৫ হাজার নার্স, ১০ হাজার ডাক্তার নিয়োগ এবং আট বিভাগে মেডিকেল কলেজ হাসপাতাল হচ্ছে।

বিভা‌গীয় পর্যা‌য়ে হাসপাতাল স্থাপ‌নের বিষ‌য়ে স্বাস্থ‌্যমন্ত্রী ব‌লেন, আমাদের সব ঢাকাকেন্দ্রিক হয়ে গেছে। এখন বিভাগের দিকে নজর দিতে হবে। আমরা ডি সেন্ট্রালাইজেশনের দিকে নজর দিচ্ছি। সমালোচনা অনেক হয়েছে। কিন্তু করোনা এমন একটি ভাইরাস যা সম্পর্কে কারোরই জানা ছিল না। বিশ্ব স্বাস্থ্য সংস্থাই আটবার মত পাল্টিয়েছে। ভারতে পাঁচ লাখ ও আমেরিকায় ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। সে তুলনায় বাংলাদেশে অত্যন্ত কম। গত দুই-আড়াই মাস ধরে দেশে কোনো মৃত্যু নেই।

স্বাস্থ‌্যসেবার কথা উল্লেখ ক‌রে জা‌হিদ মা‌লেক বলেন, অনেক দেশের তুলনায় আমা‌দের দে‌শের প্রাথমিক স্বাস্থ্যসেবা ভালো, কিন্তু টার্শিয়ারি পর্যায়ে এখনো পিছিয়ে।

সংগঠনের সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের চিকিৎসা পেশাজীবীদের জাতীয় সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।


আরও খবর



টিভিতে আজকের খেলার সূচি

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিকেট:

ইংল্যান্ড-নিউজিল্যান্ড

নটিংহাম টেস্ট, ১ম দিন

সরাসরি, বিকেল ৪টা

সনি টেন ২

পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

২য় ওয়ানডে

সরাসরি, বিকেল ৫টা

সনি সিক্স

ফুটবল :

উয়েফা নেশনস লিগ

আজারবাইজান-স্লোভাকিয়া

সরাসরি, রাত ১০টা

সনি টেন ১

ডেনমার্ক-ক্রোয়েশিয়া

সরাসরি, রাত ১২টা ৪৫মিনিট

সনি টেন ২

অস্ট্রিয়া-ফ্রান্স

সরাসরি, রাত ১২টা ৪৫মিনিট

সনি টেন ১


আরও খবর



এজিএম নেবে ব্র্যাক লিমিটেড

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক লিমিটেডে অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ব্র্যাক লিমিটেড

বিভাগের নাম: সেলস

পদের নাম: আসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর

অভিজ্ঞতা: ১০ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

বয়স: নির্ধারিত নয়

কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

মেঘনা গ্রুপে ডিজিএম পদে চাকরি

শুক্রবার ০১ জুলাই ২০২২




ফিফা র‍্যাঙ্কিংয়ের সেরা তিনে আর্জেন্টিনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এবারের আন্তর্জাতিক সূচিতে দলগুলোর পারফরম্যান্সের উপর ভিত্তি করে বৃহস্পতিবার (২৩ জুন) নতুন র‌্যাংকিং তালিকা প্রকাশ করে ফিফা। দারুণ পারফরম্যান্সে থাকা ব্রাজিল নিজেদের শীর্ষস্থান করেছে আরও মজবুত। ফাইনালিসিমা ও আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জয়ের সুবাদে এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে আর্জেন্টিনা।

এদিকে র‍্যাঙ্কিংয়ের নিচের দিকে বাংলাদেশের হয়েছে অবনতি। ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র দিয়ে শুরু করা জামাল ভূঁইয়ারা পরের তিন ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছে। ফলে ১৮৮তম অবস্থান থেকে চার ধাপ পিছিয়ে ১৯২তম স্থানে চলে এসেছে হাভিয়ের কাবরেরার শিষ্যরা।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল এবারের আন্তর্জাতিক সূচিতে দেখিয়েছে শতভাগ সাফল্য। যে কারণে শীর্ষেই রয়েছে সেলেসাওরা। দ্বিতীয় স্থান ধরে রেখেছে বেলজিয়াম। দুই ম্যাচ খেলে দুটিতেই জয়লাভ করে এক ধাপ এগিয়েছে আর্জেন্টিনা। তিনে অবস্থান করছে দলটি। অপরদিকে নেশন্স লিগে পারফরম্যান্স খরায় ভূগতে থাকা ফ্রান্স এক ধাপ পিছিয়ে অবস্থান করছে চারে। 

ইতালির বিপক্ষে ফাইনালিসিমা ও এস্তোনিয়ার বিপক্ষে জয়ের ফলে আর্জেন্টিনার রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ১৭৭০.৬৫- এ। অন্যদিকে, উয়েফা নেশন্স লিগে বাজে পারফরমেন্সের কারণে ফ্রান্সের রেটিং পয়েন্ট কমে নেমে গেছে ১৭৬৪.৮৫-তে।

শীর্ষে থাকা ব্রাজিলের রেটিং পয়েন্ট ১৮৩৭.৫৬। বেলজিয়াম দুইয়ে রয়েছে ১৮২১.৯২ পয়েন্ট নিয়ে।  সেরা পাঁচে জায়গা হয়েছে ইংল্যান্ডের। এক ধাপ এগিয়ে স্পেন এখন ছয়ে, আর এক ধাপ পিছিয়ে ইতালি সাতে। দুই ধাপ এগিয়েছে নেদারল্যান্ডস, তারা এখন আটে।

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল এক ধাপ পিছিয়ে নয়ে অবস্থান করছে। দশ নম্বরে রয়েছে ডেনমার্ক।  


আরও খবর