Logo
শিরোনাম

গাজীপুরে পঞ্চগড় এক্সপ্রেসের ইঞ্জিন লাইনচ্যুত, রেল চলাচল বন্ধ

প্রকাশিত:শনিবার ২৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ দুটি বগি লাইনচ্যুত হয়ে পড়েছে। শুক্রবার (২৭ মে) রাতে মৌচাক রেল স্টেশন এলাকায় এ ঘটনা ঘটে।

এতে উত্তর ও উত্তর-পশ্চিমবঙ্গগামী রেল চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছেন জয়দেবপুর রেলওয়ে জংশনের ইনচার্জ রেজাউল ইসলাম।

তিনি বলেন, পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি মৌচাক স্টেশন পার হয়। এর কিছু সময় পরই ইঞ্জিনসহ ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকা-রাজশাহী, উত্তরবঙ্গ ও উত্তর-পশ্চিমবঙ্গগামী সব ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এতে কুড়িগ্রামগামী কুড়িগ্রাম এক্সপ্রেস জয়দেবপুর স্টেশনে, ঢাকাগামী জামালপুর এক্সপ্রেস মির্জাপুর রেলস্টেশনে দাঁড়িয়ে আছে।

তিনি আরও বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। খুব দ্রুত ট্রেন উদ্ধার করে রুট স্বাভাবিক করা হবে।

জয়দেবপুর রেলওয়ে জংশন পুলিশ ফাঁড়ির ইনচার্জ শহিদুল ইসলাম বলেন, ট্রেনটি দুর্ঘটনার জন্যে বহু যাত্রী দুর্ভোগে পড়েছেন। যাত্রীদের দুর্ভোগ কমাতে রেল পুলিশের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাশাপাশি যাত্রীদের নিরাপত্তার ব্যবস্থাও করা হচ্ছে।

কমলাপুর রেলওয়ে থানার ওসি মো. মাজহারুল হক বলেন, ইতোমধ্যে উদ্ধারকারী ট্রেন ও টিম ঢাকা থেকে ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে।


আরও খবর



আয় বেড়েছে, গ্রামের মানুষ সকালে উঠেই চা খায়: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রয়ক্ষমতা বাড়ায় গ্রামের মানুষ এখন সকালে উঠেই দোকানে গিয়ে চা খায় উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, মানুষের আয় বেড়েছে, তাই আগে যে এক কাপ চা খেতো, এখন সে দুই কাপ চা খায়। এখন দেশে দিনে ১০ কোটি কাপ চা খাওয়া হয়। শনিবার (৪ জুন) রাজধানীর ওসমানী মিলনায়তনে চা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। বাংলাদেশ চা বোর্ড এ অনুষ্ঠানে আয়োজন করে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। এছাড়াও বক্তব্য রাখেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম, বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এম শাহ আলম, টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ওমর হান্নান।

বাণিজ্যমন্ত্রী বলেন, চায়ের উৎপাদন বাড়ানো নিয়ে আমরা চিন্তা করি। জাতির পিতার স্পর্শ পেয়েছে এই চা শিল্প। তার অবদানের কারণে এ শিল্প অনেক এগিয়েছে। তিনি যেখানে হাত দিয়েছেন সেখানে ইতিহাস হয়েছে, সাফল্য এসেছে। প্রতি বছর ৪/৫ শতাংশ চা উৎপাদন বাড়ছে। তবে মানুষের চাহিদার তুলনায় উৎপাদন কম, এজন্য রপ্তানি করতে পারছি না। গ্রামের মানুষেরা এখন সকালে উঠেই দোকানে চা খান। এতে বোঝা যায় মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে।

তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলে প্রধানমন্ত্রীর নিজের ভাবনা থেকে চায়ের চাষ শুরু হয়। আজ অভ্যন্তরীণ চাহিদার ১৫ শতাংশ আসছে। চা পাতার কারণে আজ উত্তর এলাকার মানুষের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। টিসিবির লাইনে এখন উত্তর এলাকায় মানুষ পাওয়া যাচ্ছে না। চা বাগানে কাজ করার কারণে তাদের আয় আরও অনেক বেড়ে গেছে।

ক্ষুদ্র চা বাগানগুলোকে সাপোর্ট দিতে হবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সার্বিকভাবে আমাদের সবাইকে নিয়ে এগোতে হবে। এক লাখ ৪০ হাজারের বেশি শ্রমিক আছে তাদের সন্তানদের ট্রেনিং করে দেশের বাইরে পাঠানোর বিষয়টি দেখতে হবে। আমাদের কিছু চা পাতা আছে, সবচেয়ে ভালো যেগুলো সেগুলো ইংল্যান্ডের বাজারে পাওয়া যায়। মানুষের আয় বেড়েছে, ফলে আগে যে এক কাপ চা খেতেন এখন সে দুই কাপ চা খাবেন। এখন দেশে দিনে ১০ কোটি কাপ চা খাওয়া হয়।

চা বাগান মালিকদের উদ্দেশে টিপু মুনশি বলেন, চা বাগানে ভালো মানের রিসোর্ট তৈরি হচ্ছে। এগুলো ব্যবসার জন্য ভালো। ক্রেতাকে রিসোর্টে রেখে এক বেলা খাওয়ালে, কারখানাগুলোর পরিবেশ দেখালে লোকসান নেই। এতে ক্রেতারা খুশি হয়, ব্র্যান্ডিং হয় নিজ পণ্যের। এখন ভালো মানের রিসোর্ট হচ্ছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেন, অনাবাদী জমিতে ক্ষুদ্রাকার জমিতে চা উৎপাদন এক যুগান্তকারী পদক্ষেপ। আমাদের চা শিল্পের উন্নয়নে ৯০ ভাগ অবদান আমাদের শ্রমিকদের। আমরা শ্রমিকদের আরও ট্রেনিং দিয়ে তাদের দেশের বাইরে পাঠাতে উদ্যোগ নিতে চাই, এতে অন্যান্য মন্ত্রণালয়ের সহযোগিতা প্রয়োজন। চা শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রী যা দিয়েছেন এর কারণে চা শিল্প অনেক এগিয়েছে। নারী চা শ্রমিকের সরকারি সহযোগিতায় নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখছে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, আমাদের জিডিপির সাইজ এখন ৪১৬ বিলিয়ন ডলারের। সারা বিশ্বে ফরেন কারেন্সি সংকট রয়েছে। করেনাকালে সংকট ছিল, সে অবস্থার মধ্যেও আমরা ভালো করেছি। আমরা মধ্যম ও উন্নত মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত হবো সকলের অবদানে।


আরও খবর



ইসরাইলি সেনার গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরাইলি সেনারা পশ্চিমতীরের জেনিনে অভিযান চালিয়ে তিন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ দাবি করেছেন।

শুক্রবার সকালে এই হত্যাকাণ্ড ঘটে। ইসরাইলি সেনাদের গুলিতে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি। সেই সঙ্গে কীভাবে হত্যাকাণ্ড ঘটেছে সেটিও বিস্তারিত জানানো হয়নি। খবর রয়টার্স ও আরব নিউজের। কর্মকর্তারা জানিয়েছেন, জেনিন শহরে একটি গাড়ির ভেতর তারা গুলিবিদ্ধ হন ।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানায়, ওই ব্যক্তিরা গাড়িতে করে যাওয়ার সময় ইসরাইলি সেনারা তাদের গাড়ি লক্ষ্য করে গুলি করে। এ সময় ওই এলাকায় তীব্র সংঘর্ষ চলছিল বলে জানিয়েছে তারা। ইসরাইলি সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, তারা তিন ফিলিস্তিনির নিহত হওয়ার খবর খতিয়ে দেখছেন। ঘটনাস্থলে থাকা আন্তর্জাতিক এক বার্তা সংস্থার একজন ফটোগ্রাফার মর্গে তিন তরুণের লাশ ও অসংখ্য বুলেটবিদ্ধ একটি গাড়ি দেখেছেন।

এ ঘটনায় কয়েকশ বিক্ষুব্ধ ফিলিস্তিনি জেনিন হাসপাতালের সামনে জড়ো হয়েছেন। তারা স্লোগান দিচ্ছে আল্লাহ সর্বশক্তিমান। তারা এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছেন। একটি স্ট্রেচারে তিনটি মরদেহ নিয়ে তারা শহরে বিক্ষোভ করছে।


আরও খবর



পশ্চিমাদের ক্ষেপণাস্ত্রে ক্ষিপ্ত পুতিন

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনকে দূরপাল্লার রকেট সিস্টেম সরবরাহ করে, সে ক্ষেত্রে দেশটিতে রুশ বাহিনী আরও কঠোর হামলা চালাবে বলে পশ্চিমা বিশ্বকে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন। রাশিয়ার সরকারি টেলিভিশন রোশিয়া-১কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ হুশিয়ারি দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির বৃহত্তম বার্তাসংস্থা তাস নিউজ এজেন্সি।

সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, যদি ইউক্রেনকে দূরপাল্লার রকেট সিস্টেম দেওয়া হয়, সে ক্ষেত্রে সেখানে রুশ বাহিনীর হামলা আরও কঠোর ও ব্যাপক হবে। ইউক্রেনের যেসব লক্ষ্যবস্তুতে এখনো আমরা হামলা করিনি, সেসব ধ্বংস করে দেওয়া হবে।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন পুতিন। এ ঘোষণা দেওয়ার দুদিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বুধবার ১০১তম দিনে পৌঁছেছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেৎস্ক প্রদেশের শহর লিয়াম এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্কের সেভারদনেৎস্ক শহরে ইউক্রেন সেনাদের সঙ্গে তীব্র সংঘাত চলছে রুশ বাহিনীর। চলমান যুদ্ধে সামরিক সহায়তা হিসেবে মাসখানেক আগে যুক্তরাষ্ট্রের কাছে উন্নত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী অস্ত্র মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) চেয়েছিল ইউক্রেন।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদর দপ্তর পেন্টাগন এ আবেদনে সাড়া দিয়ে সিদ্ধান্ত নেয়, ইউক্রেনকে এমএলআরএসের পরিবর্তে অপর একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী অস্ত্র হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) পাঠানো হবে। তার পর ২ জুন হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিশ্চিত করেন, ইউক্রেনে নতুন আরও ৭০ কোটি ডলার সামরিক সহায়তা প্যাকেজ দেওয়া হবে এবং এ প্যাকেজের মধ্যে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমও অন্তর্ভুক্ত করা হয়েছে। একই দিন পৃথক এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনীয়রা আমাদের প্রতিশ্রুতি দিয়েছে যে, এ অস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানো হবে না এবং রাশিয়ার সীমানার ভেতর কোনো স্থাপনাকে হামলার লক্ষ্যবস্তু করা হবে না। কেবল নিজেদের আত্মরক্ষার জন্য এ অস্ত্র ব্যবহার করা হবে বলে নিশ্চয়তা দিয়েছে কিয়েভ।

তবে এ ব্যাখ্যায় সন্তুষ্ট হয়নি মস্কো। ৩ জুন রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেন, এ বিষয়ে আমরা ইউক্রেনের প্রেসিডেন্টের ওপর আস্থা রাখতে পারছি না, কারণ অতীতে বিভিন্ন ইস্যুতে প্রতিশ্রুতি দিয়েও তা থেকে সরে আসার রেকর্ড রয়েছে তার। একাধিকবার এমন ঘটনা ঘটেছে।


আরও খবর



ডিপোর আগুন নিয়ন্ত্রণে, আরও ২ মরদেহ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপো থেকে আরও দুইজনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। সে হিসেবে নিহতের সংখ্যা এখন ৪৩ জন।

মঙ্গলবার (৭ জুন) সীতাকুণ্ড ডিপোর সামনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আনিসুর রহমান।

তিনি বলেন, আলামত দেখে একজন ফায়ার সার্ভিসের কর্মী বলে মনে হয়েছে। তবে ডিএনএ টেস্টের পর নিশ্চিত হওয়া যাবে। এছাড়া আরেকজনের মরদেহ দেখে ডিপোর কর্মী বলে মনে হচ্ছে।

ফায়ার সার্ভিসের নয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ফায়ারের তিনজন নিখোঁজ রয়েছেন। এখনও তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি। তাদের পরিবারের সদস্যরা এসে ডিএনএ পরীক্ষার জন্য নমুনা দিয়ে গেছেন। ফায়ার সার্ভিসের ১২ জন সিএমএইচে চিকিৎসা নিচ্ছেন।

তিনি বলেন, ডিপোর আগুন নিয়ন্ত্রণে আসায় জনবল সীমিত করা হয়েছে। এখন দুইটি ইউনিট কাজ করছে।


আরও খবর



রাজধানীতে মঙ্গলবার যেসব মার্কেট বন্ধ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর একেক এলাকার মার্কেট ও দোকানপাট। জেনে নিন মঙ্গলবার (২৮ জুন) রাজধানীর কোন কোন এলাকার মার্কেট ও দোকানপাট বন্ধ থাকবে।

বন্ধ থাকবে যেসব মার্কেট :

বসুন্ধরা সিটি, মোতালেব প্লাজা, সেজান পয়েন্ট, নিউমার্কেট, চাঁদনী চক, চন্দ্রিমা মার্কেট, গাউছিয়া, ধানমন্ডি হকার্স, বদরুদ্দোজা মার্কেট, প্রিয়াঙ্গন শপিং সেন্টার, গাউসুল আজম মার্কেট, রাইফেলস স্কয়ার, অর্চাড পয়েন্ট, ক্যাপিটাল মার্কেট, ধানমন্ডি প্লাজা, মেট্রো শপিংমল, প্রিন্স প্লাজা, রাপা প্লাজা, আনাম র‌্যাংগস প্লাজা, কারওয়ান বাজার ডিআইটি মার্কেট, অর্চিড প্লাজা। 

যেসব এলাকার দোকানপাট বন্ধ থাকবে :

কাঁঠালবাগান, হাতিরপুল, মানিক মিয়া অ্যাভিনিউ, রাজাবাজার, মনিপুরীপাড়া, তেজকুনীপাড়া, ফার্মগেট, কারওয়ান বাজার, নীলক্ষেত, কাঁটাবন, এলিফ্যান্ট রোড, শুক্রাবাদ, সোবহানবাগ, ধানমন্ডি, হাজারীবাগ, জিগাতলা, রায়ের বাজার, পিলখানা, লালমাটিয়া।


আরও খবর

ভিড় নেই লঞ্চে, ভাড়াও কমেছে

শনিবার ০২ জুলাই 2০২2