Logo
শিরোনাম

গাড়ির চাকা-বিদ্যুতের খুঁটিতেই কেন প্রস্রাব করে কুকুর

প্রকাশিত:শুক্রবার ২৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাস্তায় বেরোলে প্রতি দিনই এমন কিছু ঘটনার সাক্ষী হতে হয়, যেগুলির কারণ সব সময়ে জানা যায় না। এই যেমন বাড়ির আশপাশে বা রাস্তাঘাটে একটু লক্ষ করলেই দেখা যায়, গাড়ির টায়ার এবং বিদ্যুতের খুঁটি, কুকুররা প্রস্রাব করার জন্য সব সময়ে এই দুটি জায়গা বেছে নেয়। রাস্তাঘাটে আকছার এই দৃশ্য দেখতে পাওয়া যায়। কিন্তু প্রস্রাব করতে কুকুররা এই দুটি জায়গা কেন বেছে নেয় জানেন?

১) কুকুর বিদ্যুতের খুঁটি বা গাড়ির চাকায় প্রস্রাব করে নিজেদের এলাকা চিহ্নিত করে রাখে। এটি তাদের অন্য সঙ্গীদের সঙ্গে যোগাযোগ করার উপায়। গাড়ির চাকায় বা বিদ্যুতের খুঁটিতে প্রস্রাব করার ফলে অন্য সঙ্গীরাও সেই গন্ধ শুঁকে বুঝে যায় যে, তারা দলছাড়া হয়নি। এক এলাকাতেই রয়েছে।

২) কুকুরদের একটি স্বভাবগত আচরণ হল, তারা সমতলের চেয়ে উঁচু কোনও জায়গায় প্রস্রাব করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। প্রস্রাবের গন্ধ চাকার টায়ারে দীর্ঘ ক্ষণ স্থায়ী হয়। ফলে বাকি সঙ্গীদের বুঝতে সুবিধা হয়, কে কোথায় আছে। মাটিতে প্রস্রাব করলে, তার গন্ধ অল্প সময় পর মিলিয়ে যায়। তখন একে অপরের হদিস পেতে সমস্যা হয়।

৩) গাড়ির টায়ারে প্রস্রাব করার আরও একটি কারণ হল, কুকুররা টায়ারের গন্ধ বিশেষ পছন্দ করে। টায়ারের গন্ধের তীব্রতম আকর্ষণে কুকুররা তাই বার বারই গাড়ির টায়ারে প্রস্রাব করে।

 


আরও খবর



সুবর্ণচরে কাঁঠালবাহী ট্রাক খালে

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৯জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সুবর্ণচরে অটোরিকশা সাইড দিতে গিয়ে কাঁঠালবাহী ট্রাক খালে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

শুক্রবার (২৪ জুন) বেলা ১১ টার দিকে উপজেলার চরবাটা খাসেরহাট থেকে বাংলা বাজার সড়কের হাদী মার্কেট সংলগ্ন সফি সওদাগর বাড়ির দরজায় এ ঘটনা ঘটে।

স্থানীয় ব্যবসায়ী আকবর হোসেন বলেন,  ট্রাক চালক মো. বিল্লাল ঢাকা থেকে ১৭৫০ পিস কাঠাল নিয়ে সুবর্ণচর এসেছেন। ট্রাকে আমাদের ৩ ব্যবসায়ীর কাঠাল ছিল। যার বাজার দর প্রায় দুই লাখ টাকা। রাস্তা সরু হওয়ায় অটোরিকশা সাইড দিতে গিয়ে ট্রাক খালে পড়ে যায়।

প্রত্যক্ষদর্শী জায়েদ বলেন, আমাদের এই সড়কে দীর্ঘদিন কাজ হচ্ছেনা। দুইটা রিকশা ক্রস করতে গেলে বিপদ হয়। রাস্তার বিষয়ে জনপ্রতিনিধিদের বারবার বলেও কাজ হচ্ছেনা। প্রায় এমন দুর্ঘটনা ঘটে।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, এই দুর্ঘটনায় কারো কোনো ক্ষয়ক্ষতি হয়নি। যানচলাচল স্বাভাবিক রয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রাকটি মালামালসহ উদ্ধারের চেষ্টা চলছে বলে জানান তিনি।

নিউজ ট্যাগ: সুবর্ণচর

আরও খবর

অভাব অনটনে কৃষকের আত্মহত্যা

শুক্রবার ০১ জুলাই ২০২২




রূপপুর প্রকল্পে রুশ নাগরিকের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত এক রুশ নাগরিকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। রোববার (১২ জুন) রাতে গ্রিনসিটির লিফটের সামনে থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।। নিহত ইভানভ এ্যান্টন (৩৩) প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান রোশেম কোম্পানিতে ইন্সট্রলার হিসেবে কর্মরত ছিলেন।

ইভানভ প্রকল্পের গ্রিনসিটির ২ নম্বর ভবনের ১২ তলার ১২৬ নং ফ্লাটে থাকতেন। প্রকল্পের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ঈশ্বরদী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা অরবিন্দ সরকার স্থানীয় ও চিকিৎসকের বরাত দিয়ে জানান, রাতে ইভানভ গ্রিনসিটির পাশের একটি রেস্তোরাঁ থেকে খাবার কিনে রুমে ফেরার সময় লিফট থেকে নেমে পড়ে যান। এ সময় তিনি কয়েকবার বমিও করেন। খবর পেয়ে ডাক্তার এসে তাকে মৃত ঘোষণা করেন। তার মরদেহ পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



কলকাতায় সরাসরি দেখানো হবে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। সরাসরি সেই উদ্বোধনী অনুষ্ঠানটি দেখানো হবে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনে।

শনিবার কলকাতার স্থানীয় সময় সকাল ৯ টা থেকে মিশনের বাংলাদেশ গ্যালারিতে প্রজেক্টরের মাধ্যমে এই উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে।

এদিকে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে কলকাতা শহর জুড়ে বিশাল আকারের মোট ৮ টি বিলবোর্ড বসানো হয়েছে। এর মধ্যে ৫ টি ডিজিটাল বিলবোর্ড এবং ৩ টি অ্যানালগ বিলবোর্ড (ফিক্সড)। কলকাতার পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং, চাঁদনি চক মার্কেটের কাছে ইমল, ভিক্টোরিয়া মেমোরিয়ালের ১ নম্বর গেট, এলগিন রোড সহ গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে বসানো হয়েছে এই বিলবোর্ডগুলি।

শুক্রবার বিকাল থেকেই ওই ডিজিটাল বিলবোর্ডগুলিতে ভেসে উঠছে পদ্মা সেতুর উদ্বোধনের প্রস্তুতির ছবি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত ওই ৮ টি বিলবোর্ডে বড় বড় হরফে লেখা বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বাস্তবায়নে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে পদ্মা সেতু। বাংলাদেশের উপ-হাইকমিশনের উদ্যোগে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ও কলকাতা পুরসভার সহায়তায় এই আয়োজন করা হয়েছে।

এই বিষয়টি নিশ্চিত করে মোবাইল ফোনে মিশনের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন জানান মিশনের তরফে কলকাতা পুরসভার কাছে কয়েকটি বিলবোর্ড ব্যাবহার করার অনুমতি চাওয়া হয়। সেক্ষেত্রে মিশনের তরফে নির্দিষ্ট ভাবে কলকাতার পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিংএর স্থানটি উল্লেখ করা হয়েছিল। এরপরই পুরসভার তরফে মোট ৮ টি জায়গায় বিলবোর্ড ব্যাবহারের অনুমতি দেওয়া হয়।

এনিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও কলকাতার মেয়র ফিরদহাদ হাকিম-উভয়ের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে রঞ্জন সেন আরও জানান আমাদের তরফে বিলবোর্ডের বিষয়বস্তুটি পুরসভার কাছে পাঠিয়ে দেওয়া হয়। বাকি কাজ পুরসভার তরফেই করা হয়। পুরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তরফে আমাকে জানানো হয়েছে শহরজুড়ে ৫ টি ডিজিটাল ও ৩ টি অ্যানালগ বিলবোর্ড লাগানো হয়েছে। 


আরও খবর



সহজ জয়ে বাংলাদেশের বিপক্ষে এগিয়ে গেল উইন্ডিজ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গতকাল ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে শুরুতে খালেদ আহমেদ যেভাবে তোপ ছুড়েছিলেন, তাতে মনে হয়েছিল অল্প পুঁজিতেও ভালো করার সম্ভাবনা রয়েছে। তবে চতুর্থ দিনে বাংলাদেশের সেই পরিকল্পনা ভেস্তে দেন আগের দিনের ক্যারিবীয়দের দুই অপরাজিত ব্যাটার। তাদের ব্যাটেই দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ৭ উইকেটের সহজ জয় তুলে নেয় স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ-১০৩ ও ২৪৫

ওয়েস্ট ইন্ডিজ-২৬৫ ও ৮৮/৩ (লক্ষ্য ৮৪)

রোববার অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ৮৪ রানের লক্ষ্যে চতুর্থ দিন মাত্র ৩৫ রানের জন্য মাঠে নামে আগের দিন ৩ উইকেট হারানো উইন্ডিজ। তৃতীয় দিন ১৫ ওভারে দলীয় ৪৯ রানের শেষ করেছিল দলটি। এদিন আরও ৭ ওভারে ৮৮ করে লক্ষ্যে পৌঁছে যায়। ওপেনার জন ক্যাম্পবেল ৬৭ বলে ৯টি চার ও একটি ছক্কায় ৫৮ রানে অপরাজিত থাকেন। অন্যপ্রান্তে ৫৩ বলে ২৬ রানে জার্মেই ব্ল্যাকউড অপরাজিত থাকেন।

এর আগে সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের দৃঢ় ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্ট জমিয়ে তোলে বাংলাদেশ। সপ্তম উইকেট জুটিতে বাংলাদেশের ইনিংসে হাল ধরেন সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহান। এই জুটি টাইগারদের লিড পাইয়ে দেওয়ার পর ২২১ বলে ১২৩ রানের দারুণ পার্টনারশিপ গড়েন।

তবে ৬ রানের ব্যবধানে দুজনকেই কেমার রোচ তুলে নিলে ম্যাচে ফেরে উইন্ডিজ। বাংলাদেশ অধিনায়ক সাকিব ৯৯ বলে ৬টি চারে ৬৩ করে ক্রেইগ ব্র্যাথওয়েটকে ক্যাচ দেন। অন্যদিকে ১৪৭ বলে ১১টি চারে ৬৪ করে উইকেটরক্ষক জসুয়া ডি সিলভাকে ক্যাচ দেন।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে অলআউট হয়। যেখানে প্রতিপক্ষকে কেবল ৮৪ রানের লক্ষ্য দেয়।

ছোট লক্ষ্য দিলেও বাংলাদেশ পেসার খালেদ আহমেদ স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসের শুরুতেই ম্যাচ জমিয়ে তোলেন। উইন্ডিজের দলীয় ৯ রানেই এই ডানহাতি ৩ উইকেট দখল করেন। তিনি একে একে টপঅর্ডারের তিন ব্যাটার ব্র্যাথওয়েট, রেমন রেইফার ও এনক্রুমাহ বোনারকে বিদায় করেন।

এর আগে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ১০৩ রানে অলআউট হয়। জবাবে ক্যারিবীয়রা প্রথম ইনিংসে ২৬৫ রানে থামে।

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটসহ ম্যাচে ৭ উইকেট পাওয়া কেমার রোচ ম্যাচ সেরা হন।

আগামী ২৪ জুন সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

নিউজ ট্যাগ: ওয়েস্ট ইন্ডিজ

আরও খবর



পদ্মায় ট্রলারডুবি: নিখোঁজ ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শেষে ঢাকায় ফেরার পথে পদ্মা নদীতে  ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ হওয়ার তিন দিন পর ছাত্রলীগ নেতা আফছার তামিমের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (২৭ জুন) বিকেল ৩টায় পদ্মার সিডার চর থেকে তার ভাসমান মরদেহ উদ্ধার করা হয়। চরফ্যাশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহত তামিম ভোলার চরফ্যাশন পৌর ৪ নম্বর ওয়ার্ডের অবসরপ্রাপ্ত শিক্ষক এম মজির উদ্দিনের ছেলে ও চরফ্যাশন কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ছিলেন।

জাজিরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, সিডার চর এলাকা থেকে উদ্ধারের পর তার আত্মীয়রা মরদেহটি তামিমের বলে শনাক্ত করেছেন। আইনি প্রক্রিয়া শেষে তাদের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

গত শনিবার (২৫ জুন) দুপুরে পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান শেষে কাঁঠালবাড়ি থেকে ১৫-২০ জন ছাত্রলীগ কর্মী একটি ট্রলার নিয়ে ঢাকায় ফিরছিলেন। হঠাৎ পদ্মায় স্রোতে তাদের ট্রলারটি ডুবে যায়। ট্রলারে থাকা অন্যরা উদ্ধার হলেও নিখোঁজ থাকে তামিম নামে একজন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতের মরদেহ ভোলায় নিয়ে আসার প্রক্রিয়া চলছে।


আরও খবর