Logo
শিরোনাম

হাওরাঞ্চলে পানি বিপদসীমার ১১ সেমি ওপর দিয়ে প্রবাহিত

প্রকাশিত:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নেত্রকোনায় নদ নদীসহ হাওরাঞ্চলে ফের পানি বিপদসীমার ১১ সেমি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। খালিয়াজুরীর ধনু নদের পানি বিপদসীমার ৫০ সেমি নিচে থেকে বৃহস্পতিবার রাত থেকে পানি বাড়তে শুরু করে।

ভারতের চেরাপুঞ্জিতে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হওয়ায় রোববার সকাল সাড়ে ৮টার দিকে ধনু নদের খালিয়াজুরী পয়েন্টে বিপদসীমার ১১ সেমি ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আগাম পূর্বাভাসের কারণে হাওরের জমিগুলো থেকে ৬০ ভাগ ধান কাটা হয়ে গেছে বলে জানিয়েছে জেলার কৃষি বিভাগ। জেলা প্রশাসন, কৃষি বিভাগ ও পাউবো পৃথকভাবে বিভিন্ন উপায়ে কৃষকদের দ্রুত পাকা ধান কাটার পরামর্শ দিচ্ছে।

স্থানীয় বাসিন্দা ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার ১০ উপজেলায় ১ লাখ ৮৪ হাজার ৮৮৩ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়। এর মধ্যে হাওরে অর্ধেক জমি রয়েছে। প্রথম দফায় গত ২ এপ্রিল সন্ধ্যায় হঠাৎ করে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খালিয়াজুরীর ধনু নদের পানি ৭-৮ ফুট বৃদ্ধি পেয়ে বিপদসীমায় পৌঁছে যায়।

পানির প্রবল চাপে খালিয়াজুরী ও মদন উপজেলার বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাঁধগুলোতে পানির চাপ বেড়ে যায়। ৩ ও ৪ এপ্রিল মদনের খালিয়াজুরীর কীর্তনখোলা হাওর, ফতেপুর হাওর, লক্ষ্মীপুর হাওরসহ কয়েকটি হাওরের বেড়িবাঁধের বাইরের অংশ তলিয়ে যায়। এতে প্রায় ৬০০ হেক্টর জমির কাঁচা বোরো ধান পানিতে নিমজ্জিত হয়।

এ ছাড়া লেপসাই হাওর, চৈতারা হাওরসহ বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাঁধের অন্তত ২০টি স্থানে ভেঙে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। বাঁধের অনেক অংশে ধস ও ফাটল দেখা দেয়। পাউবো ও উপজেলা প্রশাসন কৃষকদের নিয়ে ক্ষতিগ্রস্ত স্থানগুলো সংস্কারকাজ করা হয়। এ জন্য নেত্রকোনায় এখন পর্যন্ত কোনো বাঁধ ভেঙে ফসলহানির ঘটনা ঘটেনি।

গত বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাতসহ উজান থেকে নেমে আসা পানি নতুন করে বোরো ধানের ক্ষতি হতে পারে এ আশঙ্কায় কৃষকদের দ্রুত ধান কাটতে শুরু করে হাওর পাড়ের চাষিরা।

খালিয়াজুরী সদরের অনিমেশ চন্দ্র সরকার ও কৃষ্ণপুর ইউপি চেয়ারম্যান শামীম মোড়ল বলেন, আগাম বন্যার ভয়ে কিছুটা কম পাকা ধান কাটা হচ্ছে। এ কারণে ধানের উৎপাদন কমে গেছে। অন্যদিকে ধানের ন্যায্যমূল্য না থাকায় খরচের হিসাবের সাথে উৎপাদন খরচ মিলছে না।

নেত্রকোনার জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমান বলেন, নেত্রকোনার হাওরে বাঁধগুলো রক্ষায় পাহারার ব্যবস্থা করা হয়েছে। কৃষি বিভাগের ব্যবস্থাপনায় জেলায় নতুন পুরাতন মিলিয়ে প্রায় ১৪৫টি হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা চলছে। নতুন করে আরও ১১০টি হারভেস্টার মেশিন দেওয়া হয়েছে। শনিবার পর্যন্ত হাওরে প্রায় ৫৮ শতাংশ ধান কাটা হয়ে গেছে।


আরও খবর



কেমন যাবে আপনার দিন?

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল ১৮ মে ২০২২ বুধবার, চাঁদ বৃশ্চিক থেকে ধনু রাশিতে যাত্রা করছে। ধনু রাশিতে চন্দ্রের যোগাযোগের কারণে গজকেশরী যোগ তৈরি হবে, কারণ চন্দ্র মীন রাশিতে গমনকারী বৃহস্পতি থেকে কেন্দ্রস্থলে থাকবে। এমন পরিস্থিতিতে আজকের দিনটি ধনু রাশির জন্য শুভ হবে, গণেশের আশীর্বাদে অন্যান্য রাশির জাতকদের দিনটি কেমন যাবে, দেখুন আজকের ভবিষ্যদ্বাণী।

মেষ: মার্চ ২১ থেকে এপ্রিল ১৯। আজ অকারণেই আপনি হতাশ বোধ করতে পারেন। তবে সম্পর্কের ক্ষেত্রে আজকের দিনটি অত্যন্ত শুভ। অতীতের ব্যবসায়িক পরিকল্পনা আজ ফল দেবে।

বৃষ: এপ্রিল ২০ থেকে মে ২০। আজ আপনার শারীরিক কোনও সমস্যা না থাকলেও মানসিক ভাবে সামান্য সমস্যায় পড়তে পারেন। চেষ্টা করুন সম্পর্কের পুরনো ভুল বোঝাবুঝি মিটিয়ে ফেলতে। আর্থিক বিষয়ে কোনও পদক্ষেপ নিতে পারেন।

মিথুন: মে ২১ থেকে জুন ২০। ডায়েটে অতিরিক্ত অনিয়মের কারণে আপনার স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে, চেষ্টা করুন তা শুধরে নিতে। সম্পর্কে বেশ জটিলতা তৈরি হতে পারে। শিক্ষার্থীরা যে কোনও পরীক্ষায় ভাল ফল করবেন।

কর্কট: জুন ২১ থেকে জুলাই ২২। আজ অনেক পরিস্থিতিই আপনার হাতের বাইরে বেরিয়ে যেতে পারে। চেষ্টা করুন অন্যদের কথা শুনতে। তবে কর্মক্ষেত্রে দিনটি আপনার জন্য শুভ।

সিংহ: জুলাই ২৩ থেকে অগাস্ট ২২। রোজকার রুটিন পরিবর্তন করতে চাইলে করতে পারেন তবে, একেবারে পরিবর্তন না করাই ভাল। আপনি অযথা আপনার সম্পর্ককে জটিল করছেন।

কন্যা: অগাস্ট ২৩ থেকে সেপ্টেম্বর ২২। আজ আপনি যশ এবং অর্থ দুই পাবেন। তবে কর্মক্ষেত্রে অত্যাধিক কাজের চাপ আপনার ঘুমের ব্যঘাত ঘটাবে। যাঁরা সিঙ্গল রয়েছেন তাঁরা এবার সম্পর্কে যেতে পারেন।

তুলা: সেপ্টেম্বর ২৩ থেকে অক্টোবর ২২। সৃজনশীল পেশার সঙ্গে যুক্তদের জন্য বেশ ভাল দিন। স্বাস্থ্যও আজ খুব ভাল সঙ্গ দেবে। আপনি যে সব প্রজেক্ট নিয়ে কাজ করেছেন, তা সর্বসমক্ষে প্রকাশ করার সময় এটাই।

বৃশ্চিক: অক্টোবর ২৩ থেকে নভেম্বর ২১। আজ আপনার শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যই ভাল যাবে। কাজের ক্ষেত্রে আপনি আত্মবিশ্বাসী অনুভব করবেন। আজ কোনও ইন্টারভিউতে অংশ নিলে আপনি সফল হবেন।

ধনু : নভেম্বর ২২ থেকে ডিসেম্বর ২১। অতিরিক্ত রাত জাগার অভ্যেস থাকলে তা আপনার শরীরের ক্ষতি করবে। কলিগের সঙ্গে রোম্যান্টিক সম্পর্কে জড়ানো নিয়ে আপনার নানা সমস্যা হতে পারে। কোনও বিষয়ে বন্ধুদের থেকে সাহায্য চাইতে হলে দ্বিধা করবেন না।

মকর: ডিসেম্বর ২২ থেকে জানুয়ারি ১৯। আজ সারাদিন এনার্জি তুঙ্গে থাকবে। তবে সম্পর্কের ক্ষেত্রে আপনি কিছুটা অ্যাগ্রেসিভ হয়ে উঠতে পারেন। কর্মক্ষেত্রে কোনও বিষয় নিয়েই অযথা টেনশন করবেন না।

কুম্ভ: জানুয়ারি ২০ থেকে ফেব্রুয়ারি ১৮। শারীরিক স্বাস্থ্য অসাধারণ থাকবে আজ। আপনার কলিগ হোক বা পরিবারের সদস্যরা- সবাই আজ আপনার প্রশংসা করবেন। কমিউনিকেশন স্কিল নিয়ে চর্চা করুন, এতে আপনিই লাভবান হবেন।

মীন: ফেব্রুয়ারি ১৯ থেকে মার্চ ২০। যতই ব্যস্ত সময় কাটুক, এক্সারসাইজ করতে ভুলবেন না। যাঁরা আপাতত কর্মহীন রয়েছেন তাঁরা ভাল কাজের সুযোগ পেতে পারেন।


আরও খবর



গোপন বৈঠক থেকে নোয়াখালীতে জামায়াতের ৪৫ নেতাকর্মী গ্রেফতার

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৫জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সদর উপজেলায় একটি প্রাইভেট স্কুলে অভিযান চালিয়ে জামায়াত ইসলামীর ৪৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। পুলিশ বলছে, তারা ওই একাডেমি ভবনের দ্বিতীয় তলার একটি শ্রেণি কক্ষে গোপন বৈঠকে মিলিত হয়েছিলেন।

রোববার (১৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে জেলা শহর মাইজদীর সংলগ্ন আল ফারুক একাডেমির দ্বিতীয় তলা থেকে তাদের আটক করা হয়। তবে তাৎক্ষণিক আটককৃতদের নাম ঠিকানা জানা যায় নি।

বিষয়টি নিশ্চিত করেন নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম। তিনি জানান, রোববার দুপুর ১২টার দিকে জেলার বিভিন্ন উপজেলার জামায়াত ইসলামীর নেতাকর্মিরা সুধারাম থানা এলাকার মাইজদী আল ফারুক একাডেমির দ্বিতীয় তলায় সরকার বিরোধী গোপন বৈঠক করার জন্য একত্রিত হয়। বৈঠক চলাকালে গোপন সংবাদের ভিত্তিতে অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ও সুধারাম থানার ওসি আল ফারুক একাডেমিতে অভিযান চালিয়ে ৪৫ জন জামায়াত ইসলামী নেতাকর্মীকে গ্রেফতার করে।

এসপি আরো জানায়, এ সময় আটকৃতদের কাছে থাকা ধর্মীয় উগ্রতা সৃষ্টিকারী বিভিন্ন ধরনের বই উদ্ধার করা হয়। প্রাথমিক ভাবে জানা যায় যে, ধর্মীয় উগ্রতাকে পুঁজি করে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির লক্ষে সরকার বিরোধী ক্ষতিকারক বেআইনী কার্যকলাপের প্রস্তুতিমূলক অংশ হিসেবে এই গোপন বৈঠকের আয়োজন করা হয়েছিল। এ বিষয়ে আরও অনুসন্ধানসহ আইনগত বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



জামিন পেলেন ছাত্রলীগ নেতা জোবায়ের, রিমান্ডে সাঈদী

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জোবায়ের আহাম্মেদকে জামিন দিয়েছেন আদালত। এছাড়া, একই ইউনিট ছাত্রলীগের সহ-সভাপতি দেলোয়ার হোসেন সাঈদীকে একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহনা আলমগীরের আদালত এ আদেশ দেন।

এর আগে, এদিন দুপুরে আসামিদের আদালতে হাজির করে পুলিশ। এরপর সাঈদীকে মাদক ও অস্ত্র আইনের পৃথক দুই মামলায় পাঁচ দিন করে দশ দিন রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। এছাড়া সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় জোবায়েরকে পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে এ আদেশ দেন আদালত।

গত বৃহস্পতিবার রাতে মাদক ও অস্ত্র আইনে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি দেলোয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে পৃথক দুইটি মামলা করে র‌্যাব। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জোবায়ের আহাম্মেদের বিরুদ্ধে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে অরেকটি মামলা করা হয়।


আরও খবর

পি কে হালদারের নামে নতুন মামলা

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




আগের চেয়ে এবার দেশের রাস্তাঘাটের অবস্থা ভালো: ওবায়দুল কাদের

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিগত যে কোনো সময়ের তুলনায় এবার দেশের সড়ক-মহাসড়ক অনেক ভালো বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (২৯ এপ্রিল) সকালে রাজধানীর গাবতলী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি এক কথা জানান। এসময় তিনি ঈদে ঘরমুখো মানুষ থেকে অতিরিক্ত ভাড়া না নিতে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানান।

এছাড়া পথে যাত্রীরা যাতে কোনো ধরনের ভোগান্তির শিকার না হন সেদিকে কঠোর নজর দিতে বিআরটিএ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি নির্দেশ দেন। এসময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে প্রতিদিন খোঁজ নিচ্ছেন।

বিএনপি মহাসচিবের সরকার পতন আন্দোলনের ঘোষণা প্রসঙ্গে তিনি বলেন, দেখতে দেখতে ১৩ বছর কেটে গেলো, বিএনপির আন্দোলন হবে কোন বছর?


আরও খবর



নাটকীয় জয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিপক্ষের মাঠে মঙ্গলবার রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুল জিতল ৩-২ গোলে। দুই লেগ মিলিয়ে ৫-২ গোলের অগ্রগামিতায় প্যারিসের ফাইনালের টিকেট নিশ্চিত করল ইংলিশ দলটি। মৌসুমে চার শিরোপা জয়ের সম্ভাবনাও বাঁচিয়ে রাখল লিভারপুল।

বোলায়ে দিয়া ও ফ্রান্সিস কোকেলিনের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে ১২ মিনিটের মধ্যে লিভারপুলের তিন গোল করেন ফাবিনিয়ো, লুইস দিয়াস ও সাদিও মানে।

 প্রথম লেগে ২-০ গোলের জয়ে আত্মবিশ্বাস নিয়েই স্পেনে নেমেছিল অলরেডরা। কিন্তু ঘরের মাঠে নিজ সমর্থকদের সামনে ৪১ মিনিটের মধ্যে ২ গোলে এগিয়ে যায় ভিয়ারিয়াল। বোউলাইয়া দিয়া ও ফ্রান্সিস কোকুলিনের গোল স্বাগতিকদের আশা দেখায়। তবে দ্বিতীয়ার্ধে অন্য লিভারপুল। ম্যাচে ব্যবধান কমান ফাবিনহো আর এগিয়ে দেন দুই লেগের গোল সংখ্যায়।

লুইস দিয়াজ আর সাদিও মানে আরও দুই গোল করে লিভারপুলের জয়ের সঙ্গে ফাইনাল নিশ্চিত করেন। এ মৌসুমে লিগ কাপ জিতেছে লিভারপুল। আশা আছে এফ কাপ, ইংলিশ লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জেতারও। কোনো ইংলিশ ক্লাব এক মৌসুমে একসঙ্গে চার ট্রফি জিততে পারেনি।

কোয়াড্রপলের পথে দারুণভাবে ছুটে চলা লিভারপুল পাঁচ মৌসুমের মধ্যে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল।

আরেক সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির মধ্যে জয়ী দলের বিপক্ষে ২৮ মে শিরোপা লড়াইয়ে নামবে ক্লপের দল। প্রথম লেগে ৪-৩ গোলে জেতা সিটি বুধবার মাদ্রিদে খেলবে।


আরও খবর