Logo
শিরোনাম

মানুষের শরীরে ছাগলের অণ্ডকোষ প্রতিস্থাপন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এক অস্ত্রোপচার করেই সারাবিশ্বে জনপ্রিয়তা অর্জন করেছিলেন জন ব্রিঙ্কলে নামে এক হাতুড়ে চিকিৎসক। তার সেই অস্ত্রোপচার নিয়ে বিতর্কের ঝড় ওঠে সেই সময়।

অবশ্য ব্রিঙ্কলের কাণ্ডটাও ছিল তেমন সাড়া ফেলে দেওয়ার। জীবন্ত ছাগলের অণ্ডকোষ কেটে এনে মানুষের শরীরে প্রতিস্থাপন করেছিলেন এই চিকিৎসক।

ওই অস্ত্রোপচারের পর সারা বিশ্বে তাকে গোট গ্ল্যান্ড ডাক্তার হিসেবে পরিচিতি এনে দেয়।

ঘটনাটি ১৯৩০ সালের। যুক্তরাষ্ট্রের কানসাস স্টেট মেডিকেল বোর্ডের এক দল বিশেষজ্ঞের সামনে কানসাসের মিলফোর্ডে অস্ত্রোপচারটি করেন জন ব্রিঙ্কল।

মিলফোর্ডে জীবন্ত ছাগলের নিম্নাংশ অসাড় করে এটির দুটি অণ্ডকোষ কেটে বার করে আনলেন ব্রিঙ্কল। এর পর পাশের টেবিলে শুয়ে থাকা বিল স্টিটসওয়ার্থ নামে এক ব্যক্তির শরীরে খুব সন্তর্পণে অণ্ডকোষ দুটি প্রতিস্থাপন করলেন।

রাতারাতি খ্যাতি লাভ করেন ব্রিঙ্কল। কারণ তার সেই অস্ত্রোপচার প্রাথমিকভাবে সফল হয়েছিল। সুস্থ হয়ে বাড়ি ফেরেন ছাগলের অণ্ডকোষ লাগানো বিল নামের সেই ব্যক্তি।

ঝড়ের গতিতে ব্রিঙ্কলের এই অস্ত্রোপচারের কাহিনি। প্রচারিত হয় ছাগলের অণ্ডকোষ প্রতিস্থাপন করলে পুরুষের যৌন সক্ষমতা বাড়ে।

ব্রিঙ্কলের ক্লিনিকের বাইরে রোগীদের লাইন পড়ে যেতে শুরু করে। প্রচুর উপার্জন করেন তিনি।

কিন্তু এর পর দুর্ভোগ নেমে আসে ব্রিঙ্কলের কাছে এসে অস্ত্রোপচার করা সেসব রোগীর। অনেকে অসুস্থ হয়ে চিরকালের জন্য অকেজো হয়ে পড়েন। অনেকের সংক্রমণ এতটাই ভয়ঙ্কর হয়ে উঠে যে, তারা একে একে মৃত্যুর কোলে ঢোলে পড়েন।

ফলে ১৯৩০ সালে চিকিৎসক ব্রিঙ্কলের লাইসেন্স বাতিল করে দেয় স্থানীয় সরকার।

তবে তার আগেই কাঁড়ি কাঁড়ি অর্থ উপার্জন করে ধনবান হয়ে যান ব্রিঙ্কল। অবশ্য এসব উপার্জনের বড় একটি অংশ শহরের উন্নয়নে ব্যয় করেন এই হাতুড়ে চিকিৎসক।

সেখানেও তার একটি উদ্দেশ্য ছিল। তা ছিল রাজনীতির মাঠে সফল হওয়ার। মিলফোর্ড শহরে একটি ডাকঘর, একটি ব্যাংক, রাস্তায় বৈদ্যুতিক আলোর সংযোগ লাগিয়েছিলেন ব্রিঙ্কল। দিয়েছিলেন রেডিও স্টেশন। একটি চিড়িয়াখানা খোলার চেষ্টাও করেছিলেন।

অদ্ভুদ চরিত্রের এই হাতুড়ে চিকিৎসক জন ব্রিঙ্কল মূলত ছিলেন বড় ধরনের এক প্রতারক। সে জন্য একবার গ্রেফতারও হয়েছিলেন।

উত্তর ক্যারোলিনাতে জন্ম নেওয়া এই ব্যক্তির বাবাও ছিলেন একজন হাতুড়ে চিকিৎসক। বাবার মতো চিকিৎসক হতে চেয়েছিলেন ব্রিঙ্কল। বাবার ওষুধের বই পড়ে চিকিৎসা নিয়ে বেশ কিছু জ্ঞানার্জন করেছিলেন। তার পর গাড়িতে করে অলিগলিতে ওষুধ বেচার একটি সংস্থায় কাজে যোগ দিয়েছিলেন।

১৯০৮ সালে স্ত্রীকে নিয়ে শিকাগোয় চলে যান ব্রিঙ্কল। সেখানে বেনেট মেডিকেল কলেজে ভর্তি হন। সেখানেই মানব শরীর সম্পর্কে জ্ঞানলাভ করেন ব্রিঙ্কল। কলেজের বেতন-ফিস না দেওয়ায় তাকে কলেজ থেকে বের করে দেওয়া হয়। যে কারণে চিকিৎসক হওয়ার কোনো সার্টিফিকেট ছিল না তার। তবে তিনি ভুয়া সার্টিফিকেট জোগাড় করে ক্লিনিক খোলেন।

এরই মধ্যে গ্রিনভিলে গিয়ে প্রতারণা শুরু করেন। যৌনশক্তি বর্ধক তেল বানিয়ে বিক্রি করা শুরু করেন। কয়েক মাস পর তার প্রতারণা ধরা পড়ে যায়। ব্যবসা গুটিয়ে সেই এলাকা ছেড়ে পালিয়ে যান। পরবর্তীকালে গ্রেফতারও হন।

১৯১৭ সালে কানসাসে ১৬ রুমের একটি বড় ক্লিনিক খুলে ফের প্রতারণার জাল ফেলেন ব্রিঙ্কল। ভুয়া সার্টিফিকেট দেখিয়ে স্থানীয়দের সবরকম রোগেরই চিকিৎসা করতেন এই ক্লিনিকে। পরবর্তীকালে নিজেকে বড়মাপের সার্জন হিসাবে প্রচার করেন।

তার ওই ক্লিনেকেই এসেছিলেন বিল স্টিটসওয়ার্থ নামের এক ব্যক্তি। নিজের যৌন দুর্বলতা নিয়ে উদ্বিগ্ন ছিলেন বিল। সেই সময় বিলকে প্রতারণার জালে ফেলে তার শরীরে ছাগলের অণ্ডকোষ প্রতিস্থাপনের জন্য রাজি করান ব্রিঙ্কল।

 


আরও খবর

মৃত্যুর ৪০ দিন পর গিনেস বুকে রাণী'র নাম

মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১

বিভিন্ন কুসংস্কারে কালো বিড়াল

সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১




আমির খানের তৃতীয় বিয়ের প্রস্তুতি

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তৃতীয় বিয়ের প্রস্তুতি নিচ্ছেন বলিউড সুপারস্টার আমির খান। আগামী বছরের এপ্রিলে লাল সিং চাড্ডা সিনেমা মুক্তির পর বিয়ের ঘোষণা দিবেন এই তারকা। এমন গুঞ্জন অন্তর্জালে ঘুরছে।

সেসব গুঞ্জনে বলা হচ্ছে, আমির খান বিয়ে করতে যাচ্ছেন তাঁর দঙ্গলথাগস অব হিন্দোস্তান সিনেমার সহ-অভিনেত্রী ফাতিমা সানা শেখকে। এই তরুণ অভিনেত্রীকে ঘিরে এর আগেও একাধিকবার প্রেমের গুঞ্জন উঠেছে।

 যদিও এমন গুঞ্জন প্রসঙ্গে বলিউডের প্রেম-বিয়েবিষয়ক সংবাদমাধ্যম বলিউডশাদিস ডটকম বলছে, যত দূর আমরা জানি আমির খান ও ফাতিমা সানা দুজনেরই সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। আমির খান সানাকে একজন পেশাদার হিসেবে সম্মান করেন, ফাতিমা আমিরকে তাঁর পরামর্শদাতা বলে মনে করেন। দুজনের রোমান্টিক লিঙ্ক-আপ বিষয়ে অনেক গুজব আছে, কিন্তু সত্য জানতে বা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

এর আগে ফিল্মফেয়ারকে দেওয়া সাক্ষাৎকারে ফাতিমা বলেছিলেন, যেসব মানুষ কোনোদিনও তাঁর সঙ্গে কথা বলেননি, দেখা হয়নি; তাঁরাই এসব লিখে চলেছেন। ওই সব খবরে বিন্দুমাত্র সত্যতা নেই। কিন্তু এসব পড়ার পর মানুষের মধ্যে ধারণা জন্মেছে, তিনি ভালো মানুষ নন।

 গেল জুলাইয়ে ১৫ বছরের সংসারজীবনের ইতি টেনেছেন বলিউড সুপারস্টার আমির খান ও কিরণ রাও দম্পতি।

 

নিউজ ট্যাগ: আমির খান

আরও খবর



ইমরান খানকে সুপ্রিম কোর্টে তলব

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে তলবের পর বুধবার তিনি দেশটির সুপ্রিম কোর্টে হাজির হয়েছিলেন। এ সময় তিনি আদালতকে আর্মি পাবলিক স্কুলে (এপিএস) হামলার বিষয়ে অগ্রগতি জানান।

২০১৪ সালে পেশোয়ারের এপিএস-ওয়ারসাক স্কুলে হামলা চালিয়েছিল উগ্রবাদী গ্রুপ তেহরিক-ই-তালেবানের (টিটিপি) সদস্যরা। হামলায় ১৩২টি শিশুসহ ১৪৭ জন নিহত হয়।

বর্তমানে পাকিস্তান সরকার টিটিপির সাথে সমঝোতা প্রক্রিয়া চালুর ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে। তথ্যমন্ত্রী ফোয়াদ চৌধুরী গত সোমবার ঘোষণা করেছেন, নিষিদ্ধ ঘোষিত এ সংগঠনটির সাথে পুরোপুরি যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। টিটিপির সাথে বর্তমান সরকার পুরোপুরি অস্ত্র-বিরতির ঘোষণা দেয়ার পর বুধবার প্রধানমন্ত্রী ইমরান খানকে তলব করেন সুপ্রিম কোর্ট।

এদিন দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ ও তথ্যমন্ত্রী ফোয়াদ চৌধুরীকে নিয়ে আদালতে হাজির হন ইমরান খান। প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে এ বিষয়ে শুনানি হয়।

প্রধান বিচারপতি প্রধানমন্ত্রী ইমরান খানকে বলেন এপিএস মামলার বিষয়ে অগ্রগতি জানাতে। পরে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন জানাতে আদেশ দিয়ে চার সপ্তাহের জন্য শুনানি মুলতবি ঘোষণা করা হয়।



আরও খবর



জানুয়ারির মধ্যে ১২ কোটি ডোজ টিকা দেওয়া হবে: জাহিদ মালেক

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনা টিকার কোনো ঘাটতি নেই। হাতে এক কোটির ওপরে টিকা আছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দেশের সব মানুষকেই টিকা দেওয়া হবে। সেজন্যই আমরা ২১ কোটি ডোজ টিকা কিনে রেখেছি। সেখান থেকে এ মাসে আরও অন্তত তিন কোটি ডোজ টিকা আসবে। আগামী মাসেও একই হারে আসার কথা। ইতোমধ্যে ৭ কোটি ডোজ দেওয়া হয়েছে। এভাবে চললে আগামী জানুয়ারির মধ্যে অন্তত ১২ কোটি ডোজ দেওয়া সম্ভব হবে। তা করা গেলে করোনায় মৃত্যুহার শূন্যের কোঠায় নামানো সম্ভব।

গাজীপুরের কাশিমপুরে রোববার দুপুরে নতুন ওষুধ কোম্পানি ডিবিএল ফার্মাসিউটিক্যালসের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, দেশে করোনা মহামারি চলাকালেও কোথাও ওষুধের ঘাটতি দেখা দেয়নি। গ্রাম পর্যায়েও পর্যাপ্ত ওষুধ ছিল। বাংলাদেশের ওষুধ দেশীয় চাহিদার ৯৮ ভাগ পূরণ করে রপ্তানি করে প্রচুর আয় করছে। বাংলাদেশের ওষুধ এখন ১৪৫টি দেশে রপ্তানি করা হচ্ছে। গত ৬ বছরে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলার থেকে ৩১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। গার্মেন্ট ফ্যাক্টরির পর দেশের অন্যতম বড় আয়ের উৎস হতে যাচ্ছে ওষুধ কোম্পানি। পরে স্বাস্থ্যমন্ত্রী প্রতিষ্ঠানটি পরিদর্শন করেন। এ সময় এমপি ডা. হাবিবে মিল্লাত, কেন্দ্রীয় ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহাবুবুর রহমান, ডিবিএল ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ উপস্থিত ছিলেন।


আরও খবর



পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় পৌঁছেছে পাকিস্তান ক্রিকেট দল

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের সাথে তিনটি টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট ম্যাচ খেলতে ঢাকায় পৌঁছেছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। আগামী ১৬ তারিখ আসার কথা থাকলেও বিশ্বকাপ সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে নির্ধারিত সময়ের ৩ দিন আগেই ঢাকায় এসেছে বাবর আজমরা।

জানা গেছে, বিমানবন্দর থেকে সরাসরি টিম হোটেলে অবস্থান করবে পাকিস্তান। করোনা টেস্টে নেগেটিভ আসলে রোববার (১৪ নভেম্বর) থেকে অনুশীলন শুরু করবেন পাক ক্রিকেটাররা।

আগামী মঙ্গলবার পর্যন্ত সকাল সাড়ে দশটা থেকে দেড়টা পর্যন্ত মিরপুরে অনুশীলন করবেন তারা। এ ছাড়া বৃহস্পতিবার ফ্লাডলাইটের নিচে অনুশীলন করার কথা রয়েছে পাকিস্তানের।

১৯, ২০ এবং ২২ নভেম্বর মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তিনটি টি-টোয়েন্টি। ২৬ থেকে ৩০ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে হবে প্রথম টেস্ট। আর ৪ থেকে ৮ ডিসেম্বর শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ঢাকায়।

এদিকে  পাকিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেই বাংলাদেশ দলে দেখা যেতে পারে অন্তত তিনজন নতুন মুখ। কারা সেই তিনজন তা নিয়ে এরই মধ্যে ব্যাপক জল্পনা-কল্পনা ক্রিকেট অনুরাগীদের মাঝে।

সাধারণত ব্যর্থতার পর দল নিয়ে গুঞ্জন শোনা যায় বেশি। তবে এবার পাকিস্তানের বিপক্ষে সিরিজে গুঞ্জনের চেয়ে জল্পনা-কল্পনা বেশি। এর কারণ একটাই। টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের বাইরে থেকে জাতীয় লিগ খেলা সাত তরুণকে এরই মধ্যে ডাকা হয়েছে অন্যরকম অনুশীলনে। নতুন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন নিজে সে অনুশীলন ক্যাম্প পরিচালনায় আছেন।

পাকিস্তানের সিরিজের জন্য স্কোয়াড কতজনের হবে- এ ব্যাপারে দিন দুয়েক আগে গণমাধ্যমকে দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, ১৫-১৬ জনের হতে পারে। ধরে নেওয়া হচ্ছে, হ্যামস্ট্রিং ইনজুরির কারণে টি-টোয়েন্টি সিরিজে সাকিব খেলতে পারবেন না। এছাড়া সাইফউদ্দীন আগেই ছিটকে গেছেন।

পাকিস্তানের টি-টোয়েন্টি স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, ফখর জামান, হায়দার আলি, হারিস রউফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সরফরাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, শাহ নেওয়াজ দাহানি ও উসমান কাদির।


আরও খবর



হাসপাতালে দুই আনসার সদস্যকে ছুরিকাঘাতকারী গ্রেফতার

প্রকাশিত:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৭৮জন দেখেছেন

Image

নোয়াখালী  প্রতিনিধি:

নোয়াখালী জেনারেল হাসপাতালের ফটকে সিএনজিচালিত অটোরিকশা রাখাকে কেন্দ্র করে হাসপাতালের কর্তব্যরত দুই আনসার সদস্যকে ছুরিকাঘাতকারী মাহফুজুর রহমান খানকে (৩৬) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের-১১ এর সদস্যরা।

শুক্রবার (২৯ অক্টোবর) দিবাগত রাতে বিশেষ অভিযান পরিচালনা করে কুমিল্লার চৌদ্দগ্রামর চিওড়া বাজারের সিএনজি স্ট্যান্ডের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত মাহফুজুর রহমান খান নোয়াখালী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কৃষ্ণরামপুর  গ্রামের কুদ্দুছ খানের ছেলে।

শনিবার (৩০ অক্টোবর) দুপুরে নোয়াখালী প্রেস ক্লাবের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১১ সিসিপি ২ এর কোম্পানী কমান্ডার উপ-পরিচালক মেজর মোহাম্মদ সাকিব হোসেন এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, নোয়াখালীজেরারেল হাসপাতালের কর্তব্যরত দুই আনসার সদস্যদকে ছুরিকাঘাতকারীকে র‌্যাব ১১ এর সিসিপি ২ ও ৩ এর বিশেষ অভিযানে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ছুরিকাঘাতে করার কথা স্বীকার করেছে। আসামিকে সুধারাম মডেল থানায় দায়েরকৃত মামলার তদন্তকারী কর্মকর্তার কাছে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলা সাড়ে ১১ টায় ২৫০ শয্যা বিশিষ্ট নেয়াখালী জেলারেল হাসপাতালের ফটকে অটোরিক্সা রাখাকে কেন্দ্র করে কর্তব্যরত দুই আনসার সদস্যকে ছুরিকাঘাত করে পালিয়ে যায় মাহফুজুর রহমান খান। পরের দিন বুধবার (২৭ অক্টোবর) তাকে প্রধান আসামী করে সুধারাম মডেল থানায় মামলা দায়ের করা হয়। শুক্রবার (২৯ অক্টোবর) দিবাগত রাতে  প্রযুক্তি ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান পরিচালনা করে আসামীকে গ্রেফতার করা হয়।


আরও খবর