Logo
শিরোনাম

নদীর পানি বাড়ার কারণে তলিয়ে গেছে দৌলতদিয়া ফেরিঘাট

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১০৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বর্ষা মৌসুম আসার আগেই হঠাৎ পদ্মা ও যমুনা নদীর পানি বাড়ার কারণে তলিয়ে গেছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ৫ নং ফেরিঘাট। এতে ৫ নং ফেরিঘাটের সংযোগ সড়কসহ পন্টুনের এক-তৃতীয়াংশ রয়েছে পানির নিচে।

ফলে দুর্ঘটনা এড়া‌তে এ ঘাট দি‌য়ে যানবাহন পারাপার বন্ধ রেখেছে ঘাট কর্তৃপক্ষ। এ করণে দৌলতদিয়া প্রান্তে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। ফলে ঢাকামুখী অনেক যাত্রী ঘা‌টে এসে ফি‌রে যা‌চ্ছে বাড়িতে।

শুক্রবার (২০ মে) সকা‌লে দৌলতদিয়া ফে‌রিঘা‌টে দেখা যায়, পানিবৃদ্ধির কারণে দৌলত‌দিয়া প্রা‌ন্তের ৫ নং ফে‌রিঘাটের সংযোগ সড়কসহ পন্টুনের এক-তৃতীয়াংশ পানির নিচে রয়েছে। এতে ওই ঘাটটি বন্ধ রেখেছে ঘাট কর্তৃপক্ষ।

ফেরিঘাটের জি‌রো প‌য়েন্ট থে‌কে ঢাকা খুলনা মহাসড়‌কে নদী পা‌রের অপেক্ষায় র‌য়ে‌ছে সাত শতা‌ধিক যানবাহন। এগু‌লোর ম‌ধ্যে শত শত যাত্রীবাহী বাস র‌য়ে‌ছে। মধ‌্যরাতে ফে‌রিঘা‌টে আসা বাসগু‌লো এখন পর্যন্ত ফে‌রি‌তে উঠতে পা‌রে‌নি। দীর্ঘ সময় অপেক্ষায় থে‌কে চরম ভোগা‌ন্তি পোহা‌তে হ‌চ্ছে যাত্রীদের। যানজটে আটকা ট্রাক ও কাভার্ড ভ‌্যা‌নগু‌লোর ভুগছে দুই দিন ধরে।

ঘাট-সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তে ফেরিঘাট রয়েছে মোট ৭টি। এর মধ্যে ৩, ৬ ও ৭ নং ফেরিঘাট বর্তমানে সচল রয়েছে। বাকি ঘাটগুলো বিভিন্ন কারণে বন্ধ রয়েছে। সম্প্রতি পানি উঠে যাওয়ায় ৫ নং ফেরিঘাটও এখন বন্ধ রয়েছে। মাত্র তিনটি ঘাট সচল থাকায় দৌলতদিয়া প্রান্তে ঘাট সংকট সৃষ্টি হয়েছে।

বিআইডব্লিউ‌টি‌সির দৌলত‌দিয়া ফে‌রিঘা‌টের ব‌্যবস্থাপক প্রফুল্ল চৌহান ব‌লেন, হঠাৎ নদীতে পানি বাড়ার কারণে দৌলতদিয়া ৫ নং ঘাট তলিয়ে গেছে। এতে দুর্ঘটনা এড়াতে সাময়িক সময়ের জন্য ঘাটটি বন্ধ রাখা হয়েছে। বর্তমানে দৌলতদিয়া প্রান্তে ৩টি ঘাট সচল রয়েছে।

তিনি আরও বলেন, যাত্রী ও যানবাহন পারাপা‌রে এই নৌরুটে ১৯‌টি ফে‌রি চলাচল কর‌ছে। ঘাট সংক‌টের কার‌ণে আমা‌দের ফে‌রি চলাচল বিঘ্ন হ‌চ্ছে।


আরও খবর



পাঁচ বিভাগে ভারি বর্ষণের আভাস

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মঙ্গলবার (২৮ জুন) দেশের পাঁচ বিভাগের কিছু কিছু জায়গায়, তিন বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তবে সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। সোমবার (২৭ জুন) আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানায়।

সোমবার (২৭ জুন) সন্ধ্যায় আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, মঙ্গলবার রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র জানায়, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে। সোমবার (২৭ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল তেঁতুলিয়ায় ২৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত ছিলো মোংলায় ১৩১ মিলিমিটার।


আরও খবর



বন্যা ও পরবর্তী প্রাদুর্ভাব মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন শুরু হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে সম্মেলন কক্ষে কথা বলা শুরু করেন প্রধানমন্ত্রী। শুরুতেই তিনি দেশের বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পাশাপাশি বন্যা-পরবর্তী প্রাদুর্ভাব মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হয়েছে। আজ বুধবার বেলা ১১টার দিকে দেশের সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বন্যার পর কৃষকেরা যেন কৃষিকাজ করতে পারেন সেজন্য বীজ ও সারের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগের পর যেন মানুষের ক্ষতি না হয়, সে বিষয়েও উদ্যোগ নেওয়া হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সরকার আন্তরিকভাবে কাজ করছে।

গতকাল মঙ্গলবার নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেটের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এরপর তিনি সিলেট সার্কিট হাউসে বক্তব্য দেন এবং বন্যাদুর্গতদের ত্রাণ বিতরণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সিলেটে এত বেশি বন্যা কখনও দেখা যায়নি। প্রাকৃতিক দুর্যোগ তো ঠেকানো যায় না। তবে, মানুষের ক্ষয়ক্ষতি যাতে কম হয়, তার জন্য সব রকমের ব্যবস্থা নেওয়া হয়েছে। সেনাবাহিনীসহ সরকারের বিভিন্ন পক্ষ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এবারের বন্যা বেশি আকারে হচ্ছে। তবে, আমরা সময়োচিত পদক্ষেপ নিয়েছি। আমাদের নেতাকর্মীরা বন্যাদুর্গত এলাকায় ছুটে গেছেন। তাঁরা দিনরাত পরিশ্রম করছেন।

গতকাল আমি বন্যাকবলিত এলাকা পরিদর্শনে গিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলেছি। আমাদের পক্ষ থেকে যা যা করণীয়, আমরা করেছি। এ ছাড়া বন্যাপরবর্তী বিষয়েও নির্দেশনা দিয়েছি, যোগ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা আরও বলেন, বন্যা নিয়েই আমাদের চলতে হবে। আমরা দেখেছি একটা সময় পরপর বন্যা আসে... এবারের ভয়াবহ বন্যা মোকাবিলার সব ধরনের ব্যবস্থা নিয়েছি। হেলিকপ্টারে করেও দুর্গতদের উদ্ধার করা হয়েছে। তিনি আরও বলেন, কোন জেলা থেকে কীভাবে পানি নিষ্কাশন হচ্ছে, সেগুলো চিহ্নিত করা হয়েছে; ভবিষ্যতে যেন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া যায়।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমুসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকেরা প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনস্থলে উপস্থিত রয়েছেন।


আরও খবর



নিজেকেই নিজে বিয়ে করে ৩ মাস পর তালাক

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রথাগত রীতি ভেঙে, নিজেকেই নিজে বিয়ে করেন ভারতের গুজরাটের ক্ষমা বিন্দু। এই বিয়েতে সম্পন্ন হয়েছে সব আনুষ্ঠানিকতাই। শুধু ছিলেন না কোন বর।

গুজরাটের গত্রি এলাকায় বুধবার নিজের বাড়িতে খুব কাছের কিছু বন্ধুবান্ধব নিয়ে বিয়ের পিঁড়িতে বসেন তিনি। শনিবার (১১ জুন) সন্ধ্যায় ২৪ বছর বয়সী ক্ষমার বিয়ের কথা থাকলেও বিতর্ক এড়াতে এর দুদিন আগেই বিয়ের আয়োজন সারেন তিনি। ক্ষমা বিন্দুর নিজেকে নিজের বিয়ের পরই ব্রাজিলের এক মডেলের ঘটনা সামনে আসে। প্রশ্ন উঠে, এই বিয়ে টিকবে নাকি পরিণতি হবে ব্রাজিলের মডেলের মতোই।

নির্ভরতার কোনো হাত পাচ্ছিলেন না, সংকটে পড়েছিল আস্থায়ও। তাই নিজেকেই নিজে বিয়ের সিদ্ধান্ত নেন ব্রাজিলের সাউ পাওলোর ৩৩ বছর বয়সী ক্রিস গ্যালেরা। কিন্তু টেকসই হয়নি; মাত্র তিন মাস নিজে নিজের ঘর করতে পেরেছিলেন তিনি! ২০২১ সালের সেপ্টেম্বরে বিয়ের পিঁড়িতে বসেন ক্রিস। তবে তা টিকেছিল মাত্র তিন মাস। পরে তিনি জানান, একজন পুরুষের প্রেমে পড়েছেন। তাই নিজেকে ডিভোর্স দিয়ে তাকে বিয়ে করছেন।

নিউজ এইটিন বলছে, সংবাদমাধ্যম ডেইলি স্টারকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের চেয়ে ভালো কাউকে পেয়ে নিজেকে ডিভোর্স দিয়ে তাকে বিয়ে করার কথা জানিয়েছিলেন তিনি। সাও পাওলোর গির্জায় বসেছিল মডেল ক্রিসের বিয়ের আসর। একটু খোলামেলা পোশাক পরেই বিয়ে করতে এসেছিলেন। গির্জার সামনে ফুল হাতে ছবিও দেন। যেমন বিয়ের পর নবদম্পতি দিয়ে থাকেন। কিন্তু সেই একক দাম্পত্যে’ চিড় ধরে।

নিজের সঙ্গে নিজের বিচ্ছেদের ঘোষণা দিয়ে তিনি বলেন, যতদিন সম্পর্কটা ছিল আমি বেশ সুখীই ছিলাম। তবে বিশেষ একজনের সঙ্গে দেখা হওয়ার পর আমি আবার নতুন করে প্রেমে আস্থা ফিরে পেয়েছি।’


আরও খবর



শ্রীলংকায় সাপ্তাহিক বন্ধ তিন দিন ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অর্থনৈতিক সমস্যা ও জ্বালানি সংকটে বিপর্যস্ত শ্রীলংকায় সরকারি সাপ্তাহিক বন্ধ দুইদিনের বদলে তিন দিন করা হয়েছে। অবশ্য এ  সুবিধার বাইরে রাখা হয়েছে স্বাস্থ্য, বিদ্যুৎ ও জ্বালানি, শিক্ষা এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মচারীদের।

তারা বাদে অন্য কর্মচারীরা সবাই এখন সপ্তাহে তিনদিন ছুটি কাটাবেন।মঙ্গলবার দেশটির মন্ত্রিসভা সরকারি কর্মচারীদের জন্য তিন দিনের সাপ্তাহিক ছুটির এক প্রস্তাব অনুমোদন করে।

আগামী তিন মাস এই ছুটির ব্যবস্থা কার্যকর থাকবে।দেশটির সিনিয়র মন্ত্রী দিশে গুনাবর্ধন জানিয়েছেন, শনি এবং রবিবার ছাড়াও সরকারি কর্মচারীরা শুক্রবার অতিরিক্ত ছুটি কাটাবেন।

এই বাড়তি ছুটির দিনে সরকারি কর্মচারীরা তাদের বাড়ির পেছনে বা অন্যত্র পতিত জমি ব্যবহার করে নানা রকম ফসল ফলাবেন যা দেশে খাদ্য সঙ্কট মোকাবেলায় সহায়ক হবে। এমন চিন্তা থেকেই ছুটির দিনের সংখ্যা বাড়ানো হয়েছে।

এদকে শ্রীলংকায় গত কয়েকদিন ধরে আর্থিক সংকট চলছে। এরফলে নিত্য প্রয়োজনীয় সামগ্রী আমদানি করতে পারছে না সরকার। এ অর্থনৈতিক সমস্যার জেরে সরকার বিরোধী আন্দোলন শুরু করেন সাধারণ মানুষ। এর ফলে প্রধানমন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হন মাহিন্দা রাকাপাকসে।


আরও খবর



রাজধানীতে ট্রাকের ধাক্কায় যুবকের মৃত্যু

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর গুলিস্তানে ট্রাকের ধাক্কায় অজ্ঞাত (২৫) এক যুবক মারা গেছেন। নিহতের পরিচয় সম্পর্কে এখনো জানতে পারেনি পুলিশ। শুক্রবার (১ জুলাই) দিনগত রাতে গুলিস্তান হল মার্কেটের সামনের রাস্তায় এই দুর্ঘটনাটি ঘটে। পরে প্রত্যক্ষদর্শীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান। রাত ১২টার দিকে ওই যুবককে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

উদ্ধারকারীদের একজন রবিউল জানান, গুলিস্তান হলমার্কের সামনের রাস্তায় একটি ট্রাকের ধাক্কায় অজ্ঞাত যুবক প্রথমে আহত হযন। পরে তাকে কয়েকজন মিলে হাসপাতালে নিয়ে আসলে মারা যান।

রবিউল নিহতের নাম-ঠিকানা জানাতে না পারলেও গুলিস্তান এলাকায় তাকে ঘোরাফেরা করতে করতে দেখেছেন বলে জানান। 

ঢাকা মেডিক্যাল পুলিশ ক্যাম্প ইনচার্জ (ইন্সপেক্টর) বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করে জানান, মৃতদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।


আরও খবর

ভিড় নেই লঞ্চে, ভাড়াও কমেছে

শনিবার ০২ জুলাই 2০২2