Logo
শিরোনাম

পেট ফোলাভাব কমায় যেসব খাবার

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পেটের সমস্যায় আমরা অনেকেই ভুগছি। বিশেষ করে খাবার একটু বেশি খেলে পেট ফুলেফেপে ওঠে। আর এটির কারণে কোষ্ঠকাঠিন্য বা অতিরিক্ত গ্যাস্ট্রিকের মতো সমস্যাও দেখা দিতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে বদহজমের কারণেই পেট ফুলে উঠতে পারে। অতিরিক্ত গ্যাস্ট্রিকের কারণে বা খাবার সঠিকভাবে হজম না হলে এ সমস্যাটি হয়ে থাকে।

পেট ফোলাভাব মূলত খাবারের কারণেই হয়ে থাকে। তবে এমন কিছু খাবার আছে, যেগুলো খেলে দূর হতে পারে এ সমস্যা। তাই আজ রইল এমন কিছু খাবারের তালিকা, যেগুলো খেলে কমবে পেটের ফোলাভাব

অ্যাভোকাডো: বাইরের দেশে অ্যাভোকাডো অনেক পরিচিত ও জনপ্রিয় ফল। তবে এ ফলটি এখন আমাদের দেশেও বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে। এই ফলটি অত্যন্ত পুষ্টিকর একটি ফল। এতে ফোলেট, ভিটামিন সি ও কের পাশাপাশি এটি পটাশিয়ামেরও অনেক ভালো উৎস। এ ছাড়া অ্যাভোকাডোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর এ কারণে এটি পাচনতন্ত্রের মাধ্যমে ধীরে ধীরে চলাচল করে এবং পেটের ফোলাভাব দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও প্রতিরোধ করে।

শসা: আমরা প্রায়ই খাওয়ার পর শসা খেয়ে থাকি। আর এটিও আপনার পেটের ফোলাভাব কমাতে পারে। শসায় প্রায় ৯৫ শতাংশ পানি থাকার কারণে এটি আমাদের হাইড্রেটেড রাখতে এবং আমাদের শরীরে তরলের চাহিদা মেটাতেও সাহায্য করে।

দই: দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। আর প্রোবায়োটিক হচ্ছে একটি উপকারী ব্যাকটেরিয়া, যা অন্ত্রের স্বাস্থ্যের ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিছু গবেষণার মতে, প্রোবায়োটিক মলের গতিবিধি ঠিক রাখতে এবং নিয়মিতভাবে হতে সহায়তা করে।  এ ছাড়া এই উপাদানটি পেটের জ্বালাপোড়া এবং পেটের ফোলাভাব কমাতে সাহায্য করে।

বেরি জাতীয় ফল: স্ট্রবেরি, ব্লুবেরি বা ব্লাকবেরি জাতীয় ফলগুলো বাজারে পাওয়া যায় এখন। এ ফলগুলো আপনার পেটের ফোলাভাব কমাতে সহায়তা করতে পারে। এ ফলগুলোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা আপনার কোষ্ঠকাঠিন্য দূর করে এবং পেট ফোলাভাব কমাতে সাহায্য করে।

গ্রিন টি: গ্রিন টি শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এ ছাড়া এতে এপিগালোক্যাটেকিন গ্যালেটের মতো অ্যান্টিঅক্সিডেন্টে ও ক্যাফেইন থাকে। আর এ কারণে এটি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে এবং পেটের ফোলাভাব কাপে পারে।

আদা: অনেক আগে থেকেই আদাকে হজম সমস্যার সমাধানে ভেষজ উপাদান হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। গবেষণায় দেখা গেছে যে, আদা পেট ফাঁপা বা ফোলাভাবের অনুভূতি দূর করতে পারে।

কলা, পেঁপে, আনারস, আপেল : এ ফলগুলো পেটের জন্য অনেক স্বাস্থ্যকর হয়ে থাকে। এ ছাড়া এসব ফলের বিভিন্ন পুষ্টিগুণ পেটের জন্য উপকারী ও পেটের ফোলাভাব দূর করতে সহায়তা করে এমনটি দেখা গেছে বিভিন্ন গবেষণায়।

হলুদ: আমাদের দেশে রান্নাতে ব্যবহার করা হয় এমন মসলার সবচেয়ে পরিচিত হচ্ছে হলুদ। আর এটির ঔষধি গুণাগুণও অনেক আগে থেকেই প্রচলিত। এতে কারকিউমিন নামে একটি যৌগ থাকে, যেটি শরীরে প্রদাহবিরোধী হিসেবে কাজ করে। গবেষণার মতে, হলুদে থাকা কারকিউমিন, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে, গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং পেটের ফোলাভাবের লক্ষণগুলো কমাতে পারে।


আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

প্রথম প্রেম দিবস আজ

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




ইভ্যালির রাসেল ও তার স্ত্রী তিন দিনের রিমান্ডে

প্রকাশিত:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতারণার অভিযোগে গুলশান থানায় এক গ্রাহকের করা মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান ব্যবস্থাপনা কর্মকর্তা  (সিইও) মো. রাসেল ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তার স্ত্রী শামীমা নাসরিনের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

আজ শুক্রবার ঢাকা মহানগর আতিকুল ইসলামের আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

এদিন দুপুর ২টায় রাসেল ও তার স্ত্রীকে আদালতে নিয়ে আসা হয়। এসময় তাদের কারাগারের গারদে রাখা হয়। বেলা ৩ টায় তাদের আদালতে তোলা হয়। এর আগে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের দশ দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

এসময় আসামিপক্ষে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।


আরও খবর



মেজর সিনহা হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু আজ

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হচ্ছে আজ। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে আজ সোমবার থেকে ২৫ আগস্ট পর্যন্ত টানা তিন দিন সাক্ষ্যগ্রহণ চলবে বলে জানিয়েছেন আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম।

পিপি বলেন, এই তিন দিন মামলার ১ থেকে ১৫ নম্বর সাক্ষীরা সাক্ষ্য দেবেন। মামলার বাদী ও প্রথম সাক্ষী নিহত সিনহার বড় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসকে দিয়েই শুরু হবে সাক্ষ্যগ্রহণ কার্যক্রম। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি ফরিদুল আলম বলেন, সাক্ষ্যগ্রহণের সময় মামলার ১৫ জন আসামিকেও আদালতে হাজির করা হবে। আসামিরা সবাই এখন কক্সবাজার জেলা কারাগারে আছেন।

মামলায় মোট সাক্ষী ৮৩ জন। তিনি আরও বলেন, গত ২৬ জুলাই থেকে পরবর্তী তিন দিন সাক্ষ্যগ্রহণের সময় নির্ধারিত ছিল। কিন্তু করোনার সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধ চলায় তা সম্ভব হয়নি। পরে ২৩, ২৪ ও ২৫ আগস্ট সাক্ষ্য গ্রহণের নতুন তারিখ নির্ধারণ করা হয়। আদালতে হাজির থাকতে ১৫ জন সাক্ষীকে নোটিশ পাঠানো হয়েছিল।

সাক্ষীরা হলেন: শারমিন শাহরিয়ার ফেরদৌস, সিনহার সঙ্গী সহিদুল ইসলাম সিফাত, টেকনাফের মিনাবাজার এলাকার মোহাম্মদ আলী, শামলাপুর এলাকার মো. আবদুল হামিদ, মো. ইউনুছ, ফিরোজ মাহমুদ, মহিবুল্লাহ, মো. আমিন, মো. কামাল হোসেন ও মো. শওকত আলী, রামু সেনানিবাসের সার্জেন্ট মো. আয়ুব আলী, সিনহার সঙ্গী শিপ্রা দেবনাথ, কক্সবাজার সদর হাসপাতালের দুই চিকিৎসক শাহীন আবদুর রহমান চৌধুরী ও রণধীর দেবনাথ এবং টেকনাফের বাহারছড়ার মারিষবুনিয়া গ্রামের হাফেজ জহিরুল ইসলাম।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় করা হত্যা মামলায় ঐ বছরের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা র‌্যাব ১৫-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম।



আরও খবর



বিশ্বে আবারও বাড়লো করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা প্রতিনিয়ত ওঠা-নামা করছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে নতুন করে ১১ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ৭ লাখ ১৬ হাজার ৫৫৫ জন। এ নিয়ে বিশ্বে করোনার মোট আক্রান্তের সংখ্যা ২১ কোটি ৪৬ লাখ ৯৯ হাজার ২৬০ জন এবং মৃত্যুর সংখ্যা ৪৪ লাখ ৭৫ হাজার ৪২১ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯১ লাখ ৫৭ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ৬ লাখ ৪৯ হাজার ৬৮০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৫ লাখ ৫৭ হাজার ৭৬৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৬ হাজার ৩৯৬ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ৬ লাখ ৪৫ হাজার ৫৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৬ হাজার ৭৩০ জনের।

তবে বিশ্ব পরিস্থিতে বাংলাদেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। গত কয়েকদিন ধরে করোনায় মৃত্যুর সংখ্যা বেশ কমেছে। দেশটিতে এখন পর্যন্ত ২৫ হাজার ৬২৭ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৭৭ হাজার ৯৩০ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর

দেশে করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

ডেঙ্গুতে হাসপাতালে আরও ২৩২ রোগী

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




কাবুল বিমানবন্দরে ফের হামলার আশঙ্কা

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ফের হামলার ব্যাপারে উচ্চ আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলছেন, রবিবার এই হামলা হতে পারে বলে মার্কিন সামরিক বাহিনীর কমান্ডাররা তাকে জানিয়েছেন।

কাবুল বিমানবন্দরে ফের হামলার ব্যাপারে নির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকির কারণে আফগান ভূখণ্ডে অবস্থানরত সকল মার্কিন নাগরিককে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর ও সংশ্লিষ্ট এলাকা ত্যাগ করতে বলেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

কাবুল বিমানবন্দরে ফের হামলার হুমকিসহ দেশটির মাঠের পরিস্থিতি খুবই বিপজ্জনক বলে বর্ণনা করেছেন জো বাইডেন। হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগান ভূখণ্ডের পরিস্থিতি সত্যিই বিপজ্জনক। কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কা এখনও অনেক বেশি। মার্কিন সামরিক বাহিনীর কমান্ডাররা আমাকে জানিয়েছেন যে, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে সেখানে (কাবুল বিমানবন্দরে) ফের হামলার উচ্চ ঝুঁকি রয়েছে।

তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর এখনও প্রত্যাহার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাজ্যের সকল সেনা, কূটনীতিক ও কর্মকর্তারা ইতোমধ্যেই কাবুল ছেড়ে গেছেন। 


আরও খবর



১৩ সেপ্টেম্বর থেকে খুলছে মেডিকেল কলেজ : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৩ সেপ্টেম্বর থেকে দেশের সব মেডিকেল কলেজ খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৩ সেপ্টেম্বর থেকে সব মেডিকেল কলেজ খুলে দেওয়া হবে।  ধাপে ধাপে হবে ক্লাস।

মেডিকেলে ১ম, ২য় ও ৫ম বর্ষের ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেলে ১ম, ২য় ও ৫ম বর্ষের স্বশরীরে  ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ১৩ সেপ্টেম্বর।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদকে জানিয়েছেন, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।  তিনি শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশে গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  কয়েক ধাপে তা আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১