Logo
শিরোনাম

পরিমিত ঘুম মুক্তি দিতে পারে করোনা থেকে

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
প্রতিদিন ৬ থেকে ৭ ঘণ্টার গড় ঘুম ছাড়িয়ে যদি এক ঘণ্টা করে বাড়তি ঘুমানো যায় তাহলেই করোনার আশঙ্কা কমে যায় বলেও উল্লেখ করা হয় গবেষণায়

প্রতিটি মানুষের ঘুমের প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না। জীবনে বেঁচে থাকার জন্য প্রথম যে জিনিসগুলো আমাদের প্রয়োজন তার অন্যতম হচ্ছে ঘুম। ঘুমের মাধ্যমে মহামারি করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে যায়।

সম্প্রতি এক গবেষণায় বিশেষজ্ঞরা বলছেন, করোনার হাত থেকে বাঁচতে নিয়ম করে ঘুমালেই হবে। ইটালি, জার্মানি, স্পেন, যুক্তরাষ্ট ও যুক্তরাজ্যের স্বাস্থ্যকর্মীদের নিয়ে যুক্তরাষ্ট্রের আটজন বিজ্ঞানী এই সমীক্ষা চালিয়েছেন।

গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত বাইরে যান ও বেশি পরিশ্রম করেন কিন্তু ভালো ঘুম হয় না তাদের করোনা হওয়ার ঝুঁকি বেশি। গবেষণা আরও বলেছেন, রাতে একজন যতক্ষণ ঘুমাচ্ছেন, প্রতি এক ঘণ্টা অন্তর করোনা হওয়ার আশঙ্কা ১২ শতাংশ করে কমতে থাকে।

এই গবেষণায় মোট ২ হাজার ৮৮৪ জন স্বাস্থ্যকর্মী এই সমীক্ষায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ৫৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। যারা বেশি ঘুমিয়েছেন তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার প্রবণতা কম ছিল।

প্রতিদিন ৬ থেকে ৭ ঘণ্টার গড় ঘুম ছাড়িয়ে যদি এক ঘণ্টা করে বাড়তি ঘুমানো যায় তাহলেই করোনার আশঙ্কা কমে যায় বলেও উল্লেখ করা হয় গবেষণায়। পর্যাপ্ত ঘুম না হলে বা কোনো কারণে ঘুমের ব্যাঘাত ঘটলে জীবাণু সংক্রমণের ঝুঁকি অনেক বেড়ে যায়।

উল্লেখ্য, বিএমজে নিউট্রিশন প্রিভেনশন অ্যান্ড হেলথ নামের এক অনলাইন ম্যাগাজিনে এই গবেষণা প্রকাশিত হয়েছে।


আরও খবর

প্রতি কেজি সবজির দাম ১ লাখ টাকা

শনিবার ০৩ এপ্রিল ২০২১




বিক্ষোভে পুলিশের গুলিতে আরও দুই বিক্ষোভকারী নিহত

প্রকাশিত:শনিবার ১৩ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে দেশটির রাজপথে এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ করছে দেশটির বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভে পুলিশের গুলিতে আরও দুই বিক্ষোভকারী নিহত হয়েছে।

রয়টার্স জানায়, শুক্রবার (১২ মার্চ) গভীর রাতে দেশটির বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের থারকেতা জেলায় বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ে পুলিশ। শনিবার (১৩ মার্চ) দেশটির বিভিন্ন স্থানীয় গণমাধ্যমে বেশ কয়েকজন বিক্ষোভকারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রয়টার্স জানায়, পুলিশের হাতে গ্রেফতার হওয়া লোকজনের মুক্তির দাবিতে থাকেতা পুলিশ স্টেশনে লোকজন জড়ো হলে পুলিশ বিক্ষোভের মধ্যে এলোপাতাড়ি গুলি ছুড়েছে। শনিবার ভোর হওয়ার আগেই পুলিশের অভিযানে দুজন নিহত হয়। এ ছাড়া আরও তিনজন আহত হয়েছে।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




প্রধানমন্ত্রীর উপহার পাকা ঘর বিতরণে অনিয়মের অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের সলঙ্গা উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার পাকা ঘর বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। রায়গঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুবির কুমার দাস ও উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা গোলাম রব্বানীর বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছে এলাকাবাসী।

এ ঘটনায় সম্প্রতি উপজেলা প্রশাসক বরাবর আমশড়া গ্রামের আব্দুল বারীক, রেজাউল করিম ও সাখাওয়াত হোসেনসহ ১০৫ জন স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দাখিল করেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, রায়গঞ্জ উপজেলার সলঙ্গা থানার ধুবিল ইউনিয়নের আমশড়া গ্রামে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার পাকা ঘর প্রকৃত ভূমিহীনদের মধ্যে বিতরণ করার কথা। কিন্তু সরকারি বিধি না মেনে সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রকৃত অসহায় ভূমিহীনদের যথাযথ যাচাই বাছাই না করে ঘর দিয়েছেন।

এছাড়া সলঙ্গা থানার রহিমাবাদ গ্রামের পিয়াসের স্ত্রী বুলবুলি খাতুন, একই উপজেলার গয়হাট্রা গ্রামের মালয়েশিয়া প্রবাসীর স্ত্রী রুমা খাতুন, আমশড়া গ্রামের শওকাত আলীর স্ত্রী সালেহা খাতুন ও ওমর আলীর ঘর থাকা সত্ত্বেও তাদের নামে পাকা ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। যার ফলে প্রকৃত ভূমিহীনরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়েছে।

অভিযোগকারীরা বলেন, আমরা ঘর বিতরণের বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছি। সংশ্লিষ্ট প্রশাসনের কাছে আবেদন, বিষয়টি যথাযথ তদন্ত করে প্রকৃত ভূমিহীনদের মধ্যে প্রধানমন্ত্রীর এই উপহার বণ্টন করবেন এবং অনিয়মের সঙ্গে যারা যুক্ত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

রায়গঞ্জ ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা গোলাম রব্বানী বলেন, কার জমি আছে, আর কার ঘর আছে, সেটা আমার দেখার বিষয় না। এগুলো ভূমি অফিসের কাজ। আমার কাজ ঘর তৈরি করে দেওয়া।

রায়গঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুবির কুমার দাস বলেন, এ বিষয়ে আমি কোনো কথা বলব না। যা কিছু বলার ইউএনও স্যার বলবেন।

রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল আলম বলেন, ঘর বিতরণে অনিয়মের একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নিউজ ট্যাগ: ভূমিহীন

আরও খবর



বসতঘরে আগুনে ঘুমন্ত তিন শিশু পুড়ে অঙ্গার

প্রকাশিত:মঙ্গলবার ১৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আগুনে ঘরটি পুড়ে ছাই হয়ে যায়। আগুন লাগার পর এলাকাবাসী অনেক চেষ্টা করেও তিন শিশুকে রক্ষা করতে পারেননি। তারা ঘরের ভেতরে পুড়ে মারা যায়।

কক্সবাজারের চকরিয়া উপজেলায় বসতঘরে আগুন লেগে পুড়ে ঘুমন্ত তিন শিশুর মৃত্যু হয়েছে। সোমবার রাত সোয়া ১১টার দিকে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে উপজেলার উত্তর হারবাংয়ের দুর্গম সাবানঘাটা এলাকায় জাগের হোসেন মিস্ত্রির বসতঘরে এ ঘটনা ঘটে। মৃত শিশুরা হলো একই এলাকার জাগের হোসেন মিস্ত্রির ছেলে জাহেদুল ইসলাম জিহাদ (১২), শিশুকন্যা মিম আক্তার (১০) ও মিতু মনি (৭)।

হারবাং ইউনিয়নের দফাদার মোহাম্মদ শাহেদ জানান, রাত সোয়া ১১টার দিকে জাগের হোসেন মিস্ত্রির মাটি ও টিনের ছাউনির বসতঘরে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় তিন শিশু ঘরের ভেতরে ঘুমিয়েছিল। আগুনে ঘরটি পুড়ে ছাই হয়ে যায়। আগুন লাগার পর এলাকাবাসী অনেক চেষ্টা করেও তিন শিশুকে রক্ষা করতে পারেননি। তারা ঘরের ভেতরে পুড়ে মারা যায়।

স্থানীয়রা জানান, ঘটনার সময় বাবা জাগের হোসেন মিস্ত্রি এলাকার বাইরে অবস্থান করছিলেন। তার স্ত্রী কাজল ছোট শিশুকে নিয়ে ঘরের বাইরে কাচারিঘরে ঘুমিয়ে ছিলেন। 

হারবাং ইউনিয়নের চেয়ারম্যান মিরানুল ইসলাম জানান, ঘটনাস্থল দুর্গম হওয়ায় দমকল বাহিনী সেখানে পৌঁছতে পারেনি। ঘটনার পর চকরিয়া থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

নিউজ ট্যাগ: কক্সবাজার

আরও খবর



মাদরাসা প্রধানদের সতর্ক করলেন হাইকোর্ট

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের হাটহাজারীর এক মাদরাসায় আট বছর বয়সী এক শিশু শিক্ষার্থীকে বেধড়ক পেটানোর ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে শিশু শিক্ষার্থীদের শাসনের বিষয়ে সকল মাদরাসার অধ্যক্ষদের সতর্ক করেছেন আদালত। পাশাপাশি দেশের সকল মাদরাসা শিক্ষকদেরও এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

রোববার (১৪ মার্চ) হাইকোর্টের বিচারপতি নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এসব পর্যবেক্ষণ দেন। বিষয়টি আদালতের পর্যবেক্ষণে থাকবে বলেও মন্তব্য করেন তারা।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতার মূল মঞ্চের টিকিট পেলেন বাংলাদেশের মিথিলা

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৭জন দেখেছেন
এস এম মনির

Image

যুক্তরাষ্ট্রের হলিউডে অনুষ্ঠিতব্য এবারের মিস ইউনিভার্সপ্রতিযোগিতার মূল মঞ্চে ওঠার টিকিট পেলেন বাংলাদেশের মেয়ে তানজিয়া জামান মিথিলা।

শনিবার (৩ এপ্রিল) রাতে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আয়োজিত গ্র্যান্ড ফিনালেতে বিজয়ী মিথিলার মাথায় মিস ইউনিভার্স বাংলাদেশ-২০২০-এর মুকুট পরিয়ে দেন ভারতের জনপ্রিয় মডেল ও অভিনেত্রী চিত্রাঙ্গদা সিং।

আসরের প্রথম রানারআপ নির্বাচিত হয়েছেন ফারজানা ইয়াসমিন অনন্যা। দ্বিতীয় রানারআপ হয়েছেন ফারজানা আকতার এ্যানি।

এর পাশাপাশি বিশেষ যোগ্যতা অনুযায়ী পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে মনোনীত হন পাঁচ প্রতিযোগী। তারা হলেন- মিস কনজেনিয়ালিটি ফারজানা ইয়াসমিন অনন্যা মিস শাইনিং স্টার আপোনা চাকমা মিস ফোটোজেনিক নিদ্রা দে মিস বডি বিউটিফুল তানজিয়া জামান মিথিলা এবং মিস ট্যালেন্টেড হিসেবে নির্বাচিত হন তৌহিদা তাসনিম তিফা।

দেশ ও দেশের বাইরে (বাংলাদেশি নাগরিক) থেকে আসা প্রতিযোগীদের মধ্য থেকে নির্বাচিত সেরা ১০ জন প্রতিযোগীর তুমুল প্রতিযোগিতার মধ্য দিয়ে শেষ হলো মিস ইউনিভার্স ২০২০-এর বাংলাদেশ পর্ব।

গ্র্যান্ড ফিনালেতে বিচারকের আসনে নিযুক্ত ছিলেন প্রাসাদ বিদাপা (ভারত), মেহরুজ মুনির, আইরিন সমার তিলগার, গৌতম সাহা, বিদ্যা সিনহা সাহা মিম, রিয়াজ ইসলাম, সারা সুলেমান ও তাহসান রহমান খান। বিশেষ বিচারক হিসেবে ছিলেন ভারতের জনপ্রিয় মডেল ও অভিনেত্রী চিত্রাঙ্গদা সিং।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিস ইউনিভার্স বাংলাদেশএর প্রেসিডেন্ট রফিকুল ইসলাম ডিউক, আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, মিস ইউনিভার্স বাংলাদেশ-এর ন্যাশনাল ডিরেক্টর শফিকুল ইসলাম।

মিস ইউনিভার্স বাংলাদেশ ২০২০-এর প্রধান রফিকুল ইসলাম ডিউক বলেন, আগামী ১৬ মে যুক্তরাষ্ট্রের হলিউডে অনুষ্ঠিতব্য মিস ইউনিভার্স ২০২০ প্রতিযোগিতার ৬৯তম মূল আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন মিস ইউনিভার্স বাংলাদেশ ২০২০-এর মুকুটজয়ী মিথিলা। তার প্রতি আমাদের অনেক আস্থা।

চলতি বছরের জানুয়ারি থেকে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় মিস ইউনিভার্স বাংলাদেশ পর্বের প্রতিযোগিতা। এটি বাংলাদেশে দ্বিতীয় আয়োজন। এবার নিবন্ধন করেন ৯২৫৬ জনেরও বেশি প্রতিযোগী। প্রাথমিক বাছাইয়ের পরে অডিশনের জন্য ডাক পান ৫০০ জন।


আরও খবর