Logo
শিরোনাম

প্রিয় মানুষকে চুম্বনই হতে পারে অকাল মৃত্যুর কারণ

প্রকাশিত:রবিবার ০৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৪৮জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

আপনিই কী আপনার প্রিয় মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। তবে এখনই এ নিয়ে জানার উপযুক্ত সময়। কদিন পর থেকেই শুরু হতে যাচ্ছে ভালোবাসার বিশেষ দিন। বিশেষ দিনগুলোয় তরুণ-তরুণীরা না বুঝে এমন অনেক কিছুই করে থাকেন যার খেসারত পরবর্তীতে দিতে হয়। এমনকি অকাল মৃত্যুর কারণও হতে পারে। গবেষণা জানলে হয়তো আপনার চোখ উপরে ওঠে যাবে। চুম্বন ধূমপানের থেকেও ভয়ানক এবং বেশি ক্ষতিকর। ২০১৭ সালে মেইল সংবাদ মাধ্যম এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে চুম্বন ধূমপানের থেকে বিপদজনক।

জানা গেছে, চুম্বন মাথা ও ঘাড়ে ক্যানসারের ঝুঁকি বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। গবেষকদের মতে, চুম্বনের মাধ্যমে হিউম্যান পাপিলোমা (এইচপিডি) নামক ভাইরাস স্থানান্তরিত হয়। এই ভাইরাস মূলত ওরাল সেক্সের মাধ্যমে মানুষের দেহে প্রবেশ করে থাকে। বিশেষ করে বলা যেতে পারে ফ্রেঞ্চ কিসর সময়।

প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, মানুষের ঘাড় ও গলাতে অবস্থিত পরিপাকনালীর অংশ এইচপিভি আক্রান্তদের সাধারণ মানুষদের থেকে ২৫০ বারের অধিক ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে। সাধারণতভাবে সার্ভিক্যাল ক্যানসারের (জরায়ু মুখের ক্যানসার) সঙ্গে সম্পৃক্ত থাকলেও এটি নারী-পুরুষ উভয়কেই সংক্রমণ করতে পারে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার মাথা ও ঘাড় বিশেষজ্ঞ ডাক্তার মাহিবান থমাস বলেছেন, যৌন আকাঙ্ক্ষার পাশাপাশি সাধারণ উত্তেজিত হওয়ার সময় চুম্বনেও এইচপিভি স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ফ্রেঞ্চ কিসিংর মাধ্যমে তরুণ-তরুণীদের মধ্য এই ভাইরাস আরও বেশি ছড়ায়।

নিউজ ট্যাগ: চুম্বন
Share

আরও খবর

দ্রুত ওজন কমায় টমেটো

বুধবার ০৩ মার্চ ২০২১

রাশিফল: কেমন যাবে আপনার দিন

বুধবার ০৩ মার্চ ২০২১




সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৯

প্রকাশিত:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৫৬জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিলেটে দুই বাসের সংঘর্ষে নয়জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন প্রায় অর্ধশত যাত্রী। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল পৌনে ৯টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কে জেলার বিশ্বনাথ উপজেলার রশিদপুরে এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিক হতাহতদের নাম পাওয়া যায়নি।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জ্যোতিময় সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে পুলিশ জানায়, সিলেটের দক্ষিণ সুরমা থানাধীন ঢাকা-সিলেট মহাসড়কের রশিদপুর ব্রিজের পূর্বদিকে আব্দুর রহমান পেট্রোল পাম্পের সামনে সিলেট থেকে ঢাকাগামী এনা পরিবহনের বাস এবং ঢাকা থেকে সিলেটগামী লন্ডন এক্সপ্রেস বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে চারজনের মৃত্যু হয়। এসময় আহত হন ১৮ জন। তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর আরও পাঁচজনের মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, নিহতদের মধ্যে রয়েছেন- এনা পরিবহনের চালক সিলেটের ওসমানীনগরের ধরখা গ্রামের মৃত মানিক মিয়ার ছেলে মঞ্জু মিয়া (৩৮), বাসের হেলপার একই গ্রামের মৃত মনসুর আলীর ছেলে জাহাঙ্গীর হোসেন (৩০), বাসের সুপারভাইজার সুনামগঞ্জের জগন্নাথপুরের মিয়াডরা গ্রামের মৃত আলীউর খানের ছেলে সালমান (২৫), চুয়াডাঙা জেলা সদরের আমবাড়িয়া উপজেলার ডা. আমজাদ হোসেন খানের ছেলে সিলেট ইউমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. ইমরান খান রুমেল (৪৮), ব্রাক্ষণবাড়িয়া জেলার সরাইলের শাহবাজপুর রাজামরিয়া কান্দি গ্রামের আলী হায়দার মেম্বারের ছেলে নুরুল আমিন (৫), ঢাকার ওয়ারি এলাকার মৃত আব্দুল খালেকের ছেলে সাগর (১৯) ও সিলেট নগরের আখালিয়া নতুনবাজার ৬০ নম্বর বাসার আব্দুর রশিদের ছেলে শাহ কামাল (৪৫)।  আহতদের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।


Share

আরও খবর

সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৭

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১




২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৬৬জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা পরিস্থিতিতে দীর্ঘ এক বছরেরও বেশি সময় বন্ধের পর, আগামী ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।

গত বছরের ১৭ মার্চ করোনার প্রাদুর্ভাব রুখতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার দাবি আসতে থাকে। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। এরপর ঢাবি, রাবিসহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ে আন্দোলন ছড়িয়ে পড়েছে।


Share

আরও খবর



কাদের মির্জাকে বহিষ্কারের ২ ঘণ্টার মধ্যেই আদেশ প্রত্যাহার

প্রকাশিত:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৯৮জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার বিরুদ্ধে আনীত জেলা আওয়ামী লীগের অব্যাহতি ও কেন্দ্রের কাছে বহিষ্কারের সুপারিশ স্থগিত এবং প্রত্যাহার করে নেয়া হয়েছে।

শনিবার তাকে দল থেকে চূড়ান্ত বহিষ্কারের জন্য কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে সুপারিশ এবং দলীয় সব কার্যক্রম থেকে অব্যাহতি দিয়ে বিজ্ঞপ্তি জারির ২ ঘণ্টার মধ্যেই সেটি প্রত্যাহার করে নেয় নোয়াখালী জেলা আওয়ামী লীগ।

নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুল আনম চৌধুরী সেলিম বলেন, কাদের মির্জার বিষয়ে আলোচনা হয়েছে সত্যি; তবে এটি সম্পূর্ণভাবে দলীয় সভানেত্রী শেখ হাসিনার দায়িত্বে আছে। তার নির্দেশ তো অমান্য করতে পারি না। আমার অনুপস্থিতিতে নোয়াখালী জেলা সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপি আমার বিষয়টি নিয়ে আলাপ করে চিঠিটি তিনি পাঠিয়ে দিয়েছেন। যাই হোক, মির্জা কাদেরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়টি অনিবার্য কারণবশত স্থগিত করলাম এবং এটা প্রত্যাহার করে নিলাম।

এর আগে শনিবার সন্ধ্যার পর নোয়াখালী জেলা আওয়ামী লীগের দলীয় প্যাডে জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ এএইচএম খায়রুল আনম চৌধুরী সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ একরামুল করিম চৌধুরী এমপির যৌথভাবে স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে গণমাধ্যম কর্মীরা নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপির মোবাইলে প্রেস বিজ্ঞপ্তির বিষয়টি জানতে চাইলে তিনি তা নিশ্চিত করেছিলেন।

কিন্তু এর পরপরই নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুল আনম চৌধুরী সেলিম এ বিষয়ে তার বক্তব্য খণ্ডন করে উপরে উল্লেখিত বক্তব্য দিয়েছেন।

Share

আরও খবর



চীনে বিবিসি ওয়ার্ল্ড নিউজ নিষিদ্ধ

প্রকাশিত:শুক্রবার ১২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৭০জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

সম্প্রচার নীতিমালার গুরুতর লঙ্ঘনেরঅভিযোগ এনে চীনে বিবিসির (ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন) টেলিভিশন ও রেডিও সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির চলচ্চিত্র, টিভি ও রেডিও প্রশাসন এ নির্দেশনা জারি করেছে।

করোনাভাইরাস সংক্রমণ ও উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে চীন সরকারের সমালোচনা করত বিবিসি। অবশ্য দেশটিতে আগে থেকেই ব্রিটিশ সংবাদমাধ্যমটির সম্প্রচার অত্যন্ত সীমাবদ্ধ ছিল। সেখানে শুধু আন্তর্জাতিক হোটেল এবং কিছু কূটনৈতিক এলাকায় বিবিসি সম্প্রচারিত হতো। অর্থাৎ চীনের সাধারণ মানুষ তাদের অনুষ্ঠান দেখতে পেত না।

তাছাড়া চলতি মাসের শুরুর দিকে চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) লাইসেন্স বাতিল করেছে যুক্তরাজ্য। দেশটির গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অফকমের দাবি, গত বছর ব্রিটিশ নাগরিক পিটার হামফ্রের কথিত জোরপূর্ব স্বীকারোক্তি প্রচার করে যুক্তরাজ্যের সম্প্রচারনীতি ভঙ্গ করেছে সিজিটিএন।

এঘটনার সপ্তাহখানেক পরেই অন্তত এক বছরের জন্য বিবিসির সম্প্রচার পুরোপুরি নিষিদ্ধের ঘোষণা করল চীন।

চীনা কর্তৃপক্ষ বলেছে, চীনের বিষয়ে বিবিসি ওয়ার্ল্ড নিউজের প্রতিবেদনগুলো সম্প্রচার নীতিমালার গুরুতর লঙ্ঘন। তাদের কথায়, সংবাদ সত্য ও নিরপেক্ষ হওয়া উচিত এবং তা যেন চীনের জাতীয় স্বার্থের জন্য ক্ষতিকর না হয়।

বিবিসি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা চীনের এই সিদ্ধান্তে হতাশ। এক বিবৃতিতে সংবাদমাধ্যমটি বলেছে, চীনা কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেওয়ায় আমরা হতাশ। বিবিসি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং সারা বিশ্ব থেকে ন্যায্য ও নিরপেক্ষভাবে কোনো ভয় বা পক্ষপাতিত্ব না করে খবর সংগ্রহ করে।

নিউজ ট্যাগ: বিবিসি চীন
Share

আরও খবর



৬ মাসের জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

প্রকাশিত:বুধবার ০৩ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৩৩জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image
১৩ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন (জিআর) শাখায় এ চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মহসীন সর্দার। চার্জশিটে তিনজনকে অভিযুক্ত ও আটজনের বিরুদ্ধে

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। গত ১ মার্চ জামিনের শুনানি শেষে ৩ মার্চ আদেশের জন্য দিন ধার্য করেন হাইকোর্ট।

আদালতে কিশোরের পক্ষে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পী।

এর আগে নিম্ন আদালতে জামিন চেয়ে ব্যর্থ হয়ে হাইকোর্টে আবেদন করেন কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর। গত ২৩ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা কিশোরের তিন দিনের রিমান্ডের আবেদন করেন। একই দিন মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল না করায় ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবুবকর সিদ্দিক ১০ মার্চ দিন ধার্য করেন।

এর আগে ১৩ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন (জিআর) শাখায় এ চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মহসীন সর্দার। চার্জশিটে তিনজনকে অভিযুক্ত ও আটজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারায় তাদের অব্যাহতির আবেদন করা হয়।

গত বছরের ৫ মে র‌্যাব-৩-এর ওয়ারেন্ট অফিসার আবু বকর সিদ্দিক রমনা থানায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় মামলাটি করেন।

Share

আরও খবর