Logo
শিরোনাম

রান্নাঘরের মেঝে খুঁড়তে বেরিয়ে এল ৬৮ কোটি টাকার গুপ্তধন!

প্রকাশিত:মঙ্গলবার ১১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আঠারো শতকে তৈরি একটি বাড়ির রান্নাঘরের মেঝে খনন করে পাওয়া গিয়েছিল একটি হাঁড়ি। আর সেই হাঁড়িতেই ছিল ২৬০টিরও বেশি প্রাচীন স্বর্ণমুদ্রা। ইংল্যান্ডের পূর্ব ইয়র্কশায়ারের একটি বাড়ির রান্নাঘরের মেঝে থেকে পাওয়া সেই গুপ্তধনই সম্প্রতি নিলামে তোলা হয়। নিলামে স্বর্ণমুদ্রাগুলির দাম উঠল প্রায় ৭৫,৪,০০০ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা ৬৮ কোটি টাকারও বেশি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মোহরগুলি ১৬১০ থেকে ১৭২৭ সালের মধ্যে তৈরি। মোহরগুলি ফার্নলে-মাইস্টার নামের এক পরিবারের সম্পত্তি। দীর্ঘ দিন ধরেই ওই পরিবার বল্টিক অঞ্চলে বাণিজ্যে করছে। নিলামকারী সংস্থার দাবি, যা ভেবেছিলেন, তার থেকে তিন গুণেরও বেশি দাম উঠেছে মুদ্রাগুলির। মোহরগুলির সঙ্গে ইংল্যান্ডের ইতিহাস জড়িয়ে রয়েছে বলেই এত দাম উঠেছে বলে মনে করছেন তাঁরা।

নিলামকারী সংস্থার দাবি, জোসেফ ফার্নলে ও সারা মাইস্টার নামের এক দম্পতির বিয়ে হয় ১৬৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তখনই তাঁরা ১৭২৫ সালে মৃত্যু হয় জোসেফের। ১৭৪৫ সালে মারা যান সারা। তাঁরাই কোনও না কোনও সময়ে নিজেদের রান্নাঘরে ওই মোহরগুলি লুকিয়ে রেখেছিলেন। তাঁদের মৃত্যুর কিছু দিন পর বংশ লোপ পায়। তবে মোহরের ইতিহাস জানা গেলেও যে দম্পতি সেগুলি খুঁজে পেয়েছেন, তাঁদের পরিচয় অবশ্য গোপন রাখা হয়েছে।

নিউজ ট্যাগ: গুপ্তধন

আরও খবর



আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় দফতরিকে হত্যা

প্রকাশিত:শুক্রবার ১১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা দফতরিকে হত্যার দায়ে মো. ছৈয়দুল আমিন (১৭) নামে একই মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাতে নাইক্ষ্যংছড়ির আমতলী মাঠ এলাকা তাকে গ্রেফতার করা হয়।

নাইক্ষ্যংছড়ি থানার ওসি (তদন্ত) মো. শাহজাহান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার ৮ নভেম্বর রাত ৮টার দিকে নাইক্ষ্যংছড়ির আমতলী বাজার থেকে বাড়ি ফেরার পথে ফজুর ছড়া নামক স্থানে ধারালো অস্ত্রের আঘাতে নিহত হন দিদার আলম। নিহত দিদার আলম স্থানীয় মহিউসসুন্নাহ মাদ্রাসায় খন্ডকালীন দফতরি হিসেবে নিয়োজিত ছিলেন। হত্যাকাণ্ডের ২৪ ঘণ্টার মধ্যেই হত্যাকারী মো. ছৈয়দুল আমিনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।

মো. শাহজাহান জানান, গ্রেফতারকৃত ছৈয়দুল আমিন হত্যার দায় স্বীকার করে জানায়- একটি মেয়ের সাথে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় এবং এ নিয়ে বাকবিতন্ডা হওয়ায় সে দিদার আলমকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করেছে। গ্রেফতারকৃত আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে।

 

নিউজ ট্যাগ: হত্যা

আরও খবর



আইপিএলে মোস্তাফিজকে ধরে রাখল দিল্লি

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩০জন দেখেছেন

Image

বছরের শুরুটা ভালো না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে দারুণ খেলেছেন মোস্তাফিজুর রহমান। আসরে সবমিলিয়ে তিন উইকেট নিলেও ইকোনমি রেটে ছিলেন এগিয়ে। এর পুরস্কারও পেলেন বাংলাদেশি এই পেসার। আইপিএলে তাকে দলে রেখে দিয়েছে দিল্লি ক্যাপিটালস।

আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলোর রেখে দেওয়া ও ছেড়ে দেওয়া ক্রিকেটারদের তালিকা প্রকাশের শেষ দিন ছিল। সেখানে নিজেদের দলের রেখে দেওয়া ও ছেড়ে দেওয়া ক্রিকেটারদের নাম প্রকাশ করে দিল্লি ক্যাপিটালস।

ফ্রাঞ্চাইজিটি ছেড়ে দিয়েছে ভারতীয় ব্যাটার শার্দুল ঠাকুর, নিউজিল্যান্ডের অলরাউন্ডার টিম সেইফার্টকে। দলে রাখা হয়নি অশ্বিন হেবার, শ্রীকার ভারত ও মানদিপ সিংকে। রেখে দেওয়া ক্রিকেটারদের তালিকায় রয়েছেন রিশভ পন্থ, ডেভিড ওয়ার্নার, পৃথ্বী শ, রভম্যান পাওয়েল, অক্ষর প্যাটেল, কমলেশ নাগরকুটি, মিচেল মার্শ, সরফরাজ খান, ভিকি অস্তওয়াল, ইয়াশ ধুল, অ্যানরিক নরকিয়া, চেতন সাকারিয়া, কুলদিপ যাদব, লুঙ্গি এনগিদি, মোস্তাফিজুর রহমান, খলিল আহমেদ, ললিত যাদব, প্রবীণ দুবে ও রিপল প্যাটেল। আইপিএলের এবারের আসর শুরু হবে আগামী বছরের ২৩ মার্চ। যা চলবে ২৮ মে পর্যন্ত।  


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




আজ ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস

প্রকাশিত:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ শনিবার (৩ ডিসেম্বর) ঠাকুরগাঁও পাকহানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে শত্রুমুক্ত করে লাল সবুজের পতাকা উড়ায় মুক্তিকামী মানুষ। যুদ্ধকালীন সময়ে এ জেলার হাজার হাজার মানুষের প্রাণ যায়। স্বাধীনতার অর্ধশত বছর পেরিয়ে গেলেও জেলার অনেক গণকবর এখানো সংরক্ষণ করা হয়নি। তবে প্রশাসন বলছেন উদ্যোগ নেয়া হচ্ছে।

স্বাধীনতা যুদ্ধে দেশীয় রাজাকার আলবদরদের সহায়তায় ঠাকুরগাঁও জেলার বিভিন্ন স্থানে ঘাটি করে পাকসেনারা। সদর উপজেলা সুখানপুকুরী, জাটিভাঙ্গা, জগন্নাথপুরসহ পীরগঞ্জ ও রানীশংকৈল, বালিয়াডাঙ্গী ও হরিপুর উপজেলার বিভিন্নস্থানে পাকসেনারা হামলা চালায় নিরস্ত্র মানুষের উপর।

ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে লুটপাট চালায়। একত্র করে সাধারন মানুষকে র্নিমমভাবে গুলি চালিয়ে হত্যা করে। দীর্ঘ ৯ মাস যুদ্ধে পৈশাচিক গণহত্যার শিকার হয় জেলার প্রায় ২৫ হাজার মানুষ। ২ ডিসেম্বর পাকসেনাদের হটিয়ে শত্রুমুক্ত করে লাল সবুজের পাতাকা উড়ায় মুক্তিকামী মানুষ।

স্বাধীনতার এতো বছর পেরিয়ে গেলেও জেলার অনেক গনকবর আজো অরিক্ষিত অবস্থায় পরে আছে। বিলিন হতে বসেছে চিহ্ন। অন্যদিকে যেসব গনকবর সংরক্ষন করা হয়েছে সেগুলোও দেখভালের অভাবে নোংড়া আবর্জনায় পরে আছে। এ অবস্থায় প্রশাসনের দৃষ্টির কথা বলছেন সবাই।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোঃ সামসুজ্জামান জানান, প্রকৃত গণকবরগুলো চিহ্নিত করে সংরক্ষণ ও সংস্কারের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাবনা প্রেরণ করা হয়েছে। আশা করছি দ্রুত সময় কার্যত প্রদক্ষেপ নেয়া হবে বলে জানান প্রশাসনের এই কর্মকর্তা।

জেলা প্রশাসনের তথ্য মতে, জেলায় শতাধিক গণকবর থাকলেও অধিকাংশ গণকবর চিহ্নিত করা হয়েছে। তবে এর মধ্যে বেশকিছু গণকবর সংরক্ষণ ও সংস্কারের প্রয়োজনীয়তায় কাজ চলমান রয়েছে।


আরও খবর



১২ বছর পর বিশ্বকাপে জয় পেল অস্ট্রেলিয়া

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শনিবার সন্ধ্যায় ডি গ্রুপের ম্যাচে তিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। যা বিশ্বকাপের ইতিহাসে তাদের তৃতীয় জয় এবং ১২ বছর পর পাওয়া। সবশেষ ২০১০ বিশ্বকাপের গ্রুপপর্বে তারা সার্বিয়াকে ২-১ গোলে হারিয়েছিল। তার আগে ২০০৬ বিশ্বকাপে তারা জাপানকে হারিয়েছিল ৩-১ গোলে। এরপর ২০২২ বিশ্বকাপে এসে জয় পেল তারা। এর আগে বিশ্বকাপে টানা সাত ম্যাচে হেরেছিল গ্রাহাম আর্নল্ডের শিষ্যরা।

এদিন ম্যাচের ২৩ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন মিচেল ডিউক। পাল্টা আক্রমণে ডানদিক থেকে সতীর্থের বাড়িয়ে দেওয়া বল তিউনিসিয়ার রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ে লেগে চলে আসে তার কাছে। তিনি হেডে বল জালে পাঠান।

অবশ্য গোল শোধ করার বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল তিউনিসিয়া। বিশেষ করে অধিনায়ক ইউসেফ এমসাকনি। কিন্তু তিনি লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে সুযোগ হাতছাড়া করেন। দ্বিতীয়ার্ধে তিউনিসিয়া তাদের টপ স্কোরার ওয়াহবি খাজরিকে মাঠে নামিয়ে আক্রমণের ধার বাড়ায়। কিন্তু অস্ট্রেলিয়ার রক্ষণব্যুহ ভাঙতে পারেননি তারা। তাতে ১-০ গোলর হার নিয়ে মাঠ ছাড়ে কার্থেজ লায়ন্সরা।

এই জয়ে ১৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো সকারুরা। সবশেষ ২০০৬ সালে নকআউট পর্বে খেলেছিল তারা।

অবশ্য আজ দিনের অপর ম্যাচে ডেনমার্ক যদি ফ্রান্সের কাছে হেরে যায় তাহলে নকআউট পর্বে যাওয়ার দারুণ সুযোগ তৈরি হবে অস্ট্রেলিয়ার। সেক্ষেত্রে শেষ ম্যাচে ড্র করলেই তারা টিকিট পাবে শেষ ষোলোর। আর আজ ফ্রান্সের বিপক্ষে ডেনমার্ক জিতে গেলে শেষ ম্যাচটি জিততেই হবে সকারুদের।

বুধবার গ্রুপপর্বের শেষ ম্যাচে ডেনমার্কের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




আনোয়ারায় অগ্নিকাণ্ডে ব্যাংকসহ ১০ দোকান ভস্মীভূত

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বৃহত্তম চাতরী চৌমুহনী বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। গতকাল রোববার রাত ১২টার দিকে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। আগুনে একটি বেসরকারি ব্যাংকের শাখা, রেস্টুরেন্টসহ ১০টি দোকান সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। এতে আনুমানিক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্তরা। চাতরী ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেলসহ প্রশাসনের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জানা যায়, গত রাত ১২টার দিকে ভোজন বাড়ি রেস্টুরেন্টের নিচে একটি চুলা থেকে আগুনের সূত্রপাত হয়। এর পর আগুন ছড়িয়ে পড়ে পাশের দোকান ও তিনতলা ভবনে। এই ভবনে ভোজন বাড়ি রেস্টুরেন্টে ও বেসরকারি এবি ব্যাংক লিমিটেডের একটি শাখাও রয়েছে। এ ছাড়া নিচে গ্যাস সিলিন্ডারের দোকান, স্বর্ণের দোকানসহ ২০টি দোকান রয়েছে। আগুনে ১০টি দোকান সম্পূর্ণ ও ১০টি দোকান আংশিক ক্ষতি হয়।

এদিকে আগুন লাগার পর নিয়ন্ত্রণে প্রথমে স্থানীয়রা ও পরে ফায়ার সার্ভিসের আনোয়ারা, সিইউএফএল, পটিয়া ও বাঁশখালীর পাঁচটি ইউনিট কাজ করে। এ সময় এবি ব্যাংকের নৈশপ্রহরীকে অনেক চেষ্টার পর জীবিত উদ্ধার করে ফায়ার সার্ভিস কর্মীরা। আগুনে আনুমানিক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতি নিরূপণে তদন্ত চলছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।

ভোজন বাড়ি রেস্টুরেন্টে ও এবি ব্যাংক ছাড়াও ক্ষতিগ্রস্ত দোকান মালিকরা হলেন মো. মোজাম্মেল, নাছির উদ্দিন, আবদুল জলিল মো. দিদার, ফারুক সাওদাগর, মো. কায়সার, মো. শাহেদ ও মো. মনির।

ভোজন বাড়ি রেস্টুরেন্টের ম্যানেজার মো. কামাল উদ্দিন বলেন, আগুন দেখতে পেয়ে আমরা প্রথমে নেভানোর চেষ্টা করি। কিন্তু যে দোকানে আগুন লাগে, ওই দোকানের তালা ভাঙার আগেই আগুন ছড়িয়ে পড়ে। এ সময় কোনোরকম আমরা দোকান কর্মচারীরা বেরিয়ে পড়ি। আগুনে আনুমানিক ৭০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

এবি ব্যাংকের ম্যানেজার মো. ফারহান বলেন, আগুনে ব্যাংকের কী পরিমাণ ক্ষতি হয়েছে, তার তদন্ত চলছে।

আনোয়ারা ফায়ার সার্ভিসের ইনচার্জ বেলাল হোসেন বলেন, আগুনের ঘটনার পর ফায়ার সার্ভিসের পাঁচটি টিম তিন ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে তদন্ত চলছে।


আরও খবর