Logo
শিরোনাম

সাহরিতে যে ৪ খাবার কখনোই খাবেন না

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
অনেকের অভ্যাস সকালের নাস্তার পর এক কাপ কফি পান করা। তাই তারা সেহরিতেও কফি পান করে থাকেন। বিষয়টিকে সাধারণভাবে নিলেও এটি শরীরকে বিশেষ ক্ষতির মুখে ফেলে দিতে পারে

রমজান মাস চলছে। সাহরি থেকে ইফতার আর ইফতার থেকে সাহরি পর্যন্ত ইবাদতে ব্যস্ত সময় পার করেন মুসলিমরা। এবার প্রখর গরমে রোজা চলছে। বাইরে চলাফেরায় বেশ সাবধানতা অবলম্বন করতে হচ্ছে সবাইকে। তীব্র এই গরমে রোজাদারদের সাহরি ও ইফতারের খাদ্য তালিকায় বেশ কিছু পরিবর্তন আনা প্রয়োজন।

রোজায় শরীর ও মন ভালো রাখার জন্যই খাদ্য তালিকায় পরিবর্তন অনেক বেশি জরুরি। এমন খাবার খাওয়া যাবে না যা শরীরের ক্ষতি করে এবং রোজা রাখতে সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এবার তাহলে রোজাদারদের সাহরিতে যে খাবারগুলো এড়িয়ে চলা উচিত তা তুলে ধরা হলো-

কাঁচা শাক-সবজি : ডায়েট অবশ্যই করবেন। ডায়েটে সালাদ অন্তর্ভুক্ত করা ভালো হলেও সেহরিতে এসব না রাখা ভালো। কাঁচা শাক-সবজিতে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকে। এতে হজমজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া এসব খাওয়ার ফলে গ্যাস, পেট ব্যথা কিংবা পেট ফোলাভাব সমস্যা হতে পারে।

ফাস্টফুড : অধিকাংশ ফাস্টফুড তৈরির সময় চিনি বা চিনিজাতীয় জিনিস ব্যবহার করতে হয়। এছাড়া ফাস্টফুডে ফাইবার জাতীয় খাবার খুবই কম থাকে। এসব খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে নষ্ট করে দেয়।

কফি : অনেকের অভ্যাস সকালের নাস্তার পর এক কাপ কফি পান করা। তাই তারা সেহরিতেও কফি পান করে থাকেন। বিষয়টিকে সাধারণভাবে নিলেও এটি শরীরকে বিশেষ ক্ষতির মুখে ফেলে দিতে পারে। সাহরিতে কফি পানের পর সারাদিন রোজা থাকায় পেটে অ্যাসিডিক রস হওয়ার সম্ভাবনা থাকে যা গ্যাস্ট্রাইটিসের কারণও হতে পারে।

প্যাকেটজাত ফলমূল বা রস : সাহরিতে কখনোই প্যাকেটজাত ফলমূল কিংবা ফলের রস পান করবেন না। প্যাকেটজাত ফলে অতিরিক্ত চিনি যোগ করা হয়। যা কিনা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।


আরও খবর



হেফাজত নেতা মাওলানা সানাউল্লাহ গ্রেপ্তার

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মাওলানা সানাউল্লাহকে এলিফ্যান্ট রোডের একটি মসজিদ থেকে গ্রেপ্তার করা হয়। সাম্প্রতিক সময়ের হেফাজতের তাণ্ডবের বিরুদ্ধে করা পল্টন থানায় করা মামলায় এজাহারনামীয় আসামি তিনি

হেফাজতে ইসলাম বাংলাদেশের ঢাকা মহানগর কমিটির সদস্য মাওলানা সানাউল্লাহকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দিবাগত রাত ৩টার দিকে তাঁকে রাজধানীর এলিফ্যান্ট রোড থেকে গ্রেপ্তার করা হয়।

মাওলানা সানাউল্লাহকে গ্রেপ্তারের তথ্য আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে নিশ্চিত করে মতিঝিল বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) এনামুল হক মিঠু বলেন, গতকাল বুধবার দিবাগত রাত ৩টার দিকে মাওলানা সানাউল্লাহকে এলিফ্যান্ট রোডের একটি মসজিদ থেকে গ্রেপ্তার করা হয়। সাম্প্রতিক সময়ের হেফাজতের তাণ্ডবের বিরুদ্ধে করা পল্টন থানায় করা মামলায় এজাহারনামীয় আসামি তিনি।

এর আগে আজ বৃহস্পতিবার ভোরে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব খালেদ সাইফুল্লাহ আইয়ূবীকে গ্রেপ্তার করেছ র‍্যাব। মানিকগঞ্জের সিংগাইর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাবের মিডিয়া পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য নিশ্চিত করে জানান, সাম্প্রতিক সময়ে নাশকতা ও সহিংসতার ঘটনায় পল্টন থানায় করা মামলার আসামি খালেদ সাইফুল্লাহ আইয়ূবীকে সিংগাইর থেকে গ্রেপ্তার করা হয়েছে।

এখন পর্যন্ত হেফাজতে ইসলামের বেশ কয়েকজন শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।


আরও খবর



কোম্পানীগঞ্জে আ.লীগের দু’গ্রুপের সংঘর্ষ

মির্জা কাদের ও উপজেলা আ.লীগ অনুসারীদের পাল্টাপাল্টি মামলা

প্রকাশিত:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১১ মে ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালী থেকে গিয়াস উদ্দিন রনি

নোয়াখালীর কোম্পানীগঞ্জে আ.লীগের দুপক্ষের থানার মূল ফটকে সংঘর্ষের ঘটনার একদিন পর পাল্টাপাল্টি মামলা হয়েছে। এর আগেও বেশ কয়েকবার দুই গ্রুপের সংঘাতের জেরে আদালতে পাল্টাপাল্টি মামলা হয়েছে।

শুক্রবার রাতে কোম্পানীগঞ্জ থানায় পাল্টাপাল্টি মামলা দুটি দায়ের করেন উপজেলা আ.লীগের অনুসারী যুবলীগ নেতা নুরুল আফছার আরমান চৌধুরী ও মির্জা অনুসারী ইকবাল হোসেন নামে এক ব্যক্তি।

এই পাল্টাপাল্টি মামলায় আ.লীগের স্থানীয় ২৯৬ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। মামলায় আসামিদের বিরুদ্ধে পিটিয়ে রক্তাক্ত করা, হুমকি, ভয়-ভীতি প্রদর্শনসহ বেশ কিছু অভিযোগ আনা হয়েছে।

শুক্রবার দিবাগত রাত ১টার দিকে কোম্পানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর জাহেদুল হক রনি পাল্টাপাল্টি দুটি মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেন। তিনি জানান, মামলার আলোকে পুলিশ তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

থানা সূত্রে জানা যায়, বিস্ফোরক আইনসহ আরো কয়েকটি ধারা উল্লেখ করে কাদের মির্জার অনুসারী ইকবাল কোম্পানীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি আজম পাশা চৌধুরী রুমেলকে প্রধান আসামি করে ১৩৪ জনের নাম উল্লেখ করে ৪০-৫০জনকে অজ্ঞাত আসামি করে মামলা দায়ের করে।

অপরটিতে, একই ধারায় উপজেলা আ.লীগের অনুসারী পৌরসভা ৬নং ওয়ার্ডের বাসিন্দা যুবলীগ নেতা নুরুল আফছার আরমান চৌধুরী বাদী হয়ে কাদের মির্জার ছেলে মির্জা মাশরুর কাদের তাশিককে (২৫), প্রধান আসামি ও তার ছোট শাহাদাত হোসেনকে (৫৫), দ্বিতীয় আসামি করে ১৬২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২০-২৫জনকে আসামি করে মামলা দায়ের করেন।

উল্লেখ্য, কোম্পানীগঞ্জ থানার সামনে গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বিকেল ৪টার দিকে মির্জা কাদের ও উপজেলা আ.লীগ অনুসারীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় এই পাল্টাপাল্টি মামলা দায়েরের ঘটনা ঘটে।



আরও খবর



মেট্রোরেলের দ্বিতীয় চালান পৌঁছেছে

প্রকাশিত:রবিবার ০৯ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের দ্বিতীয় চালানের আরও ৬ বগি। আজ রোববার (৯ মে) দুপুরে জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা বেলিজ পতাকাবাহী জাহাজ এমভি ওশান গ্রেস মোংলা বন্দরের জেটিতে ভিড়ে। বিকেলে এসব কোচ বন্দর জেটি থেকে খালাস শুরু হবে বলে জানিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

এর আগে ২১ এপ্রিল (বুধবার) সকালে জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে দ্বিতীয় চালানের ৬টি বগি নিয়ে বাংলাদেশে রওনা দিয়েছিল এমভি ওশান গ্রেস। এই নিয়ে মোংলা বন্দরে মেট্রোরেলের দুটি চালান পৌঁছালো।

বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট ষ্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, ৬টি বগি নিয়ে এমভি ওশান গ্রেস নামে বেলিজ পতাকাবাহী জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছায়। আমরা যত দ্রুত সম্ভব খালাস শুরু করব।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, পর্যায়ক্রমে ২০২২ সালের মধ্যে ২৪টি জাহাজে করে মেট্রোরেলের আরও ১৪৪টি বগি এ সমুদ্র বন্দর দিয়ে খালাস হবে বলে জানান তিনি।

নিউজ ট্যাগ: মেট্রোরেল

আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




জুনায়েদ বাবুনগরীর বিরুদ্ধে ৩ মামলা

প্রকাশিত:সোমবার ২৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির আমির ও বর্তমান আহ্বায়ক জুনায়েদ বাবুনগরীসহ ১৪৮ জনের বিরুদ্ধে তিনটি মামলা হয়েছে। চট্টগ্রামের হাটহাজারীতে সহিংসতার ঘটনায় জড়িত থাকার অভিযোগে এ মামলাগুলো দায়ের করে পুলিশ। এ নিয়ে ২৬ মার্চের সহিংসতার ঘটনায় মোট ৯টি মামলা হলো।

এসব মামলার অন্য আসামিদের মধ্যে আছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল উদ্দিন, উপজেলা জামায়াতের আমিরসহ তিন হাজার ব্যক্তি।

একটি মামলার বাদী চট্টগ্রাম পুলিশের জেলা বিশেষ শাখার (ডিএসবি) কনস্টেবল মো. সোলায়মান। এ মামলায় জুনায়েদ বাবুনগরী, হেফাজত নেতা মীর ইদ্রিস, নাছির উদ্দিন, জাকারিয়া নোমান, আহসান উল্লাহসহ ১৬ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতপরিচয় ১৫০ থেকে ২০০ জনকে আসামি করা হয়েছে।

আরেক মামলার বাদী হাটহাজারী থানার পরিদর্শক আমির হোসেন। এ মামলায় জুনায়েদ বাবুনগরী, হেফাজত নেতা জাকারিয়া নোমানসহ উপজেলা জামায়াতের আমিরসহ ৭৪ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং অজ্ঞাতপরিচয় আসামি ২৫০০ থেকে ৩ হাজার জন।

অন্যদিকে হাটহাজারী থানার এসআই হারুন অর রশিদ বাদী হয়ে তৃতীয় মামলাটি করেছেন। এ মামলায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল উদ্দিন, চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সহসভাপতি সৈয়দ ইকবাল, উপজেলা হেফাজতে ইসলামের যুগ্ম সাধারণ সম্পাদক এমরান শিকদারসহ ৫৮ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং অজ্ঞাতপরিচয় আসামি ২৫০-৩০০ জন।


আরও খবর



হোম কোয়ারেন্টিনে বাংলাদেশ দল

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ শেষে চার্টার্ড ফ্লাইটে মঙ্গলবার বিকেলে ঢাকায় পৌঁছেছে বাংলাদেশ দল। আগামী তিন দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে সবাইকে।

দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য লঙ্কা সফরে গিয়েছিলেন ২১ ক্রিকেটার। কোচিং ও সাপোর্টস্টাফ মিলে টাইগারদের বহর ছিল ৪১ সদস্যের।

তাদের জন্য স্বস্তির ব্যাপার হলো কলম্বো থেকে ঢাকায় ফিরে হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করতে হচ্ছে না। সবাই তিন দিনের হোম কোয়ারেন্টিনে থেকেই পাবেন মুক্তি।

শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ হেরে (১-০) এসেছে মুমিনুল হকের দল। এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসবে লঙ্কানরা। ঈদুল ফিতরের পর মাঠে গড়াবে দুদলের সাদা বলের লড়াই। ম্যাচের সম্ভাব্য তারিখ ২৩, ২৫ ও ২৭ মে।

নিউজ ট্যাগ: বাংলাদেশ দল

আরও খবর