Logo
শিরোনাম

সাতক্ষীরায় ভেসে গেছে সাড়ে ৭ হাজার ঘের

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৩০৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরা উপকূলের চারটি উপজেলার সাত হাজার ৫৬০টি মাছের ঘের ভেসে গেছে। এতে মৎস্য খাতে ক্ষয়ক্ষতি হয়েছে অন্তত ৫৫ কোটি টাকার।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলার শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও দেবহাটা উপজেলার ২৭টি ইউনিয়নের সাত হাজার ৫৬০টি মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আয়তন ৬৭৩৮ হেক্টর। এ খাতে মাছ এবং অবকাঠামোগত সব হিসাব মিলিয়ে অন্তত ৫৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান জানান, পূর্ণিমার ভরা জোয়ারে বেড়িবাঁধ ভেঙে ও উপচে পানি প্রবেশ করায় সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি ও দেবহাটা উপজেলার বিস্তীর্ণ এলাকার চিংড়ির ঘের এখন পানির নিচে। এতে মৎস্য খাতে বড় ক্ষতি হয়ে গেল।

এদিকে, ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে সাতক্ষীরা জেলার অন্তত ৮০টি গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ভেঙে লোনা পানি ঢুকেছে।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, এলাকাজুড়ে লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ক্ষয়ক্ষতি এখনও পুরোপুরি নিরূপন করা যায়নি। তবে, বাঁধ এবং মাছের ব্যাপক ক্ষতি হয়েছে।

সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দর বলেন, আম্পানের ক্ষতির রেশ না কাটতেই নতুন করে বাঁধ ভাঙন এ অঞ্চলকে লণ্ডভণ্ড করে দিয়েছে। সরকারের সহায়তায় জনপ্রতিনিধি ও গ্রামের মানুষ বাঁধ মেরামতের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।  

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় ইয়াস

আরও খবর

জাজিরায় সড়ক দুর্ঘটনায় নিহত ৬

মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩