Logo
শিরোনাম

সাতক্ষীরায় ভেসে গেছে সাড়ে ৭ হাজার ঘের

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরা উপকূলের চারটি উপজেলার সাত হাজার ৫৬০টি মাছের ঘের ভেসে গেছে। এতে মৎস্য খাতে ক্ষয়ক্ষতি হয়েছে অন্তত ৫৫ কোটি টাকার।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলার শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও দেবহাটা উপজেলার ২৭টি ইউনিয়নের সাত হাজার ৫৬০টি মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আয়তন ৬৭৩৮ হেক্টর। এ খাতে মাছ এবং অবকাঠামোগত সব হিসাব মিলিয়ে অন্তত ৫৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান জানান, পূর্ণিমার ভরা জোয়ারে বেড়িবাঁধ ভেঙে ও উপচে পানি প্রবেশ করায় সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি ও দেবহাটা উপজেলার বিস্তীর্ণ এলাকার চিংড়ির ঘের এখন পানির নিচে। এতে মৎস্য খাতে বড় ক্ষতি হয়ে গেল।

এদিকে, ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে সাতক্ষীরা জেলার অন্তত ৮০টি গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ভেঙে লোনা পানি ঢুকেছে।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, এলাকাজুড়ে লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ক্ষয়ক্ষতি এখনও পুরোপুরি নিরূপন করা যায়নি। তবে, বাঁধ এবং মাছের ব্যাপক ক্ষতি হয়েছে।

সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দর বলেন, আম্পানের ক্ষতির রেশ না কাটতেই নতুন করে বাঁধ ভাঙন এ অঞ্চলকে লণ্ডভণ্ড করে দিয়েছে। সরকারের সহায়তায় জনপ্রতিনিধি ও গ্রামের মানুষ বাঁধ মেরামতের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।  

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় ইয়াস

আরও খবর



নওগাঁয় করোনা আক্রান্ত ১০৭

প্রকাশিত:সোমবার ১৪ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নওগাঁয় গত ২৪ ঘন্টায় ১০৭ জনের করোনা শনাক্ত হয়েছে। র‌্যাপিট এন্টিজেন ২৩৭ জনের পরীক্ষার বিপরীতে ৪১ জনের এবং আরটিপিসিআর থেকে ১৬৮ জনের নমুনার বিপরীতে ৬৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

নওগাঁ জেলা সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ জানান, নতুন ১০৭ জনের করোনা শনাক্ত হওয়ায় জেলায় মোট ২ হাজার ৯৬৪ জনের করোনা পজেটিভ এসেছে। আর জেলায় সুস্থ হয়েছে ২ হাজার ২০৩ জন। নতুন শনাক্তের হার ২৬ দশমিক ৪১।

জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন ১ জনের মৃত্যু হওয়ায় জেলায় মোট মৃতের সংখ্যা ৫২ জনে। করোনা পরীক্ষার হার বৃদ্ধি পাওয়ায় শনাক্তের হার বৃদ্ধি পেয়েছে বলে জানান স্বাস্থ্য বিভাগের এই কর্মকর্তা।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

নওগাঁয় পুলিশ-বিএনপি সংঘর্ষ

রবিবার ১১ এপ্রিল ২০২১




বিশ্বের বসবাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা চতুর্থ

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ১০১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পৃথিবীতে বসবাসের অযোগ্য শহরের তালিকায় এবার চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বাসযোগ্যতা নির্ণয়ে বুধবার প্রকাশিত ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বার্ষিক জরিপে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৩৭তম।

ইকোনমিস্ট গত বছর বসবাসযোগ্য শহরের যে র‍্যাঙ্কিং করেছিল, তা বাতিল করা হয়।  ২০১৯ সালের তালিকা অনুসারে বিশ্বের বসবাসের অযোগ্য শহরগুলোর তালিকায় তৃতীয় অবস্থানে ছিল ঢাকা। ওই বছর ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৩৮তম। সেই হিসাব অনুসারে এক ধাপ অগ্রগতি হয়েছে ঢাকার।

নতুন জরিপ অনুসারে ২০২১ সালে বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষে রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। দ্বিতীয় অবস্থানে রয়েছে জাপানের ওসাকা। তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

এবার বসবাসযোগ্য শহরের তালিকায় একেবারে তলানিতে রয়েছে সিরিয়ার দামেস্ক। ১৩৯তম অবস্থানে রয়েছে নাইজেরিয়ার লাগোস। ১৩৮তম অবস্থানে রয়েছে পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসবি। এ ছাড়া ১৩৬তম অবস্থানে আলজেরিয়ার আলজিয়ার্স, ১৩৫তম অবস্থানে লিবিয়ার ত্রিপোলি ও ১৩৪তম অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি।

ইকোনমিস্টের প্রতিবেদন অনুসারে, বসবাসযোগ্য শীর্ষ ১০ শহরের মধ্যে নিউজিল্যান্ডের দুটি, জাপানের দুটি, অস্ট্রেলিয়ার চারটি ও সুইজাল্যান্ডের দুটি রয়েছে।

বসবাসযোগ্য শহরের তালিকায় চতুর্থ অবস্থান রয়েছে নিউজিল্যান্ডের ওয়েলিংটন ও পঞ্চম অবস্থানে রয়েছে জাপানের টোকিও। ষষ্ঠ অবস্থানে অস্ট্রেলিয়ার পার্থ। সপ্তম ও অষ্টম অবস্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যানন্ডের জুরিখ ও জেনেভা। নবম ও দশম অবস্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ব্রিসবেন।

করোনাভাইরাসের মহামারির কারণে বসবাসযোগ্য শহরের ক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা এ তালিকায় শীর্ষে ছিল ২০১৮ সাল থেকে। কিন্তু এবার শীর্ষ ১০ শহরের মধ্যে স্থান পায়নি ভিয়েনা। ২০১৯ সালে ভিয়েনার সঙ্গে একই পয়েন্টে নিয়ে দ্বিতীয় অবস্থান ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন। সেই মেলবোর্ন এবার আট নম্বরে নেমে এসেছে।


আরও খবর



বিদেশগামী কর্মীদের টিকা পেতে অগ্রাধিকার দেয়া হবে

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিনের উদ্দিষ্ট জনগোষ্ঠীর তালিকায় অগ্রাধিকার প্রাপ্ত হিসেবে বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করে একটি পত্র জারি করেছে। পত্রে টিকা গ্রহণের বিস্তারিত নির্দেশনা প্রদান করা হয়েছে। বিদেশগামী কর্মীদের এ তালিকায় অন্তর্ভুক্ত করায় সন্তোষ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (১৭ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রীর সহকারী একান্ত সচিব মো. রাশেদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গতকাল (১৬ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বিদেশগামী কর্মীদের অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন প্রদানের বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন প্রদানের তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে আশ্বাস দেন।

আগামী শনিবার (১৯ জুন) থেকে রাজধানীসহ সারাদেশে একযোগে চীনের তৈরি সিনোফার্মের টিকা প্রদান শুরু হবে।


আরও খবর



দেশে করোনায় আরও ৫৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৮৮৩

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৫৪ জনের ‍মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৯৯ জনে।

এ ছাড়া একই সময়ে আরো ৩ হাজার ৮৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে আট লাখ ৪৪ হাজার ৯৭০ জনে।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৩৭৩ জনের নমুনা সংগ্রহ ও ২০ হাজার ৮৮২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬২ লাখ ৮৮ হাজার ৫৩৯টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ শতাংশ। মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯৫৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৮ হাজার ৪২১ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের মধ্যে চট্টগ্রাম বিভাগে ১৫, ঢাকায় ১২, রাজশাহীতে ১২, খুলনায় ৮, বরিশালে ৪, সিলেটে ২ এবং ময়মনসিংহে ১ জন মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৬ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১৫, ৪১ থেকে ৫০ বছরের ৭, ৩১ থেকে ৪০ বছরের ৫ জন এবং ২১ থেকে ৩০ বছরের ১ জন রয়েছেন।


আরও খবর



ইরানে প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণ শুরু

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শুক্রবার (১৮ জুন) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয় এবং চলবে রাত ১২টা পর্যন্ত। ফলাফল ঘোষণা করা হবে আগামীকাল শনিবার দুপুরের আগেই। একইসঙ্গে আরও তিনটি নির্বাচনের ভোটগ্রহণ চলছে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বার্তায় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি দেশবাসীকে ভোট দিতে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, প্রত্যেকটি ভোট গণনা করা হবে। আসুন, ভোট দিন এবং আপনার প্রেসিডেন্ট নির্বাচিত করুন। এটি দেশের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু আজ স্থানীয় সময় সকাল ৭টায় রাজধানী তেহরানের একটি কেন্দ্রে নিজের ভোট প্রদান শেষে তিনি এ আহ্বান জানান।

এর আগে গতকাল বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি গ্রাম ও শহর পরিষদের মূল নির্বাচন এবং পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনের প্রেসিডেন্ট পদে লড়াইয়ের জন্য নিবন্ধন করেছিলেন মোট ৫২৯ জন প্রার্থী। এদের মধ্যে শেষ পর্যন্ত চূড়ান্ত হয়েছেন ৭ জন। তবে শেষ মুহূর্তে তিন জন সরে দাঁড়িয়েছে। ফলে এখন ভোটে লড়াই করছেন চার জন প্রার্থী।

নিউজ ট্যাগ: ইরান

আরও খবর