Logo
শিরোনাম

সেন্টমার্টিন রক্ষায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে ডিক্যাপ্রিওর ফেসবুক পোস্ট

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। সম্প্রতি এই দ্বীপকে সুরক্ষিত সামুদ্রিক অঞ্চল(মেরিন প্রটেক্টেড এরিয়া) ঘোষণা করা হয়েছে। এই পদক্ষেপের জন্য বাংলাদেশের সরকার, সেন্টমার্টিনের স্থানীয় জনগণ ও এই দ্বীপের জীববৈচিত্র নিয়ে কাজ করা এনজিওগুলোকে অভিনন্দন জানিয়েছেন হলিউড কিংবদন্তী তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভ্যারিফাইড পেজ থেকে দেওয়া এক পোস্টে, চমৎকার এই উদ্যোগ বাংলাদেশের সামুদ্রিক জীববৈচিত্র্যকে সুরক্ষা দেবে এবং প্রবালের আবাসভূমি হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন ডিক্যাপ্রিও। তিনি মনে করেন, দ্বীপের সার্বিক পরিবেশ রক্ষায় এখন মনোযোগ দেওয়া উচিত হবে সবার।

পোস্টে ডিক্যাপ্রিও লেখেন, সেন্টমার্টিন অসাধারণ জীববৈচিত্রে পরিপূর্ণ বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। বাংলাদেশের সর্বদক্ষিণ সীমানায় অবস্থিত ৬৭২ বর্গমাইলের এই দ্বীপ মূলত প্রবাল, ইন্দো-প্যাসিফিক হ্যাম্পব্যাক ডলফিন, বিপদাপন্ন তিমি হাঙরসহ বহুসংখ্যক সামুদ্রিক প্রাণীর গুরুত্বপূর্ণ আশ্রয়স্থল। যার কারণে সেন্টমার্টিনকে সংরক্ষিত সামুদ্রিক অঞ্চল ঘোষণা করায় আমি বাংলাদেশের সরকার, স্থানীয় জনগণ ও এই পদক্ষেপের জন্য কাজ করা এনজিওগুলোকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও লেখেন, এখন, পরবর্তী পদক্ষেপ হলো দ্বীপের স্বাভাবিক প্রাকৃতিক পরিবেশ যতদূর সম্ভব ফিরিয়ে আনা। এক্ষেত্রে বিভিন্ন কর্মসূচি নেওয়া যেতে পারে, যেমন- সংরক্ষিত সামুদ্রিক অঞ্চল সম্পর্কিত বিধিনিষেধ নিয়ে জনসচেতনতা বাড়ানো, সেসব বিধিনিষেধ ঠিকমতো পালন হচ্ছে কী না- তা যথাযথ নজরদারির আওতায় আনা, সেন্টমার্টিনের অভ্যন্তরীণ বর্জ ব্যবস্থাপনাকে উন্নত করা এবং ক্ষয়িষ্ণু প্রবাল প্রাচীর রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

হলিউডের সর্বকালের অন্যতম সেরা টাইটানিক সিনেনামে এই ৪৭ বছর বয়সী এই তারকা এরই মধ্যে নিজেকে পরিবেশবাদী হিসেবে পরিচিত করে তুলেছেন।

গত ৭ জানুয়ারি ব্লু ইকোনমি সমৃদ্ধকরণ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-১৪) অর্জনের লক্ষ্যে সরকার বঙ্গোপসাগরের ১ হাজার ৭৪৩ বর্গ কিলোমিটার এলাকাকে সেন্ট মার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া ঘোষণা করেছে।

মূলত সেন্ট মার্টিন দ্বীপ সামুদ্রিক কাছিমের প্রজনন ক্ষেত্র। দ্বীপটিতে আছে ৬৮ প্রজাতির প্রবাল, ১৫১ প্রজাতির শৈবাল, ১৯১ প্রজাতির মোলাস্ট বা কড়ি জাতীয় প্রাণী, ৪০ প্রজাতির কাঁকড়া, ২৩৪ প্রজাতির সামুদ্রিক মাছ, ৫ প্রজাতির ডলফিন, ৪ প্রজাতির উভচর প্রাণী, ২৮ প্রজাতির সরীসৃপ, ১২০ প্রজাতির পাখি, ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ১৭৫ প্রজাতির উদ্ভিদ, দুই প্রজাতির বাদুড়সহ নানা প্রজাতির প্রাণীর বসবাস ছিল এককালে।

নিউজ ট্যাগ: সেন্টমার্টিন

আরও খবর



আলোচিত ভুট্টো হত্যাকাণ্ডে জড়িত ৮ জন গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফের আলোচিত নুরুল হক ভুট্টো হত্যাকাণ্ডে জড়িত আট আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব-১৫ এর সদস্যরা। কক্সবাজার র‌্যাব-১৫ এর সহকারী পুলিশ সুপার ও সহকারী পরিচালক (ল এন্ড মিডিয়া) মো. বিল্লাল উদ্দিন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করন।

এর আগে গত সোমবার (১৬মে) টেকনাফের মৌলভীপাড়া গ্রামে দুর্বৃত্তরা পা কেটে বিচ্ছিন্ন করে নুরুল হক ভুট্টোকে হত্যা করে। নিহত নুরুল টেকনাফের সদর ইউনিয়নের নাজিরপাড়া এলাকার মৃত এজাহার মিয়ার ছেলে।

ঘটনার পর হত্যাকাণ্ডের শিকার ভুট্টোর ভাই বাদী হয়ে টেকনাফ মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

 র‌্যাব-১৫ প্রাথমিক তদন্তপূর্বক আসামি গ্রেফতারের জন্য নজরদারি বৃদ্ধি করে। এরই পরিপ্রেক্ষিতে র‌্যাব-১৫ এর একটি আভিযানিক দল মামলার এজাহারভুক্ত আসামি  টেকনাফ সদর ইউনিয়নের মৌলভীপাড়া গ্রামের জাফর আলমের ছেলে সাইফুল ইসলাম (১৯), মৌলভীপাড়া এলাকার মৃত ইউনুস আলমের ছেলে মো. শাকের (২২), একই এলাকার মৃত আবুল কালামের ছেলে রমজান আলী (২৮), রশিদ আহমেদের ছেলে  মো. আয়ুব (২২), মো. হাশেমের ছেলে নুর কালাম (২০), আবুল কালামের ছেলে ফরিদ আলম (২০), সাবরাং মন্ডল পাড়া এলাকার হাজী মৃত কবির আহমেদের পুত্র সৈয়দ আলম (৩৫), একই এলাকার মৃত মতিউর রহমানের ছেলে ঈসমাইলকে (২৮ গ্রেফতার করতে সক্ষম হয়।গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে মামলা অনুসারে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



ওপেনিং জুটিতে ১৫০ পার টাইগারদের

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের তৃতীয় দিনে ব্যাট হাতে ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন দুই টাইগার ব্যাটার তামিম ইকবাল খান ও মাহমুদুল হাসান জয়। তাতেই এগোচ্ছে বাংলাদেশের ইনিংস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ বিনা উইকেটে ১৫৭ রান।

এখন ৮৯ রানে তামিম ও ৫৮ রানে জয় অপরাজিত রয়েছেন।

বিনা উইকেটে ৭৬ রানে দ্বিতীয় দিন শেষ করা বাংলাদেশে আজ আবারও ব্যাট করতে নামে। ব্যাটিং নেমে দেখে-শুনেই খেলে যাচ্ছে আগের দিনের দুই অপরাজিত ব্যাটার তামিম ও জয়। আর দুজনই তুলে নিয়েছেন ব্যক্তিগত অর্ধশতক।


আরও খবর



ইউক্রেনকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র: বাইডেন

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্র রাশিয়াকে আক্রমণ করছে না, বরং ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষায় সহায়তা করছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজের ভাষণে এ কথা বলেছেন তিনি। একইসঙ্গে ইউক্রেনের জন্য রেকর্ড ৩,৩০০ কোটি ডলারের সাহায্য প্যাকেজ দেওয়ার পরিকল্পনাও ঘোষণা করেছেন তিনি। খবর বিবিসির।

কংগ্রেসকে যত দ্রুত সম্ভব এই সাহায্য প্যাকেজ অনুমোদন করার প্রস্তাব দিয়ে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এই প্যাকেজ অনুমোদন করাটা জরুরি। কারণ, এই সাহায্য ইউক্রেনের প্রতিরক্ষার জন্য সহায়ক হবে।

বাইডেনের এই সাহায্য প্যাকেজের মধ্যে ২ হাজার কোটি ডলারের বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে সামরিক খাতে, ৮৫০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে অর্থনৈতিক সহায়তা খাতে এবং ৩০০ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে মানবিক সহায়তা খাতে।


আরও খবর



আফগানিস্তানে বন্যায় ২২ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া শত শত বাড়িঘর ধ্বংস এবং আবাদি জমির ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়। বৃহস্পতিবার (৫ মে) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা এক কর্মকর্তা অতিরিক্ত বৃষ্টিপাত ও বন্যায় প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির তথ্যটি জানিয়েছেন।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ বলছে, প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবিলায় তালেবান নেতৃত্বাধীন সরকারকে রীতিমতো বেগ পোহাতে হচ্ছে। দেশটির এক-তৃতীয়াংশের অধিক প্রদেশ এরই মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই কর্মকর্তা বলেন, সরকার সহায়তার জন্য আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলোর কাছে যাবে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যোগাযোগ ও তথ্য বিভাগের প্রধান হাসিবুল্লাহ শেখাইনি এরই মধ্যে বিষয়গুলো নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন। তিনি বলেছেন, ১২টি প্রদেশে বন্যা ও ঝড়ো বৃষ্টিতে অন্তত ২২ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। মাত্রাতিরিক্ত বৃষ্টিপাত এবং বন্যায় দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ফারিয়াব, বাদঘিস এবং উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশ্লেষকদের মতে, গেল কয়েক বছর যাবত প্রচণ্ড খরার মুখোমুখি হয়েছে আফগানিস্তান। জলবায়ু পরিবর্তনের ফলে দেশটির খরা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। খরার কারণে পণ্যের উৎপাদন কমে যাওয়ায় দেশটিতে গুরুতর খাদ্য ঘাটতির আশঙ্কা বৃদ্ধি পেয়েছে।

গত বছরের আগস্ট মাসে তালেবান যোদ্ধারা ক্ষমতায় আসার পর কয়েক দশকের যুদ্ধে বিধ্বস্ত এই দেশটিতে বিদেশি সহায়তা বন্ধ এবং বিদেশি থাকা অর্থ জব্দ হয়ে যাওয়ায় চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে আফগানিস্তান। এমন সংকটে নতুন করে জ্বালানি জুগিয়েছে খরা, বন্যার মতো বড় বড় সব প্রাকৃতিক দুর্যোগ।

শেখানি বলেছেন, অতিরিক্ত বৃষ্টি ও বন্যায় পাঁচশ বাড়িঘর ধ্বংস, দুই হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত, তিনশ গবাদিপশুর মৃত্যু এবং প্রায় তিন হাজার একর জমির শস্যের ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস সহায়তা করছে এবং সরকারি কর্মকর্তারা অন্যান্য আন্তর্জাতিক দাতব্য সংস্থার কাছে সহায়তা চাইবেন।


আরও খবর



আজকের রাশিফল ১২ মে ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১২ মে ২০২২ বৃহস্পতিবার, বুধের রাশি কন্যাতে চাঁদের যোগাযোগ দিনরাত ঘটছে। আজকের দিনটি আপনার কেমন কাটবে?  আজ আপনার ভাগ্যের নক্ষত্ররা কী বলে জেনে নিন।

মেষ রাশি:

মেষ রাশির জাতকদের আজ কর্মক্ষেত্রে সাফল্য পাবেন। একটি নতুন ব্যবসা শুরু করার ধারণাগুলি মনে আসতে পারে বা এটি বাস্তবে পরিণত হতে পারে। আজ ভাগ্য আপনার সহায় হবে। পারিবারিক সুখ ভালো যাচ্ছে এবং আজ আপনি খুশি হবেন। আপনি ভালো লোকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন, যাঁরা আপনাকে কাজে সাফল্য পেতে সহায়তা করবেন এবং গাইড করবেন।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকদের আজকের দিনটি আপনি খুবই চটপটে থাকবেন। কঠোর পরিশ্রমের ফল আজ অবশ্যই পাওয়া যাবে। বিশেষ কারও সঙ্গে সাক্ষাৎ স্মরণীয় হয়ে থাকবে। বিবাহ বা মাঙ্গলিক কাজে অংশগ্রহণ করতে পারেন। কাজ শেষ হওয়ার কারণে মনে সুখ থাকবে। এই দিনে, আপনি আপনার গুরুজন এবং ভদ্রলোকদের সম্মান করার ক্ষেত্রে এগিয়ে থাকবেন। প্রেমের সম্পর্কের ক্ষেত্রে সাফল্য আসবে।

মিথুন রাশি:

মিথুন রাশির জাতকদের আজ আপনাকে উৎসাহে পরিপূর্ণ দেখা যাবে। ভাগ্য আপনার সঙ্গে আছে, কাজে উৎসাহ থাকবে। শিক্ষার্থীরা প্রতিযোগিতার ক্ষেত্রে সাফল্য পাবে। আপনি আপনার ইচ্ছা অনুযায়ী আপনার কাজের পরিকল্পনা সম্পূর্ণ করবেন। পারিবারিক সুখ ভালো থাকবে। আপনি আজ আপনার বন্ধু বা পরিচিতের সঙ্গে দেখা করবেন, যাঁর কারণে আপনার মুখে খুশি প্রতিফলিত হবে।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকদের দিনের শুরুটা আপনার জন্য ভালো যাচ্ছে। পরিবারের সঙ্গে ভালো সময় কাটাবেন, বন্ধুদের সঙ্গে ভ্রমণ উপভোগ করবেন ইত্যাদি। ব্যবসায় ভালো লাভ হবে। পরিবারের সদস্যদের কাছ থেকে সুখ এবং সমর্থন থাকবে। আপনি যে কাজটি আপনার হাতে নিবেন তাতে আপনি সফল হবেন।

সিংহ রাশি:

সিংহ রাশির জাতক জাতিকাদের আজকের দিনটি ভালো শুরু হতে চলেছে। আপনার কঠোর পরিশ্রম এবং বোঝাপড়া আপনাকে জীবনকে সুখী করতে সাহায্য করবে। কর্মক্ষেত্রে আপনার কাজের প্রশংসা করা হবে এবং একটি বড় পরিবর্তন ঘটতে পারে। পারিবারিক জীবন উত্থান-পতনে পূর্ণ হবে। বন্ধুবান্ধব বা প্রিয়জনের সঙ্গে আপনার যাত্রা শুভ হবে।

কন্যা রাশি:

কন্যা রাশির আজ ভাগ্য আপনার সঙ্গে আছে। আজ কর্মক্ষেত্রে আপনার কর্মক্ষমতা ভালো হতে চলেছে। আপনার মধ্যে কথা বলার শিল্প আছে, যা আপনাকে যে কোনও ক্ষেত্রে সাফল্যের শিখরে নিয়ে যেতে সহায়ক হবে। কাজে সফলতা পাবেন। আপনি আজ একটি নতুন কাজ পেতে পারেন। আপনার মানসিক অলসতা আজ শেষ হবে এবং আপনি চারদিক থেকে সুসংবাদ পাবেন।

তুলা রাশি:

তুলা রাশির জাতকদের আজ সারাদিন সতেজ থাকবে, চাকরিতে সাফল্য আসবে। ব্যবসায় লাভ হবে। গুরুজনের সাহায্যে পারিবারিক কলহের অবসান হবে। আজ আপনি আপনার শত্রুদের আপনার উপর কর্তৃত্ব করতে দেবেন না, তবে আপনি তাদের পরাজিত করতে সফল হবেন। আপনি অবশ্যই পরিবারের সমর্থন পাবেন, তাই সাহস হারাবেন না এবং সামনে কঠিন পরিস্থিতির মুখোমুখি হোন।

বৃশ্চিক রাশি:

আজ ভাগ্য আপনার সঙ্গে আছে, আপনি শুভ কাজে অংশ নেবেন। আপনার কথাবার্তা মিষ্টি হবে, যার কারণে আপনি অন্যকে আপনার দিকে আকৃষ্ট করবেন। আপনি আপনার চতুরতা এবং বুদ্ধিমত্তা দিয়ে আপনার কাজ সফল করবেন। কর্মক্ষেত্রে ভালো আর্থিক লাভ হবে। এছাড়াও আপনি টাকা সংরক্ষণ করতে পারেন. কর্মক্ষেত্রে প্রত্যাশিত সাফল্য অর্জিত হবে।

ধনু রাশি:

রাশির জাতকদের এই দিনে ক্ষেত্রবিশেষে আসা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আপনার সমস্ত কাজ সফল হবে। আজ ব্যবসায় উন্নতির সম্ভাবনা রয়েছে এবং স্বাস্থ্য সাধারণত ভালো থাকবে। অনেকদিন পর কারও সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। আজ একটি নতুন কাজ শুরু করা লাভজনক হবে। আপনার পরামর্শ অন্যদের জন্য দরকারি হবে। আপনি বিনোদনের মাধ্যমগুলিতে আগ্রহী হবেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের আজকের দিনটি খুব একটা ভালো যাবে না, আপনাকে সংঘর্ষের পরিস্থিতির সম্মুখীন হতে হতে পারে। এমন সময়ে, আপনি অবশ্যই পরিবারের সমর্থন পাবেন, তাই সাহস হারাবেন না এবং দৃঢ়তার সঙ্গে আসন্ন কঠিন পরিস্থিতির মোকাবেলা করুন। আজ কর্মক্ষেত্রে আপনার কর্মক্ষমতা ভালো হতে চলেছে। কর্মক্ষেত্রে আজকের দিনটি উপকারী প্রমাণিত হবে।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকদের আজকের দিনটি ভালো শুরু হতে চলেছে। কাজ বা পারিবারিক সুখের জন্য আজকের দিনটি ভালো যাচ্ছে। আজ আপনি ভালো লোকেদের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন, যারা আপনাকে কাজে সাফল্য পেতে সহায়তা করবেন এবং গাইড করবেন। আজ, ব্যবসায়ী শ্রেণী বিশেষ ভাবে ভালো ফল পাবেন, যার কারণে অর্থ ও লাভের যোগফল হবে।

মীন রাশি:

মীন রাশির জাতকদের আজকের দিনটি আপনার জন্য স্মরণীয় হয়ে থাকবে। আপনি মিষ্টি কথাবার্তা এবং আপনার চতুরতার সাহায্যে কাজে সাফল্য পাবেন। আজ আপনি আপনার চতুরতার প্রমাণ দিয়ে কাজে সফল হবেন, যারা কাজ করছেন তারাও সিনিয়রদের দ্বারা প্রশংসিত হবেন। পরিবারের সদস্যদের কাছ থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা পাওয়া যাবে।


আরও খবর