Logo
শিরোনাম

১০০ দিনে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়ার ঘোষণা বাইডেনের

প্রকাশিত:বুধবার ০৯ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১৫৪৫জন দেখেছেন
Image

দায়িত্ব নেয়ার প্রথম ১০০ দিনের মধ্যে ১০ কোটি নাগরিককে করোনাভাইরাসের টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার ডেলাওয়্যার অঙ্গরাজ্যে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন বলে সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

বাইডেন বলেন, হোয়াইট হাউজে আমার কাজ শুরুর প্রথম ১০০ দিনে করোনা দেশ থেকে চলে যাবে না। এই সময়ের মধ্যে দেশ করোনামুক্ত হবে, তা আমি অঙ্গীকার করতে পারি না। আমরা করোনাসৃষ্ট সংকটে ধীরে ধীরে পড়েছি, দ্রুত নয়। এখান থেকে দ্রুত বেরও হতে পারব না আমরা।

তিনি বলেন, তবে প্রথম ১০০ দিনে আমরা রোগটির তীব্রতা কমিয়ে দেশকে কল্যাণের দিকে নিয়ে যেতে পারি।

বাইডেন সতর্ক করে বলেন, কংগ্রেস দ্বিপক্ষীয় আলোচনার ইতি টানতে ও জরুরি ভিত্তিতে অর্থায়নের ব্যবস্থা করতে না পারলে করোনা ঠেকাতে নানা ধরনের চেষ্টা ধীর ও স্থবির হয়ে পড়তে পারে। শিশুদের স্কুলে ফেরানোও অগ্রাধিকারে রয়েছে বলে জানান ডেমোক্র্যাটিক পার্টির বর্ষীয়ান এ নেতা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় টিকাদান কর্মসূচি কীভাবে পরিচালনা করা হবে, সে বিষয়ে সংবাদ সম্মেলনে কিছু দিক নির্দেশনা দেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন করোনা টিকার সহজলভ্যতার বিষয়ে কোনো পরিকল্পনা তাকে জানায়নি বলে গত সপ্তাহে অভিযোগ করেছিলেন বাইডেন।

সংবাদ সম্মেলনে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে মনোনয়ন দেন বাইডেন। এ ছাড়া সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান হিসেবে রশেল ওয়ালেনস্কিকে বাছাই করেন তিনি।

এদিকে হোয়াইট হাউজে অপারেশন ওয়ার্প স্পিড নামে করোনা টিকাদান কর্মসূচি সংক্রান্ত বৈঠকে অংশ নেন ট্রাম্প। সেখানে করোনা টিকার প্রত্যাশিত অনুমোদনের প্রশংসা করেন তিনি।


আরও খবর