Logo
শিরোনাম

৫৪ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি, আবেদন শুরু ৪ এপ্রিল

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৩৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
গণবিজ্ঞপ্তিতে বলা হয়- বেসরকারি স্কুল-কলেজ, মাদারাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের ৫৪ হাজারের বেশি পদে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেতে আগামী ৪ এপ্রিল থেকে আবেদন শুরু হবে

দেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ১০১ জন, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায়ী ব্যবস্থাপনা ২০ হাজার ৯৯৬জন, সংরক্ষিত ২ হাজার ২০৭ জন।

মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে এই গণবিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। গণবিজ্ঞপ্তিতে বলা হয়- বেসরকারি স্কুল-কলেজ, মাদারাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের ৫৪ হাজারের বেশি পদে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেতে আগামী ৪ এপ্রিল থেকে আবেদন শুরু হবে। প্রার্থীরা ৪ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন।

http://ngi.teletalk.com.bd অথবা www.ntrca.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। অনলাইনে সঠিকভাবে ফরম পূরণ করে সাবমিট করতে হবে। ফরম সাবমিটের পর প্রার্থীদের মোবাইলে এসএমএস পাঠিয়ে টাকা জমা দেওয়াসহ পরবর্তী নির্দেশনা জানিয়ে দেওয়া হবে। আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুন এমপিও নীতিমালা জারির আগে যারা সনদ অর্জন করা প্রার্থীরা যাদের বয়স ৩৫ এর বেশি হয়ে গেছে তারাও আবেদনের সুযোগ পাবেন। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ইনডেক্সধারী যে সকল শিক্ষক নিবন্ধন সনদধারী কর্মরত আছেন তারাও অনলাইনে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের নিয়োগের আবেদনসমূহ অন্যান্য প্রার্থীদের ন্যায় জাতীয় মেধাতালিকার ভিত্তিতে বাছাইপূর্বক নিষ্পত্তি করা হবে।


আরও খবর



১২০ বছর বাঁচবে মানুষ

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আয়ু বাড়ানোর একটি গবেষণায় সফল হয়েছেন বিজ্ঞানীরা। গবেষণাগারে বিশেষ একটি প্রোটিনের সাহায্যে ইঁদুরের আয়ু বাড়াতে সক্ষম হয়েছেন তারা। এখন এই গবেষণার গবেষকরা বলছেন, একই পদ্ধতি ব্যবহার করে মানুষের আয়ুও বাড়ানো সম্ভব হবে। সেক্ষেত্রে মানুষ ১২০ বছর পর্যন্ত বাঁচতে পারে। খবর রাশিয়া টুডের।

ইসরায়েলের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণা চালিয়েছেন। এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক হেইম কোহেন। গবেষণাগারে ইঁদুরকে এসআইআরটি৬ প্রোটিনের সরবরাহ বাড়িয়ে দেন বিজ্ঞানীরা। এই প্রোটিন বার্ধক্য নিয়ন্ত্রণ করে। তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই প্রোটিন কমতে থাকে।

২৫০টি ইঁদুরের শরীরে এই প্রোটিন বাড়িয়ে দেন বিজ্ঞানীরা। এরপর বিস্ময়কর ফলাফল পান তারা। বিজ্ঞানীরা জানান, এর ফলে ওই ইঁদুরগুলোর আয়ু ২৩ শতাংশ বেড়ে যায়। এর পাশাপাশি সেগুলো আরও তারুণ্যদীপ্ত এবং সাধারণ ইঁদুরের তুলনায় অধিক ক্যানসার প্রতিরোধী হয়ে উঠেছে।

ন্যাচার কমিউনিকেশন্স জার্নালে সম্প্রতি এই গবেষণা প্রকাশিত হয়েছে। অধ্যাপক হেইম বলেন, ইঁদুরের মধ্যে আমরা যে পরিবর্তন লক্ষ্য করেছি তা মানুষের মধ্যেও হয়তো আনা সম্ভব হবে। আর যদি এটা করা যায় তাহলে তা খুবই উত্তেজনাকর হবে।যদি আয়ু বাড়াতে মানুষের শরীরেও এই প্রোটিনের মাত্রা বাড়িয়ে দেয়া হয় তাহলে গড় আয়ু ১২০ বছর পর্যন্ত হবে। 


আরও খবর

আজ বিশ্ব মা দিবস

রবিবার ০৯ মে ২০২১




জনসম্মুখে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে থাপ্পড়

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ১৪ জুন ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ঘটনার পর ম্যাক্রোঁর নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা দ্রুত ওই হামলাকারীকে ধরে ফেলে। তাকে মাটিতে ফেলে দেয় তারা। এসময় ম্যাক্রোঁকে তার সামনে থেকে সরিয়ে নেয়া হয়

ফ্রান্সের দক্ষিণাঞ্চলে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেখানে ভিড় জমানো জনতার সঙ্গে হাত মিলিয়ে কথা বলার সময় তাকে সজোরে থাপ্পড় মারেন এক ব্যক্তি। এ ঘটনার ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ার পর তা ভাইরাল হয়ে গেছে।

ওই ঘটনার পর ম্যাক্রোঁর নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা দ্রুত ওই হামলাকারীকে ধরে ফেলে। তাকে মাটিতে ফেলে দেয় তারা। এসময় ম্যাক্রোঁকে তার সামনে থেকে সরিয়ে নেয়া হয়। সম্প্রচার মাধ্যম বিএফএম টিভি এবং আরএমসি রেডিও জানিয়েছে, এ ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

করোনাভাইরাস মহামারির পর জীবন কিভাবে স্বাভাবিক হয়ে আসছে সে বিষয়ে রেস্টুরেন্ট মালিক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে ড্রোম অঞ্চলে গিয়েছিলেন ম্যাক্রোঁ। তখনই এ ঘটনা ঘটে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, লোহার প্রতিবন্ধকের পেছনে জনতা জড়ো হয়েছে, আর তাদের দিকে হেঁটে যাচ্ছেন ম্যাক্রোঁ।

একটু পর এক ব্যক্তির সঙ্গে হাত মেলাতে যান ম্যাক্রোঁ। তখন ওই ব্যক্তি ম্যাক্রোঁর গালে জোরে থাপ্পড় মারেন। এসময় তিনি ডাউন উইথ ম্যাক্রোনিয়া বলে স্লোগান দেয়। প্রেসিডেন্ট প্রশাসন জানিয়েছে, ম্যাক্রোঁর ওপর হামলার চেষ্টা হয়েছে। তবে বিস্তারিত কিছু জানায়নি তারা।


আরও খবর



মদ বিয়ারসহ যেসব পণ্যের দাম বাড়বে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মদ-বিয়ার এ জাতীয় পণ্য আমদানিতে বাজেটে ২০ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। তাই মদ-বিয়ারের দাম আগামীতে বাড়তে পারে

নতুন অর্থবছরের (২০২১-২২) বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে এ বাজেট প্রস্তাব তুলে ধরেন অর্থমন্ত্রী।

এই বাজেটে কিছু পণ্যে আয়কর, শুল্ক, ভ্যাট অথবা সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। তাতে সেসব পণ্যের দাম বাড়তে পারে।

মদ-বিয়ার: মদ-বিয়ার এ জাতীয় পণ্য আমদানিতে বাজেটে ২০ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। তাই মদ-বিয়ারের দাম আগামীতে বাড়তে পারে।

সিগারেট: এবার প্রিমিয়াম কোয়ালিটির সিগারেটের মূল্যস্তর বাড়ানো হয়েছে। তাই এ ধরনের সিগারেটের দাম বাড়তে পারে।

টাইলস ও স্যানিটারিওয়্যার: এসব পণ্যের পরিবেশক ও ডিলারদের নিট কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। এতে টাইলস ও স্যানিটারিওয়্যারের দাম কিছুটা বাড়তে পারে।

থিম পার্কের রাইড: এমিউজমেন্ট পার্ক স্থাপনের রাইডসামগ্রীর ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। এতে খরচ বাড়তে পারে শিশুদের বিনোদনকেন্দ্র স্থাপনের।


আরও খবর



৫৪ হাজার শিক্ষক নিয়োগে বাধা কাটল এনটিআরসিএ’র

প্রকাশিত:সোমবার ৩১ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাইকোর্ট ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিয়ে এনটিআরসিএর জারি করা তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে এমপিওভুক্ত এবং নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের কার্যক্রম স্থগিত করে দেয়া আদেশ (মোডিফাই করে) তুলে নিয়েছেন। একইসঙ্গে এনটিআরসিএ কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ দেড় হাজার জনকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে চার সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন আদালত।

এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদন শুনানি নিয়ে সোমবার (৩১ মে) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আজ আদালত অবমাননার আবেদনকারী শিক্ষকদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ (ফরহাদ)। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রিটে এনটিআরসিএর পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুজ্জামান ভূইয়া।

অপরদিকে এনটিআরসিএর পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের নিয়োগে সুপারিশের রায় বাস্তবায়ন না করায় এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদন নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট। রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আদেশের বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর

সরকারি শূন্যপদ ৩ লাখ ৮০ হাজার

মঙ্গলবার ১৫ জুন ২০২১




বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক্টর সংঘর্ষে আগুন লেগে নিহত ২, তীব্র যানজট

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বঙ্গবন্ধু সেতুর ওপর ট্রাক্টর (থ্রি হুইলার) ও বাসের সংঘর্ষে ট্রাক্টর উল্টে গিয়ে আগুন লেগে যায়। এসময় ট্রাক্টরে থাকা দুইজন ঘটনাস্থলেই নিহত হয়েছে। এতে আহত হয়েছে ৭ জন। ফলে সেতুর দুইপাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বিষয়টি বঙ্গবঙ্গুর সেতু কর্তৃপক্ষের একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন- নীলফামারি জেলার ডিমলা থানার মজনু (৩৩) ও একই উপজেলার রমজান আলীর ছেলে নজরুল ইসলাম (৩৪)।

শনিবার (১২ জুন) রাত তিনটার দিকে বঙ্গবন্ধু সেতুর ১৯ নম্বর পিলারের কাছে উত্তরবঙ্গগামী লেনে এই ঘটনা ঘটে। এতে ট্রাক্টরে থাকা দুইজন আগুনে পুড়ে ঘটনাস্থলে নিহত হয়।

বঙ্গবন্ধু সেতুর ট্রাফিক কন্ট্রোল রুম (টিসিআর) সূত্র জানায়, রাত তিনটার দিকে বঙ্গবন্ধু সেতুর উপর উত্তরবঙ্গগামী লেনে শ্যামলী পরিবহনের যাত্রীবাহি একটি বাস একটি ট্রাক্টরকে পিছন থেকে ধাক্কা দেয়। এতে ট্রাক্টরটি উল্টে গিয়ে আগুন ধরে যায়। এসময় ট্রাক্টরে থাকা দুইজন আগুনে পুড়ে ঘটনাস্থলেই মারা যায়। এসময় ৭ জন আহত হয়। আহতদের টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া আগুনে পুড়ে যাওয়া দুইজনের মরদেহ সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

বঙ্গবন্ধু সেতুপশ্চিম থানার উপ-পরিদর্শক আরিফুল রহমান জানান, দুর্ঘটনায়কবলিত দুইটি পরিবহন সরানোর পর সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল শুরু হয়। এরআগে সেতুর উপর গাড়িতে আগুন লাগার সেতুর দুইপাশের মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। সকাল ৮টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুপশ্চিম টোলপ্লাজা হতে কড্ডার মোড় পর্যন্ত মহাসড়কে এক লেনে যানজট রয়েছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত জানান, বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, রাতে বঙ্গবন্ধু সেতুর উপর আগুন লাগার ঘটনার পর থেকেই মহাসড়কে থেমে থেমে যানবাহন চলাচল করছে। সকালের পর কিছুটা গাড়ির চাপ কমেছে। ঢাকাগামী লেনে পরিবহনের চাপ বেশি রয়েছে। বেলা বাড়ার সাথে সাথে যানচলাচল স্বাভাবিক হবে।


নিউজ ট্যাগ: বঙ্গবন্ধু সেতু

আরও খবর