Logo
শিরোনাম

আবারও আলোচনায় ইউএফও! উদ্বিগ্ন পেন্টাগন

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৪১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন করে সাড়ে তিন শতাধিক আন-আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ইউএফও দেখতে পাওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এর অনেকগুলোকেই নাকি উড়তে দেখা গেছে মার্কিন সামরিক বাহিনীর সংরক্ষিত ও স্পর্শকাতর আকাশসীমায়। মার্কিন প্রতিরক্ষা বিভাগের প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। এখন পর্যন্ত সংঘর্ষ বা ক্ষতির কোনো প্রমাণ না পেলেও এসব রহস্যজনক উড়ন্ত বস্তু, উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে পেন্টাগনের জন্য। খবর নিউইয়র্ক পোস্টের।

সত্যিই কি ফ্লাইং সসারে চড়ে পৃথিবীতে ঘুরে বেড়াচ্ছে ভিনগ্রহবাসীরা? মার্কিন প্রতিরক্ষা বিভাগের সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশের পর আবারও জোরেশোরে উঠছে বহুল আলোচিত এ প্রশ্ন। অ্যালিয়েনের বিষয়ে নিশ্চিত না হলেও, নতুন করে, রহস্যজনক উড়ন্ত বস্তুর কথা জানিয়েছে পেন্টাগন।

২০০৪ থেকে ২০২০ সাল পর্যন্ত ১৪৪টি আনআইডেন্টিফায়েড অবজেক্ট বা ইউএফও শনাক্তের কথা জানিয়েছিল পেন্টাগন। আর, ২০২১ থেকে ২০২২ সালের মধ্যে দেখা মিলেছে আরও ৩৬৬টির। পেন্টাগনের ভাষায় এগুলোকে বলা হচ্ছে আনআইডেন্টিফায়েড এরিয়েল ফেনোমেনো-ইউএপি। প্রত্যক্ষদর্শীদের কাছে বেলুন, ড্রোন, পাখি বা মহাকাশযানের ধ্বংসাবশেষের মতো বস্তু হিসেবে ধরা দিয়েছে এগুলো। বেশিরভাগ রিপোর্টই করেছেন সামরিক বাহিনীর পাইলটরা। সংরক্ষিত-স্পর্শকাতর আকাশসীমায় দেখা মিলেছে এসব বস্তুর। কয়েকটির আবার দেখা মিলেছে পরমাণু কেন্দ্রের আশপাশেও। মিলিটারি এয়ারক্রাফটের সাথে সংঘর্ষের কোনো ঘটনা না হলেও, উড়ন্ত বস্তুগুলোকে নিরাপত্তার জন্য এক ধরনের হুমকি হিসেবেই দেখছে পেন্টাগন।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রি. জে. প্যাট রাইডার এ প্রসঙ্গে, সামরিক ও গোয়েন্দা বিভাগের প্রতিটি শাখার কাছ থেকে তথ্য নেয়া হয়েছে। সবকিছু বিবেচনায় নিয়েই প্রতিবেদন তৈরি হয়েছে। আনআইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা-ইউএপির উপস্থিতি ধরা পড়লেও কোনো সংঘর্ষের ঘটনা হয়নি।

বহু বছর ধরেই ইউএফও নিয়ে ধোঁয়াশার কারণে ইউএফও নিয়ে তৈরি হয়েছে নানা কল্প কাহিনী। উড়ন্ত বস্তুগুলোর অদ্ভুত আচরণ বা অবিশ্বাস্য গতি রহস্য বাড়িয়েছে আরও। অনেকের ধারণা, এগুলো গোপন কোনো সামরিক বিমানের উড্ডয়ন, আবার কেউ কেউ বলেন, এগুলো ভিনগ্রহ থেকে আসা বুদ্ধিমান প্রাণীদের নভোযান এগুলো।

প্রসঙ্গত, বছরের পর বছর বিষয়টি এড়িয়ে গেলেও, ২০২১ সালে প্রথমবার রহস্যজনক বস্তুর অস্তিত্ব স্বীকার করে যুক্তরাষ্ট্র। তবে এর সুনির্দিষ্ট ব্যাখ্যা দিতে পারেনি পৃথিবীর সবচেয়ে আধুনিক ও ক্ষমতাধর সামরিক বিভাগটি। ওই বছরই, ইউএফও ইস্যুতে উন্মুক্ত শুনানির আয়োজন করা হয় মার্কিন কংগ্রেসে। গত বছর খোলা হয় অল ডোমেইন রিসল্যিউশন অফিস নামে একটি কার্যালয়।

নিউজ ট্যাগ: ইউএফও

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩