Logo
শিরোনাম

আইএমএফের ২.৯ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ পাচ্ছে শ্রীলঙ্কা

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৭৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ২.৯ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ পাওয়ার জন্য এ সংস্থাটির সঙ্গে একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছে শ্রীলঙ্কা। এ বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি জানিয়েছে, দক্ষিণ এশিয়ার এ দেশটি কয়েক দশকের মধ্যে তার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার উপায় খুঁজছে। এ প্রাথমিক চুক্তিটি আইএমএফ ব্যবস্থাপনা ও নির্বাহী বোর্ডের অনুমোদন সাপেক্ষে এবং দেশটির পূর্বে সম্মত পদক্ষেপগুলো অনুসরণ করে করা হয়েছে।

কলম্বোতে সাংবাদিকদেরকে আইএমএফের জ্যেষ্ঠ কর্মকর্তা পিটার ব্রুর বলেছেন, এ চুক্তিটি মূলত শ্রীলঙ্কার জন্য সঙ্কট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে এক দীর্ঘ পথের সূচনা। ইতোমধ্যে শ্রীলঙ্কান কর্তৃপক্ষ তাদের সংস্কার প্রক্রিয়া শুরু করেছে এবং দৃঢ় সংকল্পের সঙ্গে তাদের এভাবে চলাটা গুরুত্বপূর্ণ। কলম্বোতে আইএমএফের প্রতিনিধি দলের টানা ৯ দিনের আলোচনা শেষে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কার নতুন তহবিল-সমর্থিত কর্মসূচির উদ্দেশ্য হলো সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা এবং ঋণের কাঠামো পুনর্গঠন করা।

সংস্থাটি বলেছে, ঋণের স্থায়িত্ব এবং অর্থায়নের মাঝে যে নিবিড় শূন্যতা তৈরি হয়েছে তা থেকে পরিত্রাণের জন্য পাওনাদারদের কাছ থেকে ঋণ সহায়তা এবং বহুপাক্ষিক অংশীদারদের কাছ থেকে অতিরিক্ত অর্থায়নের প্রয়োজন হবে শ্রীলঙ্কার। রাজস্ব বৃদ্ধি, ভর্তুকি বাতিল, নমনীয় বিনিময় হার নিশ্চিত এবং একেবারে তলানিতে নেমে যাওয়া বৈদেশিক মুদ্রার রিজার্ভ পুনর্গঠনে সম্মত হয়েছে শ্রীলঙ্কা।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। সাবেক শ্রীলঙ্কান সরকারের অব্যাবস্থাপনা, বৈদেশিক মুদ্রার অপচয়, অযৌক্তিক কর হ্রাস, করোনার সময়ে পর্যটন শিল্পে ধস ও রেমিটেন্স প্রবাহ কমে যাওয়ার কারণে দেশটির অর্থনীতি সংকটে পড়ে। এরপর গণবিক্ষোভের কারণে রাজাপাকসে পরিবারের ক্ষমতা শেষ হয় এবং নতুন করে প্রশাসন সাজানো হয়।

নিউজ ট্যাগ: আইএমএফ

আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3