Logo
শিরোনাম

আরও ২ কোটি ৬৫ লাখ টাকা ভ্যাট দিল ফেসবুক

প্রকাশিত:বুধবার ১৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক গত জুলাই মাসের মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বাবদ ২ কোটি ৬৫ লাখ টাকা জমা দিয়েছে।

বুধবার ঢাকা দক্ষিণের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে গতকাল মঙ্গলবার ফেসবুক ৩টি প্রতিষ্ঠানের নামে জুলাই মাসের এই ভ্যাট রিটার্ন জমা দিয়েছে।

তিনটি প্রতিষ্ঠানের মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ২ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৬৪৩ টাকা, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ১৬ হাজার ৭৮৫ টাকা ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ২ হাজার ২৯৪ টাকার ভ্যাট জমা দিয়েছে। তিনটি প্রতিষ্ঠান মোট ২ কোটি ৬৫ লাখ ১০ হাজার ৭২২ টাকা ভ্যাট জমা দিয়েছে।

বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ফেসবুকই প্রথম ভ্যাট রিটার্ন জমা দেয়। গত ১৩ জুন ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা দেয়াসহ সরাসরি ভ্যাট সংক্রান্ত সেবা পেতে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) নেয় ফেসবুক। অলনাইনে আবেদনের প্রেক্ষিতে ফেসবুক তিনটি পৃথক বিআইএন নিবন্ধন পেয়েছে। প্রতিষ্ঠান তিনটি হলো- ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ও ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড।

এরপর প্রথমবারের মত গত ১৫ জুলাই ফেসবুক এই তিনটি প্রতিষ্ঠানের নামে জুন মাসের ভ্যাট রিটার্ন জমা দিয়েছিল প্রায় ২ কোটি ৪৪ লাখ টাকা। ফেসবুকের নিবন্ধিত তিনটি প্রতিষ্ঠানের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ।


আরও খবর



সাকিব আল হাসানকে ছুঁয়ে ফেলতে যাচ্ছেন পরীমনি

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা তারকা সাকিব আল হাসান। শুধু বাংলাদেশেরই নয়, গোটা বিশ্বের ক্রিকেট আইকন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

অন্যদিকে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বেশি আলোচিত চিত্রনায়িকা পরীমনি। যাকে ঘিরে গত দু মাস ধরে নিয়মিত সংবাদ প্রকাশ হচ্ছে।

ঢাকাই ছবির এই চিত্রনায়িকা শিগগিরই ছুঁয়ে ফেলতে যাচ্ছেন সাকিব আল হাসানকে। হয়ত সাকিবকে ছাড়িয়েও যাবেন অচিরেই।

প্রশ্ন উঠতে পারে, একজন খেলোয়াড়ের সঙ্গে একজন অভিনয়শিল্পীর প্রতিযোগিতা কী করে হচ্ছে? কোনো দিক দিয়ে ২২ গজের তারকাকে ছাড়িয়ে যাচ্ছেন রূপালি পর্দার গ্ল্যামার কুইন! দুজনের ক্ষেত্র দুটি সম্পূর্ণ আলাদা।

অবশ্য একটি জায়গায় একে অপরকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে। সেটা হলো বাংলাদেশে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকে।

দুজনেই ফেসবুকে বেশ সক্রিয়। ফেসবুকে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি প্রায় দেড় কোটি ফলোয়ার সাকিব আল হাসানের।

দেখা যাচ্ছে, এই মুহূর্তে ফলোয়ারের সংখ্যায় সাকিবের কাছাকাছি চলে এসেছেন পরীমনি। খুব দ্রুতগতিতেই এগুচ্ছে তার ফলোয়ার সংখ্যা।

মঙ্গলবার রাত দেড়টা পর্যন্ত ফেসবুক পেজে সাকিব আল হাসানের ফলোয়ার সংখ্যা ১ কোটি ৪৮ লাখ ৯৮ হাজার ৮৮৫। অন্যদিকে একই সময়ে পরীমনির ফলোয়ার সংখ্যা ১ কোটি ৪৪ লাখ ৮ হাজার ২২১। অর্থাৎ ৪ লাখ ৯০ হাজার ৬৬৪ পিছিয়ে পরীমনি।

এ সংখ্যা অনেক হলেও সম্প্রতি পরীমনির ফলোয়ার যে হারে বাড়ছে তাতে সাকিবকে কম সময়ের মধ্যে ধরে ফেলা অসম্ভবের কিছু নয়।

গত কয়েক মাসে তেমনটাই দেখা গেছে। ফলোয়ার বাড়ার হারে সাকিবের চেয়ে এগিয়েছিলেন পরীমনি। চলতি বছরের জুনের প্রথম দিকেও বিশ্বসুন্দরী’খ্যাত নায়িকার ফলোয়ার সংখ্যা ছিলো ১ কোটি ১৭ লাখ।

এরপর গত ৭ জুনের বোটক্লাব কাণ্ড ও ৪ আগস্ট র‌্যাবের হাতে গ্রেফতার হয়ে কারাবরণের পর হু হু করে বেড়েছে এ নায়িকার ফ্যান-ফলোয়ারের সংখ্যা।

এই সময়ের মধ্যেই পরীমনি ছাড়িয়ে যান সাকিবের সতীর্থ আরেক ক্রিকেট তারকা মুশফিকুর রহিমকে। মিস্টার ডিপেন্ডেবলের ফেসবুক ফলোয়ার সংখ্যা এখন ১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ৭১৯ জন।


আরও খবর



রামেক হাসপাতালের করোনা ইউনিটে ৯ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ জন ও উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজশাহী ৩ জন, নাটোর ৩ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, এবং পাবনার ১ জন মারা গেছেন।

মঙ্গলবার (২৪ আগস্ট) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ২৩৮ জনের আর করোনা শনাক্ত হয়েছে ৩৬ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫.১২%। এদিকে রামেক হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে গত ৮৫তম দিনে মোট ১২০১ জনের মৃত্যু হয়েছে।

এছাড়াও করোনা সংক্রমণ ও মৃত্যু কমে আসায় রামেক হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে রোগী ভর্তি সংখ্যা কমেছে। তাই করোনা ইউনিটে শয্যা সংখ্যা কমানোর পর বর্তমানে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৪১৮টি। এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ২২১ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৪ জন।


আরও খবর

রামেকের করোনা ওয়ার্ডে আরও ৭ জনের প্রাণহানি

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১




ভারতে ফের বেড়েছে দৈনিক সংক্রমণ

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ১০৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে প্রায় সাড়ে তিনশোতে নেমে এসেছে। তবে আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে ভাইরাসে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা। অবশ্য শনাক্ত রোগীর সংখ্যা বাড়লেও গত ২৪ ঘণ্টায় ভারতে সুস্থতার হার আরও বেড়েছে। ফলে দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা নেমে এসেছে সোয়া ৩ লাখের নিচে।

মঙ্গলবার (২৪ আগস্ট) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৪৬৭ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগী সংখ্যা বেড়েছে প্রায় চারশ। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৭৭৩ জনে।

অন্যদিকে মঙ্গলবার ভারতে প্রাণহানির সংখ্যা আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৫৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু কমেছে ৩৫ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৩৫ হাজার ১১০ জন।

এদিকে দৈনিক সুস্থতা ও সংক্রমণের ক্ষেত্রে মঙ্গলবারও ভারতে বজায় রয়েছে স্বাভাবিক চিত্র। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাসে নতুন করে সংক্রমিত রোগীর তুলনায় সুস্থ হয়েছেন বেশি মানুষ। ফলে গত ২৪ ঘণ্টায় দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা আরও কমেছে।

গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩৯ হাজার ৪৮৬ জন মানুষ। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ২৫ হাজার। ফলে দেশটিতে মোট সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১৯ হাজার ৫৫১ জনে। গত ১৫৬ দিনের মধ্যে যা সর্বনিম্ন।

বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা দেশটির মোট শনাক্ত রোগীর ১ শতাংশেরও কম। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার এই হার দশমিক ৯৮ শতাংশ (০.৯৮%)। ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এই হার সর্বনিম্ন।

এদিকে মঙ্গলবার ভারতে সুস্থতার হার আরও বেড়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থতার হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ। করোনা মহামারি শুরুর পর থেকে যা সর্বোচ্চ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক সংক্রমণের হার ১ দশমিক ৫৫ শতাংশ। টানা ২৯ দিন ধরে দেশটিতে এই হার ৩ শতাংশের নিচেই রয়েছে।


আরও খবর



‘ভূতুড়ে’ পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে: তথ্যমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ১২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বঙ্গবন্ধু সাংবাদিকবান্ধব নেতা ছিলেন। বঙ্গবন্ধুকেও সাংবাদিকরা অকুণ্ঠ সমর্থন দিয়েছিলেন। যে কারণে বঙ্গবন্ধুর দর্শন ছড়িয়ে দেওয়া খুব সহজ হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের সাংবাদিকদের জন্য যা করেছেন তা অন্য কেউ করেননি

গত দুই বছরে প্রায় সাড়ে ৪৫০ পত্রিকা একটি কপিও ডিএফপিতে জমা দেয়নি। এসব পত্রিকাগুলো ভূতুড়ে পত্রিকা। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে৷ ইতোমধ্যেই ১০০টি এমন পত্রিকার ডিক্লেরেশন বাতিলের জন্য জেলা প্রশাসনের কাছে চিঠি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাংবাদিকতায় বঙ্গবন্ধু শিরোনামে এ আলোচনা সভার আয়োজন করে।

হাছান মাহমুদ বলেন, ভূতুড়ে পত্রিকাগুলো সাংবাদিকদের কোনো বেতন দেয় না। তারা আইডি কার্ড বিতরণ করে৷ এসব সাংবাদিকরা চাঁদাবাজির সঙ্গে সম্পৃক্ত হন। যার কারণে সাংবাদিক সমাজের ওপর বদনাম হয়।

তিনি বলেন, অনলাইন গণমাধ্যম এখন বাস্তবতা৷ যে কারণে সরকার অনলাইন গণমাধ্যমের নিবন্ধনের কাজ করছে। ইতোমধ্যেই পাঁচ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। এর মধ্যে খোঁজ-খবর নিয়ে আমরা মাত্র ১৫০টি অনলাইনকে নিবন্ধন দিয়েছি। একসঙ্গে যেসব অনলাইন ভিন্ন উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে সেগুলো বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাকশালের সময়ে চারটি পত্রিকা বাদে অন্যান্য পত্রিকা বন্ধ করে দেওয়া প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, সে সময় কোনো সাংবাদিক বেকার হয়নি। তাদের বিভিন্ন জায়গায় চাকরি দেওয়া হয়েছে। যারা চাকরি পাননি, তাদের তথ্য মন্ত্রণালয় থেকে টাকা দেওয়া হতো।

তিনি বলেন, বঙ্গবন্ধু সাংবাদিকবান্ধব নেতা ছিলেন। বঙ্গবন্ধুকেও সাংবাদিকরা অকুণ্ঠ সমর্থন দিয়েছিলেন। যে কারণে বঙ্গবন্ধুর দর্শন ছড়িয়ে দেওয়া খুব সহজ হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের সাংবাদিকদের জন্য যা করেছেন তা অন্য কেউ করেননি। সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে হাজার হাজার সাংবাদিক উপকৃত হচ্ছেন। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট এখন সাংবাদিকদের ভরস্র স্থানে পরিণত হয়েছে। করোনাকালে এখান থেকে যে সহযোগিতা করা হয়েছে, তা অন্য কোনো দেশের সাংবাদিকদের করা হয়নি। এখন সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে সাংবাদিকদের পরিবারের সদস্যদের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

হাছান মাহমুদ বলেন, দেশের রাষ্ট্রের বিকাশের স্বার্থে, গণতন্ত্রের বিকাশের স্বার্থে গণমাধ্যমের বিকাশ যেমন প্রয়োজন। তেমনি সাংবাদিকদের নীতি-নৈতিকতার বিকাশ হওয়া প্রয়োজন। সাংবাদিকদের প্রচুর সমিতি হয়েছে। এটা নিয়ে সাংবাদিক সমাজকে ভাবতে হবে। এটা রাষ্ট্রের কাজ না, সাংবাদিক নেতারা এ বিষয়ে ভাববেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি শফিকুল করিম ও সাইফুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।


আরও খবর

১০টি দৈনিক পত্রিকার ঘোষণাপত্র বাতিল

মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১




সর্বকালের সেরা আইপিএল একাদশ সাজালেন সাকিব

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ওপেনিংয়ে সাকিব বেছে নিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা আর সানরাইজার্স হায়দারাবাদের ডেভিড ওয়ার্নারকে

সাকিব আল হাসান, বিশ্বসেরা অলরাউন্ডার। বাংলাদেশের অসংখ্য জয়ের মহানায়ক সাকিব সর্বকালের সেরা আইপিএল একাদশ নির্বাচন করেছেন। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা সাকিবের সেই একাদশে রয়েছে বেশ কিছু চমক।

সোমবার ভারতীয় এক ক্রীড়া পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে সাকিব এই একাদশ সাজান। আইপিএলে বিদেশি কোটায় চারজন খেলতে পারলেও সাকিব রেখেছেন তিনজনকে। টি-টোয়েন্টির জন্য 'ইউনিভার্স বস' হিসেবে খ্যাত ক্রিস গেইলকে রাখা হয়নি একাদশে। শুধু গেইল কেন সাকিবের একাদশে নেই কোনো ক্যারিবীয় ক্রিকেটার। এবি ডি ভিলিয়ার্সকেও রাখা হয়নি একাদশে।

ওপেনিংয়ে সাকিব বেছে নিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা আর সানরাইজার্স হায়দারাবাদের ডেভিড ওয়ার্নারকে। তিন নম্বরে রেখেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিরাট কোহলিকে। চার, পাঁচ আর ছয় নম্বরে জায়গা পেয়েছেন যথাক্রমে সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি ও লোকেশ রাহুল। দলটির অধিনায়ক হিসেবে রাখা হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে।

একনজরে সাকিবের সেরা আইপিএল একাদশ

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, সুরেশ রায়না , মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক ও অধিনায়ক), লোকেশ রাহুল, বেন স্টোকস, রবীন্দ্র জাদেজা, লাসিথ মালিঙ্গা, জসপ্রিত বুমরাহ ও ভুবেনশ্বর কুমার।

নিউজ ট্যাগ: সাকিব আল হাসান

আরও খবর

পেলে ফের আইসিইউতে

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

জেমিকে অব্যাহতি, নতুন কোচ অস্কার ব্রুজন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১