Logo
শিরোনাম

বাংলাদেশের ধর্মীয় স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১০২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তরের এ সংক্রান্ত এক প্রতিবেদনে এ উদ্বেগ প্রকাশ করা হয়। ১০০ পৃষ্ঠার প্রতিবেদনটিতে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোতে ধর্মীয় স্বাধীনতার বিষয়েও উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের সঙ্গে আছে শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপ, যাদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছর শারদীয় দুর্গা পুজার সময়, সংঘাত ঠেকাতে সরকারের উদ্যোগের পরও সপ্তাহব্যাপী হিন্দু সম্প্রদায়ের সদস্যরা ও তাদের ধর্মীয় উপাসনালয় আক্রান্ত হয়েছে। ২০২১ সালে রোহিঙ্গা ক্যাম্পে মুহিবুল্লাহ হত্যাসহ স্কুল বন্ধের বিষয়টিও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনে ভারতে ধর্মীয় স্বাধীনতা খর্ব হওয়ার কারণে দেশটির উপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে বলা হয়েছে, ভারতের বর্তমান সরকার হিন্দুত্ববাদী রাষ্ট্র প্রতিষ্ঠা করছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত রাশাদ হোসাইন বাংলাদেশ সফর করেন। সফরকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রাশাদ হোসাইন বাংলাদেশে বিদ্যমান ধর্মীয় স্বাধীনতার প্রশংসা করেন। তবে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করতে একটি গোষ্ঠী বাংলাদেশে সক্রিয় রয়েছে বলেও সতর্ক করেন তিনি।

নিউজ ট্যাগ: যুক্তরাষ্ট্র

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩