Logo
শিরোনাম

বিশ্ববিখ্যাত আলেমে দ্বীন ইউসুফ আল কারজাভি ইন্তেকাল করেছেন

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৭ অক্টোবর ২০২৩ | ৯৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী ধর্মীয় পণ্ডিত শাইখ ড. ইউসুফ আল-কারজাভি মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজ ও টুইটার অ্যাকাউন্টের সূত্রে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

শাইখ কারজাভি মিসরীয় ফিকাহবিদ ও ইসলামি চিন্তক। নব্বইয়ের দশকে মুসলিম ব্রাদারহুডের আধ্যাত্মিক নেতা ছিলেন। তখন থেকেই কাতারে নির্বাসিত জীবনযাপন করছেন। ইসলামি চিন্তকদের প্রভাবশালী সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস-এর প্রতিষ্ঠাতা তিনি।

শাইখ কারজাভি আল-জাজিরা আরবির ধর্মীয় অনুষ্ঠানে নিয়মিত আলোচনা করতেন। ২০১৩ সালে মিসরের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাতের কঠোর সমালোচনা করেছিলেন তিনি।

মুরসি প্রেসিডেন্ট হওয়ার আগে শাইখ কারজাভি মুসলিম ব্রাদারহুডের সদস্য ছিলেন এবং আন্দোলনের সমর্থক ছিলেন। মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির বিরোধিতার কারণে তিনি আর মিসরে ফিরতে পারেননি।

শাইখ কারজাভি তাঁর আধুনিক মনন, চিন্তা ও সংস্কারমূলক ফিকহি দৃষ্টিভঙ্গির জন্য মুসলিম বিশ্বে ব্যাপক সমাদৃত। তাঁর রচনা সংখ্যা ১৭০-এর অধিক। ১৯৯৪ সালে তিনি ইসলাম শিক্ষায় অবদানের জন্য মুসলিম বিশ্বের নোবেলখ্যাত আন্তর্জাতিক বাদশাহ ফয়সাল সম্মাননা পেয়েছেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩