Logo
শিরোনাম

বড় পরিবর্তন আসছে গুগল ওয়ার্কস্পেসে

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গুগল ওয়ার্কস্পেসে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল| এই পরিবর্তনের ফলে গুগল মিট, স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ ও কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশন যুক্ত হবে। টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৪ জুন) এক ঘোষণায় গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার জেভিয়ার সলতেরিও বলেন, গুগল ওয়ার্কস্পেসে এতোদিন প্রিমিয়ার ফিচার চালু ছিল। এখন থেকে ব্যবহারকারীরা ফ্রি ও প্রিমিয়াম ফিচারের মাধ্যমে গুগল ওয়ার্কস্পেস ব্যবহার করতে পারবেন। আমাদের উদ্দেশ্য কেবল ব্যবহারকারীর প্রয়োজন মেটানো।

গুগল ওয়ার্কস্পেসের এই পরিবর্তন জিমেইল ব্যবহারকারীরা বুঝতে না পারলেও ড্রাইভ ও ডক ব্যবহারকারীরা এটি বুঝতে পারবেন। গুগল ওয়ার্কস্পেস তথা ডক, ড্রাইভ, শিট, মিটসহ একাধিক ফিচার ফ্রি ও প্রিমিয়াম ব্যবহার করা যাবে। এই অতিরিক্ত সেবা গ্রহণের জন্য ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ ব্যয় করতে হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এ বিষয়ে জেভিয়ার সলতেরিও বলেন, ব্যবহারকারীদের সুবিধার্থে শুরু থেকেই আমাদের ফিচারগুলো অপটিমাইজ করা হয়েছে।

গুগল ওয়ার্কস্পেসটিতে নতুন ফিচারসহ ব্যবহারকারীর ইন্টারফেসেও উল্লেখযোগ্য পরিবর্তন আনা হবে। উন্মুক্ত করা হবে সব ব্যবহারকারীর জন্য। নতুন ফিচারের মধ্যে অন্যতম হচ্ছে গুগল চ্যাটের আপডেট যা হ্যাংআউট নামে পরিচিত।

গুগল চ্যাটের আপডেট করা হলে ব্যবহারকারী আরো ভালোভাবে অনলাইনে তাদের কাজ সম্পন্ন করতে পারবেন। যদিও এতে অনেকগুলো সহায়ক টুল বা ফিচার রয়েছে। কিন্তু সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল বলছে, একাধিক ফাইল ও টাস্কের মাধ্যমে ব্যবহারকারী আগের তুলনায় ভালো স্পেস পাবেন।

গুগল চ্যাটের পরিবর্তন ছাড়াও আরও যে ফিচারগুলোর কথা বলা হয়েছে- গুগল মিট, যেমন স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ ও কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশনে আসবে পরিবর্তন। ফিচারটি চলতি বছরের সেপ্টেম্বর থেকে চালু হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য আগামীতে গুগল আরও উন্নত সার্ভিস নিয়ে আসবে। ইতোমধ্যে ফ্লোক্রিপ্ট, ফিউচার-এক্স, থালস এবং ভার্চুর সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্বেও সঙ্গে চুক্তি করা হয়েছে।


আরও খবর

পেগাসাসের তালিকায় বাংলাদেশ

সোমবার ১৯ জুলাই ২০২১




টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে সেনাপ্রধানের শ্রদ্ধা

প্রকাশিত:শনিবার ২৬ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সদ্য দায়িত্বপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আজ শনিবার দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। পরে ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেন নবনিযুক্ত সেনাপ্রধান।

এ সময় সেনাবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুর ভবনে রাখা মন্তব্য বইতে স্বাক্ষর করেন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। শ্রদ্ধা নিবেদনের সময় যশোর সেনানিবাসের জিওসি মেজর জেনারেল নুরুল আনোয়ার, অ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল শাকিল আহমেদ, মিলিটারি সিকিউরিটি মেজর জেনারেল খালেদ আল মামুনসহ অন্যান্য সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মহান মুক্তিযুদ্ধে জাতির বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান নতুন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আজ শনিবার সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পৌঁছালে সেনাপ্রধানকে স্বাগত জানান সেনাবাহিনীর নয় পদাতিক ডিভিশনের জিওসি মেজর মোহাম্মদ জেনারেল শাহিনুল হক। এরপর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সেনাপ্রধান। এ সময় উত্তোলন করা হয় জাতীয় পতাকা। পরে জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি। এর আগে রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। পরে বঙ্গবন্ধু ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

এ সময় সেনাপ্রধান বলেন, আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাতে পারা সেনাপ্রধান হিসেবে আমার জন্য সৌভাগ্য।

দেশের ১৭তম সেনাপ্রধান হিসেবে গত বৃহস্পতিবার দায়িত্ব নিয়েছেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি পূর্বতন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন।


আরও খবর



ঈদুল আজহার সম্ভাবনা ২১ জুলাই

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহা। যা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। যার একটি হলো ১ শাওয়াল পবিত্র ঈদুল ফিতর। দ্বিতীয় হলো ১০ জিলহজ কোরবানির ঈদ। যেহেতু আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভরশীল, তাই চাঁদ দেখা ছাড়া নিশ্চিত করে ঈদের তারিখ বলা যায় না। তবে ১৪৪২ হিজরি সনের ঈদুল আজহা ২১ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সৌদি আরব, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। আরব জ্যোতির্বিদদের মতে ১০ জুলাই শনিবার ১৪৪২ হিজরি জিলহজ্ব মাস শুরু হবে। ১৯ জুলাই হজ্ব বা আরাফার দিন এবং ২০ জুলাই ঈদুল আজহা পালিত হবে।

আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সের সদস্য ইব্রাহিম আল জারওয়ান জানান, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ২০ জুলাই ঈদ উদযাপন হবে।


আরও খবর

পবিত্র ঈদুল আজহা আজ

বুধবার ২১ জুলাই 20২১




ডাক্তার-নার্সের মৃত্যুতে চীনের টিকা নিয়ে বিতর্ক

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইন্দোনেশিয়ায় চীনে তৈরি সিনোভ্যাক টিকা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। টিকাটির দুই ডোজ নেওয়ার পরও বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মীর মৃত্যুতে এ বিতর্ক। এ নিয়ে দেশটিতে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে বিশেষজ্ঞরা স্বাস্থ্যকর্মীদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিচ্ছেন।

করোনাভাইরাসের নতুন নতুন ধরন, বিশেষ করে ভারতে শনাক্ত হওয়া ডেল্টা ধরনে বিপর্যস্ত ইন্দোনেশিয়া। এরমধ্যে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত অন্তত ২০ জন চিকিৎসক এবং ১০ জন নার্স করোনায় মারা গেছেন, যাদের সবাই সিনোভ্যাক টিকা নিয়েছিলেন বলে জানিয়েছে দেশটির ডাক্তার ও নার্স সমিতি। খবর বিবিসির

ইন্দোনেশিয়ায় এখন যেভাবে বিপজ্জনক মাত্রায় সংক্রমণ এবং মৃত্যু বাড়ছে, তাতে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিচ্ছেন, দ্রুত যেন সব ডাক্তার, নার্স এবং অন্য স্বাস্থ্যকর্মীদের একটি বুস্টার ডোজ অর্থাৎ সিনোভ্যাকের তৃতীয় একটি ডোজ দেওয়া হয়।

ইন্দোনেশিয়ার ২৫ কোটি জনসংখ্যার মধ্যে আট শতাংশেরও কম লোক টিকা পেয়েছে। কিন্তু সম্প্রতি নানা ধরনের করোনাভাইরাস বিশেষ করে ডেল্টা ধরনের প্রকোপে সংক্রমণের মাত্রা নাটকীয়ভাবে বেড়ে গেছে।

জাকার্তার এক শহরতলীতে একটি টিকাকেন্দ্রে গিয়ে বিবিসির সংবাদদাতা দেখতে পান, শত শত মানুষ ভেতরে ঢোকার জন্য মরিয়া হয়ে ঠেলাঠেলি করছে। একজন রক্ষী তাদের ধৈর্য ধরে অপেক্ষা করার অনুরোধ করছেন। কারণ ভেতরে কোনো জায়গা নেই।

ইন্দোনেশিয়াতে বর্তমানে প্রতিদিন ২০ হাজারেরও বেশি নতুন কভিড রোগী শনাক্ত হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সরকারের এ হিসাবের চেয়ে প্রকৃত সংখ্যা অনেক বেশি। কারণ জাকার্তার বাইরে কভিড পরীক্ষার সুযোগ সীমিত।

প্রতিবেদন বলছে, ইন্দোনেশিয়ায় ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত কভিডে ভুগে ৯৪৯ জন স্বাস্থ্যকর্মী মারা গেছেন। তাদের মধ্যে অন্তত ২০ জন ডাক্তার এবং ১০ জন নার্সের সিনোভ্যাক টিকা নেওয়া ছিল।

ডাক্তাররা এ নিয়ে খোলাখুলি কথা বলতে চান না। কিন্তু তারা স্বীকার করেন তারা নিরাপদ বোধ করছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ফুসফুস বিশেষজ্ঞ বিবিসিকে জানান, সিনোভ্যাকের দ্বিতীয় ডোজ নেওয়ার এক মাস পর তিনি অ্যান্টিবডি পরীক্ষা করে দেখেন, কভিডের বিরুদ্ধে লড়াই করার কোনো সুরক্ষাই দেহে তৈরি হয়নি।

তিনি বলেন, কোনো কাজই হয়নি। এই টিকা আমার শরীরে কোনো অ্যান্টিবডি তৈরি করেনি। আরও একমাস পর দ্বিতীয়বার পরীক্ষা করেও তিনি একই ফল পান। তবে ওই চিকিৎসক এও জানান, তার কিছু সহকর্মী এ টিকা নিয়ে ভালো ফল পেয়েছেন।

জরুরি ব্যবহারের জন্য সিনোভ্যাক টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি সে সময় বলেছিল, সিনোভ্যাক কভিডের বিরুদ্ধে ৫১ শতাংশ পর্যন্ত সুরক্ষা দেয় বলে পরীক্ষায় প্রমাণ পাওয়া গেছে। এছাড়া পরীক্ষায় একশ ভাগ ক্ষেত্রেই দেখা গেছে, সিনোভ্যাক টিকা কভিডের বিপজ্জনক উপসর্গ ও হাসপাতালে ভর্তি ঠেকাতে কাজ করেছে।



আরও খবর



আজ থেকে টিসিবির ট্রাক সেল শুরু

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা পরিস্থিতিতে সারাদেশে ভোক্তাদের জন্য কম দামে পণ্য বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আজ সোমবার (৫ জুলাই) থেকে জরুরি সেবা হিসেবে ট্রাকে স্বল্পমূল্যে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করবে সংস্থাটি। আগামী ২৯ জুলাই (ঈদুল আজহার ছুটি ব্যতীত) পর্যন্ত এ কার্যক্রম চলবে।

মহানগরসহ সারাদেশে টিসিবির ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করা হবে। এর মধ্যে ঢাকা সিটিতে ৮০টি ও চট্টগ্রাম সিটিতে ২০টি ট্রাক রয়েছে। এছাড়াও প্রতিটি মহানগর ও জেলা শহরেও ট্রাক সেলের মাধ্যমে পণ্য বিক্রি করা হবে। এসব ট্রাকে চিনি কেজিপ্রতি

৫৫ টাকা। যা একজন ক্রেতা সর্বোচ্চ চার কেজি কিনতে পারবেন। এছাড়া প্রতিকেজি মসুর ডাল পাওয়া যাবে ৫৫ টাকায়, যা একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি কিনতে পারবেন। সয়াবিন তেল ১০০ টাকা লিটারে একজন ক্রেতা দুই থেকে সর্বোচ্চ ৫ লিটার নিতে পারবেন।

টিসিবির যুগ্ম পরিচালক ও মুখপাত্র হুমায়ুন কবির জানান, করোনা পরিস্থিতিতে কম দামে পণ্য সরবরাহ করতে উদ্যোগ নেয়া হয়েছে। মানুষ যেন বেশি বেশি করে পণ্য পায় এজন্য বাড়ানো হচ্ছে ডিলারদের বরাদ্দ। তবে কী পরিমাণ বাড়ানো হবে এই মুহূর্তে বলা যাচ্ছে না। ভোক্তাদের চাহিদা মোতাবেক পণ্য সরবরাহ করাই আমাদের লক্ষ্য।

বর্তমানে টিসিবির প্রতিটি ট্রাকে ৬০০-৮০০ কেজি চিনি, ৩০০-৬০০ কেজি মসুর ডাল এবং ৮০০-১২০০ লিটার সয়াবিন তেল বরাদ্দ রাখা হয়েছে।


আরও খবর



৬৩ বছর পরে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘ ৬৩ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার (ভিওএ) বাংলা বিভাগের বেতার সম্প্রচার কার্যক্রম।

১৭ জুলাইয়ের পর আর বেতারে ভিওএর বাংলা সম্প্রচার শোনা যাবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টেলিভিশন বাজারে এলেও তখন বিশ্বজুড়ে গণমাধ্যম বলতে সবাই বেতারকেই চিনত, বেতারই শুনত।

তখনকার প্রেক্ষাপটে ১৯৫৮ সালে সামরিক শাসনের অধীনে থাকা পূর্ব পাকিস্তানের বাংলাভাষী জনগণের জন্যই মূলত বাংলায় সংবাদ ও অনুষ্ঠান প্রচার শুরু করে ভয়েস অব আমেরিকা। খবর ভয়েস অব আমেরিকার।

বাংলাদেশ ভূখণ্ড ছাড়াও প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের বাংলাভাষীরাও এত বছর ধরে শুনে আসছিলেন ভিওএর সংবাদসহ নানা অনুষ্ঠান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভয়েস অব আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, বেতারে শ্রোতাগোষ্ঠীর সংখ্যা কমে যাওয়ায় এবং টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শক-অনুসারীর সংখ্যা বাড়ায় তারা বাংলা এফএম ও শর্টওয়েভে বেতার সম্প্রচার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে তারা টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলা দর্শক-শ্রোতাগোষ্ঠীর জন্য নতুন অনুষ্ঠান প্রচার বাড়াবে।


আরও খবর

পেগাসাসের তালিকায় বাংলাদেশ

সোমবার ১৯ জুলাই ২০২১