Logo
শিরোনাম

চাহিদার চেয়ে উৎপাদন বেশি ৩০ লাখ টন, তবু বাড়ছে আলুর দাম

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১৫৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতি সপ্তাহেই কাঁচাবাজারে কোনো না কোনো সবজির দাম বাড়ছে। এবার নতুন করে সেই তালিকায় যুক্ত হয়েছে আলু। কয়েক সপ্তাহের ব্যবধানে আলুর দাম কেজিতে ১০ টাকা বেড়ে হয়েছে ৩৫ টাকা।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে গত বছর ৭০ থেকে ৮০ লাখ টন চাহিদার বিপরীতে ১ কোটি ১০ লাখ টন আলু উৎপাদন হয়েছিল। অন্যদিকে,  ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, ওই বছরের জুলাই-আগস্টে প্রতি কেজি আলু বিক্রি হয়েছিল ২০-২৫ টাকা করে। এ বছর দামের ব্যবধান ২৯ শতাংশ বেড়েছে। আর শেষ সপ্তাহে ব্যবধান বেড়েছে সাড়ে পাঁচ শতাংশ।

রাজধানীর রামপুরা ও মালিবাগ বাজার ঘুরে দেখা যায়, সাদা ও লাল আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকায়। তবে কারওয়ান বাজারের কয়েকটি দোকানে ৩০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়।

রামপুরা বাজারের সবজি বিক্রেতা ফিরোজ মিয়া বলেন, সরবরাহ কম থাকায় পাইকারি বাজার থেকে পাঁচ টাকা বেশিতে আলু কিনতে হচ্ছে। আমরাও সেভাবে দাম সমন্বয় করে মানভেদে কেজিপ্রতি সর্বোচ্চ ৩৫ টাকায় বিক্রি করছি। এর আগেও আলুর দাম প্রতি সপ্তাহে দু-এক টাকা করে বেড়েছে। অন্যদিকে, কারওয়ান বাজারের আলু ব্যবসায়ী সুজাউল মিয়া বলেন, তিন-চারদিন ধরে পাইকারি বাজারে আলুর দাম বেশি। ঈদের পর থেকেই দাম টুকটাক বেড়েছে। আগে প্রতি পাল্লা (৫ কেজি) আলু বিক্রি করেছি ১২৫ টাকায়। এখন মানভেদে বিক্রি করছি ১৪০ টাকায়।

নিউজ ট্যাগ: আলু

আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3