Logo
শিরোনাম

দেশের সবচেয়ে দূষিত জেলা গাজীপুর

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১১৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের সবচেয়ে দূষিত জেলা গাজীপুর। দূষিত শহরের তালিকায় ঢাকা রয়েছে দ্বিতীয় নম্বরে। স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) দেশব্যাপী ৬৪ জেলার বায়ুমান সমীক্ষা-২০২১ শীর্ষক বৈজ্ঞানিক গবেষণার ফলাফলে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে গবেষণার ফলাফল তুলে ধরেন ক্যাপসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী।

গত বছরের ৬ জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত দেশের জেলা শহরগুলোতে এই গবেষণা চালানো হয়। গবেষণায় ৭ ধরনের ভূমির ব্যবহারের ওপর নির্ভর করে ৩১৬৩টি স্থানের বস্তুকণা ২.৫ মান ধরে পর্যবেক্ষণ করে বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা করা হয়।

গবেষণায় বলা হয়, দেশের সবচেয়ে দূষিত জেলা গাজীপুর। দূষিত শহরের তালিকায় ঢাকা রয়েছে দ্বিতীয় স্থানে। তালিকায় নারায়ণগঞ্জ তৃতীয় অবস্থানে রয়েছে। আর সবচেয়ে কম দূষিত বাতাসের জেলা মাদারীপুর। গাজীপুরে বায়ু দূষণের মাত্রা ২৬৩.৫১ মাইক্রোগ্রাম, ঢাকায় ২৫২.৯৩ মাইক্রোগ্রাম এবং নারায়ণগঞ্জে ২২২.৪৫ মাইক্রোগ্রাম। আর মাদারীপুরে বায়ু দূষণের মাত্রা প্রতি ঘনমিটারে ৪৯.০৮ মাইক্রোগ্রাম।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, ঢাকার এখন দুঃসহ অবস্থা। বায়ুর মান অধিকাংশ সময়েই অস্বাস্থ্যকর থেকে দুর্যোগপূর্ণ অবস্থায় থাকে। সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে লেখালেখি এবং আমাদের কিছু তৎপরতার কারণে ঢাকা শহরের রাস্তায় পানি ছিটানো হচ্ছে। এটি খুব ইতিবাচক দিক। কিন্তু সরকারিভাবে বায়ু দূষণের আপডেট জনগণকে জানাতে হবে। বায়ু দূষণের তথ্য না জানানো অন্যায়। কারণ অনেক রোগী আছেন, যাদের দূষণের কারণে বড় ক্ষতি হতে পারে। তারা বায়ু দূষণের তথ্য জানতে পারলে উপকৃত হবেন।

তিনি বলেন, রাস্তায় শুধু পানি ছিটালে হবে না। বায়ু দূষণের মাত্রা দুর্যোগপূর্ণ অবস্থায় গেলে দেশে জরুরি হেলথ অ্যালার্ট জারি করতে হবে। মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে। সংশ্লিষ্ট সংস্থাগুলোকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

নিউজ ট্যাগ: গাজীপুর

আরও খবর