Logo
শিরোনাম

একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশন শুরু

প্রকাশিত:সোমবার ২৮ মার্চ ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ অক্টোবর ২০২৩ | ৮৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশন শুরু হয়েছে। সোমবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ অধিবেশন শুরু হয়েছে। করোনার কারণে এবারের অধিবেশনও সংক্ষিপ্ত হবে।

এর আগে গত ৯ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

দেশে করোনা পরিস্থিতি কমে এলেও এখনও পুরোপুরি নির্মূল না হওয়ার কারণে এবারের অধিবেশনেও যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে। সংসদের এ অধিবেশনে অংশগ্রহণের জন্য সংসদ সদস্য (এমপি), সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যম কর্মীদের করোনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় যাদের কোভিড নেগেটিভ আসবে তাদেরই কেবল অধিবেশনে অংশ গ্রহণ ও সংসদ ভবনে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে সোমবার জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণের (বিধি-৭১) আওতায় প্রাপ্ত নোটিশ নিষ্পত্তি হবে। এছাড়া বৈঠকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের ২০২০-২১ অর্থ বছরের নিরীক্ষিত হিসাব ও আর্থিক বিবরণী উপস্থাপন করবেন বিদ্যুৎ, জ্বালানি, খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থাপন করবেন, বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০২০-২১ এবং বাজেট ২০২১-২১: দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত বাস্তবায়ন ও আয়-ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন উপস্থাপন করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট। এছাড়া বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ও বাণিজ্য সংগঠন বিলের রিপোর্ট উপস্থাপন করা হবে।

নিয়ম অনুযায়ী, একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বান করতে হয়। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদের ১৬তম ও বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশন শেষ হয়।

নিউজ ট্যাগ: জাতীয় সংসদ

আরও খবর