Logo
শিরোনাম

‘ইউক্রেনে ৬০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া’

প্রকাশিত:সোমবার ০৭ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৯০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। গতকাল রোববার ছিল অভিযানের ১১তম দিন। এদিন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক সামরিক কর্মকর্তা দাবি করেন, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এখন পর্যন্ত ৬০০টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় গতকাল ওই কর্মকর্তা আরও বলেন, যুদ্ধ পরিচালনায় রাশিয়ার যে সক্ষমতা রয়েছে, তার প্রায় ৯৫ শতাংশই ইউক্রেনে জড়ো করতে পেরেছে দেশটি। খবর সিএনএনের।

মার্কিন ওই কর্মকর্তা সিএনএনকে বলেন, গতকাল খেরসন ও মিকোলাইভ শহরে চলমান সংঘাত পর্যবেক্ষণ করেছে যুক্তরাষ্ট্র। পর্যবেক্ষণে দেখা গেছে রুশ বাহিনী এখনো কিয়েভ, খারকিভ, চেরনিহিভ ও মারিওপোল ঘিরে ফেলার চেষ্টা করছে। তবে ইউক্রেন বাহিনী তাদের বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তোলায় আক্রমণের গতি কমেছে বলে দাবি করেন তিনি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, কিয়েভ অভিমুখে থাকা প্রায় ৪০ মাইল দীর্ঘ রুশ বহরটি স্থবির হয়ে রয়েছে। এ বহরটি কিয়েভ থেকে ঠিক কতটা দূরে রয়েছে, সে ব্যাপারে নতুন কোনো তথ্য পাওয়া যায়নি। সবশেষ পাওয়া তথ্য অনুযায়ী, কিয়েভের প্রাণকেন্দ্র থেকে প্রায় ১৬ মাইল দূরে এর অবস্থান ছিল।

কিয়েভের আকাশসীমায় লড়াইয়ের প্রস্তুতি নিয়ে রেখেছে রাশিয়া ও ইউক্রেন। দুই দেশই আকাশপথে শক্তি বাড়াচ্ছে।

ওই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা আরও বলেন, আমাদের বিশ্বাস, দেশের বেশির ভাগ এলাকায় ইউক্রেনীয় নাগরিকেরা এখনো যোগাযোগ সুবিধা পাচ্ছে। তারা ইন্টারনেট ব্যবহার ও সংবাদমাধ্যমে চোখ রাখতে পারছে। তিনি বলেন, ওডেসার কাছে জল ও স্থলে একসঙ্গে আক্রমণ হওয়ার মতো কোনো ঘটনা এখনো যুক্তরাষ্ট্র পর্যবেক্ষণ করেনি। অনিবার্যভাবে এ ধরনের হামলা হতে পারে বলেও মনে করা হচ্ছে না।

কিয়েভে বিক্ষোভকারীদের ওপর রুশ বাহিনীর গুলি চালানোর খবর এবং সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘনের খবর নিশ্চিত করতে পারেননি ওই কর্মকর্তা।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩