Logo
শিরোনাম

কেন ফ্লপি ডিস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেন জাপানি মন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৮৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফ্লপি ডিস্কে এবং পুরাতন যুগের প্রযুক্তির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন জাপানের ডিজিটাল মন্ত্রী তারো কোনো। সরকারি আমলাদের অনলাইন পরিষেবা ব্যবহারের অনুমোদন দিতে প্রয়োজনে আইন হালনাগাদ করার কথাও বলেছেন তিনি।

মন্ত্রী তারো জানিয়েছেন, এখনো প্রায় ১ হাজার ৯০০টি সরকারি অফিসে ব্যবহারের জন্য সিডি এবং মিনি-ডিস্কের মতো স্টোরেজ ডিভাইসের ব্যবসা চালু রাখতে হচ্ছে। এটা বন্ধ করতে প্রয়োজনে আইন পরিবর্তনের কথা বলেছেন মন্ত্রী।  মজার ব্যাপার হলো, উদ্ভাবনী হাই-টেক গ্যাজেটের জন্য খ্যাতি থাকা সত্ত্বেও জাপানের অফিস সংস্কৃতিতে পুরোনো অপ্রচলিত প্রযুক্তি আঁকড়ে ধরে রাখার কুখ্যাতি রয়েছে।

ফ্লপি ডিস্কস্টোরেজ ডিভাইসটি নমনীয় বা বাঁকানো যেত বলেই এমন নামা রাখা হয়েছিল। ১৯৬০-এর দশকের শেষের দিকে এই ডিভাইস উদ্ভাবন করা হয়। তবে দ্রুতই আরও কার্যকর স্টোরেজ ডিভাইস উদ্ভাবনের ধারাবাহিকতায় তিন দশক পরেই বাজার থেকে উধাও হয়ে যায়।  যেমন, ৩২ জিবি তথ্য সংরক্ষণে সক্ষম একটি মেমরি স্টিকের (পেনড্রাইভ) সমান ডেটা ধারণ করতে ফ্লপি ডিস্ক লাগবে ২০ হাজারের বেশি। তবে বর্গাকৃতির ডিভাইসটি স্টোরেজ প্রযুক্তির উন্নতির একটি সাক্ষী। এ কারণে অনেকে এটিকে আইকনিক প্রযুক্তি হিসেবে হাতের কাছে রাখতে চান।

জাপানের একটি সরকারি কমিটি অনুসন্ধানে দেখেছে, প্রায় ১ হাজার ৯০০টি অফিসে অ্যাপ্লিকেশন তৈরি বা ডেটা সংরক্ষণের জন্য ফ্লপি ডিস্কের মতো স্টোরেজ মিডিয়া ব্যবহার করা হয়। প্রযুক্তিমন্ত্রী তারো কোনো সরকারি অফিস এতো পুরোনো ডিভাইস ব্যবহারের সমালোচনা করেন। আমি ফ্যাক্স মেশিন থেকে মুক্তি পেতে চাই। এটি করারই পরিকল্পনা করছি। স্টোরেজ ডিভাইস প্রসঙ্গে তিনি বলেন, আজকাল কি কেউ ফ্লপি ডিস্ক কেনে?

পুরানো দিনের অভ্যাস ধরে রাখার জন্য জাপান কিন্তু এই প্রথম শিরোনাম হয়নি। আকর্ষণীয় ও বহু আকাঙ্ক্ষিত নতুন পণ্য বিকাশে জাপানের সুনাম বিশ্বব্যাপী। কিন্তু সেই দেশের মানুষের এমন প্রবণতা একটা বড় প্যারাডক্স। এর পেছনে দুর্বল ডিজিটাল সাক্ষরতা এবং রক্ষণশীল মনোভাবসহ আমলাতান্ত্রিক সংস্কৃতিকেই অনেকে দায়ী করেন।

জাপানের সাইবার-নিরাপত্তা মন্ত্রী ২০১৮ সালে স্বীকার করেছিলেন, তিনি কখনই কম্পিউটার ব্যবহার করেননি। আইটি সম্পর্কিত কাজগুলো সব সময়ই তিনি কর্মীদের ঘাড়ে চাপিয়েছেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও ২০১০-এর দশকে পারমাণবিক অস্ত্রের বহর তত্ত্বাবধানে ফ্লপি ডিস্ক ব্যবহার করেছেন বলে জানা গিয়েছিল। ওই দশকের শেষের দিকে ফ্লপি ডিস্কের ব্যবহার সম্পূর্ণ বন্ধ হয়।

নিউজ ট্যাগ: ফ্লপি ডিস্ক

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩