Logo
শিরোনাম

কেন পেনাল্টি মিস করেছিলেন হ্যারি কেইন

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৪৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয় ইংল্যান্ড। এই ম্যাচে ২-১ ব্যবধানে হেরে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়ে ইংল্যান্ড। তবে এই বিদায়ের জন্য অধিনায়ক হ্যারি কেইনের ব্যর্থতাকেই দায়ী করছেন অনেকে।

হ্যারি কেইন দ্বিতীয় পেনাল্টিতে ব্যর্থ হলেন কেন? তা নিয়ে নানা আলোচনা হচ্ছে। আসল কারণ জানিয়ে দিলেন ফরাসি অধিনায়ক ও গোলকিপার হুগো লরিস।

ফ্রান্সের অধিনায়কের হুগো লরিসের সঙ্গে টটেনহ্যামে খেলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। লরিসের সঙ্গে তার ঘনিষ্ঠ বন্ধুত্বও রয়েছে। তবে কি ক্লাবের সতীর্থের বিরুদ্ধে পেনাল্টি মারতে গিয়ে চাপে পড়ে গিয়েছিলেন হ্যারি কেইন? লরিস বলেছেন, প্রথমত আমরা পরস্পরকে খুব ভালভাবে জানি। দুজনের খেলাই দুজনের কাছে নখদর্পনে। তাই পেনাল্টি আমাদের দুজনের কাছেই বড় চ্যালেঞ্জ ছিল। ও যেভাবে মারে সেভাবেই মেরেছে। প্রথমটায় গোল করেছে। ওর একটু বাঁ দিকে মারার প্রবণতা রয়েছে। সেটা জানতাম বলেই কিছুটা ডান দিকে সরে গিয়েও দ্বিতীয়বার বাঁ দিকেই ঝাঁপাই। হ্যারি কেনকে চাপে ফেলার জন্যই সেটা করেছিলাম। মনে হয় তাতেই একটু চাপে পড়ে যায়। তাই জোরে মারতে গিয়ে বাইরে মেরে দিয়েছে।

ম্যাচে দুটি পেনাল্টি পেয়েছিল ইংল্যান্ড। দুটিই মারতে যান হ্যারি কেইন। প্রথমবার সাফল্য পেলেও দ্বিতীয়বার ব্যর্থ হন। ফলে ২-১ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ইংল্যান্ড। পরাজয়ের দায় মেনে নিয়ে ম্যাচের পর হ্যারি কেইন বলেছিলেন, নিজের প্রস্তুতিতে কখনও ফাঁক রাখি না। দ্বিতীয়বার পেনাল্টি মারতে যাওয়ার সময় আমার অন্যরকম কিছু মনে হয়নি। চাপও অনুভব করিনি। আত্মবিশ্বাসীই ছিলাম। তবু যা করতে চেয়েছিলাম, তা করতে পারিনি।

ক্লাবের সতীর্থের বিরুদ্ধে পেনাল্টি মারতে গিয়েই কি বিপত্তি? মানতে চাননি ইংল্যান্ড অধিনায়ক। হ্যারি কেইন বলেছেন, এই বিষয়টা নিয়ে চিন্তাই করিনি। কখনও এসব নিয়ে ভাবিও না। ম্যাচে একটা পেনাল্টি পেলে নিজেকে যেভাবে প্রস্তুত করি দুটি পেনাল্টি পেলেও সেভাবেই প্রস্তুত করি।

নিউজ ট্যাগ: হ্যারি কেইন

আরও খবর