Logo
শিরোনাম

করোনায় ফের মৃত্যু ও শনাক্ত বেড়েছে

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১৩৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে করোনা সংক্রমণের ৫৪৭তম দিনে ৭০ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৫৬৩ জন। গতকাল মৃত্যুর সংখ্যা ছিল ৬১।

গত ৫ আগস্ট দেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়। গত ২৮ জুলাই সর্বোচ্চ শনাক্ত হয় ১৬ হাজার ২৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ২৫ হাজার ১৬৩টি পরীক্ষায় দুই হাজার ৪৩০ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার নয় দশমিক ৬৬ শতাংশ।

তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৬ দশমিক ৭১ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৬৭ লাখ ১০ হাজার ২১৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৩ লাখ ৫৩ হাজার ৭৯৭টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৬৪ হাজার ১৫টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন ১৫ লাখ ১৪ হাজার ৪৫৬ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৬০ জনসহ মোট ১৪ লাখ ৫১ হাজার ৬৩ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৮১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৭০ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৪০ জন পুরুষ ও ৩০ জন নারী। তাদের মধ্যে ৬৮ জনের হাসপাতালে (সরকারিতে ৫০ জন, বেসরকারিতে ১৮ জন) মৃত্যু হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা ২৬ হাজার ৫৬৩ জন। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৫ শতাংশ।

এখন পর্যন্ত সরকারি হাসপাতালে মারা গিয়েছেন ২২ হাজার ৫৯৯ জন, যার শতকরা হার ৮৫ দশমিক ০৮ শতাংশ। বেসরকারি হাসপাতালে মারা গিয়েছেন তিন হাজার ১৬৯ জন, যার শতকরা হার ১১ দশমিক ৯৩ শতাংশ। বাসায় ৭৬২ জন মারা গিয়েছেন, যার শতকরা হার দুই দশমিক ৮৭। এছাড়াও মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন ৩৩ জন, যার শতকরা হার দশমিক ১২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত ১৭ হাজার ১৮৮ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৬৪ দশমিক ৭১ শতাংশ এবং নয় হাজার ৩৭৫ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ৩৫ দশমিক ২৯ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৬১ জনের মধ্যে একুশ থেকে ত্রিশ বয়সী তিনজন, ত্রিশোর্ধ্ব চারজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব ১৪ জন, ষাটোর্ধ্ব ২৮ জন, সত্তরোর্ধ্ব ১২ জন ও আশি ঊর্ধ্ব দু’জন।

আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ৩১ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন, রাজশাহী বিভাগে তিনজন, খুলনা বিভাগে তিনজন, বরিশাল বিভাগে দু’জন, সিলেট বিভাগে ছয়জন ও রংপুর বিভাগে চারজন ও ময়মনসিংহ বিভাগে একজন।

করোনাভাইরাসে বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ২২ কোটি ১২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৪৫ লাখ ৭৮ হাজার মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ কোটি ৭৭ লাখের বেশি।


আরও খবর